Search

Wednesday, August 1, 2018

PM’s directives go unheeded


Three ministers concerned are yet to sit together even one month after Prime Minister Sheikh Hasina gave directives to monitor the traffic management system and hold meetings from time to time, sources said.

The Prime Minister in a cabinet meeting on June 25 directed home, road transport and shipping ministers to monitor the traffic management system and hold meetings from time to time for implementing her directives.

She gave some 15 directives following an increase in road accidents across the country, especially during the Eid-ul-Fitr vacation.

Though the Ministry of Road Transport and Bridges (MoRTB) held a meeting on July 03 to devise a work plan for executing PM's directives, sources said, it was an internal meeting. No minister was invited to the meeting.

Despite the death of three students in two road accidents following the PM's directives, no meeting has yet been convened.

On an average, three to four people were killed in road accidents in the country during the last one month.

But the death of three students in last one week triggered protests due to cruelty of drivers and helpers.

Saidur Rahman Payel, a student of North South University, died recently when transport workers threw him into a river. He was injured seriously while getting on a Dhaka-bound bus of Hanif Paribahan.

Besides, two students of Ramiz Uddin College Diya Khanam Mim and Abdul Karim Rajib were run over by a speeding bus at Airport Road when they were waiting for a bus on the roadside on Sunday.

Transport experts alleged that such a situation continued as the authorities concerned had not taken proper steps to prevent road accidents even after the Prime Minister gave directives.

Prof Shamsul Haque of Civil Engineering Department at Bangladesh University of Engineering and Technology said the PM's directives prove that none of the authorities concerned has taken the issue seriously.

He said an example has already been set in city's Gulshan and Hatijheel areas where a single company-system bus is performing without making trouble to people.

"It is clear from most road accidents that an unhealthy competition among bus drivers and operators persist in the country. But one side blames drivers and another side tries to save them. But Strategic Transport Plan has clearly directed to introduce a company bus system on a single route to avert this kind of competition as well as accident," he said.

Transports experts, however, felt the need of the Prime Minister's follow-up action in this regard.

However, this is not first time negligence of the ministers was shown.

Earlier in 2013, a special cabinet committee was formed with 10 leading ministers to execute different road safety related steps through coordination. This effort was made to ensure political commitment.

Though the meetings of the committee with the then communication minister were held twice, the ministers later delegated the secretaries to continue the meetings.

Not a single decision taken during the meetings was executed nor a single meeting was held by the secretaries afterward, sources added.

The ministers were chosen based on the ministries' direct and indirect involvement in ensuring road safety. But the meeting reconstituted the cabinet committee with seven ministries land, shipping, rail, finance, home and rural development and cooperatives.

In absence of seriousness to prevent road accidents and control them, the number of accident-related deaths has been increasing every year. During January to June 2018, some 3,026 people were killed and 8,520 injured in 2,860 road accidents.
  • Courtesy: The Financial Express/ Aug 01, 2018

ঢাকায় আজও বাস কম, হেঁটে যাচ্ছেন কর্মব্যস্ত মানুষ


ঢাকায় আজও রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা। ফার্মগেট এলাকায় সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা রাজপথে অবস্থান নিয়েছে। ফলে ওই রাস্তা নিয়ে কোনো গাড়ি চলাচল করতে পারছে না। মোহাম্মদপুরে শিক্ষার্থীরা সকাল নয়টার দিকে মিছিল বের করেছে। গতকালের মতো সারা ঢাকায় আজও বাস কম দেখা যাচ্ছে।

মোতাসিম বিল্লাহ বাসস্ট্যান্ডে এক ঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে। কোনো বাস নেই। মিরপুর ১২ নম্বরের বাসা থেকে সকাল আটটায় দিকে বের হয়েছেন। গুলিস্তান যাবেন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে একটি দোকানের কর্মকর্তা তিনি। সময়মতো না গেলে দোকান খোলায় দেরি হয়ে যাবে। শুধু তিনিই নন, এমন আরও অনেকে কর্মস্থল বা গন্তব্যে যেতে বাসের অপেক্ষায় সময় গুনছেন।


আজ বুধবার সকালে পুরো ঢাকার মিরপুর ঘুরে এমন চিত্র দেখা গেল। বাস নেই। দু-একটা বাস চলছে, তবে যাত্রীদের ভিড় অনেক বেশি। অফিসমুখী যাত্রী, স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের হেঁটে ও রিকশায় যেতে হচ্ছে। রাজপথের সড়ক ফাঁকা। তবে দূরপাল্লার বাস চলতে দেখা গেছে।

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসের চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা গত দুদিন ধরে রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এতে যান চলাচল বন্ধ হয়ে পুরো ঢাকা প্রায় স্থবির। গতকাল মঙ্গলবার উত্তরা এলাকায় যাত্রীবাহী দুটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এ ছাড়া বিভিন্ন জায়গায় বাস ভাঙচুরের ঘটনা ঘটে।

সকাল থেকে রাস্তায় বাস চলাচল করতে দেখা যাচ্ছে কম। মিরপুর থেকে যেতে যেতে গাবতলী, কাজীপাড়া, শেওড়াপাড়া, মহাখালী সব জায়গাতেই বাসস্ট্যান্ডগুলোয় অসংখ্য মানুষকে বাসের জন্য অপেক্ষায় থাকতে দেখা গেছে।

গাবতলীর ট্রাফিক সার্জেন্ট সোহেল রানা সকাল নয়টার দিকে প্রথম আলোকে বলেন, ‘অন্যান্য দিনের তুলনায় আজ বাসের সংখ্যা অনেক কম।’ জানা গেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে সকাল থেকে পুলিশ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষকদের সঙ্গে কথা বলছে। ছাত্রদের ফেরত পাঠাতে সরকারি বিজ্ঞান কলেজের প্রিন্সিপাল ও শিক্ষককে নিয়ে আসতে গিয়েছে পুলিশ।

শাহবাগ এলাকায়ও অন্যান্য দিনের তুলনায় কম বাস চলতে দেখা গেছে। শাহবাগ জোনের ট্রাফিক বিভাগের সহকারী কমিশনার শাহেদ আহমেদও জানান, অন্যান্য দিনের তুলনায় আজ বাস চলাচল করছে খুব কম।

কর্তব্যরত ট্রাফিক পুলিশের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ বাস চলাচল কম হচ্ছে কেন, তাঁরা জানেন না। বাস শ্রমিক বা মালিক সংগঠনের পক্ষ থেকে তাঁদের কিছু জানানো হয়নি।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের বিমানবন্দর সড়কে আবদুল্লাহপুর থেকে মোহাম্মদপুর রুটে চলাচলকারী জাবালে নূর পরিবহন লিমিটেডের একটি বাস সড়কের পাশে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের ওপর উঠে যায়। এতে ঘটনাস্থলে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ও একই কলেজের ছাত্রী দিয়া খানম নিহত হয়। গুরুতর আহত এক শিক্ষার্থীকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হয়।
  • Courtesy: Prohom Alo/ Aug 01, 2018

শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতা তৈরীতে ধরা পড়লো ছাত্রলীগ!


সড়কে নিরাপত্তার দাবিতে ছাত্রছাত্রীদের আন্দোলনের তৃতীয় দিন। বেলা ১১ টা। আন্দোলনরত একদল ছাত্র ফার্মগেটে সড়ক অবরোধ ও বাসের লাইসেন্স পরীক্ষা শেষে মিছিল করে কেবলই সার্ক ফোয়ারা মোড়ে সোনারগাঁও হোটেলের সামনে এসেছে। তারা সেখানে স্বাধীন পরিবহনের একটি বাসের চালকের লাইসেন্স পরীক্ষা করছিল। শাহবাগের দিক থেকে আসা বাসটিতে আগে থেকেই সাদা ইউনিফর্ম পরা কিছু ছাত্র ছিল। তারাই গাড়িটি কারওয়ান বাজার সিগনালে থামায়। গাড়িটি চালাচ্ছিল ১৩ থেকে ১৪ বছর বয়সী এক কিশোর। তার কোনো লাইসেন্স না থাকায় ছাত্ররা যাত্রীদের বলে, ‘আপনারা নেমে যান, আমরা গাড়ির কিছু করব না। এই গাড়ি নিরাপদ না।’

গাড়িটি তখন ঘিরে ছিল স্কুলের নীল পোশাক পরা প্রায় দুই-আড়াই শ ছাত্র। হঠাৎ ইউনিফর্ম ছাড়া সাদা টি-শার্ট পরা এক যুবক ইট নিয়ে গাড়ির সামনের কাচ ভেঙে ফেলে। তড়িঘড়ি করে ছাত্ররা তাকে ধস্তাধস্তি করে আটকায়।

পুলিশ তখন সার্ক ফোয়ারা চত্বরে দাঁড়িয়ে দেখছিল।

ছাত্ররা ভাঙচুরকারী যুবককে পাকড়াও করে দূরে দাঁড়ানো পুলিশের কাছে নিয়ে যায়। ছাত্ররা বারবার বলিছল, ‘তুই গাড়ি ভাঙলি ক্যান? আমরা কি ভাঙচুরের আন্দোলন করতেছি?’ তারা যুবকটিকে পুলিশের হাতে সোপর্দ করে।

এ প্রতিবেদকের জিজ্ঞাসার জবাবে যুবকটি নিজেকে ছাত্রলীগের কর্মী বলে দাবি করেন। পুলিশের হাতে থাকা যুবকটির সঙ্গে এই প্রতিবেদকের যে কথাবার্তা হয়: (ভিডিও দেখুন)
https://www.youtube.com/watch?v=o9xyHnX9RwY&feature=youtu.be

প্রশ্ন: আপনি কে, আপনার পরিচয় বলেন।
যুবক: আমি হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের ছাত্র। 
প্রশ্ন: আপনি ঢাকায় এসেছেন কেন? 
উত্তর: গাজীপুরে ভুটের (ভোট) কাজে আসছি। 
প্রশ্ন: কার ভোটের কাজে? 
উত্তর: আমার ভুট। 
প্রশ্ন: গাজীপুরে কিসের ভোট আপনার? আপনার বাড়ি তো হবিগঞ্জে বললেন। 
উত্তর: আমার কাজে, মানে কলেজের কাজে। 
প্রশ্ন: আপনি কোনো দল করেন? 
উত্তর: ছাত্রলীগ। 
প্রশ্ন: কোন ইউনিট, কোন শাখা? 
উত্তর: হবিগঞ্জ বৃন্দাবন কলেজ। 
প্রশ্ন: আপনার ইউনিটের প্রেসিডেন্ট-সেক্রেটারির নাম বলেন। 
উত্তর: আমার নাম নাঈম আহমেদ নাঈম। আমার নেতার নাম সাঈদুর রহমান। 
প্রশ্ন: তিনি কি সভাপতি? 
উত্তর: জি।

এ প্রতিবেদন লেখার সময় হবিগঞ্জ ছাত্রলীগ জেলা কমিটির সভাপতি সাইদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হয়। ছাত্রলীগের এ নেতা শাহ নাঈম নামের কর্মীর কথা স্বীকার করেন। 

  • কার্টসিঃ প্রথম আলো/ ০১ আগস্ট ২০১৮

Tuesday, July 31, 2018

উধাও হয়েছে আরও লক্ষাধিক টন কয়লা!


দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে প্রায় দেড় লাখ টন কয়লা উধাও হয়ে যাওয়ার খবরে সরগরম চারদিক। তবে সংশ্নিষ্টরা বলছেন, প্রকৃত দুর্নীতির মাত্রা আরও বেশি। ভিন্ন কৌশলে আরও লক্ষাধিক টন কয়লা অবৈধভাবে বিক্রি করা হয়েছে বলে সংশ্নিষ্টরা বলছেন।

সেটা কীভাবে? সংশ্নিষ্টরা জানান, কয়লা খনির ভূগর্ভ থেকে অনবরত পাম্পের মাধ্যমে পানি নিস্কাশন করা হয়। এই পানি এসে জমা হয় কয়লা খনির ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টে। সেখানে কয়লার ডাস্ট (ক্ষুদ্রাকৃতির কয়লা) জমা হয়। এই কয়লা পুনরায় শুকিয়ে আবার জমা করা হয় কোল ইয়ার্ডে। তবে যে পরিমাণ ডাস্ট কয়লা কোল ইয়ার্ডে জমা হয় তার কোনো হিসাব রাখা হয় না। হিসাবের বাইরে থাকা এই কয়লা অবৈধভাবে বিক্রি করে দেওয়া হয়। 

কয়লা ব্যবসায়ী আনোয়ার হোসেন জানান, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে যে কয়লা জমা হয় তা ঠিকাদারের মাধ্যমে শুকিয়ে কোল ইয়ার্ডে জমা করা হয়। এখানে বছরে প্রায় ১৬ থেকে ২০ হাজার টন কয়লা উৎপাদন করা হয়। কিন্তু এই হিসাব কাগজে-কলমে রাখা হয় না। কোল ইয়ার্ড থেকে অবৈধভাবে এসব কয়লা বিক্রি করেন কর্মকর্তারা। 

তিনি বলেন, বর্তমানে অভিযোগ করা হচ্ছে কয়লা চুরি হয়েছে এক লাখ ৪৪ হাজার টন। তবে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টে জমা হওয়া কয়লার হিসাব কষলে দেখা যাবে এটার পরিমাণ অনেক বেশি। 

একই কথা জানান কয়লা খনির ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টে জমা হওয়া কয়লা শুকিয়ে সরবরাহে নিয়োজিত সাবেক ঠিকাদার মিজানুর রহমান। তিনি জানান, গত ৭-৮ বছর ধরে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট থেকে কয়লা জমা করা হচ্ছে। এই সময়ের মধ্যে জমা করা ডাস্ট কয়লার পরিমাণ সোয়া লাখ থেকে দেড় লাখ টন। 

তেল গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার সাবেক সদস্য সচিব এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ফুলবাড়ী উপজেলা শাখার সম্পাদক এসএম নুরুজ্জামান জানান, কয়লা খনিতে যে দুর্নীতি হয়েছে তার প্রধান ও অন্যতম কারণ ডিও (ডিমান্ড অর্ডার) বাণিজ্য। এই বাণিজ্যের সঙ্গে মন্ত্রী-এমপি, রাজনৈতিক নেতা এবং কর্মকর্তারা জড়িত। তারা বিভিন্নজনের নামে কয়লার ডিও দেন। ডিওতে কয়লার যে পরিমাণ উল্লেখ থাকে কর্মকর্তাদের যোগসাজশ ও কমিশন বাণিজ্যের ফলে তার চেয়ে অনেক বেশি দেওয়া হয়। কমিশন বাণিজ্যের অর্থ সবার মাঝেই বণ্টন হয় বলে অভিযোগ করেছেন তিনি। 

কয়লা ব্যবসায়ী মশিউর রহমান বুলবুল জানান, কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে কিছু গ্রাহক কাগজে যা রয়েছে তার চেয়ে বেশি কয়লা গ্রহণ করেন। এতে বাস্তবে কয়লার মজুদ ঠিক থাকে না। এ কারণে বর্তমানে কাগজে কয়লা থাকলেও বাস্তবে নেই। খতিয়ে দেখা হলে এবং অধিকতর তদন্ত হলে আরও অনেক দুর্নীতিই বেরিয়ে আসবে।

এ ব্যাপারে কথা বলতে কয়লা খনির ভেতরে প্রবেশ করতে চাওয়া হলেও প্রবেশ করার অনুমতি দেওয়া হয়নি। সদ্য বরখাস্ত ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদের মোবাইলে কথা বলার চেষ্টা করা হলেও তার মোবাইল বন্ধ পাওয়া যায়। 

কয়লা খনিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, গেটে আগের মতোই নিরাপত্তা প্রহরীরা দাঁড়িয়ে। প্রবেশের কোনো অনুমতি নেই। তবে সাংবাদিকদের দেখে উৎসুক অনেকেই এগিয়ে আসেন। তাদের একজন রফিকুল ইসলাম। 

তিনি জানান, খনিতে কয়লা চুরি নতুন নয় বা একদিনে হয়নি। দীর্ঘদিন ধরেই কয়লা চুরি করে আসছেন কর্মকর্তারা। দুর্নীতিবাজদের একজন আবুল কাশেম প্রধানীয়া। তিনিই মূলত নাটের গুরু। দীর্ঘদিন ধরে চাকরি করার সুবাধে তিনি বিভিন্ন লোকের সঙ্গে আঁতাত করে দুর্নীতির মাধ্যমে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন। জন্মস্থান চাঁদপুরে হলেও ঢাকার কেরানীগঞ্জে বহুতল ভবন করেছেন। পেট্রোল পাম্প আছে স্ত্রী ও শাশুড়ির নামে। এছাড়াও পরীবাগে রয়েছে বাড়ি। একইভাবে মাদারীপুরে বাড়ি রয়েছে মাসুদুর রহমান হাওলাদার নামে আরেকজনের। তার ৩-৪টি মাইক্রোবাস রয়েছে, যার প্রতিটির দাম অর্ধকোটি টাকারও বেশি। 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, ২০১৭ সালে খনি থেকে ৩০০ টন কয়লা চুরি হয়েছিল। পরে বিষয়টি ফাঁস হয়ে গেলে খনির কর্মকর্তারা রাতারাতি সেই কয়লার টাকা ব্যাংক অ্যাকাউন্টে জমা দিয়ে সমন্বয় করেন। এই ঘটনার সঙ্গে জড়িত ছিলেন অর্থ ও হিসাব শাখার মহাব্যবস্থাপক গোপাল চন্দ্র সাহা। সেই সময়ে তাকে সাময়িক বরখাস্ত করা হলেও পরে আবার তিনি বহাল হন। কয়লা খনি থেকে প্রতি বছরই ইটভাটা মালিকদের কাছে ১০০ টন করে কয়লা বিক্রি করা হয়। এই বিক্রিতেও দুর্নীতি হয়। কাউকে হাজার হাজার টন কয়লা দেওয়া হয়। দুর্নীতিবাজ কর্মকর্তাদের যোগসাজশেই এটি হয়েছে বলে দাবি তার। 

সম্প্রতি বড়পুকুরিয়া কয়লা খনির ১ লাখ ৪৪ হাজার টন কয়লা উধাও হয়ে যাওয়ার খবর প্রকাশের পর খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদকে প্রত্যাহার, কোম্পানি সচিব ও মহাব্যবস্থাপক আবুল কাশেম প্রধানীয়াকে বদলী ও দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ঘটনায় ইতিমধ্যে এই ৪ কর্মকর্তাসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

  • কার্টসিঃ সমকাল/ জুলাই ২৭,২০১৮ 

Stop patronising reckless driving

Bus operators must be held accountable


We deeply mourn for the two college students whose lives were lost on Sunday for the lawlessness that plagues our roads. For the recklessness of two buses, which were racing with each other near the Airport Road flyover, Rajib, aged 18, and Mim, aged 17, both students of Shaheed Ramiz Uddin Cantonment College, had to pay the price. A further nine were also critically injured when the bus ploughed through the crowd. We hope they recover.

Our shipping minister's flippant remarks about the incident only enrage us further—how can he, as an elected official and a transport leader, suggest that too much was being made of the incident, drawing the example of the recent road crash in India which killed 33? Neither are his assurances of justice very assuring, judging from past examples. This was in no way an ordinary accident—it was outright manslaughter.

For years now, we have been trying to attract the attention of the authorities about the complete absurdity that is our roads. With almost certain impunity, bus operators have been free to do whatever they please—from flouting traffic rules and racing with each other in an unhealthy competition for picking up the maximum number of passengers, to hiring unskilled drivers and operating street-unsafe vehicles. This has been possible because of the patronage and backing of influential leaders who have a stake in the sector.

Only a few days back, we witnessed how the bus staff of another operator threw the unconscious body of a student into a canal to avoid the responsibility of taking him for medical care. And as the father of one of the victims in the latest incident, who was himself a bus driver, said, hiring unskilled drivers is the trend in the sector. With so many irregularities, and the leaders being blind to them, can we expect justice? We hope that the drivers whose negligence caused these deaths will be punished and that the victims and their families paid due reparation. Most of all, we hope that this serves as a wakeup call to transport leaders and the government that the sector needs urgent reform and that our roads and lives cannot continue to be at the mercy of these people who in effect are driving with a license to kill.

Courtesy: The Daily Star /Editorial /Jul 31, 2018

Conservation farming on 10pc land can save Tk 1,200cr a year


Bangladesh can get 737,000 tonnes of rice and other cereals and save over Tk 1,200 crore a year by adopting a farming system called Conservation Agriculture (CA) on 10 percent of its cultivable land, according to a recent study.

Adoption of CA, which calls for a permanent soil cover, minimum soil disturbance, crop residue retention and diversification of plant species, will also help improve the health of soil, which is deteriorating.

“We have found very convincing reasons in over 12 years of on-farm demonstrations and recently from surveys of farmer-reported benefits from CA,” said Richard W Bell, professor of land management at Murdoch University, Australia.

He was presenting a paper on conservation agriculture and farm mechanisation at an event held at the Bangladesh Agricultural Research Council (BARC) in Dhaka.

Krishi Gobeshona Foundation (KGF), a government sponsored agricultural research entity, and the Australian Centre for International Agricultural Research (ACIAR), an independent statutory authority in Australia's Foreign Affairs, jointly organised the programme.

CA benefits farmers as it reduces the cost of production by saving labour and fuel costs as well as water for wheat. 

“Some of those benefits address the labour shortages and some involve cost savings and water savings. Generally, there was increased yield and almost always increased profits,” Bell said.

For soil health, CA has been a positive influence, according to the paper. Versatile Multi-crop Planter (VMP) has been developed here under the ACIAR project to promote CA in Bangladesh.

The VMP is being used with power tiller for planting of crops. A local firm, Hoque Corporation, manufactures the VMP, according to the paper.

In another paper on cropping system intensification in the salt-affected coastal zone of Bangladesh and India, Mohammed Mainuddin of the Commonwealth Scientific & Industrial Research Organisation Australia, said 65 percent of the area in the coastal zone is affected by various levels of salinity in the dry season.

Most of the land during dry season remains fallow for late rice harvest and prolonged water-logging, exposure of winter crops to high soil salinity and lack of quality water for irrigation during the season, he said.

Under the initiative, three areas -- Amtali of coastal district Barguna, Dacope of southwest district Khulna and Gosaba of South 24 Parganas, West Bengal -- were taken to test suitable cropping options, he added.

“We are experimenting with multiple crops to see which crop is more beneficial,” Mainuddin said citing the introduction of aus rice, cultivation of high-yielding and early-maturing new varieties of aman rice, and the growing of multiple crops on salinity affected land.

Due to climate change, the entire coastal region is affected with higher degree of floods, water-logging, tidal surges, droughts and salinity intrusion, said Agriculture Minister Matia Chowdhury.

“Productivity enhancement in agriculture is a prime concern to feed the growing population. We need to explore all possible scientific opportunities to increase the productivity of major crops.”

The government has formulated the National Agricultural Policy 2018 that pays greater focus on science-led development approach.

Issues like the use of modern technology such as nanotechnology, genetically modified organism, hybrid, growing more crops with less input, conservation, and precision agriculture conserving soil health and natural resources have been given adequate attention, she said.

She stressed on enhanced collaboration between Bangladesh and Australia to widen the scope of agricultural technology development in stress-prone zones. “I would also like to emphasise the exchange of germplasm of stress-tolerant variety of different crops,” Chowdhury added.

Senior Secretary of the Ministry of Agriculture Mohammad Moinuddin Abdullah, Australian High Commissioner to Bangladesh Julia Niblett, former vice-chancellor of the Bangladesh Agricultural University Abdus Sattar Mandal, W Erskine of the Centre for Plant Genetics and Breeding at the University of Western Australia, BARC Executive Chairman Md Kabir Ikramul Haque and KGF Executive Director Wais Kabir also spoke.
  • Courtesy: The Daily Star Business/ Jul 30, 2018

Higher NPLs hit asset quality of banks

Central bank releases Financial Stability Report


Higher classified loans in public banks in the recent years remain a concern for the banking sector from financial stability perspective, the central bank said.
It also said asset quality for the country's private commercial banks (PCBs) has slightly deteriorated mainly due to higher non-performing loan (NPL).

The gross NPL ratio in the banking sector increased to 9.3 per cent in the calendar year (CY) 2017 from 9.2 per cent a year before, according to the Financial Stability Report (FSR) 2017, released on Monday.

"Pertinently, inadequate due diligence in credit management is one of the key reasons for persistent high NPL in few banks," the Bangladesh Bank (BB) said in its latest FSR.

The gross NPL ratios of all groups of banks except foreign commercial banks (FCBs) and specialised development banks (SDBs), generally known as specialised banks (SBs) went up between end-December 2016 and end-December 2017.

The FCBs experienced a moderate decline of 2.6 percentage points in their gross NPL ratio during the period under review, according to the FSR.

Though SBs achieved some improvements but their NPL ratio still remained high, it said.

"Along with this, the increasing NPL ratio in state-owned commercial banks (SoCBs) is another reason behind high overall classified loan ratio in the banking sector," the BB explained.

The gross NPL ratio of SoCBs increased to 26.5 per cent in CY 17 from 25.1 per cent a year ago.

Asset quality deteriorated for private commercial banks (PCBs) as their gross NPL ratio increased to 4.9 per cent in CY 17 from 4.6 per cent in the previous calendar year.

"If rescheduled and restructured advances were considered, then the gross stressed advance would have been even higher for each category of banks," the central bank added.

In CY17, all banks except three SoCBs, five PCBs and one SB maintained loan-loss provisions as per regulatory requirement of the central bank.

"Provision shortfall was not a system in wide phenomenon and most banks were adequately provisioned," it noted.

The gross NPLs increased by Tk 121.3 billion between CY 16 and CY 17.

"These new NPLs as well as older ones compelled banks to maintain cumulative provisions of Tk 442.9 billion as of end-December 2017, against which banks actually maintained provisions amounting to Tk 375.3 billion," the FSR said.

Besides, stressed advances increased during the period under review due to the rise in volume of NPL and rescheduling of loans under different categories.

Gross non-performing advances plus restructured and rescheduled standard advances are treated as the stressed advances of the banking sector. The stressed advances ratio rose to 19.0 per cent at end-December 2017 from 17.2 per cent a year ago.

"Though the gross NPL ratio at end-December 2017 was only 10 basis points higher than that of previous year, rescheduled standard and restructured loans to total loans increased by 1.7 percentage points over the year, which demands cautious monitoring from both bankers as well as regulator to improve overall asset quality of the banking sector products," the FSR noted.

In CY17, profitability indicators of the banking sector were mostly positive, according to the BB report.

Return on equity (ROE) of the banking sector increased moderately while return on assets (ROA) remained same compared to the preceding year. Net interest margin (NIM) also increased slightly. The weighted average interest rate spread reduced further at the end of 2017.

  • Courtesy: The Financial Express/ Jul 31, 2018

No violence required: Open ballot stuffing by AL men


In Barisal, a cameraman of a private TV channel is carried away to the hospital after he was hit by brickbats thrown at a procession he was filming. Photo: Rashed Shumon


Since the voting started at 8am yesterday, seven to eight ruling party men wearing tags of the “boat” symbol occupied each of the five polling booths for men at Kaladema Government Primary School in Barisal city.

Within the next half an hour, 198 votes were cast and all the voters were forced to vote for Awami League's mayor candidate. Two correspondents of The Daily Star present at the centre for half an hour since the voting started witnessed the incident.

The centre has 1,605 votes. No polling agents for other mayoral candidates were seen around the booths.

Asked about the irregularities, presiding officer of the centre Md Ibrahim denied any such incident.

About the absence of polling agents, he said, “The poling agents came in the morning. But I don't know where they are now.”


He rather asked the correspondents to leave the polling centre after taking photos.

Some of the AL activists who were forcing the voters to vote for AL, however, left the polling centre as a mobile team of law enforcers visited the centre around 8:20am. They came back within five minutes after the team left and started forcing the voters again.

Al Amin, a voter of the centre, said he saw AL men obstructing voters, who were known as supporters of other parties, on their way to the centre.

Visiting four booths of Kashipur Government Primary School centre at 9:15am, the correspondents found that AL men, wearing the same “boat” symbol tags, snatched away ballots from voters, stamped and dropped those in the ballot box. Voters, however, were allowed to choose councillor candidates as per their choice.

During half an hour visit at the centre, the correspondent found that at least 10 voters were forced to give away their ballot papers to the AL men.   

At Kashipur High School and College centre, the correspondents witnessed similar incidents – they saw at least 10 voters being forced to hand over the ballot papers of mayoral candidates, which the AL men later stamped.

In Barisal, a voter is seen during a heated exchange of words with an election official, after waiting in line for hours and then finding ballots already stamped on the “boat” symbol. Photo: M Jahirul Islam Jewel

Shahjahan Mridha, a voter of the centre, said AL men forced him to vote for the ruling party mayoral candidate.

Another voter at the centre, Nanna, said there was no point of going to the polling centre as there was no scope for choosing a candidate.

In both centres, no agent of BNP mayoral candidate Mujibur Rahman Sarwar was found. 

Six correspondents of this newspaper visited 36 centres, out of the total 123. BNP's polling agents were seen in only three centres and they even left the centres after 9:30am.

The correspondents noticed a large number of ruling party supporters around the polling centres who barred known BNP supporters from entering the centres.

AL activists also asked the journalists not to take photographs, both inside and outside the polling centres.

Anwarul Haque Tarin, assistant general secretary of Barisal city BNP, said the ruling party men forced their agents out of the polling centres.

Around 8:40am at Imam Gazzali Academy Dakhil Madrasa under ward 30, at least two women alleged that AL men accompanied them up to the booth for casting votes and forced them to stamp on the boat symbol.

One of the correspondents witnessed at least two such incidents at the centre.

Ruling party men were seen entering the centre before the very eyes of law enforcers without any obstacle. They also asked journalists to leave the centre.

Mostafizur Rahman, presiding officer of the polling centre, denied any irregularities.

At Government Barisal College centre under ward 19, a large number of under-aged boys were found standing in queues to cast votes at 8:05am. As several dozen journalists visited the centre, they left the spot.

AL candidate Serniabat Sadiq Abdullah cast his vote at the centre. Within half an hour, 116 votes were cast at the centre.

At Sahara Institute of Technology under ward 26, AL men stuffed ballot boxes in front of journalists and the presiding officer around 11am. Till 11am, 630 votes out of 1,715 were cast there. But presiding officer Manjur Sohel denied any such irregularities.

Mahbubur Rahman, a voter from Jagua High School and College centre, said he returned home without casting his vote as some youths asked him to vote for “boat”. 

The presiding officer of Syada Majidunnesa High School centre suspended voting as ruling party men from outside occupied the centre and stuffed ballot boxes.

Vote taking at Barisal City College centre under ward 17 remained suspended for half an hour from 12:30pm as ruling party men snatched ballot papers from one of the booths. Monirul Islam, presiding officer of the centre, confirmed the matter.

Md Helal Uddin, assistant returning officer of Barisal City Corporation polls, refused to make any comment over the irregularities at the polling centres. 

During the polls no serious violence occurred in the city. Different law enforcement agencies including Rapid Action Battalion (Rab), Border Guard Bangladesh (BGB) and magistrates were seen patrolling.
  • Courtesy: The Daily Star/ Jul 31, 2018

পেটোয়া বাহিনী বনাম পুলিশ-ছাত্রলীগ

অলিউর রহমান ফিরোজ

কোটা সংস্কার আন্দোলন নিয়ে ছাত্রলীগ যেভাবে বাড়াবাড়ি করছে, তা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য অবমাননাকর। যুগ যুগ ধরেই এ উপমহাদেশে বিভিন্ন বিষয় নিয়ে অনেক আন্দোলন হয়েছে। দাবি আদায় করতে গিয়ে অনেকেই সরকারি বাহিনীর হাতে মারা পড়েছেন, কেউ গ্রেফতার হয়েছেন। কিন্তু বর্তমান প্রেক্ষাপট কিসের ইঙ্গিত বহন করছে? দেশের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব কার ওপর বর্তায়? ছাত্রলীগ নাকি পুলিশের ওপর? যখন যে দল ক্ষমতায় যায়, তারা যেন সে দলেরই লেজুড়বৃত্তি শুরু করেন। তারা যেভাবে সাধারণ ছাত্রছাত্রীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে তা ভাবতে গেলে লজ্জায় পড়তে হচ্ছে।

ছাত্রলীগ শুধু যে ছাত্রছাত্রীদের ওপরই অত্যাচার-নির্যাতন চালাচ্ছে, তা নয়। তারা তাদের সম্মানিত শিক্ষকদের পর্যন্ত লাঞ্ছিত করতে দ্বিধা করছেন না। তাদের ওপরও ঝাঁপিয়ে পড়ছে। অনেক সাধারণ ছাত্রদের নির্যাতন করে পঙ্গু পর্যন্ত করে ছাড়ছে ছাত্রলীগ। 

এখানেই শেষ নয়; এরা ছাত্রছাত্রীদের অভিভাবকদের রাজপথে নাজেহাল করে ছাড়ছে। সাংবাদিক ভাইদের ছবি ওঠানোর সময় তেড়ে আসছে মারতে। তারা এতটা ক্ষমতা পায় কোথায়? আর এত সব ঘটনা ঘটে দেশের পুলিশ বাহিনীর সামনেই। তারা ছাত্রলীগের সন্ত্রাস কার্যক্রম চেয়ে চেয়ে দেখছে। তারা যেন কলের পতুলের মতো দাঁড়িয়ে থাকা ছাড়া কোনো দায়িত্ব-কর্তব্য নেই। তারাও এখন ছাত্রলীগের মতোই সাধারণ মানুষের ওপর নিপীড়ন চালিয়ে যাচ্ছে।

একটি গণতান্ত্রিক রাষ্ট্রে যেখানে মানুষের সেবক হওয়ার কথা ছিল, এখন তারাই জুলুমকারী হিসেবে মানুষের সামনে মূর্তিমান আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিনা কারণে গাজীপুরে যেভাবে ব্যাংক কর্মকর্তাদের ওপর পুলিশ চড়াও হলো, তা ছিল নজিরবিহীন ঘটনা। তারা এখন ভুলেই গেছে, তারা এ দেশের সাধারণ মানুষের করের টাকায় চলে। অপর দিকে মাহমুদুর রহমানের ওপর হামলার ঘটনাটি ছিল ন্যক্কারজনক। তিনি যদি কোনো অন্যায় আচরণ করে থাকেন তা আদালতই দেখবে। কিন্তু পুলিশ যেভাবে ছাত্রলীগকে পেটানোর সুযোগ করে দিলো তা ছিল ক্ষমার অযোগ্য। 

যেভাবে মাহমুদুর রহমানের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সাহায্য চাওয়া হয়েছিল তাকে নিরাপত্তা দেয়ার জন্য সেখানে তাহলে পুলিশ কিভাবে একজন ব্যক্তিকে ছাত্রলীগের ওপর ছেড়ে দিলো তাকে যখম করার জন্য? ছাত্রলীগের বাড়াবাড়ির জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ যেখানে উপেক্ষিত হচ্ছে তাহলে ধরে নিবো তারা কি এখন দলেরও ঊর্ধ্বে ওঠে গেছে।

এর আগে নৌকার লাঠি-বৈঠার মারামারির কারণে দেশের ভেতর সেনাশাসকরা মজা করে রাষ্ট্র দখল করতে পেরেছিল। তাদের কারণে দেশের স্বাভাবিকতা বিনষ্ট হয়েছিল। কোটা আন্দোলনের পরিস্থিতি সহজেই সরকার মোকাবেলা করতে পারত। মুক্তিযোদ্ধা কোটা রেখে যেগুলো যৌক্তিক ছিল সেগুলো সংস্কার করে তাদের দাবি মেনে নেয়াটাই ছিল যথোপযুক্ত। কিন্তু সেই পরিস্থিতি থেকে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থতার পরিচয় দিয়েছে। তাহলে আমরা কি আবার সেরূপ সঙ্ঘাত-সংঘর্ষের দিকে অগ্রসর হচ্ছি। 

পুলিশ কেন এতটা বেপরোয়া মনোভাব ধারণ করবে। তার কাজ আইনশৃঙ্খলা রক্ষা করা, সে সেটিতেই নিয়োজিত থাকবে। সে কেন রাজনৈতিক মদদের মতো পেটোয়া বাহিনী হিসেবে আবির্ভূত হবে। 

কুষ্টিয়ার ঘটনায় সেখানকার আইনশৃঙ্খলায় নিয়োজিত পুলিশ সদস্যরা জনগণের কাছে এখন কী জবাব দেবেন? অবশ্য কোনো অন্যায় কাজের জন্য তো তাদের কখনো শাস্তির মুখোমুখি হতে হয় না বরং যত নিপীড়ন চালাতে পারবে সে পুলিশের তত প্রমোশন হবে। কী অবাক করা দেশ?

কক্সবাজার জেলায় পুলিশের বড় কর্তা যেখানে নিয়েই ইয়াবার কারবারের সাথে জড়িত, সেখানে মাঠপর্যায়ে পুলিশের ইয়াবাবাণিজ্য যে আরো ব্যাপক তা আর বলার অপেক্ষা রাখে না। তারা হাজার হাজার পিস ইয়াবা ধরে মাত্র কয়েকটি দিয়ে চালান দেয় আদালতে। 

বাকিটা তারাই মেরে দিয়ে অপর ইয়াবা কারবারির কাছে বিক্রি করে দেয়, কক্সবাজারের ঘটনা থেকে অন্তত তেমনটাই মনে হচ্ছে। পুলিশ যদি জড়িত না হতো তাহলে ইয়াবা কারবারের এতটা প্রসার লাভ করতে পারত না।
  • কার্টসিঃ নয়াদিগন্ত/ জুলাই ৩০,২০১৮ 

Monday, July 30, 2018

আর বাস চালাবেন না মিমের বাবা


মোছাব্বের হোসেন

  
মহাখালীর আইসিডিডিআরবি হাসপাতালের পাশ দিয়ে একটা সরু গলি। গলি দিয়ে সামনে এগিয়ে গেলে মহাখালী দক্ষিণ পাড়া এলাকা। এক পশলা বৃষ্টিতে কিছুটা পানি জমেছে সেখানে। দুই এক জায়গায় খোঁজ করা হলো বাসচাপায় নিহত হওয়া শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া খানমের বাড়ি কোথায়। এক দোকানদার বললেন মসজিদের পাশে দিয়ে বড় এক ভবনের পাশের বাম গলিতে। গলির মুখে মানুষের জটলা। দিয়ার বাড়ির কোথায় জানতে চাইলে সেলিম আহমেদ নামের একজন এগিয়ে আসে। কানা গলির শেষের বাসাটায় নিয়ে যেতে যেতে তিনি বলেন, ‘জানেন যে মেয়েটাকে কোলে থাকতে দেখে মালয়েশিয়ায় গিয়েছিলাম। কত বড় হয়ে গেছে। গতকাল শুনি সে আর নেই। কিছুতেই বিশ্বাস হইতেছে না।’

কথা বলতে বলতে দোতলা এক বাড়ির নিচ তলায় নিয়ে গেলেন সেলিম। ঘরের সামনে অনেক স্যান্ডেল, জুতা। এলাকার অনেকেই এসেছেন দিয়ার পরিবারকে সান্ত্বনা দিতে। দুই কামরার বাড়িতে একটিতে জাহাঙ্গীর আরেকটি ঘরে তাঁর স্ত্রী মেয়ে আর ছেলে।

বাবা জাহাঙ্গীরের পাশে গোল হয়ে বসেছে সবাই। পরিচয় পেয়ে কথা বলা শুরু করলেন জাহাঙ্গীর। চোখে মুখে দীর্ঘ ক্লান্তির ছাপ। মেয়ে হারা এই বাবার চোখ কাঁদতে কাঁদতে লাল হয়ে গেছে। চোখ ফুলে গেছে। টিস্যু দিয়ে চোখ মুছতে মুছতে বলা শুরু করলেন মেয়ের কথা। জাহাঙ্গীর বলছিলেন, মেয়ে আমার কলেজে গেলে ওর মায়ের কাছে খবর নেই, সে পৌঁছাইছে কি না। এবার বাড়ি আইলে জিগাই আসছে কি না। ওটা প্রতিদিনের রুটিন আমার। আমি ঢাকা-রাজশাহী-চাপাইনবাবগঞ্জ রুটে একতা পরিবহনের বাস চালাই আজ ২৭ বছর ধইরা। কাইলকে দুইটার সময় আমি বাস নিয়া যাব চাপাই। যাওয়ার আগে ওর মারে কইলাম মে আইলে আমারে জানাইও। এই কথা কইয়া আমি বাইর হইছি কেবল। হঠাৎ এক ফোন আইল একটার দিকে। একজন কইল আপনার মেয়ে নাই জলদি আসেন। আমি কেমনে যাব কিসে যাব ভাবতে পারতাছিলাম না। পরে বাসে, রিকশায় বনানী পর্যন্ত গেছি। এক মোটরসাইকেল ওয়ালাকে কইলাম ভাই আমার মেয়ে অ্যাকসিডেন্ট করছে আমারে লইয়া যান। এরপর যা দেখলাম তা আর ভাষায় প্রকাশ করতে পারমু না। গিয়া দেখি আমার মেয়ে আর নাই। জাহাঙ্গীরের চোখে আবার পানি জমে উঠেছে। টিস্যু দিয়ে সেই চোখ মোছেন তিনি।

জাহাঙ্গীরের ক্লান্ত শরীর মেয়ে হারানোর ব্যথায় যেন কুকরে আসছিল। তিনি বলা শুরু করলেন, মা আমার ভালো ছাত্রী ছিল। এসএসসিতে ভালো করছে। এ প্লাস পাইছে টিঅ্যান্ডটি মহিলা ডিগ্রি কলেজ থাইকা। পরে ওই কলেজে ওর ভর্তি হওয়ার খুব ইচ্ছা। এদিকে ভালো কলেজ নাই। অনেক দূর হয় তাও শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজে ভর্তি কইরা দিলাম। মেয়েটা খুব খুশি আছিলো। প্রতিদিন কলেজে যায় আসে। আমি খবর নেই ও ঠিকমতো আইছে কি না। একবার গাড়ি নিয়ে আসা যাওয়া করলে ১ হাজার ২৫০ টাকা পাই। অনেক কষ্টের জীবন আমার। ভাড়া দেই. খাবার কিনি। মেয়েকে বুঝতে দেইনাই কষ্টে আছি। শুধু চাইছি মেয়েটা বড় হউক। ওরে নিয়ে কত স্বপ্ন আমার....। জাহাঙ্গীর থেমে যান। অভিমান করে বলেন, এত দিন বাস চালাই কই ফেডারেশনের কেউতো আইল না। মেয়ে মরা বাপ আমি কি কষ্টে আছি কেউ তো খবর নিল না। আমাগো অভিভাবক মন্ত্রী শাহজাহান খান তিনি নাকি আমার মেয়েসহ দুজন মরার কথা বলতে বলতে হাসতে ছিলেন। এই কথা শুইনা আমার দুঃখে বুক ভাইঙ্গা আসছে...। আমি আর বাস চালামু না। যেই বাস আমার মেয়েরে নিয়া গেল। সেই বাস আর ধরুম না আমি। আমি সারা জীবন বাস চালাইছি সেই ছোট থাইকা কেউ আমার গাড়িতে অ্যাকসিডেন্ট হয় নাই। আমি তো কাউরে মারি নাই। তাইলে আমার মতো মানুষের মেয়ের কপাল এমন হইলো কেন?

ঢাকায় যারা বাস চালায় তাদের ঠিকমতো গাড়ি চালানোর প্রশিক্ষণ নেই বলে মনে করেন জাহাঙ্গীর আলম। তিনি বলেন, খোঁজ নেন এরা হেলপার। দুই দিন বাস চালাইয়া ড্রাইভার হইয়া গেছে। তো এরা মানুষ মারব না তো কি? এদের কোনো ঠিকানা নাই। আপনারা আসল জায়গায় হাত দেন। এই যে নিরাপদ সড়ক চান কি লাভ, আমার মেয়েরে তো ফেরত পামুনা। আপনারা উদ্যোগ নেন। আমি বাস চালানো শিখামু। প্রশিক্ষণ ছাড়া একজনেরও লাইসেন্স দিবেন না। আমি বিআরটিএকে সহায়তা করমু।

মেয়ের কথা বলতে গিয়ে আবার আবেগাপ্লুত হয়ে জাহাঙ্গীর বলেন, আমি মেয়ে হত্যার বিচার চাই। এটাতো দুর্ঘটনা না। পুলিশ আমাকে বলছে মামলা করতে। আমি তো মেয়েরে নিয়া ব্যস্ত। মেয়েরে পোস্টমর্টেম করি নাই। অমনি মাটি দিছি। কি মামলা হইছে জানি না। এখন শুনি দুর্ঘটনা। এটা কেমন দুর্ঘটনা। এটা তো হত্যা, নাকি? আমি কেন সবাই বলব এটা হত্যা।

জাহাঙ্গীরের পাশের ঘরে দিয়ার মা রোকসানা বেগম জায়নামাজে বসে কাঁদছিলেন আর মেয়ের নাম ধরে বিলাপ করছিলেন। তিনি বলছিলেন, কিছুই চাই না আমি। মেয়ে হত্যার বিচার চাই। প্রতিদিন মেয়েকে গাড়িতে উঠাই দিয়া আমি আইসা পড়ি। এই মহল্লার অনেকে ওই কলেজে পড়ে। ওগো লগে মেয়ে আমার আইসা পড়ে। মেয়ে আমার কাছে কিছুই চাইতো না। ওর কোনো চাহিদা নাই। যা দেই তাই খায়। শুধু চাইছে যে মা আমি ওই কলেজে পড়মু আমার খুব ইচ্ছা। মেয়ের ইচ্ছা পূরণ করলাম। সেই লক্ষ্মী মেয়ে আমার এভাবে মারা গেল। মা আমার নাচ-গান এগুলো খুব পছন্দ করত। আমিও বাধা দিতাম না। আমার বড় মেয়ে রিয়ার লগে ওর কি ভালো ভাব। দুজনে আমার সংসারের সুখ। এক ছেলে ছোট। কষ্টের সংসারে ওরাই আমার মন ভইরা রাখতো। এখন আমার মা নাই। আমাদের ছেড়ে চলে গেল...।

রোকসানা বেগম বলছিলেন, ঠিক এক মাস আগে ও কলেজে ভর্তি হয়ছিল। এক মাস পড়েই চলে গেল আমাদের ছেড়ে। মা আমার এই অল্প সময়ে সবাইরে আপন করে লইছিলো। সব কথা আমারে কইতো। কলেজে কী কী হইতো সব কইতো। ওর কয়েকটা বই কম ছিল। তাও কালকে কিনা রাখছি। যাতে আমার মায়েরে স্যাররা কলেজে দাঁড় না করায়। এভাবে চলে যাইবো তাই মায়া বাড়ছিল মা আমার। রোকসানা বেগম আর কিছু বলতে পারলেন না। মাথা ঠুকতে থাকলেন। পাশ থেকে দিয়ার বড় বোন রিয়া বলতে শুরু করলো আমি আর দিয়া খুব মিল আমাদের। গল্পের বই পড়তে ভালো বাসতো। কার গল্প সেইটা দেখতো না। কোনো গল্প ভালো হলেই ও পড়ত। গণিতে ভালো ছিল দিয়া। এখন আর কাকে আমি আপু বলে ডাকমু?

রোববার দুপুরের দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হয়।

নিহত দুই শিক্ষার্থী হলো শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) ও একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম ওরফে মিম (১৬)।

বাসচাপায় প্রাণহানির ঘটনায় গতকাল রাতে ক্যান্টনমেন্ট থানায় মামলা করছেন নিহত শিক্ষার্থী দিয়া খানমের (মিম) বাবা জাহাঙ্গীর আলম।

  • কার্টসি — প্রথম আলো/ সোমবার, জুলাই ৩০, ২০১৮।