Search

Friday, May 18, 2018

সংসদে 'অশ্লীল’ শব্দ চলছেই — টিআইবি



ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, মাত্র ৩৫ মিনিটে একটি বিল পাস হয় বাংলাদেশের সংসদে।

টিআইবি নিয়মিতভাবেই সংসদ অধিবেশনগুলো পর্যবেক্ষণ করে 'পার্লামেন্ট ওয়াচ' নামে তাদের গবেষণা প্রতিবেদন প্রকাশ করে আসছে গত কয়েক বছর ধরে। এবারের রিপোর্টে তুলে ধরা হয়েছে চলতি সংসদের চতুর্দশ থেকে অষ্টাদশ অধিবেশন অর্থাৎ ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়কালের জাতীয় সংসদ তার অংশ।

টিআইবি'র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, জাতীয় সংসদের অন্যতম মূল যে কাজ আইন প্রণয়ন করা, তার পেছনে মাত্র ৯ শতাংশ সময় ব্যয় হয়েছে। এবং প্রতিটি বিল পাশ করতে গড়ে সময় লেগেছে মাত্র ৩৫ মিনিট। তিনি বলছিলেন, ভারতের লোকসভায় প্রতিটি বিল পাসের গড় সময় ২ ঘণ্টা ২৩ মিনিট।


'অশ্লীল শব্দ চলছেই...'

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক প্রতিষ্ঠানটির বাংলাদেশ শাখার এই প্রতিবেদনে বলা হয়েছে, `সংসদ সদস্যদের একাংশ কর্তৃক অশ্লীল শব্দের ব্যবহার অব্যাহত ছিল। এসব আলোচনায় সংসদের বাইরের বিষয়, সংসদ সদস্যদের অনুপস্থিত, রাজনৈতিক প্রতিপক্ষ ও নাগরিক সমাজের একাংশের বিরুদ্ধে এসব আক্রমণাত্মক অশালীন ভাষা ব্যবহার করা হয়েছে।'

বর্তমান সংসদের আওয়ামী লীগের একজন সংসদ সদস্য মো. দবিরুল ইসলাম বিষয়টি স্বীকার করে বলেছেন, সংসদের এই সময়কালে জনগণের স্বার্থের বিষয় নিয়ে আলোচনা না করে বরং বাইরের বিষয় নিয়েই বেশি আলোচনা হয়েছে, যা দুঃখজনক। তবে এরমধ্যেও তারা স্থানীয় জনগণের দাবি-দাওয়া তুলে ধরতে পেরেছেন এবং কার্যকর ভূমিকা রাখতে পেরেছেন বলে তিনি দাবি করেছেন।

কী করছে বিরোধী দল?

জাতীয় সংসদে সরকারের জবাবদিহিতা প্রতিষ্ঠায় বিরোধী দলও ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির একজন সংসদ সদস্য সালমা ইসলামের কাছে জানতে চেয়েছিলাম বিরোধী দল হিসেবে কতটা ভূমিকা রাখতে পেরেছেন তারা?

তিনি বলছিলেন, সরকার যখন ক্ষমতার অপব্যবহার করেছে তখন তারা তাদেরকে সেটা বোঝানোর চেষ্টা করেছেন। 

বলেন তিনি ‘ঝগড়া বা হৈ চৈ করলেই যে বিরোধী দলের নেত্রী হয়ে যায় সেই ধারণাটা সঠিক না'।

সংসদ সদস্যদের জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করে সংসদীয় বিষয়ক কমিটিগুলো। টিআইবি বলছে, এসব কমিটির কার্যক্রম বর্তমানে খুব দুর্বল এবং তারা যেসব প্রতিবেদন দেয় এবং সুপারিশ করে সেসব অনেক ক্ষেত্রেই মানা হয় না।

কোরাম সঙ্কট

প্রতিবেদনে সংসদ অধিবেশনে অ-সংসদীয় ভাষার ব্যবহার ও কোরাম সংকট অব্যাহত থাকার বিষয়কে উদ্বেগজনক হিসেবে বর্ণনা করা হয়েছে। বাংলাদেশের রাজনীতির একজন পর্যবেক্ষক এবং লেখক মহিউদ্দিন আহমদ বলছিলেন বর্তমান সংসদের কার্যক্রম একটি আদর্শ সংসদের ধারণাকে ধরে রাখতে পারে নি। তিনি বলেছেন, `তারা যদি সব সময় ছায়ার সাথে যুদ্ধ করে, যে প্রতিপক্ষ সেখানে অনুপস্থিত, যাদের তাদের কথার জবাব দেয়ার সুযোগ নেই- এটা আমার কাছে গ্রহণযোগ্য মনে হয় না।'

তিনি আরো বলেন, ‘সবচেয়ে বড় কথা হলো সত্যিকার অর্থে যদি একটা বিরোধী দল সংসদে থাকত তারা হয়তো এক ধরনের ভূমিকা রাখতে পারতো এবং একটা জবাবদিহিতার জায়গা তৈরি হতে পারতো; কিন্তু যেহেতু জাতীয় পার্টি বিরোধী দল হিসেবে সেই ভূমিকা রাখতে পারছে না, সুতরাং সেই জবাবদিহির জায়গাটা আস্তে আস্তে নষ্ট হয়ে গেছে'।

জাতীয় সংসদকে অধিক কার্যকর করার জন্য টিআইবি 'সংসদ সদস্য আচরণবিধি বিলে' প্রয়োজনীয় পরিবর্তন, চূড়ান্ত অনুমোদন ও আইন হিসেবে প্রণয়নের মতো বেশ কিছু সুপারিশ করেছে।

  • কার্টেসি — বিবিসি বাংলা/ বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮। 

‘গুমবিষয়ক’ সনদ স্বাক্ষর প্রশ্নে ঢাকার অসম্মতি



গুম থেকে সবার সুরক্ষার বিষয়ে আন্তর্জাতিক সনদ স্বাক্ষরের বিষয়ে বেশ কয়েকটি দেশের সুপারিশ গ্রহণে বাংলাদেশ সম্মত হয়নি। এ ছাড়া নির্যাতন ও অমানবিক শাস্তি বন্ধের স্বেচ্ছামূলক অঙ্গীকারের দলিল (অপক্যাট), অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকারবিষয়ক অতিরিক্ত অঙ্গীকার এবং রাজনৈতিক ও নাগরিক অধিকারবিষয়ক স্বেচ্ছামূলক অঙ্গীকারের দুটি দলিল স্বাক্ষরের বিষয়েও একই রকম সুপারিশ গ্রহণে বাংলাদেশ রাজি হয়নি। এগুলোর মধ্যে একটি হচ্ছে মৃত্যুদণ্ড বিলোপবিষয়ক।

জাতিসংঘ মানবাধিকার কমিশনের সর্বজনীন নিয়মিত পর্যালোচনা, যা ইউপিআর নামে পরিচিত, তার তৃতীয় দফা পর্যালোচনা সভায় এসব সুপারিশ উঠে আসে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির বিষয়ে গত সোমবার জেনেভায় এই সভা অনুষ্ঠিত হয়। সভায় ১০৫টি দেশের প্রতিনিধি বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে তাঁদের পর্যবেক্ষণ তুলে ধরে এসব সুপারিশ করেন।

সভায় উত্থাপিত সুপারিশগুলো চূড়ান্ত করার প্রক্রিয়ায় গতকাল বুধবার এগুলোর একটি খসড়া প্রকাশিত হয়।

প্রকাশিত খসড়ায় দেখা যায়, ১৬৭টি সুপারিশের বিষয়ে বাংলাদেশের সম্মতি রয়েছে। ২৩টি সুপারিশের বিষয়ে বাংলাদেশ তার মতামত জানানোর জন্য সময় নিয়েছে, যা ইউপিআরের পরবর্তী অধিবেশনের মধ্যেই জানাতে হবে। আগামী সেপ্টেম্বরে ইউপিআরের পরবর্তী সভার কথা আছে। ৬১টি সুপারিশের বিষয়ে বাংলাদেশের অসম্মতির কথা এই খসড়া প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সুপারিশগুলো সংখ্যায় অনেক হলেও বিষয় ও করণীয় বিবেচনায় অনেকগুলোই পুনরাবৃত্তি।

পুলিশ ও নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে গুম, হেফাজতে নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যার অভিযোগগুলো তদন্ত এবং দায়ীদের বিচারের ব্যবস্থা নিশ্চিত করার বিষয়ে যে সুপারিশ এসেছে, বাংলাদেশ প্রতিনিধিদল সে বিষয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার সময় চেয়েছে। মতামত জানাতে সময় নেওয়া বিষয়গুলোর মধ্যে আরও আছে, তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা ও ডিজিটাল প্রযুক্তি আইনের খসড়া সংশোধন, সংখ্যালঘুদের আইনগত সুরক্ষা নিশ্চিত করা, বাল্যবিবাহ নিরোধক আইনে বিশেষ ছাড় দেওয়ার বিধি, কিশোরদের অপরাধের জন্য দায়ী করার ক্ষেত্রে বয়সসীমা বাড়ানো, দাম্পত্য জীবনে ধর্ষণকে অপরাধ হিসেবে গণ্য করা, নারী-পুরুষের মজুরিবৈষম্য দূর করার মতো বিষয়গুলো। মীর আহমেদ বিন কাসেম এবং আমান আজমীর গুমের অভিযোগের বিষয়ে তদন্তের তথ্য জানানোসহ নিরাপত্তা বাহিনীগুলোর বিরুদ্ধে ওঠা মানবাধিকার লঙ্ঘনের সব অভিযোগ তদন্ত ও বিচারের বিষয়ে যুক্তরাষ্ট্রের সুপারিশের বিষয়েও বাংলাদেশ সম্মত হয়নি।

যেসব সুপারিশের বিষয়ে বাংলাদেশ অসম্মতি জানিয়েছে, সেগুলোর মধ্যে গুমবিষয়ক সনদ ও ওপরে উল্লেখিত স্বেচ্ছামূলক অতিরিক্ত অঙ্গীকারের দলিল ছাড়াও আছে ১৯৫১-এর উদ্বাস্তুবিষয়ক সনদ, অভিবাসী শ্রমিকদের অধিকারবিষয়ক আইএলও সনদ ১৩৮,১৩৯ ও ১৮৯, শিশুশ্রম নির্মূলবিষয়ক সনদ, নারীর বিরুদ্ধে সব ধরনের বৈষম্য অবসানের আইন, নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে জাতীয় মানবাধিকার কমিশনের এখতিয়ার বাড়ানো, মৃত্যুদণ্ড বিলোপ করার লক্ষ্যে সব ধরনের ফাঁসির ওপর নিষেধাজ্ঞা আরোপ, মানহানির অভিযোগের ফৌজদারি দায় বাতিল, উদ্বাস্তু ও রাষ্ট্রহীন ব্যক্তিদের বিচারলাভের অধিকার নিশ্চিত করা ইত্যাদি।

আজ বৃহস্পতিবার বিকেলে এসব সুপারিশ চূড়ান্ত করার কথা রয়েছে। 


  • তথ্যসূত্র —  প্রথম আলো/ বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮। 


Thursday, May 17, 2018

মাইনাস জনগণ সরকারের জন্য মাইনাস জনগণ নির্বাচন আর নয়

গণতান্ত্রিক নেতৃত্ব ও সাংবিধানিক গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য চাই অবাধ নির্বাচন

মইনুল হোসেন

আজ আমাদের একথা শ্রদ্ধার সঙ্গে স্বীকার করতে হবে যে মুক্তিযুদ্ধ শেষ হবার অব্যবহিত পর ১৯৭২ সালে জনগণ প্রদত্ত গণতান্ত্রিক শাসনতন্ত্রে মূর্ত হয়ে ফুটে উঠেছিল মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য ও উদ্দেশ্য।

কিন্তু বাস্তবে তার প্রতিফলন হচ্ছে না। বরং বাংলাদেশ স্বৈরতন্ত্র পরীক্ষা-নীরিক্ষার উর্বর ক্ষেত্র হয়ে দাঁড়িয়েছে। এখানে চরম অগণতান্ত্রিকভাবে দলীয় নেতারা দেবতার মতো পুজা পাচ্ছেন, তাদের বদলানো যাবে না। নেতৃত্বের ক্ষেত্রে গণতান্ত্রিক পরিবর্তনকে দেখা হচ্ছে বিরাজনীতিকরণ হিসেবে। আমরা মোটের উপর সবাই নেতাপুজা মেনে নিয়েছি এমনকি উৎসাহ দিয়েছি, কিন্তু স্থায়ী নেতৃত্ব যে স্বৈরতন্ত্রের বৈশিষ্ট্য সেকথা ভুলে গেছি।

আমাদের জনগণ কি ধরনের সমাজ সংগঠন করতে চায়, কোন ধরনের সরকার চায় তার রূপকল্প হচ্ছে আমাদের গণতান্ত্রিক শাসনতন্ত্র। কিন্তু আজ অত্যন্ত হতাশা ও বেদনা ভারাক্রান্ত মন নিয়ে আমাদেরকে সেই শাসনতন্ত্রের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর ধ্বংস প্রক্রিয়া দেখতে হচ্ছে। গণতান্ত্রিক সরকারের ভারসাম্যমূলক ব্যবস্থাকে ধ্বংস করার পরিকল্পনা নিয়েই দাপটের সাথে একের পর এক গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে পঙ্গু ও অকেজো করা হচ্ছে। ঘড়ির কাটাকে পেছনে ঘুরানো হচ্ছে এমন ভারসাম্যহীন স্বৈরতন্ত্রকে প্রত্যবর্তনের জন্য যা এদেশের জনগণ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। বিচার বিভাগ যেহেতু আমাদের মৌলিক অধিকারের রক্ষক তাই তার স্বাধীনতাকে অস্বীকার করা হচ্ছে, তার অস্তিত্ব বিনাশ করা হচ্ছে। আমরা নির্বাচনের নামে এক অদ্ভুত সংসদ এবং আরও অদ্ভুত এক বিরোধী দল পেয়েছি। সরকারের সৃষ্ট এবং সরকারের অনুগত থাকার দলই এখন বিরোধী দল। আমাদের ঘাড়ে এমন এক নির্বাচনী ইঞ্জিনিয়ারিং কাঠামো চাপানো হয়েছে যার মাধ্যমে নির্বাচনী ফলাফল পূর্ব নির্দ্ধারিত।

দেশটি যে বিপজ্জনক একদলীয় স্বৈরশাসনের দিকে ধাবিত হচ্ছে সেটা কেবল আমাদের কাছেই পরিস্কার নয়, বাইরের দুনিয়ার কাছেও স্পষ্ট। তবে আমাদের সে স্বৈরশাসনের, যদি কায়েম করা সম্ভব হয়, একটা আলাদা বৈশিষ্ট্য থাকবে এবং তা হলো এটা এক ব্যক্তির স্বৈরশাসন হবে না, হবে গ্রুপ বিশেষের স্বৈরশাসন, যা গ্রুপের স্বার্থ দেখ-ভাল করবে।

জাতীয় নির্বাচনে কে অংশ নিবে এবং কে অংশ নিবে না তা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যকার বিরোধ হিসেবে বিষয়টিকে দেখবার কোনো সুযোগ নেই। জাতীয় নির্বাচন হচ্ছে স্বাধীন জনগণকে স্বাধীনভাবে নিজেদের সরকার নির্বাচন করতে দেয়ার অধিকার। দেশটা আমাদের অথচ সরকার হবে অন্যদের এ রকম পরিস্থিতির মধ্যে জীবন ধারণ করার চেয়ে অপমানজনক আর কিছুই থাকতে পারে না। তাই শাসনতন্ত্র নির্দেশিত জনগণের কাছে দায়বদ্ধ শাসন প্রতিষ্ঠার প্রয়োজনে জনগণের দাবি হিসেবে অবাধ নির্বাচনের দাবি তোলা হচ্ছে।

সংসদীয় শাসনতন্ত্রের অধীনে জাতীয় নির্বাচনের বিষয়টি সকলের নিকট সুপরিচিত এবং সেভাবেই সর্বত্র সংরক্ষিত রয়েছে। বলা হয়েছে নির্বাচনের আগে সংসদ ভেঙ্গে দিয়ে সংসদীয় আসনগুলোকে শূন্য ঘোষণা করতে হবে। আর সংসদ ভেঙ্গে দেয়ার পর নির্বাচিত সরকার বলতে কিছু থাকে না তাই রাণী অথবা রাষ্ট্রপতি যিনিই রাষ্ট্র প্রধান থাকবেন তিনি সংসদ ভেঙ্গে দেয়ার ঘোষণা প্রদানকালে প্রধানমন্ত্রীকে নির্বাচনকালীন অর্ন্তবর্তী সরকার হিসেবে দায়িত্ব পালন করতে বলবেন। বিরোধী দলের তার ওপর আস্থা থাকে বলেই প্রাক্তন প্রধানমন্ত্রীর নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালনে কারও আপত্তি থাকে না। তা না হলে ভিন্ন রকম হতো। 

ভোটাধিকার প্রয়োগ করে জনগণকে তাদের পছন্দমত সরকার নির্বাচনের সুযোগ থেকে বি ত করে আর একটি রাবার স্ট্যাম্প নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করা হলে তা অবশ্যই মারাত্মক হিংসা ও নৈরাজ্য সৃষ্টিতে প্রণোদনা হিসেবে কাজ করবে। তখন অগণতান্ত্রিক শক্তির হাতে বন্দী নির্বাচনী ব্যবস্থাকে মুক্ত করার দুর্বার আশঙ্কা সৃষ্টি হবে। জনগণ বড় বেশি ক্ষুব্ধ।

স্বৈরশাসনের ফলে সৃষ্ট অব্যবস্থাপনার কথা বলে শেষ করা যাবে না। আমার সঙ্গে এ প্রশ্নে কেউ যদি দ্বিমত পোষণ করেন তবে আমি তার সঙ্গে ঝগড়া করতে যাব না, কিন্তু আমি দেখতে পাচ্ছি সরকার দ্রুত অচল হয়ে পড়ছে। চারদিকে আমি কেবল পুলিশকেই সক্রিয় দেখতে পাচ্ছি। জাতি হিসেবে আমাদের প্রাণশক্তি ও যা কিছু ভাল ও মহৎ গুণাবলী ছিল তা শ্বাসরোধী স্বৈরশাসনের মিথ্যাচার নিঃশেষ করে দিচ্ছে।

ভয়-ভীতি ও নিরাপত্তাহীনতার মধ্যে বসবাস করাকে স্বাধীনতা কিংবা সুশাসন বলা যাবে না। স্বাধীন দেশে অবাধ নির্বাচন হতে না দেওয়ার অর্থ জনগণের স্বাধীনতার সঙ্গে নিকৃষ্টতম বিশ্বাসঘাতকতা করা। আজ মানবাধিকার লংঘন করার ব্যাপারটি কেবল আমাদের জন্য গুরুতর উদ্বেগের বিষয় নয়, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও এ ব্যাপারে উদ্বিগ্ন।

যে প্রেক্ষাপট এতক্ষণ ব্যাখ্যা করা হলো তার আলোকে আমরা যদি একটি জনগণের দ্বারা নির্বাচিত জনগণের সরকার পেতে চাই Ñ যে সরকার হবে সৎ এবং স্বচ্ছ তাহলে আপনাদের সামনে আপনাদের বিবেচনার জন্য আমি বিনীতভাবে তত্ত্বাবধায়ক বা নির্বাচনকালীন সরকারের একটি সংশোধিত রূপরেখা বা সূত্র উপস্থাপন করতে চাই, যার দায়িত্ব হবে পরবর্তী সাধারণ নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ করা - 

(ক)        নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের যে শাসনতান্ত্রিক কাঠামো যৌথভাবে সবগুলো দল কর্তৃক স্বীকৃত হয়েছিল তাকে ভিত্তি হিসেবে গ্রহণ করে সেখানে কিছু প্রয়োজনীয় পরিবর্তন আনতে হবে।

(খ)        নির্বাচনের আগে সংসদ অবশ্যই ভেঙ্গে দিতে হবে যেমনটি সংসদীয় ব্যবস্থায় সর্বত্র ভেঙ্গে দেওয়া হয়।

(গ)        রাষ্ট্রপতি প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে পরামর্শ করে তত্ত্বাবধায়ক বা নির্বাচনকালীন সরকার গঠন করবেন। যদি কোনো কারণে ঐকমত্যে পৌঁছানো সম্ভব না হয় সেক্ষেত্রে রাষ্ট্রপতি অর্পিত ক্ষমতাবলে নির্দলীয় বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে তত্ত্বাবধায়ক বা নির্বাচনকালীন অন্তবর্তী সরকার গঠন করবেন।

আমরা যদি দেশ ও জনগণের প্রতি দায়িত্ব পালনের বোধ থেকে তদ্রাচ্ছন্নতা ঝেড়ে ফেলে জেগে উঠি তাহলে কোনো বিপদই অবশ্যম্ভাবী হতে পারবে না। ভালো লোকেরা দুর্বল এবং দুর্নীতিবাজরা ক্ষমতাবান, এই ভুল ধারণা থেকে দেশ অবশ্যই মুক্তি পাবে।

সাধারণ নির্বাচনকে দেখতে হবে সরকার তথা রাষ্ট্রীয় কর্মকা-ে জনগণের সার্বভৌম কর্তৃত্ব প্রতিষ্ঠার চ্যালেঞ্জ হিসেবে। মাইনাস জনগণ সরকারের জন্য মাইনাস জনগণ নির্বাচন অবশ্যই পরিত্যাগ করতে হবে।

গণতান্ত্রিক নেতৃত্ব ও সাংবিধানিক গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমরা যে অবাধ নির্বাচনের দাবি জানাচ্ছি তাকে অর্থবহ মুক্ত নির্বাচন করে তুলতে হবে।

অবাধ নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টি করা শাসনতন্ত্রের অন্যতম মৌলিক কাঠামোর স্পষ্ট লংঘন করা। সংবিধান অমান্য করে ক্ষমতা দখল করা যে অসাংবিধানিক, চরম অপরাধ তা বলার অপেক্ষা রাখে না।

আমাদের স্বাধীনতাকে রক্ষা করতে হলে, নিরাপদ করতে হলে সরকারী কর্মকর্তা, পুলিশ এবং সকলকে দেশ ও জনগণের প্রতি উচ্চতর আনুগত্যবোধে অনুপ্রাণিত ও ঐক্যবদ্ধ হতে হবে। স্বাধীন জীবন উপভোগের জন্য নিরাপদ দেশ বিনির্মাণের দায়িত্ব অবশ্যই আমাদের সবাইকে নিতে হবে যাতে আমরা নিজেদের কাছে এবং সমগ্র জগতের সামনে প্রমান করতে পারি যে, আমরা আমাদের চ্যালেঞ্জ মোকাবেলার নেতৃত্বদানে অযোগ্য নই, স্বাধীনতা ভোগের দায়িত্ববোধও আমাদের আছে।

এ কেবল কথার কথা হলে হবে না, বাস্তবে এ কথার রূপ দিতে হবে।
সময়ের ডাকে সাড়া দেবার জন্য আমি সেক্সপীয়ার থেকে বাণী ধার নিয়ে উচ্চারণ করতে চাই, “এটা সত্য যে আমরা মহা বিপদের মধ্যে আছি, আর সেজন্যই আমাদের অনেক বেশি সাহস দেখাতে হবে।”

  • গোলটেবিল আলোচনায় এশিয়া প্যাসিফিক হোটেল, ঢাকা (এপ্রিল ২৮, ২০১৮)।
  • লেখক আইনজীবী । 


No minus people election for minus people government


Free election for constitutional democracy and democratic leadership


By Mainul Hosein


Soon after independence of Bangladesh in 1972, the people gave unto themselves the democratic Constitution that must have been regarded as the embodiment of the spirit and goal of the liberation war. 

But that was not to happen. Bangladesh has become a fertile ground for experimenting autocracy. Most undemocratically, the party leaders are treated as permanent objects of worship not to be changed. The democratic change of leadership is stigmatised as depoliticisation. But permanent leadership is autocracy and we, by and large, have acquiesced even encouraged, leader-worshiping politics.

Our democratic Constitution is our people’s vision about the form of government, and the kind of society they wish to organise for them. 

But to our great pain and frustration, we have been watching the annihilating process of all the democratic institutions. The scheme is to demolish, with a show of arrogance, the checks and balances of a democratic government for turning the clock back to the past autocracy of unchecked power so dreadfully rejected by the people. To end the judiciary its independence is to deny the guarantee of our fundamental rights. We have a dubiously elected parliament with a more dubious opposition cravenly loyal to the government. We are saddled with an election mechanism where results are engineered to be predetermined. 

It is clear to us and clear to the world outside that the country is heading dangerously towards one-party autocracy. Only difference is our autocracy, if it succeeds, is not to be a one-person autocracy, but a group autocracy in the service of group interests.

There is no scope for treating a national election as a dispute between political parties or who will participate and who will not. What is to be ensured is the right of a free people to elect their government freely. Nothing is more ignominious than to live in a situation where the country is ours but the government is theirs. The demand of free election is the people’s demand for accountable governance as required under the Constitution. 

Under parliamentary constitution the structure of national election is well-known and well-preserved. The parliament is to be dissolved to declare the seats of the parliament vacant. As after dissolution of the parliament there remains no elected government to continue, the Queen or the President whoever is the head of state, while announcing the dissolution of the parliament asks the Prime Minister to continue as the interim government. 

Another rubber-stamp election, for depriving the people of their right to vote to get people’s government will certainly be a huge provocation to incite violence and anarchy for freeing the election from captivity of the undemocratic forces. 

The mismanagement of arbitrariness in governance has no end. Those who disagree, I have no quarrel with them, but I find the government collapsing. I see only police all around. Tyranny of lies is suffocating our potential to be good and great as a nation. 

To live in fear and insecurity of life is neither freedom nor good governance. Denying free election is the worst kind of betrayal with the freedom of the people that can be conceived in a free country. The violation of human rights is a great concern not only for us but also for international human rights bodies outside.  

In the backdrop, as explained, and to have a government of the people and by the people, honest and transparent, let me submit most humbly before you for your consideration, a revised formula of the caretaker / interim election time government for arranging the next general election free and fair : 
(a) The constitutional structure of election time caretaker government as jointly agreed by all parties should be taken as the basis but with necessary changes; 
(b) The parliament must be dissolved before the election as is done everywhere under the parliamentary system;
(c) The President in consultation with major political parties will form the election time interim or caretaker government. In case no consensus can be reach then the President will be vested with the authority to form the caretaker / interim government from among non-party eminent persons.   
The worst is not inevitable if we are ready to wake from the slumber of doing nothing about our responsibility towards the country and the people. 

The country must be cured of the delusion that corruption is power and the good people are powerless. 

The challenge is to establish the sovereign dominance of the people in public affairs. The minus people election for minus people government must be ended. 

The free election we are demanding has to be meaningfully free for constitutional democracy and democratic leadership. 

Subverting free election is violation of a basic structure of the Constitution and grabbing power through such no election is manifestly unconstitutional with consequences grave for an uncertain future. (Articles 7, 21 and 65)  

In order to make our freedom safe and secure we must have our government servants, police and all, permeated by a fervour of higher loyalty to the people and the country. To enjoy freedom and build our country safe for freedom must be the responsibility of all. 

We must talk the talk and walk the walk to prove to ourselves and the world that we are not incapable of challenging leadership or unworthy of freedom.  

About the need of the time, let me borrow words from Shakespeare, “It is true that we are in great danger; 

The greater therefore should our courage be.”   

***
  • The paper was presented at a round table discussion on election held at Asia Pacific Hotel, Dhaka on 28 April, 2018.

বঙ্গবন্ধু স্যাটেলাইট — আকাশে অশ্বডিম্ব প্রেরণ (পার্ট - ৪ এবং শেষ)

জিয়া হাসান 




তাহলে প্রশ্ন করতে পারি , এই স্যাটেলাইট কি কাজে আসবে , কার কাজে আসবে? এটা কি শুধু শুধু? মোটেও নয়। এই স্যাটেলাইট আমাদের অত্যন্ত গুরুত্বপুর্ণ একটা কাজে আসবে।

কিন্ত সেটা আমরা কাজে লাগাতে পারবো নাকি তার গুড়টা অন্য কেউ খেয়ে নেবে, সেটা সরকারের কিছু সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।

শেষ পর্বে আমরা একটু সামারি করি, স্যাটেলাইটের উল্ল‌িখিত বেনেফিটগুলো নিয়ে সরকারের দাবি কি এবং আমরা কি পাচ্ছি।

১। দাবী --- ২৬ টা কিউব্যান্ড এবং ১৪ টা সিব্যান্ডের ট্রান্সপন্ডার দেশীয় স্যাটেলাইট চ্যানেল ব্যবহার করবে। এবং তার ফলে বৈদেশিক মুদ্রা‌র সাশ্রয় হবে।

বাস্তবতা - একাত্তর টিভির প্রধান মোজাম্মেল বাবুরা পর্যন্ত স্বীকার যাচ্ছেন যে এই স্যাটেলাইট তার অরবিটাল স্লটের অবস্থান দেশীয় চ্যানেলগুলির জন্যে একটা চ্যালেঞ্জ কারণ কিউব্যান্ডে এই অ্যাঙ্গেলে বৃষ্টির কারণে খুবই ডিজরাপশান হয় এবং তাদের আলোচনা থেকেই আমরা জেনেছি, তাদের জন্যে আরো উল্লম্ব (vertical) খাড়া অবস্থানে (৯০ডিগ্রি বা কাছাকাছি) যে সব স্যাটেলাইট আছে তাদের কাছ থেকেই স্লট নিয়ে বরং চ্যানেল পরিচালনা সহজ।

ফলে সরকার যদি তাদেরকে বাধ্য না করে, বা সিব্যান্ডের প্রযুক্তি কনভার্ট করতে জোর না করে, বা তাদের পুরনো কন্ট্রাক্টের জন্যে কম্পেনসেট না করে - এই চ্যানেলগুলো কিউব্যান্ড ট্রান্সপন্ডার ব্যবহার না-ও করতে পারে।

২। দাবী ---  বিদেশী কোম্পানিকে বিক্রয় করা হবে।


বাস্তবতা ---  এই স্যাটেলাইটের জোনে যে দেশগুলো আছে তাদের মধ্যে মিয়ানমার ২০১৯ এ স্যাটেলাইট ছাড়বে। শ্রীলঙ্কার ইত‌িমধ্যে আছে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এদের আছে। ভারতের মার্কেটে ডিটিএইচ অপারেটরদের কাছে কিউ ব্যান্ডের চাহিদা আছে, কিন্ত সেখানেও অ্যাঙ্গেল খারাপ। এবং সেইখানে রেগুলেটরি এমবারগো আছে । এবং এশিয়ান সাউথ ইস্ট এশিয়ান বাজার খুব দুর্বল। 

তবে যদি একদম নামমাত্র মুল্যে দেওয়া হয়, সেটা অন্য কথা। কিন্ত স্যাটেলাইটের কম্পিটিটিভ মার্কেটে এই ট্রান্সপন্ডার বিক্রি সরকার রিটার্ন অন ইনভেস্টমেন্ট আনতে পারবে - এটা নিয়ে খুবই সন্দিহান থাকতে হবে আমাদের।

৩। দাবী ---  দেশের প্রত্যন্ত অঞ্চলে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ করা সম্ভব হবে ।

বাস্তবতা  --- আমরা বলেছি, বাংলাদেশে প্রত্যন্ত অঞ্চল বলে কিছু নাই। তবুও যদি থেকে থাকে, তবে স্যাটেলাইট দিয়ে যে খরচে, ন্যারোব্যান্ড ডাটা পাওয়া যাবে এবং তার যে দাম পড়বে লাইন অফ সাইট রেডিও লিংক দিয়ে তার চেয়ন ১০০ গুন সস্তা ব্রড ব্যান্ড পাওয়া যাবে। 

এবং বলেছি, ফোর জি নেটওয়ার্ককে, রেন্ট সিকিং করে অতিরিক্ত চার্জ করার কারণে দেশের প্রত্যন্ত অঞ্চলে হাইস্পিড ডাটা সম্প্রসারণে টেলিকমগুলো পিছিয়ে পড়েছে - এটা কমার্শিয়াল সিদ্ধান্ত,  টেকনলজিকাল নয়।

সো অ্যাভেইলেবল এবং সস্তা টেকনলজিকে ফেলে রেখে বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে দূরবর্তী অঞ্চলে ইন্টারনেট কানেকশান দেয়ার বিষয়টি একটা প্রপাগান্ডা মাত্র।

একই সাথে টেলিযোগাযোগের ক্ষেত্রে বলেছি এটা এক ভয়ংকর মিথ্যাচার। কারণ স্যাটেলাইট দিয়ে টেলিযোগাযোগ দিতে পারে, বিশ্বের মাত্র ৮টি কোম্পানি যেমন ইরিডিয়াম, ইন্মারসেট- ইত্যাদি।

কারণ স্যাটেলাইট দিয়ে আপ লিঙ্ক এবং ডাউনলিঙ্ক করা যাবে কিন্ত এই টেলিযোগাযোগ স্থাপন করতে গ্রামীন বা রবির চেয়ে বিশাল বড় একটা টেলিকম কোম্পানি তার, সার্ভার, তার পেমেন্ট সিস্টেম, নাম্বার মাচিং সুইচ, রাউটিং সব বসাতে হবে। 

তাই বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে টেলিযোগাযোগের গল্প প্রতারণামুলক দাবী।

এবং এদের এক একটা সেট ফোনের দাম এক লাখের কাছাকাছি এবং চাইলেই সরকার এই সেটগুলো কিনে সরবরাহ করতে পারে। এবং র‍্যাব, ইউএন বা দুর্যোগ ব্যবস্থাপনায় নিযোজিত সংস্থা গুলো ইতিমধ্যেই এই সেটফোন ব্যবহার করছে। এর জন্যে নতুন করে, আরেকটা টেলিকম কোম্পানি বসানো,আর একটা স্যাটেলাইট লাগে না।

৪। দাবী ---  দুর্যোগ পরিস্থিতি মোকাবেলার করা হবে। 


এই বিষয়ে আমরা বলেছি, এই স্যাটেলাইট একটি কমিউনিকেশান স্যাটেলাইট। এর কোন ধরনের ইমেজিং, সেন্সিং ক্যাপাসিটি নেই।এবং দুর্যোগ মোকাবেলার মূল ইস্যুই হচ্ছে, ইমেজিং এবং সেন্সিং। মনে করেন, কোন নদীতে পানি বেড়েছে কিনা বা একটা জলোচ্ছ্বাসের পরে কোন কোন এলাকা ক্ষতিগ্রস্ত হলো কোথায় ত্রাণ বেশি লাগবে এই তথ্য গুলো যাচাই করা।

যেহেতু এই স্যাটেলাইটে এই ধরনের কোন সেন্সর এবং ক্যামেরা লাগান হয়নি, তাই এই সার্ভিস গুলো দেয়ার প্রশ্নই আসেনা।

এবং আমরা আরো বলেছি, এই ডাটা এবং ইমেজগুলো জাতিসঙ্ঘের ইউনিসেফ প্রতিষ্ঠানের মাধ্যমে ইতিমধ্যেই পাওয়া যায় কিন্ত সরকার এটা বিগত চল্লিশ বছরে ব্যবহার করেনি, তাই , স্যাটেলাইট দিয়ে এইগুলো হবে, সেটা জাস্ট একটা কল্পবাস্তবতা।

তাহলে এই স্যাটেলাইট কি কাজে আসবে ? এই ২৪টা কিউব্যান্ডের ট্রান্সপন্ডার কি সরকার ফেলে রাখবে ?

নাহ, এই স্যাটেলাইটের বিশেষ একটা ‘গোল’ আছে। এই স্যাটেলাইট দিয়ে, আল্টিমেটলি যেটা করা হবে, সেটা হচ্ছে ডিটিএইচ বা ডাইরকেট টু হোম সার্ভিস দেয়া হবে। এই সার্ভিসে আপনি একটা সেট টপ বক্স কিনবেন এবং সেইটা দিয়ে আপনি সরাসরি স্যাটেলাইট থেকে ডিশ কানেকশান নিবেন - পাড়ার কেবল টিভি অপারেটর থেকে লাইন আর নিতে হবে না।

বাংলাদেশে দুইটি কোম্পানি ১। বেক্সিমকো গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান রিয়েল ভিউ । এবং বায়ার মিডিয়া ইতিমধ্যেই এই সারভিসের লাইসেন্স পেয়েছে। এর মধ্যে রিয়েল ভিউ ইতোমধ্যেই ডিটিএইচ সম্প্রচার করছে এবং সার্ভিস বিক্রি করছে। আমি কয়েকটি ফ্যামিলিকে দেখেছি এই সার্ভিস নিতে।

ডাইরেক্ট টু হোম বোঝার সহজ উপায় হচ্ছে, টাটা স্কাই, যেটা গ্রামে বা মফস্বলে যেখানে কেবল টিভি নাই সেই ধরনের কিছু এলাকায় দেখা যায়। টাটা স্কাই যদিও বাংলাদেশে অবৈধ কিন্ত অনেকেই এটা এখন ব্যবহার করছেন।

এই ডাইরেক্ট টু হোম স্যাটেলাইট চ্যানেল সার্ভিসের বাংলাদেশের বাজার অনেক বড় বাজার। এইটা সরাসরি সারা দেশের কেবল টিভি নেটওয়ার্কের সাথে কম্পিট করবে, যারা অনেকে দাম বাড়িয়েছে। এদের অনেকের সার্ভিস খারাপ এবং  অনেক জায়গায় এখনো অ্যাকসেসিবলও  নয়।

এবং ডিটিএইচ প্রযুক্তি অনেক ম্যাচিওর প্রযুক্তি। ভারতে ২০০৪ সাল থেকেই ডাইরেক্ট টু হোম সার্ভিস আছে।

পাকিস্তান, বাংলাদেশে এই প্রযুক্তি অনেক পরে এসেছে। পাকিস্তান, ২০১৭ সালে ডাইরেক্ট টু হোমের অকশন করে, এবং তাতে তাদের টেলিকম রেগুলেটরি অথরিটি ডিটিএইছ স্পেক্টরাম বিক্রি করে ১৫০০ কোটি রুপি আয় করে।

কিন্ত বাংলাদেশে ডাইরেক্ট টু হোম সার্ভিস দেয়ার পারমিশান দেয়া হয়েছে যে দুইটা কোম্পানিকে তারা , নিউইয়র্কে তথ্য মন্ত্রণালয়ের বিটিআরসি চেয়ারম্যানের দেওয়া  সাক্ষাতকার মতে, অর্থ মন্ত্রণালয় থেকে সরাসরি অনুমতি নিয়ে এই সার্ভিস চালু করা হয়েছে।

ইউটিউবে এই সেমিনারের একটি ভিডিও আছে যেখানে বিটিআরসির চেয়ারম্যান স্বীকার করেছেন যে এই প্রতিষ্ঠান দুইটিকে কোন পদ্ধতিতে লাইসেন্স দেয়া হয়েছে ডাইরেক্ট টু হোম সার্ভিস স্থাপনের জন্যে, সেইটা তিনি জানেন না। 

অাপনি বলতে পারেন, দুটি কোম্পানিতো ডাইরেক্ট টু হোম ইতিমধ্যেই চালু করেছে, তবে, তাদের আবার কেন এই স্যাটেলাইটের ট্রান্সপন্ডার ব্যবহার করতে হবে?

এই কোম্পানি দুটো এখনো বাংলাদেশে ব্রেক ইভেনে যেতে পারেনি। এখনো তাদের খরচ অনেক হাই, যেহেতু, অল্প কিছু কাস্টমারের জন্যেও তাদেরকে হয় ট্রান্সপন্ডার ভাড়া করতে হয়েছে বা কারো সাথে শেয়ার করতে হচ্ছে। ফলে তাদের এখন অনেক লস দিতে হচ্ছে।

কিন্ত যদি সরকারের নিজস্ব স্যাটেলাইট থেকে কোন কম্পিটিশান ছাড়া মনোপলি আকারে ট্রান্সপন্ডার ভাড়া নেয়া যায় এবং সেই খানে যদি কম্পিটিশান না থাকে তবে ইনিশিয়াল খরচটা কমে আসবে।
এবং এই খানে সমস্যা মনোপলির ।

একটা ডিটিএইচ কোম্পানিকে, ১০ থেকে ২০ টি ট্রান্সপন্ডার ব্যবহার করতে হয়। তাহলে ২৪ টি কিউট্রান্সপন্ডার যদি এভেলেভেল থাকে, দুইটি কোম্পানির জন্যেই এই সুযোগ খোলা, ফলে এই কোম্পানি দুইটি দেশের টাকায় মনোপলি ব্যবসা করতে পারবে। এবং তাদের ইনভেস্টমেন্টের রিস্ক কাভার হবে।

এভাবে আমাদের দেশের মালিকেরা কইয়ের তেলে কই ভেজে, সেই কইটি খেয়ে আপনার কাছ থেকে আবার কই কেনার পয়সা আদায় করে নেয়।

এটাই আমি যত দূর বুঝতে পেরেছি, অ্যাভেইলেবেল তথ্য ব্যবহার করে --- এটাই স্যাটেলাইট গেম-এর গোমর ফাঁক।

এটা যদি সরকার সৎ ভাবে ব্যবহার করে, তবে এখনো ডিটিএইচ অপারেটরদেরকে বেচে লাভ করে আনতে পারতেও পারে। কিন্ত এখানে নিয়ত, ক্রিপ্টোক্রেসি এবং অতিরিক্ত পলিটিক্সের লোভটাই সব চেয়ে বড় অবস্টাকল। 

তাই সময় বলবে, এই স্যাটেলাইট শ্বেতহস্তি হবে নাকি সরকার এই স্যাটেলাইটের সার্ভিসকে ঠিক মত সেল করে প্রফিট আনতে পারবে।

তবে রিয়ালিটি হচ্ছে, আমাদের অপারেশান কস্ট কিন্ত উঠা শুরু হয়েছে এবং কার সাথে কি ডিল হয়েছে এবং এখনও পর্যন্ত স্যাটেলাইট আকাশে উঠে গেলেও কোন বিক্রয় চুক্তি কমপ্লিট হওয়ার কথা সরকার স্বীকার করে নাই, ফলে প্রতি দিনই কিন্ত লস শুরু হয়ে গেছে।

এটা আমার শেষ বিশ্লেষণ। 


— লেখক সাড়া জাগানো ব্লগার ও তরুন উদ্দ্যোক্তা। 


বঙ্গবন্ধু স্যাটেলাইট — আকাশে অশ্বডিম্ব প্রেরণ (পার্ট - ৩)


 জিয়া হাসান 



‘একটি পারিবারিক লেনদেনের গল্প’  — এই স্টোরিটা ডেভিড বারগম্যান প্রকাশ করেছেন, নিউ এজ - পত্রিকায়। আজকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের যে ধোলাই জাতি খাচ্ছে সেই প্রেক্ষাপটে বিষয়টা আবার আমরা একটু দেখি এবং এখানে যে দুর্নীতির অভিযোগ এসেছে সেটা খুব ক্লাসিক একটা স্টাইল - আওয়ামী মাস্টারপিস।

এবং এখানে দেখবেন, সরকার কিভাবে, টেন্ডার ডকুমেন্টসে সামান্য পরিবর্তন এনে এমন একটা পরিস্থিতি তৈরি করেছে যেন, সরকারের চিহ্নিত কোম্পানিটিই ফাইনালি, টেন্ডারে টিকতে পারে।

ঘটনাটা জুলাই ২০১২ সালের।

নিউ এজ জানায় যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কন্সাল্টেন্সির কাজ যে কোম্পানি পায়, সেই কোম্পানিটির মালিকানা আওয়ামী লীগের একজন সিনিয়ার সদস্যের ।

স্পেস পারটনারশিপ ইন্টারনেশনাল নামের যে কোম্পনিটি বঙ্গবন্ধু স্যাটেলাইটের কন্সালটেন্সির কাজ করতে ৮০ কোটি টাকার চুক্তি করে, তার ভাইস প্রেসিডেন্ট হচ্ছে শফিক এ চৌধুরী।

এই শফিক এ চৌধুরী হচ্ছেন আবার ফরিদ খানের ব্রাদার ইন ল এবং ফরিদ খান হচ্ছেন বাংলাদেশের পাওয়ার সেক্টরের বিগত কয়েক বছরে একচেটিয়া ব্যবসা করা সামিট গ্রুপের আজিজ খান এবং সরকারের প্রভাবশালি মন্ত্রী ফারুক খানের ভাই।

স্পেস পারটনারশিপের বাংলাদেশ পার্টনার আবার হচ্ছে, সামিট কমিউনিকেশান যার প্রধান হচ্ছেন আবার ফরিদ খান।

তো ফরিদ খানের সরাসরি ইন্টেরেস্ট আছে, স্পেস পারটনারশিপ ইন্টারন্যাশনাল যেন কাজ পায়, কারণ, স্প্রেস পারটনারশিপ ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট হচ্ছে ওনার ইন ল, শফিক এ চৌধুরী।

এই শফিক এ চৌধুরী আবার প্রায় ৩০ বছর এরোনেটিকাল ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন। এবং স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনালে, ওনার নিজ বক্তব্য অনুসারে, উনি ২০১১ থেকে কাজ করছেন।

বাংলাদেশে এই ভাই বন্দি নতুন কিছু নয় বা এখানে দুর্নীতি হয়েছে একথা আমরা বলতেও পারবোনা বা এখনও বলছিও না। কিন্ত নিউএজের রিপোর্টে দেখা যায়, স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল তাদের টেন্ডার ইভালুয়েশানে অনেক কম মার্ক পেয়েছে এবং তারা টেন্ডারের মিনিমাম রিকয়ারমেন্ট পুরা করতে পারেনি, কিন্ত , নিউ এজ-এর  তথ্য মতে, তারা এমন একটা শর্তে কোয়ালিফাই করেছে যেই শর্তটা অার কোনো  বড় কোম্পানি পুরণ করতে পারেনি।

সেই শর্তটা হচ্ছে, এই ইন্টারন্যাশনাল টেন্ডারে যে সব যে সব কোম্পানি পারটিসিপেট করবে , তাদের কন্সাল্টেন্টের দশ সদস্যের একজিকিউটিভ কমিটিতে অন্তত একজন বাংলাদেশি থাকতে হবে, যার এরনটিকাল ইন্ডাস্ট্রিতে ১৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। মজার ব্যাপার, শফিক চৌধুরি একজন একাউন্টেট, এরনটিক্যাল ইঞ্জিনিয়ার নন।

তো, বলেন তো এই ইন্টারন্যাশনাল কন্সাল্টেন্সি খোঁজার টেন্ডারে কোন কোম্পানি এই শর্ত পুরা করতে পেরেছে  -- সেটাই স্পেস পারটনারশিপ ইন্টারনাল। 

পেরেছে কেন?

কারণ , তাদের প্রতিষ্ঠানে আছে সামিট গ্রুপের আত্মীয় একজন বাংলাদেশি যার এরনটিকাল ইন্ডাস্ট্রিতে চাকরির বয়স ৩০ বছর।

কিন্ত আর কোন কোম্পানি এই ধরনের বাংলাদেশি কাউকে খুঁজে পায়নি বলে তারা বিডে বাদ পড়েছে। 

এবং এই ধরনের শর্ত যখন ইন্টারন্যাশনাল বিডে আসে তখন বড় কোম্পানিগুলো বুঝে যায় যে এই বিড ডকুমেন্টস কাউকে ফেভার করার জন্যই সাজানো হয়েছে তাই প্রাতিষ্ঠানিকভাবে এথিকালি কমপ্লায়েন্ট কোম্পানিগুলো তৃতীয় বিশ্বে এই ক্রিপ্টোক্র‍্যাসি এভয়েড করে যায়।

তাই টেন্ডারের অনেকগুলো শর্ত পুরা করতে না পেরেও, এবং ইভালুয়েশানে অনেক কম মার্ক পেয়েও স্পেস পারটারনশিপ টেন্ডারে এতো বড় একটা কাজের কন্সাল্টেন্সির কাজ পেয়ে যায়। 
বলতেই হয়,কি চমেৎকার দেখা গেল!

  • — লেখক সাড়া জাগানো ব্লগার ও তরুন উদ্দ্যোক্তা। 


বঙ্গবন্ধু স্যাটেলাইট — আকাশে অশ্বডিম্ব প্রেরণ (পার্ট ২)


জিয়া হাসান 


দেশীয় অপারেটরদেরকে বিক্রি করে , মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কাকে ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে বিদেশী মুদ্রা অর্জন করা হবে মানে কি? লাঞ্চ হয়ে গেল, কিন্তু তার আগে ডিলগুলো ক্লোজ করা হয় নাই কেন ? এত সাধের ময়না, তবে কথা কেন কয় না? সোফিয়া তো কথা বলেছিল?

মিয়ানমার সরকার, ২০১৯ সালে একটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে। নিউজ রিপোর্টে দেখতে পাচ্ছি মিয়ানমার ইতিমধ্যেই দুইটি কোম্পানির সাথে ক্যাপাসিটি বুক করে ফেলেছে, সেল করার জন্যে। 

পাকিস্তান ২০১১ সালে পাকস্যাট 1R লাঞ্ছ করে। লাঞ্চিং-এর  আগেই তাদের ৬০% ট্রান্সন্ডার ক্যাপাসিটি বুক করা ছিল। 

কিন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট লাঞ্চ হয়েছে, ৩ হাজার কোটি টাকা খরচ । ১৫ বছরে এটার জীবন শেষ। তার মানে, প্রতি দিন এর পেছনে ৩০০০ কোটি ভাগ ১৫ বছর মানে, ৫৪৭৫ দিন = ৫৫ লক্ষ টাকার ইনভেস্টমেন্ট রিটার্ন তুলে আনতে হবে শুধুমাত্র ফিক্সড কস্ট কাভার করার জন্যে। অপারেশনাল কস্ট এবং সুদ বাদ দিলাম।

কিন্ত, সরকারের সহযোগী ৭১ টিভি মিডিয়ার মালিক মোজাম্মেল বাবু ২৪ এপ্রিলে একটি আলোচনা সভায় বলেছেন, "বঙ্গবন্ধু স্যাটেলাইট যে অরবিটাল স্লটে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশ) স্থাপন করা হবে, তার মাধ্যমে কাজ করা বাংলাদেশের টেলিভিশনগুলোর জন্য হবে একটি চ্যালেঞ্জ। "

সে দিনের মিটিং এ উপস্থিত আমার একজন সাংবাদিক বন্ধু জানিয়েছেন স্যাটেলাইট টেলিভিশনের মালিকেরা ব্যাখ্যা করে বলেছেন যে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১১৯.১ ডিগ্রিতে হওয়াতে এইটার থেকে কিউ ব্যান্ড কানেক্টিভিটি নিয়ে তারা কাজ করতে পারবেন না , কারণ তাতে বৃষ্টির কারণে ট্রান্সমিশন বিঘ্নিত হবে ।

“বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২৬টি রাখছেন কিউ-ব্যান্ডে। এ ব্যান্ডে টেলিভিশন চালাতে পারি না, এক ফোঁটা বৃষ্টি হলেও ফ্রিকোয়েন্সি কাজ করে না। ১৪টি সি-ব্যান্ডের জন্য আমরা আগ্রহী।”- মোজাম্মেল বাবু,, একাত্তর টিভি।

তারা বলেছেন,তাদের জন্যে বর্তমানের ৯০ ডিগ্রি বা ৮৯ ডিগ্রিতে স্থাপিত সিঙ্গাপুর বা চীনের কমার্শিয়াল স্যাটেলাইট গুলোই ভালো কারণ এগুলো যে কৌণিক অবস্থানে  আছে তাতে ভালো ট্রান্সমিশন পাওয়া যাবে, যেটা বন্ধু স্যাটেলাইটে পাওয়া যাবেনা।  সিঙ্গাপুর/চীনের স্যাটেলাইটের  অ্যাঙ্গেল বাংলাদেশের জন্যে সুবিধাজনক।

বলে রাখা ভালো জিওস্টেশনারি স্যাটেলাইটগুলো আকাশে একটা ফিক্সড জায়গায় থাকে এবং এটা পৃথিবীর সাথে একই গতিতে ঘোরে। ফলে এই স্যাটেলাইটের অরবিটাল স্লট কেনার সময়ে সুবিধাজনক জায়গায় কেনা জরুর‌ি যেটা বাংলাদেশ কিনতে পারে নাই কারণ,  ২০১২ সালে বাংলাদেশে যে অরবিটাল স্লট কেনার জন্যে অঅবেদন করেছিল, সেই স্লট পায় নাই। ২০টি দেশ বাংলাদেশের অরবিটাল স্লট কেনার বিরোধিতা করেছিল। ফলে বাংলাদেশ ফাইনালি রাশিয়ান স্পুটনিক কোম্পানি থেকে অসুবিধাজনক স্লট ভাড়া নেয়- সরকারের ইগো প্রজেক্ট কমপ্লিট করার জন্যে ।


একই মিটিং এ মোজাম্মেল বাবু  বলেছেন তারা সি ব্যান্ড ব্যবহার করতে পারেন. কিন্ত বিশেষজ্ঞরা বলেছেন, সি ব্যান্ডে এনক্রিপশান সুবিধা না থাকাসহ অনেক অসুবিধা আছে।  তাহলে তাদের প্রযুক্তি চেঞ্জ করতে হবে। তাই হয়তো এটা চ্যানেল মালিকদের কথার কথা। 
কারণ তারা কিউ ব্যান্ডে সুবিধাজনক ট্রান্সমিশানের জায়গায় থাকতে চায়, যার অপশন বর্তমানে তারা সিঙ্গাপুর বা চাইনিজ কোম্পানিগুলো থেকে পাচ্ছেন। এইটা তারা সেই দিনের মিটিং এ বার বার বলেছেন। লিংক  যদি একাত্তর টিভি বা বাকিরা একজিস্টিং কন্ট্রাক্ট থেকে বের হয়ে প্রযুক্তি চেঞ্জ করে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করতে রাজিও থাকে, তার মানে এখনো আলোচনা চলছে। এবং এর থেকে বোঝা যায় সরকার এখনও তাদের পেট মিডিয়া একাত্তর টিভিকেও তার ট্রান্সপন্ডার সেল করতে পারে নাই এবং এগ্রিমেন্ট কমপ্লিট করে নাই। ধোঁয়া ধোঁয়া আলাপ চলছে।

বিদেশী নেটওয়ার্ক এই ডাটা কিনবে সেই প্রশ্ন তো অনেক দুরের চাঁদ অার দেশী স্যাটেলাইট চ্যানেলগুলোর কাছেই ট্রান্সপন্ডার ভাড়া নেবার বিষয়টা জাস্ট একটা উইশফুল থিঙ্কিং।

তাহলে কিসের ভিত্তিতে মন্ত্রী বলেছেন, বাংলাদেশের মিডিয়া গুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ডাউনস্ট্রিম ব্যান্ডউইথ কিনবেই, দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে ?

যদি আজকে স্যাটেলাইট নেটওয়ার্কগুলো বলে, তাদের অন্য কোম্পানির সাথে কনট্র্যাক্ট আছে, তাই, তারা কিনতে পারবে না। বা কিনতে হলে, সেই কন্ট্রাক্টের দায় বাংলাদেশ সরকারকে নিতে হবে, ক্ষতিপূরণ দিতে হবে, তখন কি হবে ?

তাছাড়া এখানে কত ডিগ্রি অ্যাঙ্গেল কার জন্যে সুবিধাজনক সে ধরনের অনেক ইস্যু আছে, যা নিয়ে কোন অভিজ্ঞতা নেই সরকারের ।

আমাদের প্রশ্ন, এই স্যাটালাইট উৎক্ষেপণের আগে এই কন্ট্রাক্ট গুলো শেষ করে ফেলা হয়নি কেন ? 

কে করবে এই সব কন্ট্রাক্ট ? সেখানে দুর্নীতির দায় কে নেবে ?

দ্বিতীয়ত ভারত যেখানে ফ্রি, ট্রান্সপন্ডার সার্ভিস দিয়ে বসে আছে, সাউথ এশিয়ান স্যাটেলাইটে, যে সার্ভিসটা নিতে বাংলাদেশ ২০১৭ সালে চুক্তি সাক্ষর করেছে এবং শ্রীলঙ্কা নেপালের জন্যেও যে ফ্রি সার্ভিস নেয়ার দরজা খোলা রেখেছে , সেটা জানা সত্ত্বেও তাহলে কিসের ভিত্তিতে শ্রীলঙ্কা, নেপাল বাংলাদেশ থেকে পয়সা দিয়ে ট্রান্সপন্ডার সার্ভিস কিনবে?

ভারতের ফ্রি স্যাটালাইট সার্ভিস নিতে বাংলাদেশ চুক্তি সাক্ষর করেছে (পড়ুন -  https://bit.ly/2ISMtbU)

তাছাড়া শ্রীলঙ্কার নিজের স্যাটেলাইট আছে। সে কেন কিনবে ?

এমনকি বঙ্গবন্ধু স্যাটেলাইটের জিওস্টেশনারি যে লোকেশান তার মধ্যে ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া পড়েছে, তাদের নিজস্ব স্যাটেলাইট আছে।

এবং আগামী দুই তিন বছরে ভারত যদি এই রিজিয়নে আরো ফ্রি সার্ভিস দেয়, তখন কার কাছে এই ট্রাসপন্ডার সার্ভিস বেচা হবে ? সেই গুলো তখন অবিক্রিত থাকলে তার দায় কে নেবে ?

বেচার যদি সুযোগ থাকতোই তাহলে একটাও চুক্তি সাক্ষর বা নিদেন পক্ষে এমওইঊ সাইন না করে, এই ভাবে, আশাবাদের ভিত্তিতে, ৩ হাজার কোটি টাকা খরচের মানে কি ?

এখন যদি বেচতে না পারি, তার দায় কে নেবে।

প্লাস স্যাটেলাইট ইন্ডাস্ট্রিতে এশিয়াতে যে বড় বড় প্রাইভেট অপারেটর আছে, তদের প্রফিট ইতিমধ্যে কমে আসছে, কারণ অনেকগুলো স্যাটেলাইট লাঞ্চ হওয়াতে এই সারভিসের ওভার ক্যাপাসিটি শেষ হয়ে গ্যাছে। 

ওভার-ক্যাপাসিটির জন্যে এশিয়াস্যাটের প্রফিট কমে আসার লিংক। [https://www.satellitetoday.com/…/asiasat-revenues-flat-fir…/]

এবং এই ক্যাপাসিটি দিনে দিনে বাড়ছে, ফলে, দুইটা জিনিষ হবে, এই ট্রান্সপ্ন্ডার সারভিসের দাম কমবে। এবং আমরা সেল করতে পারলেও সরকার যে প্রফিটের কথা বলছে, সেটা হবে না। এবং প্রাইভেট অপারেটরদের সাথে আমাদের দুর্নীতিপরায়ণ অযোগ্য কর্মকর্তাদের দিয়ে, হয়তো দেশের আরো বড় বারোটা বাজানো হবে।

আরো প্রশ্ন আছে, প্রথমেই আমাদের ফিক্সড কস্ট অনেক বেশ‌ি হয়ে গেছে কিনা।

১২ টা কু ব্যান্ডের ,২.৫ টনের মোটামুটি একই পে-লোডের এই সাউথ এশিয়ান ফ্রি স্যাটেলাইট বানাতে ভারতের মোট খরচ হয়েছে , ৬৯ মিলিয়ন ডলার। 

আমাদের স্যাটেলাইট বানাতে থেলস এলায়ন্সের সাথে চুক্তির পরিমাণ, ২৩০ মিলিয়ন ডলার। প্রায় চার গুণ বেশি ? কেন ? (পড়ুন - https://en.wikipedia.org/wiki/South_Asia_Satellite) 

এই যে প্রতি দিন আগামীকাল থেকে, স্যাটেলাইটের ক্যাপাসিটি ফ্রি বসে থাকবে যার ইনভেস্টমেন্ট রিটার্ন তুলতে প্রতি দিন ৫৫ লক্ষ টাকা আয় করতে হবে, এবং যার জন্যে এইচএসবিসি ব্যাংক থেকে বিশাল অঙ্কের ঋণ দেয়া হয়েছে যা সুদে আসলে বাড়তে থাকবে, তার দায় কি এই স্যাটেলাইটের সিদ্ধান্ত গ্রহীতা নেবে ? 

নাকি তার দায় আমরা করদাতারা  নেবো যার জন্যে আমাদের গ্যাস বিদ্যুৎ দুধ সব কিছুর খরচ বাড়বে ?

এই প্রশ্নের জবার কে দেবে?

রিয়ালিটি হচ্ছে আমরা আমরা হাততালি পাওয়ার জন্যে একটা স্যাটেলাইটের ক্যাপাসিটি আকাশে তুলে রাখছি,এবং বলছি, এ থেকে বছরে এতো কোটি টাকা পাওয়া যাবে। কিন্ত বেচা বিক্রির কাজ এখনো শুরুও তো হয় নাই।

অনেকে বলতেছেন,এতে ভাবমূর্তি বাড়বে। বাংলাদেশের নাগরিকেরা বিদেশে যখন এয়ারপোর্টে এয়ারপোর্টে দঁড়িয়ে থেকে, ইমিগ্রেশান ফর্ম পুরণ করতে পারে না, আশেপাশে শিক্ষিত বাঙালি খোঁজে  সেখানে কেউ তাদের জিজ্ঞেস করবে না, আমরা আকাশে স্যাটেলাইট তুলছি কিনা। 

শিক্ষাখাতকে ধ্বংস করে এখন আমরা ভাবমূর্তি বেচবো ।

বাস্তবতা হচ্ছে এটা বাংলাদেশ নয়, আওয়ামী লীগের ভাবমূর্তির প্রজেক্ট। যেই ভাবমূর্তির ট্যাক্সের দায় এবং অর্থনৈতিক উশৃঙ্খলতার দায় আমাদেরকে প্রজন্মের পরে প্রজন্ম বইতে হবে। এখুনি যার চাপে, নাগরিকের নাভিশ্বাস উঠেছে।

আর আমরা এমন বলদ জাতি নিজের ট্যাক্সের পয়সায় স্যাটালেইট দেখে উন্নয়ন চেতনায় জাম্প দিয়ে যাচ্ছি, কিন্ত কোন দিক থেকে এই চেতনার গ্লিসারিণ সাপোজিটারি ঢুকছে টের পাচ্ছিনা।

পড়ুন - বঙ্গবন্ধু স্যাটেলাইট — আকাশে অশ্বডিম্ব প্রেরণ (পার্ট ১)

— লেখক সাড়া জাগানো ব্লগার ও তরুন উদ্দ্যোক্তা। 

Satellite tender 3: Family links raise further questions

By David Bergman


The Bangladesh government has in the last few days launched the country's first satellite, named Bangabandhu-1. 

Back in May 2012, I wrote a series of three articles for the Bangladesh daily newspaper, The New Age about how the whole process started with serious irregularities in the tender process that resulted in a small US company receiving a $10 million consultancy contract when it did not meet the most basic tender requirements.  

Since the newspaper's website before 2016 is no longer online, I am publishing the articles again . Below is the third of the three reports, published on May 17, 2012. 
---- 

Bangabandhu space satellite tender III 

Family links raise further questions about tender 

By David Bergman

A key member of the small US company that won in contentious circumstances a $10 million consultancy contract to assist the government in the launch of the Bangladesh satellite Bangubandhu 1 is related through marriage to an Awami League minister. 

Shafiq A Chaudari, the vice-president of business development for Space Partnership International, the company that won the contract, is a brother-in-law of Farid Khan, the younger brother of Faruq Khan, the minister of civil aviation and tourism.

Farid Khan had an apparent interest in Space Partnership International winning the contract as he is the vice-chairman of Summit Communications, which was the main local partner of the US company in the tender application.

Summit Communications is part of the highly influential Summit Group which is run by Aziz Khan — the brother of both Farid and Farooq Khan — and which has won a significant number of major government tenders most notably in the power sector. Farid Khan is also a director of one of the group’s main companies, Summit Power Limited. 

In the past week, New Age has disclosed that Space Partnership International was given the $10 million contract even though it failed to meet the minimum tender requirements and received a significantly lower score in its technical evaluation compared with another company which was then unfairly disqualified.

Whilst there is no direct evidence that the family and business connections played a role in Space Partnership International winning the contract, in light of these previous disclosures the connections raise additional questions about the integrity of the tender process. 

Shafiq Chaudhuri, who is an experienced engineer in the satellite and telecommunications sector working in the United States for most of his career, told New Age that he started in his senior position at Space Partnership International in April 2011.

‘Space Partnership International approached me because in the request for proposals [from the Bangladesh Telecommunication Regulatory Commission] there had been a requirement that within the executive team of 10 consultants, there needed to be a Bangladeshi person with at least 15 years’ experience working in the field. I have 30 years’ experience,‘ he said.

‘The company knew of me from Washington. I am well known in the community for the work I do. And they said that there is an opportunity, would you be interested? I didn’t want to relocate myself [to Bangladesh] as I have a wife and kids. So we came to a deal that I will be on and off [in Bangladesh].’

Shafiq Chaudhuri confirmed that his sister-in-law was married to Farid Khan. 

When subsequently asked in an e-mail whether his family relations may have played any role in Space Partnership International receiving the contract, the US company’s vice-president said, ‘We are confident that the selection process was conducted properly and that we were selected because we were the most qualified.… We have nothing more to add.’

Farid Khan denied that his relationship with Shafiq Chaudhuri had any role in winning the contract stating in an e-mail sent from the United States that ‘given the limited nature of Summit’s role in the contract, it would make no sense for Summit to try to influence the outcome of the tender. It would be unnecessary risk well outside of the parameters of our standard business practices.’

He added that the company is ‘extremely sensitive about family relationships and always are conservative in all business dealings to protect the integrity of all involved.’

Farid also argued that as the inclusion of qualified Bangladeshis was encouraged in the tender documents, ‘it seems only natural that [Space Partnership International] would bring in Shafiq Chaudhuri, who has over 30 years of experience in satellite communications technology and they could not find better experienced Bangladeshi satellite engineer in the world.…’

The role that Summit Communications plays in the consultancy contract, however, remains unclear as statements made by Space Partnership International both in its bid documents to the Bangladesh Telecommunication Regulatory Commission as well as in an interview with New Age contradict with those made by Summit Communication.

In Space Partnership International’s April 2011 bid document sent to BTRC, Summit Communications is described as ‘a subsidiary of the Summit Group of companies, one of the leading industrial conglomerates of Bangladesh, [which] will provide logistics, procurement, engineering support and network implementation in Bangladesh.’

At a meeting with New Age in March 2012 after the company had won the contract, Space Partnership International’s managing director Bruce Kraselzky said that Summit Communications ‘has tremendous expertise in communications because of their experience on ground as a terrestrial operator. So for the feasibility study we will be looking to them for guidance to assess requirement, how do we make sure that we compliment rather than compete with existing terrestrial environment.’

However, Ariful Islam, the managing director of Summit Communications questioned this description of the company’s role in the consultancy contract. ‘We are just the local office. Space Partnership International is just using our address. We do not do any work for them,’ he said. 

‘I mean that in the satellite consultancy, Summit Communications plays no role except passing documents to the BTRC. We are just a liaison office. We have no expertise in satellite or related fields. Our real role is as a local office to take documents for the BTRC.’

Farid Khan also told New Age that Summit Communications was engaged by the US company ‘with the objective that once the satellite project is awarded, the SCL will consider providing its network services. Summit Communications Ltd and Summit Group have no connection with [Space Partnership International] other than our expression to provide future services of network.’

Iftekharuzzaman, the executive director of Transparency International, told New Age that allegations of any inappropriate influence should be subject to ‘independent investigation so that anyone found to be guilty of violating the rules by direct or indirect influence is brought to justice.’

He added, ‘Failure to ensure transparency and accountability in the bidding process will severely undermine Bangladesh’s standing as a destination of international business and investment. On the other hand, if the government does not take prompt action it will only create for itself an image of the protector of wrongdoings, and hence lose credibility.’

Satellite tender 2: BRTC manipulates tender evaluation


By David Bergman 
 


The Bangladesh government has in the last few days launched the country's first satellite, named Bangabandhu-1.

Back in May 2012, I wrote a series of three articles for the Bangladesh daily newspaper, The New Age about how the whole process started with serious irregularities in the tender process that resulted in a small US company receiving a $10 million consultancy contract when it did not meet the most basic tender requirements. 

Since the newspaper's website before 2016 is no longer online, I am publishing the articles again. Below is the second of the three reports, published on May 17, 2012. The links to the first article is here: US bid winner doesn't meet tender requirements. The second final article will be published shortly. 

---

Bangabandhu Space Satellite Tender-II 

BTRC manipulates evaluation to advantage small US Company

By David Bergman 


The Bangladesh Telecommunication Regulatory Commission manipulated the results of a technical evaluation of tender proposal involving five international companies each of whom were bidding to assist the government in the launch of the country’s first space satellite to ensure that a small US company won the contract. 

A New Age investigation has found that Space Partnership International, which in March 2012 signed a $10 million consultancy contract with the government, only won the tender after another applicant, which had received a much higher score in the technical evaluation, was disqualified in highly contentious circumstances.

Inquiries also show that BTRC was aided in this manipulation by Space Partnership International which provided the regulator with misleading information

This disclosure comes a day after New Age reported that the winning company had not even met the minimum tender requirements and should not have been shortlisted for the technical evaluation.

In May 2011, a seven member evaluation committee led by one of the BTRC’s commissioners, Mallick Sudhir Chandra, and also comprising of three further BTRC staff members and three other non-BTRC government employees, started the process of technically evaluating the proposals of the five short-listed applicants.

According to the BTRC’s version, Space Partnership International, a small US company with barely a dozen employees, was the only applicant to obtain an average of more than 80 marks – requiring only its financial bid to be opened.

New Age can however reveal that one of the other five applicants, the large US public company Globecomm Systems Inc, received a far higher score. 

‘When the scores of all the evaluators were averaged, two of the companies received over 80 marks,’ one of the evaluators told New Age on the basis that his name would not be disclosed fearing repercussions. ‘Space Partnership International received 81 marks, but Globecomm received 92 marks.’

At a meeting of the committee in early June a piece of paper was distributed to the evaluators summarising all the marks given. 

‘I could see that not only had Globecomm received an average of over 90 marks, but that each of the seven members of the committee had given Globecomm over 90 marks,’ this person added. 
Another evaluator confirmed this scoring. 

It is at this stage, that New Age has learnt that the evaluation committee came under pressure from within the BTRC to disqualify Globecomm on the basis that it broke a condition in the tender which prohibited applicants from having tied to satellite manufacturers.

The claim that Globecomm was involved with manufacturing was first made in a letter, dated 8 June 2011 and titled ‘confidential’, which Space Partnership International’s managing director Bruce Krapelsky sent to the BTRC’s evaluation committee chairman.

The letter stated that Globecomm was ‘a manufacturer and supplier of ground-­based systems directly related to the satellite industry.’ 

Krapelsky supported this contention by pointing to wording on Globecomm’s website which refers to the company’s ‘engineering expertise’ having produced ‘a wide range of satellite and wireless terminal products’. 

On the basis of this letter, the evaluation committee disqualified Globecomm. ‘[I]t was found from the contents of [Globecomm’s] website that it was offering satellite earth stations and related equipments as its products,’ it stated. 

However space satellite experts have told New Age that it is not correct to claim that Globecomm was involved in manufacturing. 

Robert Bell, executive director of both the Society of Satellite Progesional International and the World Teleport Association, a US based satellite industry trade association whose members include Globecomm told New Age that, ‘The company is not a manufacturer. It is a system’s integrator.’ 
‘In the space satellite sector, there is a clear distinction between manufacturers who make the components and integrators who buy the already manufactured components and create a system from them,’ he added. ‘I have never heard of Globecomm being talked about as being involved in manufacturing,’

Andrew Smith, the President of Integral Systems Europe Limited, who once worked at Globecomm confirmed this. ‘The company has nothing whatsoever to do with the manufacturing of ground stations. They are not manufacturers but integrators.’ 

New Age can also confirmed that members on the BTRC’s evaluation committee, none of whom have any expertise in the satellite sector, did not seek any expert opinion on the accuracy of Space Partnership International’s claims. 

According to one evaluator, BTRC’s chairman in fact specifically rejected this suggestion at a meeting he arranged with the evaluation committee. 

‘It was suggested that it would be a good idea to get an expert to assess whether Globecomm should be disqualified. But the chairman said there was no time for that,’ a person who was present at the meeting told New Age.

In addition, if reference to ‘producing products’ and ‘engineering’ on a company’s website was the basis for disqualification, the application of Space Partnership International – the company that won – would also have to be under question. 

This is because the website of RKF Engineering Solutions Ltd, the company with which Space Partnership International had applied for the tender, has a whole section titled ‘products and services’ stating that ‘RKF offers a host of products’ and is ‘working with … manufacturers’. 

Globecomm appealed against its disqualification to a procurement review panel in September 2011.

At the hearing, BTRC supported its view that Globecomm had ties with manufacturers by claiming that the company had acquired a ground station division of the satellite manufacturer, Matra Marconi.

In response, Globecomm told the panel that the division purchased in England was not involved in the manufacture of satellites or earth station equipment, and that the subsidiary company that Globecomm had created to run the division was in any case closed down in 2006. 

The review panel however did not believe the company, and ruled that that ‘because Globecomm could not prove one of the vital conditions of the RFP documentarily … it is conclusive proof that Globecomm Systems Inc has a ties/interest with Matra Marconi who is a satellite manufacturer.’ 

Andrew Smith, who used to work for the Matra Marconi division before it was purchased by Globecom however told New Age that, the division ‘had nothing to do with manufacturing of satellite or ground system. It was just involved in earth station system integration.’ In addition, records filed with UK’s ‘Companies House’ corroborate what Globecomm story about the establishment and sale of the company.

Before Space Partnership International could sign the contract, however one further obstacle was placed in BTRC’s way and New Age has discovered that this forced the government regulator to change the actual scoring given by the technical evaluation committee.

‘In the middle of February 2010, six months after all the evaluations were done, I was asked to sign a sheet which had new scoring for Globecomm. In the new sheet, the total scoring for the company was now below 80,’ one of the evaluators told New Age.

This was confirmed by another committee member.

The BTRC changed the scoring as the cabinet’s purchase committee had asked to see the score sheet relating to the disqualified bidder. 

‘There was no meeting of the evaluation committee to consider this. I was told that since Globecomm had a conflict of interest which disqualified it, its technical scoring should be lowered,’ the person added. 

In response to a detailed set of questions about the evaluation process both Bruce Krapelsy, Space Partnership International’s Managing Director and Zia Ahmed, BTRC’s Chairman told New Age that the selection process was conducted ‘properly’ and that the company was selected because it was the best qualified.

Krapelsy said that, ‘Our focus is now on helping BTRC to achieve its objectives with respect to the construction, launch and implementation of the Bangabandhu satellite system.’ 

At an earlier meeting, when asked how such a small company managed to beat much bigger companies, Krapelsy told New Age that, ‘We found our way through as we were clearly the best. We brought a very unique combination of expertise to this project that none of the other players had from a complete perspective.’ 

The BTRC Chairman said that the, ‘Entire responsibility for the evaluation was with the evaluation committee. Whatever they recommended I sent to the government. I was not aware of what was going on with the evaluation.’ 

About whether he placed any pressure on the evaluation committee he said, ‘the Evaluation committee was absolutely free to decide on everything, and my point was only that they should consider all the [tender] requirements.’ 

He said that he did not know what happened at the purchase committee. ‘I was not present, it was the chairman of the assessment panel who attended.’

The chairman of the assessment panel decelined to comment. His term as commissioner ended on April 26, 2012. He is waiting to hear whether he will be reappointed commissioner for another term.

Iftekharuzzaman, executive director of Transparency International Bangladesh told New Age, ‘Before proceeding any further on the project the Government should constitute a full-fledged independent investigation in order to establish, without any bias or influence, if any violations took place, in which case the bidding process should be re-opened and the wrongdoers should be handed exemplary punishment,’

He also called on the US Government to ‘conduct due investigations … in case the US company or any associated quarter has been involved in any malpractice and abuse of power,’ he said, emphasising that the US ambassador was present at the contract signing ceremony.

Source — Bangladesh Politico