Search

Tuesday, April 3, 2018

ইসির বিশ্বাসযোগ্যতা নিম্নমুখী?

দুই সিটিতে নির্বাচন


বর্তমান নির্বাচন কমিশন গঠনপর্বে দলীয় সরকারের অধীনে কীভাবে একটি স্বাধীন কমিশন অবাধ ও সুষ্ঠু সাধারণ নির্বাচন সম্পন্ন করতে পারে, সেই প্রশ্নটি জ্বলন্ত ছিল। সাধারণ নির্বাচন সামনে রেখে তারা স্থানীয় সরকারের নির্বাচনগুলো কীভাবে কতটা ভালোভাবে করতে পারছে, সেটা ছিল তাদের জন্য একটি পরীক্ষা। সার্বিক বিচারে এই পরীক্ষায় তারা এখন পর্যন্ত সফল হওয়া থেকে অনেক দূরে রয়েছে। গত ২৯ মার্চ স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনে যেভাবে পেশিশক্তির নির্ভরতা দেখা গেল, সেই ধারার বাইরে আগামী ১৫ মে অনুষ্ঠেয় গাজীপুর ও খুলনার সিটি নির্বাচন অনুষ্ঠানে আমরা ইসির কার্যকর ভূমিকা আশা করি।

গত সাধারণ নির্বাচনের আগে ওই দুটি সিটিতে নির্বাচন হয়েছিল। আবার রমজান মাসের পর বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি নির্বাচন হবে। আর এসব নির্বাচনে সন্দেহাতীতভাবে দুই প্রধান দলের শক্তি পরীক্ষার লড়াই বিশেষ উপজীব্য হয়ে উঠবে। আগামী সাত মাসের মধ্যে অনুষ্ঠেয় পাঁচটি গুরুত্বপূর্ণ সিটি নির্বাচনের ফলাফল সরকারি দল নিজেদের অনুকূলে দেখতে চাইবে। তাই এ দিকটিও ইসির জন্য একটি বড় চাপ।

গত ২৯ মার্চ স্থানীয় সরকারের ১৩৩টি নির্বাচনে উদ্বেগজনক সহিংসতা ফিরে এসেছে এবং তা ইঙ্গিত দিচ্ছে যে অবাধ নির্বাচন অনুষ্ঠান একটা বড় চ্যালেঞ্জ এবং সরকারি দল তাদের ক্ষমতা ও প্রভাব কাজে লাগিয়ে যেকোনোভাবে ফল নিজের পক্ষে নেওয়ার জন্য মরিয়া। একটি সাধারণ নির্বাচন সামনে রেখে স্থানীয় নির্বাচনে এত বেশি সহিংসতা কোনো ভালো লক্ষণ নয়। কারণ, এই সামাজিক শক্তিই সাধারণ নির্বাচনে বিভিন্ন দলের পক্ষে সক্রিয় ভূমিকা পালন করবে। সুতরাং এখনই সাবধান হওয়ার সময়।

২৯ মার্চ সংঘর্ষ-গুলি, ব্যালট পেপার ছিনতাই, এমনকি ভোটের আগেই ব্যালট ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় টাঙ্গাইলে যুবদলের একজন নেতা নিহত হয়েছেন। কিন্তু এসব যে ঘটতে পারে, সে জন্য তা প্রতিরোধে আগাম কোনো পদক্ষেপই ইসি নেয়নি। সহিংসতা বা অনিয়ম রোধে কোনো ক্ষেত্রেই নির্বাচন কমিশন বড় ধরনের কোনো পদক্ষেপ নিয়েছে বলে খবর পাওয়া যায়নি। বরং প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার একটি মন্তব্য আমাদের হতাশ করেছে। তিনি বলেছেন, ‘স্থানীয় নির্বাচন সাধারণত বেশি প্রতিযোগিতাপূর্ণ হয়, সে জন্য সব সময় তা নিয়ন্ত্রণ করা যায় না।’ এই উক্তি থেকে আমরা কি ধরে নিতে পারি যে যত বেশি প্রতিযোগিতা, তত বেশি সহিংসতার ঝুঁকি বেড়ে যাওয়া? এবং নির্বাচন কমিশন প্রতিযোগিতামূলক কোনো নির্বাচন পরিচালনায় প্রস্তুত নয়!

এর আগে আমরা বিএনপির বয়কট করা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১১৬ ব্যক্তির নিহত হওয়ার নজির সৃষ্টি হতে দেখেছি, যেখানে নিহত ব্যক্তিদের ৭২ জনই ছিলেন আওয়ামী লীগের নেতা-কর্মী। নির্বাচন মানেই কি তবে কিছু না কিছু সহিংসতা? পুরোপুরি সহিংসতাহীন কোনো নির্বাচনই করতে পারব না? নাকি আমাদের সবার চোখের সামনে কিংবা অলক্ষ্যে পেশিশক্তিরই জয়জয়কার ঘটে গেছে।

অত্যন্ত দুঃখের বিষয়, রংপুরের মেয়র নির্বাচনের মতো কিছু ক্ষেত্রে সাফল্যের পরিচয় দিলেও সাধারণভাবে ইসির প্রতি জনমনে বিরাট কোনো আস্থার জায়গা তৈরি হচ্ছে না। বরং তার মলিন ভূমিকা দিনে দিনে আরও মলিন হচ্ছে। সব থেকে পরিতাপের বিষয় হলো, ইসি নির্বিকার। তারা মনে হচ্ছে, ক্ষমতাসীন দলের মন জুগিয়ে চলাকেই কোনো কোনো ক্ষেত্রে প্রাধান্য দিচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। জনগণের আস্থা বৃদ্ধি না পাওয়ার কারণে তাদের সামান্য বিচলিত হতেও দেখা যাচ্ছে না। তাদের নিজেদের আরও প্রশ্নবিদ্ধ হতে দেওয়া উচিত নয়।

  • Courtesy: Prothom Alo /Apr 03, 2018 /সম্পাদকীয়

উন্নয়ন, দুর্নীতি ও জিডিপি একসঙ্গে বাড়ার রহস্য

মাহা মির্জা


এ বছর বাংলাদেশের সঙ্গে আফগানিস্তান আর মিয়ানমারও ‘উন্নয়নশীল’ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে। ২০২১ সালের মধ্যে সবগুলো পরীক্ষায় পাস হলেই কেবল ২০২৪ সালে মধ্যম আয়ের দেশ হওয়া সম্ভব। দুঃখজনক এই যে ভয়াবহ দুর্নীতি, দারিদ্র্য আরভেঙে পড়া আইনের শাসনের এই সব দেশের সঙ্গেই আজকাল আমাদের একচেটিয়া প্রতিযোগিতা। আরেকটু ওপরের দিকে তাকানোর মতো মনোবলও আমাদের আর অবশিষ্ট নেই। 

‘তাঁরা’ প্রায়ই জানতে চান, ‘এতই যদি দুর্নীতি, তাহলে জিডিপি বাড়ে কেন?’ যেন দুর্নীতি হলে জিডিপি বাড়ার সুযোগ নেই! অথচ অর্থনীতিতে লেনদেন বাড়লেই জিডিপি বাড়ে। সেই অর্থে রাস্তা, কালভার্ট, ব্রিজ বা ফ্লাইওভার নির্মাণে যতই লুটপাট হোক; এমপি, নেতা,ঠিকাদার মিলে যতই ভাগ-বাঁটোয়ারা করুক, যতই লাফিয়ে প্রকল্প ব্যয় বাড়ুক, টাকার লেনদেন তো বাড়ছে, জিডিপিও বাড়বে। যেমন, এক রাস্তা অনর্থক দশবার কাটাকাটি, ভাঙাভাঙি করলেও জিডিপি বাড়ে, দেশের অর্ধেক মানুষ পানিদূষণ, বায়ুদূষণ, বা সিসা দূষণের কারণে ভয়াবহ সব অসুখ–বিসুখে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও জিডিপি বাড়ে, ঢাকার ‘লাইফলাইন’ খাল এবং নালাগুলো দখল করে প্রভাবশালীদের বহুতল মার্কেট তৈরি হলেও জিডিপি বাড়ে। বাচ্চাদের খেলার সবুজ মাঠগুলো দখল করে বিল্ডিং উঠলেও জিডিপি বাড়ে।

অর্থনীতির অাদর্শ পাঠ্পুস্তক এবং দাভোসের মতো উঁচু মাপের আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলনগুলোতেও তাই পরিবর্তন আসছে। পরিবেশ, জনস্বাস্থ্য বা আইনের শাসনের মতো গুরুত্বপূর্ণ বিষয় বাদ দিয়ে শুধু জিডিপি বা মাথাপিছু আয়ের হিসাব দিয়ে যে উন্নয়ন হয় না, সেই ধারণা প্রতিষ্ঠা পাচ্ছে।

যেমন গ্লোবাল কম্প‌িটিটিভ ইনডেক্স বলছে, এশিয়ার মধ্যে নেপালের পরেই সবচেয়ে খারাপ রাস্তা বাংলাদেশে অন্যান্য দেশের তুলনায় দ্বিগুণ তিনগুণ অর্থ ব্যয়ে রাস্তা নির্মাণ করা হলেও কয়েক বছরের মাথায় ভয়াবহ দুর্গতি হচ্ছে রাস্তাগুলোর। দ্রুত নতুন করে তৈরি করার প্রয়োজন পড়ছে। অর্থাৎ আবারও নতুন বাজেট, নতুন লেনদেন, নতুন ভাগ-বাঁটোয়ারা, নতুন চুরি। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, প্রকল্প ব্যয় বা চুরির পরিমাণ বাড়লে জিডিপি বাড়াই স্বাভাবিক। কারণ, জিডিপি কেবল ‘ফাইনাল প্রোডাক্টে’র মূল্যমান বোঝে। কে পেল টাকার ভাগ: নেতা, জনগণ না ঠিকাদার, সেই হিসাবের দায় জিডিপির নেই।

তবে দুর্নীতির টাকা যতক্ষণ দেশে আছে এবং দেশের বিভিন্ন খাতে বিনিয়োগ হচ্ছে, ততক্ষণই দুর্নীতি বা লুটপাটের সঙ্গে জিডিপির কোনো বিরোধ নেই। যেমন, জেনারেল সুহার্তোর সময়ে ইন্দোনেশিয়া ছিল পৃথিবীর সবচেয়ে দুর্নীতিপরায়ণ দেশ। আবার একই শাসনামলে ইন্দোনেশিয়ার জিডিপি এবং মাথাপিছু আয় বেড়েছে। অর্থাৎ দুর্নীতির টাকা দেশের ভেতরেই ছিল এবং তা উৎপাদন, বিনিয়োগ ও কর্মসংস্থানে ভূমিকা রাখছিল। কিন্তু বাংলাদেশের চিত্রটি এত সরল নয়। এখানে মহাদুর্নীতি হচ্ছে, ক্ষমতাবানদের যোগসাজশে অবাধে ব্যাংক ‘ডাকাতি’ হচ্ছে, সরকারের কাছের লোকজন বিপুল অর্থসম্পদের মালিক হচ্ছে, কিন্তু শেষ পর্যন্ত লুটের টাকা চলে যাচ্ছে দেশের বাইরে। আমরা জানি, শেয়ারবাজার কেলেঙ্কারিতে প্রায় ১৫ হাজার কোটি টাকা খুইয়েছিলেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। 

এর একটা বড় অংশই বিদেশে পাচার হয়ে গেছে। ‘গ্লোবাল ফিনান্সিয়াল ইন্ট‌িগ্রিটি’র রিপোর্ট বলছে, গত ১০ বছরে বাংলাদেশ থেকে পাচার হয়েছে প্রায় ৬ লাখ কোটি টাকা অর্থাৎ এটা আমাদের জাতীয় বাজেটেরও দ্বিগুণ! এখানে দুটি প্রশ্ন প্রাসঙ্গিক। প্রথমত, বিপুল পরিমাণ অর্থ ব্যাংক থেকে লুট হয়ে গেলেও সামগ্রিক অর্থনীতিতে তার সরাসরি প্রভাব কতটা? দ্বিতীয় প্রশ্ন, লুটপাট ও দুর্নীতির টাকার একটি বড় অংশ দেশের বাইরে চলে যাচ্ছে, তারপরও জাতীয় মাথাপিছু আয়ে তার প্রভাব পড়ছে না কেন? প্রথমত, আন্তর্জাতিক ঝুঁকি যাচাইকারী প্রতিষ্ঠানগুলো বলছে, বাংলাদেশের ব্যাংকিং খাত ভয়াবহ ঝুঁকির মধ্যে আছে (এরপরও একের পর এক নতুন ব্যাংকের অনুমোদন পাচ্ছে ক্ষমতাসীনেরা!)। অর্থ মন্ত্রণালয়ের সূত্রই বলছে, ব্যাংকিং খাতের ‘অব্যবস্থাপনা’ (পড়ুন লুটপাট) কাটিয়ে উঠতে গত নয় বছরে তাদের প্রায় ১৬ হাজার কোটি টাকার ভর্তুকি দেওয়া হয়েছে।

সবচেয়ে খারাপ সংবাদটি হচ্ছে, একে একে বেসরকারি ব্যাংকগুলোর সব অন্যায় আবদার মেনে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক! সরকারি ব্যাংকের হেফাজতে থাকা জনগণের রক্ত পানি করা আমানতের ৫০ ভাগই এখন বেসরকারি ব্যাংকগুলোর তহবিলে রাখার সিদ্ধান্ত হয়েছে! আর এ বছরের শুরুতেই লুটপাট সামলাতে বাংলাদেশ ব্যাংকের কাছে আরও ২০ হাজার কোটি টাকা চেয়েছে ছয় রাষ্ট্রীয় ব্যাংক। এই বিপুল পরিমাণ ভর্তুকির টাকা আসবে কোত্থেকে ? জনগণের ঘাড়ে পাড়া দিয়ে বাড়তি ট্যাক্স, ভ্যাট আদায় করা ছাড়া আর উপায় কী?

দ্বিতীয় প্রশ্নটি ছিল, এত সব দুর্নীতির পরেও মাথাপিছু আয় বাড়ছে কেমন করে? উত্তরটি করুণ ও বুকভাঙা। একদিকে প্রতিবছরই গড়ে ৬০-৭০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে৭, আরেক দিকে খেয়ে না খেয়ে হাড়ভাঙা পরিশ্রম করে বছরে প্রায় ৯০ হাজার কোটি টাকা রেমিটেন্স পাঠাচ্ছেন প্রবাসী শ্রমিক। টাকা পাচার, ব্যাংক লুট, হরিলুট, এত কিছুর পরও তাই মাথাপিছু আয় বাড়ছেই। খেয়াল করুন, শ্রমে–ঘামে বিবর্ণ আধপেটা প্রবাসী শ্রমিকের দিনের পর দিন ‘কম খাওয়া’ মেনুর মধ্যেই লুকিয়ে আছে বাংলাদেশের ব্যাংকিং খাতেরপ্রাণভোমরা। রক্ত পানি করা এই বিপুল পরিমাণ রেমিটেন্সের দাপটেই আজ ‘তাঁরা’ বলতে পারেন, ‘চার হাজার কোটি টাকা কিচ্ছু না’! রিজার্ভের ৮০০ কোটি টাকা ‘কে’ বা ‘কারা’ স্রেফ লুটেপুটে খেয়ে ফেললেও আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকতে পারছে বাংলাদেশ সেন্ট্রাল ব্যাংক।

তাহলে উন্নয়নের দেশে কেমন আছেন অর্থনীতির চাকা ঘোরানো সেই মানুষগুলো? সত্য এটাই যে তাঁরা ভালো নেই। উন্নয়নের দেশে কৃষক বছরের পর বছর ফসলের ন্যায্য মূল্য পান না। উন্নয়নের দেশে এশিয়ার সবচেয়ে কম মজুরিতে এবং সবচেয়ে বেশি ঝুঁকিতে কাজ করেন গার্মেন্টস খাতের শ্রমিকেরা। উন্নয়নের দেশে টিকতে না পেরে বিদেশে হাড়ভাঙা পরিশ্রম করতে গিয়ে ১৩ বছরে লাশ হয়ে ফেরেন ৩৩ হাজার শ্রমিক। জনগণের নিরাপত্তা, পরিবেশ, অর্থনীতি, বা আইনের শাসন—এসব ক্ষেত্রেই প্রতিটি দেশিবিদেশি জরিপ দেখাচ্ছে সব কিছু ভেঙে পড়ার এক ভয়াবহ চিত্র।
কানাডীয় গবেষক নাওমি ক্লাইন তাঁর ‘নো-লোগো’ বইতে দেখিয়েছিলেন, পণ্যের ব্র্যান্ডিং আর বিজ্ঞাপনের পেছনে বিরামহীন অর্থ ব্যয় করে কোম্পানিগুলো, পাশাপাশি ভয়াবহ কাটছাঁট চলে শ্রমিকের মজুরিতে। বাংলাদেশের উন্নয়নটা ঠিক এমনই। অভাব, অন্যায় আর ভয়াবহ বিচারহীনতার দেশে বিপুল টাকাপয়সা খরচ করে উন্নয়ন নামক পণ্যের ঢাকঢোল পিটানোই এখন সরকারের একমাত্র ‘এস্কেপ রুট’। জনগণকে বিভ্রান্ত করে রাখার একমাত্র পন্থা। কিন্তু ক্রমাগত ঘা খাওয়া, লাথি খাওয়া মানুষ জানে, এই চোখ ধাঁধানো উন্নয়নের ব্র্যান্ডিং আসলে কিছু বিশেষ গোষ্ঠীর 'উন্নয়ন'কে আপামর মানুষের উন্নয়ন বলে চালিয়ে দেয়ার একটি 'গোয়েবলসীয়' ধারার প্রচারণা। যে উন্নয়নে মানুষ ভালো থাকে না, সেই 'উন্নয়ন'কে ক্রমাগত প্রশ্নবিদ্ধ রাখা তাই জরুরি। 

তথ্যসূত্র:

১. গ্লোবাল কম্প‌িটিটিভ ইনডেক্স ২০১৭-১০১৮।২. প্রথম আলো, সাত বছরে আত্মসাৎ ৩০ হাজার কোটি টাকা। মার্চ ২৮, ২০১৬।৩. গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি ২০১৭, ইলিসিট ফিনান্সিয়াল ফ্লোওস টু এন্ড ফ্রম ডেভেলপিং কান্ট্রিস: ২০০৫-২০১৪৪. দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, ফেব্রুয়ারি ১৭, ২০১৮।৫. বাংলাদেশ অর্থনীতি ২০১৭-১৮, প্রথম অন্তর্বর্তীকালীন পর্যালোচনা। সিপিডি।৬. দৈনিক ইত্তেফাক, মূলধনঘাটতি পূরণে রাষ্ট্রয়াত্ব ব্যাংকগুলো চেয়েছে ২০ হাজার কোটি টাকা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮।৭. প্রথম আলো, এক বছরে ৭৩ হাজার কোটি টাকা পাচার, মে ৩, ২০১৭।৮. বাংলাদেশ ব্যাংক, মান্থলি ডেটা অব রেমিটেন্স ২০১৬-২০১৭।৯. বণিক বার্তা, এশিয়ার সর্বনিম্ন মজুরি বাংলাদেশ, জুলাই ১৫, ২০১৭।১০. ২০১৭ ফ্যাশন ইন্ডাস্ট্রি বেঞ্চমার্ক স্টাডি, ইউনাইটেড স্টেইটস ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন।১১. বাংলাদেশ অকুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন ২০১৭।


মাহা মির্জা: আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতি বিষয়ের গবেষক।

  • Courtesy:Prothom Alo Online/Apr 03, 2018

বিশ্লেষণ - তাহলে বন্ধই হোক বাংলাদেশ ব্যাংক

শওকত হোসেন


মালিকদের চাপে সরকার এই যে নানা সুবিধা দিল, তাতে ব্যাংক খাতে অন্তত ১০ হাজার কোটি টাকার সরবরাহ বাড়বে। তবে সুদহার আপাতত কমছে না। নির্বাচনী বছরে উদ্যোক্তারা নানা অনিশ্চয়তায় বিনিয়োগেও খুব আগ্রহ দেখাচ্ছে না। ফলে ব্যাংক খাতে বাড়তি অর্থ মূল্যস্ফীতি ঘটাবে বলে অর্থনীতিবিদদের আশঙ্কা। পাশাপাশি অর্থ পাচারেরও সুযোগ বাড়বে। নির্বাচনের বছরে এমনিতেই অর্থ পাচার বাড়ে। সুতরাং, এত সব উদ্যোগের পেছনে সন্দেহ থাকা স্বাভাবিক।

ব্যাংক খাতে এ ধরনের নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়ার আগে সব দেশই ব্যাপক ব্যাখ্যা-বিশ্লেষণ ও আলাপ-আলোচনা করে থাকে। তা ছাড়া এ জাতীয় সিদ্ধান্ত নেওয়ার একক এখতিয়ার বাংলাদেশ ব্যাংকের। ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক করে মুদ্রানীতি নিয়ে এত বড় সিদ্ধান্ত নেওয়ার ঘটনাও ব্যতিক্রমী।

গতকাল অর্থনীতিবিদ ও বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের সঙ্গে বিষয়টি নিয়ে প্রথম আলোর কথা হয়েছে। ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক করে এভাবে গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়ার ঘটনায় তাঁরা বিস্মিত। তাঁরা মনে করছেন, এর পেছনের কারণ অর্থনীতি নয়, বরং রাজনৈতিক। মূল কারণ ব্যাংক মালিকদের সুবিধা দেওয়া। ১০ হাজার কোটি টাকা বের করে নেওয়াই বড় উদ্দেশ্য।

বাংলাদেশ ব্যাংকের কাজ
বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকের মূল কয়েকটি কাজ আছে। যেমন মুদ্রা সরবরাহ ঠিক রাখতে সহায়ক মুদ্রানীতি প্রণয়ন, ব্যাংক পরিদর্শন, নতুন ব্যাংকের অনুমোদন ইত্যাদি। এই কাজগুলো কোনো কেন্দ্রীয় ব্যাংক করতে না পারলে এ প্রতিষ্ঠান রাখা বা না রাখা তো সমান কথা। দেখা যাক, বাংলাদেশ ব্যাংক এসব কাজের কতটা করতে পারছে।

দেশে যা হলো
বর্তমান সরকার এ পর্যন্ত নয়টি নতুন ব্যাংক দিয়েছে। নতুন আরও দু-তিনটি ব্যাংক দেওয়ার কথাও আলোচনা হচ্ছে। এর পেছনে অর্থনীতি নেই, আছে রাজনীতি। অর্থমন্ত্রী নিজেই জাতীয় সংসদে দাঁড়িয়ে রাজনৈতিক সিদ্ধান্তে ব্যাংক দেওয়ার কথা বলেছেন। এই সিদ্ধান্তে বাংলাদেশ ব্যাংকের কোনো ভূমিকাই নেই। বাংলাদেশ ব্যাংকের কাজটি কেবল সরকারের সিদ্ধান্ত মেনে ব্যাংক অনুমোদনের চিঠি দেওয়া। নতুন ব্যাংক না দেওয়ার জন্য অবশ্য বাংলাদেশ ব্যাংকের মত ছিল। তারপরও রাজনৈতিক সিদ্ধান্তে অনুমোদনের চিঠি দিতে বাধ্য হয়েছে। কেবল একটি চিঠি লেখার জন্য তো বাংলাদেশ ব্যাংকের মতো প্রতিষ্ঠানের প্রয়োজন নেই।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংক পরিদর্শন যে খুবই বেহাল, তার প্রমাণ একের পর এক ব্যাংক কেলেঙ্কারি। ২০০৯ সাল থেকে এর শুরু। হল-মার্ক কেলেঙ্কারি, বেসিক ব্যাংক কেলেঙ্কারি, বিসমিল্লাহ গ্রুপ কেলেঙ্কারি, ফারমার্স ব্যাংক কেলেঙ্কারি—একের পর এক কেলেঙ্কারি ঘটছেই। রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের কেলেঙ্কারি তো আছেই, বাদ নেই বেসরকারি ব্যাংকও। যে অল্প কিছু বেসরকারি ব্যাংক ভালো করছে, তার জন্য বাংলাদেশ ব্যাংকের কৃতিত্ব কতখানি, সে প্রশ্ন তোলাই যায়। যেসব ব্যাংকের পরিচালনা পর্ষদ ভালো, ব্যাংকটিকে যারা ভালো রাখতে চায়, তারাই ভালো করেছে। এই যদি হয় অবস্থা, তাহলে কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন-ব্যবস্থা না থাকলেও তো চলে।

ব্যাংক পরিদর্শন বা তদারকির কাজটা তখন কে করবে? অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকেই এ দায়িত্ব দেওয়া যায়। বর্তমান সরকার বন্ধ করে দেওয়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ নতুন করে তৈরি করেছে ব্যাংক খাত নিয়ন্ত্রণের জন্য। অনেকে হয়তো বলবেন, তাদের তো যোগ্য লোক নেই। পাল্টা প্রশ্ন করে বলা যায়, বাংলাদেশ ব্যাংকে যোগ্য লোক থেকেই-বা লাভটা কী? কাজটা তো তারা করছে না বা করতে পারছে না।

বাকি রইল মুদ্রানীতি প্রণয়ন। এটিও তো আর হাতে রইল না। গত শুক্রবার ও রোববার অনুষ্ঠিত দু-দুটি বৈঠক থেকে এ কথা বলাই যায়। বিষয়টি অন্যভাবেও দেখা যায়। আমরা বিশ্ববাসীকে জানিয়ে দিতে পারি, মুদ্রানীতি প্রণয়নে বাংলাদেশ নতুন একটি মডেল তৈরি করেছে। পাঁচতারা হোটেলে বসে, ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক করে মুদ্রানীতি তৈরি করা সম্ভব। মুদ্রানীতির বিভিন্ন উপকরণ এভাবে ঠিক করার ইতিহাস বিশ্বে সম্ভবত কোথাও নেই। বলা যায়, বাংলাদেশ এ ক্ষেত্রে নতুন ইতিহাস রচনা করল।

একটি দেশের কেন্দ্রীয় ব্যাংকের বড় কাজ মূল্যস্ফীতিকে মাথায় রেখে মুদ্রা সরবরাহ নিয়ন্ত্রণ করা। এ জন্য কেন্দ্রীয় ব্যাংকের হাতে কয়েকটি অস্ত্র দেওয়া থাকে। এর অন্যতম হলো নগদ জমা সংরক্ষণ (সিআরআর) আর বিধিবদ্ধ জমা সংরক্ষণ (এসএলআর)। অর্থাৎ ব্যাংকগুলোকে নিয়ম মেনে আমানতের একটি অংশ বাংলাদেশ ব্যাংকে জমা রাখতে হয়। বর্তমানে সিআরআর হার হচ্ছে সাড়ে ৬ শতাংশ এবং এসএলআর ১৩ শতাংশ। মুদ্রা সরবরাহ বাড়াতে চাইলে কেন্দ্রীয় ব্যাংক এই দুই হার কমায়, নিয়ন্ত্রণ করতে চাইলে বাড়ায়। এ সিদ্ধান্ত কারা কীভাবে নেয়? বিশ্বে এর একটি মান্য নীতি আছে। তা হলো সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ। সব কেন্দ্রীয় ব্যাংকের এটিই ঘোষিত নীতি। আর এ সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই সামগ্রিক পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করা হয়।

বাংলাদেশে এবার কী হলো? সিআরআর ১ শতাংশ কমানো হলো ব্যাংক মালিকদের চাপে, তাঁদের সঙ্গে বৈঠক করে। বাধ্য করা হলো বাংলাদেশ ব্যাংককে। আরও অদ্ভুত কথা হলো, সিআরআর কমানোর এ সিদ্ধান্তের প্রভাব বিশ্লেষণ করা হবে আগামী জুনে। অর্থাৎ আগে বাস্তবায়ন, তারপরে প্রভাব বিশ্লেষণ। আরও অদ্ভুতুড়ে ব্যাপার হলো, প্রভাব বিশ্লেষণ করার এই প্রস্তাবও ব্যাংক মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকস বা বিএবির অন্যতম সদস্য সালমান এফ রহমানের, বাংলাদেশ ব্যাংকের নয়। সুতরাং, এভাবেই যদি মুদ্রানীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া যায়, তাহলে বাংলাদেশ ব্যাংক রেখে কী লাভ? শুধু শুধু খরচ।

আমানতকারীদের কী হবে
ব্যাংকের মোট মূলধনের ৯০ শতাংশই আসে আমানতকারীদের কাছ থেকে। ১০ শতাংশের মালিকানা বিএবির সদস্যদের। কিন্তু তাঁদের হাতে আছে আলাদিনের সেই আশ্চর্য প্রদীপ, যার নাম রাজনৈতিক প্রভাব। চাওয়ামাত্রই সব মেলে। আমানতকারীদের স্বার্থ দেখার কেউ এখানে নেই। অর্থনীতির তত্ত্ব বলে, ২০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত সিআরআর-এসএলআর রাখার অর্থ হলো আমানতকারীদের এ পরিমাণ অর্থ বাংলাদেশ ব্যাংকের কাছে গচ্ছিত আছে। আমানতকারীদের স্বার্থেই তা করা হয়। অথচ নির্বাচনের বছরে এসে সরকার গুরুত্ব দিল ১০ শতাংশ মালিকদের স্বার্থ। ভোটার হিসেবেও আমানতকারীদের যেন কোনো মূল্য নেই।

তাদের আবদার
দেশে খেলাপি ঋণ বহু আগেই এক লাখ কোটি টাকা ছাড়িয়েছে। সরকারি ব্যাংকগুলোতে মূলধন সংকট প্রকট। বেসরকারি কয়েকটি ব্যাংক বন্ধ হয় হয় অবস্থা। এর জন্য দায়ী মূলত সরকারের কিছু রাজনৈতিক সিদ্ধান্ত, কেন্দ্রীয় ব্যাংকের দুর্বলতা, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের পরিচালনা পর্ষদের দুর্নীতি, ইচ্ছাকৃত ঋণখেলাপিদের অব্যাহত সুবিধা দেওয়া এবং ব্যাংক কেলেঙ্কারির নায়কদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়া। ফলে সব মিলিয়ে দেশের ব্যাংক খাত বড় সংকটে পড়ে আছে। দুই দফায় এই সরকারের ১০ বছর মেয়াদ ব্যাংক কেলেঙ্কারির দশক হিসেবেও চিহ্নিত হয়ে থাকবে।

অবশ্য ব্যাংক মালিকদের সংগঠন বিএবি আবদার করেছে, ‘ধরা যাবে না, ছোঁয়া যাবে না’র মতো কেলেঙ্কারির ইতিহাসও লেখা যাবে না। অর্থমন্ত্রীকে তারা এ নিয়ে লিখিত প্রস্তাবও দিয়েছে। ব্যাংক খাত নিয়ে নেতিবাচক লেখালেখি বন্ধ করার জন্য আলাদা একটি সংস্থা প্রতিষ্ঠার কথা বলেছে। তার তদারকি করবে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক। যাক, বিএবি অন্তত একটা কাজের জন্য বাংলাদেশ ব্যাংককে উপযুক্ত ভেবেছে। ব্যাংক মালিকদের সংগঠনের এ আবদারও ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখে রাখার মতো। অবশ্য বৈঠকে অর্থমন্ত্রীর দুই পাশে বসে থাকা বিএবির নেতৃত্বের দিকে তাকালে বোঝা যায়, এ প্রস্তাব তাঁদের পক্ষেই দেওয়া সম্ভব। জমি দখল, অস্ত্র হাতে মিছিল, ব্যাংকের চেয়ারম্যান হয়ে অঘটন ঘটিয়ে চলা, প্রায় চার দশকজুড়ে খেলাপির শীর্ষস্থান ধরে রাখা, একের পর এক সুবিধা পাওয়া, অনিয়মের ঢল। এ এক অশেষ তালিকা। তারা সবই করবে, কিন্তু লিখলেই আপত্তি।

কিন্তু লেখালেখিতে নয়, বিপদ অন্য জায়গায়। সরকার, মালিক আর নিয়ন্ত্রক—সব এক হয়ে গেলে এর চেয়ে বড় বিপদ দেশের অর্থনীতিতে আর হতে পারে না। সে বিপদনাট্যের প্রথম অঙ্কের প্রদর্শনী হলো গত রোববার, ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠকটিতে। এখান থেকে ব্যাংক খাতের উদ্ধার কোথায়, সে পথটি বের করাই এখন বেশি জরুরি। নইলে সামনে মহাবিপদ।

  • Courtesy: Prothom Alo Apr 03, 2018

Banking Sector: TIB worried at proposal for reporting law


Transparency International Bangladesh yesterday termed the Bangladesh Association of Banks' proposal of formulating the Bank Reporting Act as illegal and expressed deep concern over it.
In a statement, TIB Executive Director Iftekharuzzaman termed the move as dreadful saying the anti-public proposal will encourage irregularities and corruption in the banking sector.

TIB said the proposal goes against public interest and called upon the government as well as Bangladesh Bank to reject it, the statement added.

"A Bank Reporting Act is needed, but not to create obstacles on the way to disclosing information on corruption, irregularities and frauds, rather to create an environment so that such information can be disclosed freely," he added.

Claiming that the people have the right to get all sorts of information of corruption as well as positive ones about private banks, TIB said, the banking sector has no right to confuse people and spread corruption by creating obstacles to disclosing information.

TIB also stressed the need for forming an unbiased advisory committee to take effective measures and to identify short term, mid-term and long term strategy ensuring participation of all stakeholders to solve the ongoing crisis in the private banking sector.

Though these banks are run privately, the sector is truly dependent on public money. People have a right to know about negative information like corruption and irregularities alongside reporting on positive issues, Iftekharuzzaman said.

On Friday, Bangladesh Association of Banks, a platform of private banks, in a meeting with Finance Minister AMA Muhith submitted a nine-point proposal including protection from the government against what they say is negative reporting in the banking sector.

The country's banking sector is passing through a setback due to some hasty decisions made by a vested quarter, he said. "I urge the government not to push the banking sector towards the verge of an absolute collapse after being influenced by that vested quarter."

He also underscored the need for formation of a neutral advisory committee comprised of relevant experts to undertake effective steps towards eliminating the crisis in the banking sector.

  • Courtesy: The Daiy Star Apr 03, 2018

Fakhrul out of danger: Doctors


BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir was ruled out of danger by doctors this morning, after he was hospitalised yesterday with symptoms of a heart attack.

His angiogram report came in this morning, conducted under the supervision of Dr Mominuzzaman, at United Hospitals, and it showed no cardiac problems.

Syrul Kabir Khan, a staff of BNP Chairperson Khaleda Zia’s press wing, quoted the doctors to tell The Daily Star: “Doctors say he has no cardiological problems. He is now out of danger.”

Last reported, Fakhrul was resting at a cabin of the hospital. However, it was unclear as to when he will be released from the hospital.

Veteran politician Fakhrul was having chest pains and sweating profusely as he was on the way to attend a programme in Dhaka Reporters’ Unity (DRU) yesterday. He was hospitalised immediately.

  • Courtesy: The Daily Star Apr 03, 2018

Monday, April 2, 2018

EDITORIAL - BAB demand is ludicrous!

Media acts to protect public interest


In a move that can at best be described as preposterous, the Bangladesh Association of Bankers (BAB) has asked the government to help stop negative publicity in media that can undermine public's confidence in the banking sector. The fact of the matter is that a bank is not undermined by media reports; it is really undermined by bad governance leading to gross mismanagement by the bank itself including the directors. Media reports only when mismanagement occurs, and at this stage it is our duty to do so.

This attempt by BAB, to enlist the finance ministry's help to gag whatever free press that exists in the country, is unheard of. And what exactly does BAB mean that even the publishing of “accurate information” could harm the sector? Are we then to believe that bank loan scams should not be reported at all?

We can understand how the boards of some corruption-ridden financial institutions do not like the press. After all, we have been reporting on loan scams since 2009 and it is the inability (or unwillingness) on the part of bank managements and the government to put in checks-and-balances to stop corrupt practices that led to the failure of the Farmers Bank, not because of reports in the press.

We in the media stand for transparency and accountability in our banking system and strongly oppose any move to stifle freedom of expression by a coterie of a self-serving interest group which wants the public to remain in the dark about banking irregularities that have destroyed whatever good image the sector had. The letter sent to the finance minister asking for such a draconian measure has drawn criticism from former bankers, experts and finance advisors alike. If any bank believes a news report to be false, it can file a complaint with the Press Council. Perhaps, BAB should look at existing laws to counter reports they deem to be erroneous or false before asking the State to stop the media from reporting the facts.

  • The Dailystar/Apr 2, 2018

BB criticised for caving in under govt, businesses’ pressure

BANKS’ CASH RESERVE RATIO CUT

HM Murtaza 


Two former top officials of the Bangladesh Bank and an economist on Sunday blasted the current central bank leadership who ‘virtually throwing away the autonomy caved in under the pressure of the government and banks owners’ to reduce cash reserve ratio.

They termed ‘unprecedented’ the decision taken in a Sunday meeting, attended by the finance minister, bank owners, bankers and central bank officials, to cut CRR by 1 percentage point.

Former finance advisor to a caretaker government Mirza Azizul Islam, former BB governor Salehuddin Ahmed and former central bank deputy governor Ibrahim Khaled told New Age that the decision was inappropriate and was taken in an improper way in presence of the finance minister and the bankers. The decision should have been taken exclusively by the central bank and there was no scope for intervention by the finance ministry or following demands of bank owners, they said.

Finance minister AMA Muhith held the meeting with Bangladesh Bank governor Fazle Kabir, Awami League president’s privatisation affairs adviser Salman F Rahman and representatives of Bangladesh Association of Banks, including its chairman Md Nazrul Islam Mazumder, and Bankers association at Sonargaon hotel in Dhaka.

After the meeting, Muhith announced that the BB would cut banks’ cash reserve ratio to 5.5 per cent from 6.5 per cent to increase money supply to the financial market. Governor Fazle Kabir did not make any comment.

Terming the decision ‘unjustified’, Mirza Azizul Islam said that there was no liquidity crisis in the banking sector rather it had a higher amount of liquidity than the required minimum liquidity.

It was unnecessary to reduce the CRR and the central bank should instead focus on where the credits were following out from the banks, he said. He pointed that there should not be any discussion with the finance minister about the issue.

Former BB governor Salehuddin Ahmed told New Age, ‘I am doubtful whether the decision was taken based on adequate analysis.’ Besides, he said, ‘the decision to reduce cash reserve ratio is contradictory with BB’s monetary policy that is aimed at reducing credit growth’.

Commenting on the manner in which the meeting reached the conclusion about the demands of the BAB to get rid of existing liquidity crisis in the banking system, Salehuddin said, ‘Usually, the finance ministry or the minister does not get involved in taking such a policy decision, rather the central bank takes the decision itself exclusively.’

‘Overseeing CRR, statutory liquidity ration and monetary supply issue are under the jurisdiction of the central bank. It could not be a matter of this type of meeting,’ he said. ‘Taking decision in such a manner could hamper the autonomy of the central bank to some extent and it’s not a matter to be satisfied with,’ the former BB governor said.

‘I could not remember any decision of the central bank that was taken in such a manner,’ Salehuddin said adding that during his tenure at the central bank, the CRR was changed once but the decision was taken solely by the central bank.

When asked former Bangladesh Bank deputy governor Ibrahim Khaled said, ‘If the decision was taken in that sort of meeting in the presence of the minister, then it became an obligatory issue for the Bangladesh Bank.’

‘Such decisions should be taken inside the Bangladesh Bank, there should not be any presence of any minister and it was not a good practice either,’ Ibrahim Khaled said.
About the decision to reduce banks’ cash reserve ratio, the former BB deputy governor said, ‘Such money are kept to mitigate risk, and as the banking sector are facing a higher risk right now that’s why it was not a good decision.’

‘I have never observed that a policy decision of the central bank was taken in such a manner. The policy decisions are usually taken in its office as there are chances to get influenced if decisions were taken in any meeting comprising of ministers,’ he added.

‘If the minister gives any positive gesture to any issue then it becomes difficult for the central bank governor to ignore,’ he argued. It was not a good decision to hold such a meeting and any such meeting proposal should not be placed in the future, Ibrahim Khaled observed.

The governor should have avoided the meeting stating that they would take the decision in the central bank office, not in any other place, he said.

‘The person who would not be able to do so has no rights to hold the post,’ Khaled said. 

  • Courtesy: New Age/ Apr 02, 2018

Unholy alliance of politicians, bureaucrats breeding corruption

Stopping corruption impossible without cleaning up top echelons of politics


Asia Pacific University vice-chancellor and former caretaker government adviser Jamilur Reza Choudhury said Sunday that it would be impossible to stamp out corruption from Bangladesh until and unless the nation’s top echelons of politics were cleaned up.

Speaking at a seminar organized by the Anti-Corruption Commission at its head office as part of its corruption prevention week, Jamil said that the unholy nexus between politicians and bureaucrats ‘breeds corruption in this country.’ ‘The unholy nexus was getting stronger by the day,’ he said.

Without breaking the unholy nexus curbing corruption would remain a distant dream, said Jamilur Reza Chowdhury. He said that a majority of the MPs committed forgery by submitting false wealth statements to the Election Commission with their nomination papers.

‘How could we expect them to protect our rights in Parliament when they began their journey by providing false statement?’ he asked.

He called nepotism as the root cause of corruption as it breeds massive irregularities during recruitments, transfers and postings by the government.
Expressing his frustrations over the ACC’s activities he advised the ACC catch some of known corrupt people at the ‘top level’. If the ACC succeeds in catching at least some of the big chaps known for indulging in corruption it would create pressure on the others, he said.

ACC chairman Iqbal Mahmood said that transparency in bureaucracy could prevent corruption as bureaucrats were working everywhere including the public and the private sectors as well as on the political arena. He said government officials who love their chairs more than their duties usually compromise with corruption.
He said that the ACC had plans to jail some of the officials who love their chairs more than their work.

He requested politicians to refrain from starting their parliamentary journey with falsehood as another general election was in the corner.

ACC commissioner Nasiruddin Ahmed said that the health service and the power utility were causing the highest public sufferings as none could get their service without greasing the palms of officials posted there.

Speaking as a guest speaker, barrister M Amirul Islam said political pollution was bound the affect the whole society unless quality of was improved immediately.
He urged the government to appoint an ombudsman to check evil practices. 

Former Bangladesh Bank deputy governor Khondkar Ibrahim Khaled advised the ACC to launch a campaign not to cast votes for the corrupt candidates.

Communist Party of Bangladesh president Mujahidul Islam Selim said that corruption became pervasive in all the sectors due to banishing ideological politics.
Former minister Mizanur Rahman Shelley said that without establishing accountability it would never be possible to free the administration and the society from the grip of corruption.

Ekushey TV CEO Monjurul Ahsan Bulbul moderated the seminar while East West University treasurer AZM Shafiqul Alam presented the keynote paper. 

Among the guest speakers were former caretaker government advisor M Hafiz Uddin Khan, Dhaka University professor Zarina Rahman Khan, ruling Awami League MP M Rahamatullah, Sushashoner Jonno Nagorik secretary Badiul Alam Majumder, Transparency International Bangladesh Executive director Iftekharuzzaman, BNP leader Chowdhury Kamal Ibne Yusuf, journalists Sohrab Hossain and Mozammal Babu, ACC commissioner AFM Aminul Islam and lawyer Tania Amir. 

  • Courtesy: New Age /Apr 02, 2018

দখলদারের পক্ষে সরকারি সংস্থা

বুড়িগঙ্গার পাড়ে অবৈধ স্থাপনা



ঢাকার কামরাঙ্গীরচরের নবাবচরে বুড়িগঙ্গা নদী দখল স্থায়ী রূপ নিচ্ছে। নদীর সীমানা নির্ধারণ বিষয়ে জেলা প্রশাসনের একটি প্রতিবেদনের কারণে এই অবস্থার সৃষ্টি হচ্ছে। এর সঙ্গে রয়েছে প্রভাবশালী ব্যক্তিদের চাপ এবং অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্যোগের অভাব।

বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান গত বছরের এপ্রিলে বুড়িগঙ্গার কামরাঙ্গীরচর এলাকা পরিদর্শন করেছিলেন। এ সময় তিনি নদীর যে ১৩টি জায়গায় অবৈধ স্থাপনা গড়ে উঠেছে, সেগুলো ভাঙার ঘোষণা দেন। এরপর ১০ জুলাই বিআইডব্লিউটিএ অভিযান চালিয়ে তিনটি স্থাপনার বাইরের দেয়ালের সামান্য অংশ ভেঙে দেয়। সাংসদ হাজি সেলিমের মালিকানাধীন একটি স্থাপনার সীমানাদেয়াল ভাঙা হয়।

জানা গেছে, এরপরই নবাবচরে নদীতীরের ভবনমালিকেরা জেলা প্রশাসনের কাছে সীমানা নির্ধারণের আবেদন জানালে একটি কমিটি করা হয়। কমিটি সিএস (ক্যাডেস্টাইল সার্ভে) ও আরএস (রিভাইস সার্ভে) রেকর্ড অনুযায়ী নদীর সীমানা নির্ধারণের প্রস্তাবসহ একটি প্রতিবেদন দাখিল করে। এরপরই অভিযান বন্ধ হয়ে যায়।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান মোজাম্মেল হোসেন প্রথম আলোকে বলেন, জেলা প্রশাসন বর্তমানে শুধু সিএস ও আরএস অনুসারে জরিপ করে সীমানা খুঁটি বসাতে চাইছে। তারা চায় নদীর ওপরে নয়, নিচে খুঁটি স্থাপন করতে। এতে নদীর স্বার্থ রক্ষা পাবে না।

বিশেষজ্ঞরা বলছেন, চারটি নদীর বিষয়ে ২০০৯ সালে দেওয়া হাইকোর্টের আদেশে সিএস ও আরএসের কথা বলা হয়েছে মূলত নদীর অবস্থান নির্ণয়ের জন্য। সীমানা চিহ্নিত হবে নদীর আকার অনুযায়ী। আদেশে নদীর সীমানা নির্ধারণে সবকিছু বিবেচনায় নেওয়ার নির্দেশনা রয়েছে। অথচ জেলা প্রশাসন প্রতিবেদনে শুধু সিএস ও আরএস মানচিত্র অনুসরণে জরিপ করতে চাইছে। এভাবে করা হলে বর্তমানে স্থাপিত খুঁটিগুলো ১০০ থেকে ২০০ ফুট নদীর দিকে নামিয়ে নিতে হবে।

জানতে চাইলে সদ্য যোগ দেওয়া জেলা প্রশাসক আবু সালে মো. ফেরদৌস খান বলেন, তিনি বিষয়টি খতিয়ে দেখবেন। তবে জেলা প্রশাসন অবশ্যই নদী রক্ষার স্বার্থে কাজ করবে।

এদিকে নবাবচরে নদীতীরের স্থাপনার মালিকেরা প্রথম আলোকে বলেছেন, নৌমন্ত্রী ও খাদ্যমন্ত্রীকে বোঝাতে সক্ষম হওয়ায় জুলাইয়ের পরে উচ্ছেদ অভিযান বন্ধ হয়।

এ বিষয়ে জানতে চাইলে নৌমন্ত্রী শাজাহান খান প্রথম আলোকে বলেন, বাড়ির মালিকেরা এবং খাদ্যমন্ত্রী মাপজোখ করতে বলায় তখন উচ্ছেদ বন্ধ রাখা হয়।

আর খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, ‘বাড়ির মালিকেরা অভিযোগ করেছিলেন, ঠিকভাবে মাপজোখ না করেই নদীর সীমানা নির্ধারণ করা হয়েছে। তাঁদের অভিযোগের ভিত্তিতেই নৌমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছিলাম। এখন যদি ভাঙতে চায়, ভেঙে দিক।’

স্থাপনা মেরামত ও বাড়ানোর উৎসব

নবাবচর এলাকাটি বুড়িগঙ্গা নদীর ঢাকা প্রান্তে। গত বৃহস্পতিবার সকালে এখানকার গুদারাঘাট-আশ্রাফাবাদ এলাকায় গিয়ে দেখা যায়, নদীতীরে অনেকগুলো পাকা ভবন। আরও ভবন তৈরির জন্য প্রচুর ইট, বালু, রড, সিমেন্ট জড়ো করা হয়েছে। আগে তৈরি বাড়িগুলোর কোনোটায় সদ্য রং লাগানো হয়েছে। ‘ভাড়া হবে’ সাইনবোর্ডও ঝুলছে। এগুলোর কিছু নদীর সম্পূর্ণ ও কিছু আংশিক জায়গায় অবস্থিত।

এলাকাবাসী জানান, গত জুলাইয়ে উচ্ছেদ অভিযান চালানোর পর বেশির ভাগ বাড়ির লোকজন সরে গিয়েছিলেন। মাসখানেক আগে আবার সবাই ফিরে এসেছেন। ভেঙে দেওয়া স্থাপনা মেরামত করা হয়। আগের স্থাপনার সঙ্গে নতুন অংশও যুক্ত হয়।

এলাকা ঘুরে দেখা যায়, নদীর অস্থায়ী সীমানা খুঁটির ভেতরের জায়গায় স্থাপনা রয়েছে ঢাকা-৭ আসনের সাংসদ হাজি মো. সেলিমের মালিকানাধীন মদীনা ট্রেডিংয়ের রড-সিমেন্ট বিক্রির একতলা পাকা স্থাপনা ও স মিল। পাশের দোতলা ভবনের মালিক মো. সিরাজ নতুন অংশ যুক্ত করেছেন। মো. সিরাজ প্রথম আলোকে বলেন, তিনি নদীর এক ইঞ্চি জায়গাও নেননি।

গুদারাঘাট সড়কের পাশেই একটি ছয়তলা ভবন নির্মাণ করা হয়েছে। উচ্ছেদ অভিযানের পর ভবনটি তালাবন্ধ ছিল। তবে মাসখানেক আগে ভবনটি সংস্কার করে রং লাগানো হয়। নিচতলায় কুসুম কনফেকশনারি নামে একটি দোকান। দোকানি বলেন, দুই লাখ টাকা আগাম দিয়ে ভাড়া নিয়েছেন। পাশেই নদীতীরে কেরামত আলী নামের এক ব্যক্তির আংশিক ভেঙে দেওয়া দোতলা ভবন ও সীমানাদেয়াল মেরামত হচ্ছে।

অপর একটি দোতলা ও একতলা ভবনে নকিয়া ফ্রুট ইন্ডাস্ট্রিজ ও বেল্ট সু-প্লাস্টিক অ্যান্ড রাবার ফ্যাক্টরি। দক্ষিণ মুন্সিহাটি নদীর পাড়ে আরেকটি দোতলা ভবনে দোকানপাট। পাশেই পারফেক্ট ডেলটা ফ্যাক্টরি নামে একটি প্লাস্টিক ও ইনসাফ ফ্রুটস এগ্রো বেজ ইন্ডাস্ট্রিজের কারখানা। এ ছাড়া নদীতীরে রয়েছে ১৪টি স মিল, মিষ্টির দোকান, ডেইরি ফার্ম, গুদামসহ অবৈধ স্থাপনা।

এদের সবার পক্ষ থেকে ভবনমালিক মো. সিরাজ ও মো. মাহবুব প্রথম আলোকে বলেন, তাঁরা বহু বছর ধরে এসব জায়গার খাজনা দিয়ে আসছেন। সুতরাং তাঁরাই জায়গার প্রকৃত মালিক।

তবে আইনজীবী মনজিল মোরসেদ এ বিষয়ে প্রথম আলোকে বলেন, অর্থনৈতিক স্বার্থেই জেলা প্রশাসন ভবনমালিকদের পক্ষ নিয়ে প্রতিবেদন তৈরি করেছে। এই প্রতিবেদন থাকলে চার নদী বিষয়ে যে মূল রায়, তা অকার্যকর হয়ে যাবে।

অনুসন্ধানে জানা যায়, নবাবচরে নদীতীরের অন্তত আধা কিলোমিটার এলাকাজুড়ে নির্মিত স্থাপনাগুলোর নকশার অনুমোদন পর্যন্ত নেওয়া হয়নি। কামরাঙ্গীরচরের রসুলপুর থেকে বসিলা পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার এলাকায় নদীতীরে শত শত অবৈধ স্থাপনা রয়েছে। একইভাবে তুরাগ, বালু ও শীতলক্ষ্যার জায়গা বেদখলে রয়েছে।

  • প্রথম আল/এপ্রিল ১,২০১৮  

Will CRR cuts bring down lending rate?

Zahid Hussain


The decision to reduce the Cash Reserve Ratio (CRR) by one percentage point constitutes quantitative easing of monetary policy. A key question is: will it achieve the stated objective of bringing down the bank lending rates back to single digits. There are good reasons to have some doubts.

First, there is slow pass-through of policy changes to bank interest rates. The extent of pass-through to the deposit rate is larger than that to the lending rate. Second, there is evidence of asymmetric adjustment to monetary policy: deposit rates do not adjust upwards in response to monetary tightening, but do adjust downwards to loosening; and, as experienced most recently when the Advance Deposit Ratio (ADR) was raised, the lending rate adjusts more quickly to monetary tightening than to loosening. 

On these assumptions, we can expect the deposit rate to fall quicker and to a larger extent than the lending rates in response to the reduction in CRR.

This decision also raises the question of the consistency of monetary policy decisions. Just two months ago, the Bangladesh Bank announced reduction of ADR, allowing the banks up to December 2018 to comply with the tighter ADR of 83.5 percent from the prevailing 85 percent. The reduction of CRR is a measure in the opposite direction.

Last but not the least, is it going to fix the underlying causes of liquidity shortfall that some banks are facing? Most analysts agree that the underlying cause is deficit in corporate governance in these banks, particularly in the areas of loan risk management and collection of non-performing loans. Banks who have done badly in these areas are the ones having the most difficulty in complying with the CRR. The CRR reduction will help them avoid the penalties for noncompliance, but it does little to incentivise improvements in corporate governance. 

The writer is lead economist at the World Bank's Dhaka office.

  •  Courtesy: The Daily Star Business Apr 02, 2018