Search

Monday, July 23, 2018

কয়লার অভাবে বন্ধ বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র


কয়লার অভাবে বন্ধ হয়ে গেছে দেশের একমাত্র বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। রোববার রাত ১০টার দিকে ৫২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক (তত্ত্বাবধায়ক প্রকৌশলী) মো. মাহবুবুর রহমান আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করে জানান, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিঃ (বড়পুকুরিয়া কয়লা খনি) কয়লা সরবরাহ বন্ধ করে দেয়ায় তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করতে বাধ্য হয়েছেন।

এদিকে ৫২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এ তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধের পর এখন বিকল্প ব্যবস্থা না হলে বিদ্যুৎ সংকটের আশঙ্কা রয়েছে দিনাজপুরসহ রংপুর বিভাগের আট জেলায়।

পিডিবি সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের ৮ জেলায় প্রতিদিন ৬৫০ মেগাওয়াট বিদ্যুৎ চাহিদার বিপরীতে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র থেকে পাওয়া যেত ৫২৫ মেগওয়াট। এখন বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি বন্ধ হওয়ায় বিদ্যুৎ ঘাটতি বাড়বে। এতে বিদ্যুৎ ভোল্টেজ কম এবং লোডশেডিং হওয়ার আশঙ্কা রয়েছে।
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিঃ এর সাবেক এমডি (প্রত্যাহার) প্রকৌশলী হাবিবুর রহমান গত ৭ জুলাই সাংবাদিকদের বলেছিলেন- বড়পুকুরিয়ার কয়লা খনির ২০১০ নং ফেজে মধ্য জুনে কয়লার মজুদ শেষ হওয়ায় ১৩১৪ নং নতুন ফেজে কয়লা উত্তোলন প্রক্রিয়া শুরু করে।

আগামী আগস্ট মাসের শেষ পর্যায়ে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হবে বলে তিনি জানিয়েছিলেন। নতুন ফেজ থেকে কয়লা উত্তোলন শুরু না হওয়া পর্যন্ত তাপ বিদ্যুৎকেন্দ্র চালু সম্ভব হবে না।

সূত্রমতে, খনির কোল ইয়ার্ডে বর্তমানে দেড় লাখ মেট্রিক টন কয়লা মজুদ থাকার কথা। কিন্তু বাস্তবে শনিবার খনির কোল ইয়ার্ডে মজুদ ছিলো মাত্র ৪ থেকে ৫ হাজার টন কয়লা। বাকি ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন কয়লার কোন হদিস নেই। কয়লার অভাবে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হওয়ার উপক্রম হওয়ায় পেট্রোবাংলা ও খনি কর্তৃপক্ষের টনক নড়ে।

  • কার্টসিঃ আরটিভি / জুলাই ২৩, ২০১৮ 

Urgent steps needed to avert possible fertiliser crisis

It is a matter of great surprise that the authorities concerned are sitting cosy while a crisis is brewing up in the supply of urea fertiliser in the country. As reported in this paper, this may have severe consequences for production of Boro crop in the upcoming season starting from December next. The consumption of urea fertiliser constitutes almost half of the total fertiliser consumption in Bangladesh. On the other hand, Boro crop accounts for around 55 per cent of rice production in the country. Consequently, any disruption in the supply of urea fertiliser would severely hamper Boro production in the season to follow. This in turn may have serious implications on the country's food availability.

Reportedly, production of urea fertiliser in three factories under Bangladesh Chemical Industries Corporation (BCIC) has been kept suspended for months due to cut in the supply of natural gas. As is well-known, natural gas is the basic raw material for production of this fertiliser. Supply has been resumed in only one of the factories last week, but the fate of the other two still remains unclear. On scrutinising the figures, it is observed that production target of urea fertiliser during 2017-18 fiscal year was 902 thousand metric tonnes, while only 666 thousand metric tonnes could be produced up to February 2018. 

Due to disruption in gas supply since April, it is most likely that there would be a large gap between the production target and the actual production. The production target has been set at 1.0 million metric tonnes this year, which is to be supplemented through import of 1.6 million metric tonnes by the BCIC. But regrettably, even the potential demand for 1.0 million metric tonnes of urea fertiliser up to November cannot be met from the existing buffer stock. Consequently, the supply situation may break down even before onset of the Boro season in December.

Surprisingly, although gas supply to urea fertiliser factories was stopped in April, the Ministry of Industries has taken the initiative only recently to fix the matter, when immense harm has already been caused to the production cycle. The relevant officials are also putting up excuses in advance by saying that the import of additional fertilisers for meeting the deficit may take many months; consequently the crisis can be averted only by maintaining domestic production. But an examination of current arrangements reveals that the BCIC has been enjoying a monopoly in importing urea fertiliser for many years, mainly to meet the gap in demand and supply. Therefore, the BCIC could have gone for importing a larger quantity much earlier when there was disruption in production due to stoppage of gas supply. Official figures for the period between 2010 and 2018 supports this contention, which show that while the domestic production of urea fertiliser hovered around 1.0 million tonnes, imports have fluctuated between 1.1 million and 1.8 million tonnes.  

Consequently, everything boils down to a lack of rigorous monitoring of the production and import situation of urea fertiliser by the Ministry of Industries and the BCIC and also absence of prompt remedial measures for rectifying the situation. The onus now lies squarely on them if any crisis hits the supply of this critical fertiliser during the come Boro season. In addition, the government may also consider breaking the monopoly of the BCIC in the import of this fertiliser and allow dependable private importers as well as public-private partnerships to enter the fray for improving the supply situation.

  • Courtesy: The Financial Express /Editorial/ Jul 23, 2018

N-region set to face power disruption from today

Tk 2.27b Barapukuria coal scam


The electricity supply in the country's northern region is likely to suffer a major setback from today (Monday), said officials.

It is going to happen, as all the three units of the Barapukuria coal-fired power plant, having the total capacity of 525 megawatts (MW), will face forced closure due to lack of coal supply, they added.

"Only around 3,000 tonnes of coal are now stockpiled in the storage yard of the state-run Barapukuria Coal Mining Company Ltd (BCMCL)," a senior official told the FE on Sunday.

This coal can be used to run only one 275-MW capacity unit of the power plant for a single day, he added.

As of July 21, only one unit of the Barapukuria power plant was operational, which generated around 130 MW of electricity, according to statistics of the state-run Bangladesh Power Development Board (BPDB).

The vanishing coal

The 'vanishing' of around 142,000 tonnes of coal from the BCMCL's storage yard has created the uncertainty in operation of the Barapukuria coal-fired power plant.

The BCMCL could detect the anomalies in coal stock only a few days back, when it started assessing the overall stock in the yard.

A three-member committee, headed by Petrobangla's director for operations and mines Md Kamruzzaman, has been assigned to investigate the issue, and submit a report to the Ministry of Power, Energy and Mineral Resources (MPEMR).

"Electricity supply of around 500 MW will be hampered in the northern region due to this incident," state minister for MPEMR Nasrul Hamid told newsmen on Sunday.

Gas supply to the gas-fired power plants in Sirajganj will be increased to ease the electricity supply shortfall there, he noted.

The probe committee has been asked to submit its report within seven days, Mr Hamid added.

"We've started our investigation into the incident," said Mr Kamruzzaman, the head of the inquiry committee.

Detailed information over the issue could be unearthed after the investigation is over, he added.

Five officials removed

Five officials of the BCMCL, including its managing director and a general manager, have already been withdrawn and suspended following the unfolding coal scam.

Officials said the BCMCL storage yard should have a stock of around 142,000 tonnes of coal now according to its extraction and sales report. The existing market price of coal is Tk 16,000 a tonne. That puts the cost of missing coal at Tk 2.27 billion.

Coal production of the BCMCL has remained suspended for more than a month, as its equipment and machinery are being shifted from one coalface underground to another, they also said.

Coal extraction from the new phase is expected to start from mid-September, meaning that the country will have no electricity generation from coal until then, they added.

The Barapukuria plant has two 125-MW capacity old units and one 275-MW capacity new unit.

Some 5,000 tonnes of coal are required daily to run the Barapukuria plant to generate around 525 MW of electricity.

The newly-built third unit requires around 3,000 tonnes of coal per day to generate around 275-MW of electricity.

The BPDB purchases coal at US$ 130 per tonne from the BCMCL to generate electricity.

The country's overall electricity generation is currently hovering around 10,500 MW.

The government has a target to generate around 24,000 MW of electricity by 2021.


  • Courtesy: The Financial Express/ Jul 23, 2018

পেট্রোবাংলার সব উদ্যোগেই দুরবস্থা

ইয়ামিন সাজিদ

ব্যয়বহুল তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির পর তিন মাস পেরিয়ে গেলেও তা সরবরাহ করতে পারছে না পেট্রোবাংলা। এরই মধ্যে পাঁচ দফা দিনক্ষণ নির্ধারণ হয়েছে। তবে প্রতিবারই পিছিয়েছে। ভাসমান এলএনজি টার্মিনাল থেকে কবে নাগাদ গ্যাস সরবরাহ শুরু হবে, সুনির্দিষ্ট করে তা বলতে পারছে না কেউই।

নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান উদ্যোগও বাস্তবায়ন করতে পারছে না সংস্থাটি। গভীর সমুদ্রে মাত্র একটি ব্লকে গ্যাস অনুসন্ধানে বহুজাতিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। যদিও থ্রিডি সিসমিক সার্ভে ও ড্রিলিং এখনো শুরু হয়নি।

উপরন্তু বিদ্যমান গ্যাসকূপ ও খনিজ সম্পদ ক্ষেত্র পরিচালনায়ও ব্যর্থ হচ্ছে পেট্রোবাংলা। বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলিত প্রায় দেড় লাখ টন কয়লা গায়েব হয়ে গেছে। বড়পুকুরিয়া থেকে কয়লা উত্তোলনে প্রস্তুত হচ্ছে না নতুন কূপও। ফলে কয়লার অভাবে বন্ধ হয়ে গেছে বড়পুকুরিয়ায় দেশের একমাত্র কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি।

পেট্রোবাংলার অদক্ষতাকেই এ দুরবস্থার জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সংস্থাটিতে যোগ্য নেতৃত্ব ও দক্ষ জনবলের অভাব রয়েছে; সেই সঙ্গে রয়েছে জবাবদিহিতা ও স্বচ্ছতার অভাবও। ফলে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণে অগ্রগতি হলেও তার সঙ্গে তাল মেলাতে পারছে না পেট্রোবাংলা।

তিন মাসেও শুরু হয়নি এলএনজি সরবরাহ

বিদ্যুৎ, শিল্প, সার ও বাণিজ্যিক খাতসহ দেশে গ্যাসের চাহিদা দৈনিক ৪১২ কোটি ঘনফুট। এর বিপরীতে দেশীয় কূপগুলো থেকে উৎপাদন ও সরবরাহ হচ্ছে ২৮০ কোটি ঘনফুট। ফলে ১৩২ কোটি ঘনফুটের ঘাটতি থাকছে। ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে গ্যাসের চাহিদা মেটাতে ২০১০ সালে এলএনজি আমদানির সিদ্ধান্ত হয়। কক্সবাজারের মহেশখালীতে একটি ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণের জন্য মার্কিন কোম্পানি এক্সিলারেট এনার্জি ও আরেকটির জন্য দেশীয় কোম্পানি সামিট পাওয়ারের সঙ্গে চুক্তি করে পেট্রোবাংলা। এক্সিলারেট এনার্জির টার্মিনালে তিন মাস আগে কাতার থেকে এলএনজি আমদানিও হয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে এ গ্যাস জাতীয় গ্রিডে যোগ হওয়ার কথা ছিল। যদিও ভাসমান টার্মিনাল থেকে উপকূল পর্যন্ত পাইপলাইন নির্মাণই এখনো শেষ হয়নি। সমুদ্রের তলদেশে পাইপলাইনে প্রথমে একবার ত্রুটি দেখা দেয়। সেটি মেরামত করার আগেই নতুন করে আবারো ছিদ্র ধরা পড়েছে। ফলে পঞ্চম দফায় নির্ধারিত ১৫ জুলাইও এলএনজি সরবরাহ সম্ভব হয়নি।

শুধু সমুদ্রের তলদেশের পাইপলাইন নয়, এলএনজি পরিবহনের জন্য স্থলভাগের পাইপলাইন প্রকল্পেরও একই অবস্থা। আনোয়ারা থেকে ফৌজদারহাট পর্যন্ত ৪২ সেন্টিমিটার ব্যাসের ৩০ কিলোমিটার লাইনের কাজও এখনো শেষ হয়নি।

জানতে চাইলে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন ও মাইনস) প্রকৌশলী মো. কামরুজ্জামান বণিক বার্তাকে বলেন, এলএনজি আমাদের দেশে একেবারেই নতুন একটি প্রকল্প। এছাড়া সমুদ্রের তলদেশের যে পাইপলাইন, তা নির্মাণও সহজ নয়। জোয়ার-ভাটার সময় সমুদ্রে প্রচণ্ড স্রোত থাকে। যে কারণে এক্সিলারেট এনার্জির প্রকৌশলীরা কাজের জন্য পর্যাপ্ত সময় পান না। জোয়ার-ভাটার মধ্যে স্বাভাবিক যে সময়টুকু আছে, সেই সময়ে তাদের কাজ করতে হচ্ছে। সেটিও খুবই কম। এ কারণে যত দ্রুত সমস্যার সমাধান হওয়া উচিত, তত দ্রুত সম্ভব হচ্ছে না।

কাতার গ্যাসের সঙ্গে চুক্তি অনুযায়ী চলতি বছর থেকে ২০২২ সাল পর্যন্ত বার্ষিক ১৮ কোটি টন হারে এলএনজি আমদানি করবে পেট্রোবাংলা। নিজেদের সক্ষমতার অভাবে এ পরিমাণ এলএনজি ব্যবহার করতে না পারলেও চুক্তি অনুযায়ী অর্থ পরিশোধ করতে হবে পেট্রোবাংলাকে। গত ২৩ এপ্রিল কমিশনিং কার্গো বাংলাদেশে পৌঁছার মধ্যদিয়ে এলএনজি আমদানি চুক্তি কার্যকর শুরু হয়েছে। ফলে এক্সিলারেট এনার্জির সাব-সি পাইপলাইনের ত্রুটির কারণে গত তিন মাসের অব্যবহূত এলএনজির দামও পরিশোধ করতে হবে পেট্রোবাংলাকে।

পেট্রোবাংলার ব্যবস্থাপনার ব্যর্থতাই এ দুরবস্থার জন্য দায়ী বলে জানান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম। বণিক বার্তাকে তিনি বলেন, নেতৃত্ব ও দক্ষ জনবলের অভাবেই এ অব্যবস্থাপনা। দুই বছর আগে এক্সিলারেট এনার্জিকে টেন্ডার ছাড়া কাজ দেয়া হয়। দুই বছর পরও যদি তারা কাজ শেষ করতে না পারে, তাহলে বিশেষ আইনে তাদের এ প্রকল্প দিয়ে লাভ কী হলো? এখন পর্যন্ত কয়েক দফা তারিখ পিছিয়েছে, তার পরও এলএনজি সরবরাহ শুরু হয়নি। এ ব্যর্থতার জন্য সংস্থাটিকে জবাবদিহিতার আওতায় আনা উচিত।

সমুদ্রে তেল-গ্যাস আহরণ

দেশের জ্বালানি সম্পদের সম্ভাবনাময় ক্ষেত্র সমুদ্রবক্ষ। ২০১২ সালে মিয়ানমার ও ২০১৪ সালে ভারতের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ মীমাংসার পর পাঁচ বছর চলে গেছে। এ সময় মিয়ানমার তাদের সমুদ্র এলাকায় একাধিক গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে। বিশেষ করে বাংলাদেশ-সংলগ্ন মিয়ানমারের এডি-৭ নামের ক্ষেত্রে প্রায় সাড়ে চার ট্রিলিয়ন ঘনফুট গ্যাস আবিষ্কৃত হয়েছে। কোরিয়ার কোম্পানি দাইয়ু পিএসসির অধীনে ক্ষেত্রটি থেকে গ্যাস তুলছে তারা। ওই ক্ষেত্রসংলগ্ন বাংলাদেশের একটি গ্যাস ব্লক ডিএস-১২। ক্ষেত্রটি উন্নয়নের জন্য দাইয়ুর সঙ্গে পেট্রোবাংলা উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) করেছে মাত্র। কিন্তু উন্নয়নকাজ এখনো শুরু হয়নি। মিয়ানমারের গ্যাস তোলার কাজেই বেশি ব্যস্ত তারা। এক্ষেত্রেও পেট্রোবাংলার কোনো তদারকি নেই।

এছাড়া অগভীর সমুদ্র (এসএস) ব্লক ৪, ৯ ও ১১ এবং গভীর সমুদ্র (ডিএস) ব্লক-১২-তে অনুসন্ধান চালানোর জন্য তিনটি বহুজাতিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। এসব ব্লকে টুডি সিসমিক সার্ভে শেষে হলেও এখন পর্যন্ত থ্রিডি সিসমিক সার্ভে ও ড্রিলিং শুরু হয়নি। কবে নাগাদ শুরু হবে, তারও কোনো নিশ্চয়তা নেই।

প্রকৌশলী মো. কামরুজ্জামান এ প্রসঙ্গে বলেন, গ্যাস অনুসন্ধান অত্যন্ত জটিল কাজ। ধাপে ধাপে অত্যন্ত সতর্কতার সঙ্গে একেকটি কূপ খনন করতে হয়। একটি কূপ খনন করতে যে অর্থ ব্যয় হয়, গ্যাস পাওয়া না গেলে সে অর্থ ফেরত আনার সুযোগ নেই। শুধু আমরা নই, শেভরনের মতো বহুজাতিক প্রতিষ্ঠানেরও একই অভিজ্ঞতা। তাই জ্বালানি খাতের অর্জন বিদ্যুৎ খাতের মতো দৃশ্যমান নয়। বিদ্যুৎকেন্দ্র যত সহজে নির্মাণ করা হয়, একটি গ্যাসক্ষেত্র তত সহজে আবিষ্কার করা যায় না।

কয়লা জোগানে ব্যর্থ

পেট্রোবাংলা অদক্ষতার নজির সৃষ্টি করেছে কয়লা খাতেও। সংস্থাটির অব্যবস্থাপনার কারণে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলন করে ইয়ার্ডে রাখা ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হয়ে গেছে। পাশের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য মজুদ রাখা হয়েছিল ওই কয়লা। কয়লা গায়েব হয়ে যাওয়ার পর জ্বালানি সংকটে বন্ধ হয়ে গেছে ৫২৫ মেগাওয়াটক্ষমতার বড়পুকুরিয়া কয়লা বিদ্যুৎকেন্দ্র।

বর্তমানে দেশে কয়লা খনি রয়েছে পাঁচটি। পেট্রোবাংলা এসব খনির মালিক। এর মধ্যে বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন করা হচ্ছে। বিদ্যুৎ বিভাগের সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী পাশের কয়লা বিদ্যুৎকেন্দ্রে ওই কয়লা সরবরাহ করে পেট্রোবাংলা।

বিদ্যুৎকেন্দ্রটি জ্বালানির জন্য বড়পুকুরিয়া কয়লা খনির ওপর পুরোপুরি নির্ভরশীল। কেন্দ্রটির তিনটি ইউনিট পূর্ণ ক্ষমতায় চালাতে প্রতিদিন চার থেকে সাড়ে চার টন কয়লার প্রয়োজন। চুক্তি অনুযায়ী, জ্বালানি নিশ্চয়তার জন্য পেট্রোবাংলাকে সবসময় এক মাসের কয়লা মজুদ রাখতে হয়।

গত ২০ জুন ঢাকায় পেট্রোবাংলা ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে কয়লা খনির এক কর্মকর্তা জানান, ১ লাখ ৮০ হাজার টন কয়লা ইয়ার্ডে মজুদ রয়েছে। বিপিডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা গত সোম ও মঙ্গলবার খনি পরিদর্শন করে ৩০ হাজার টনের মতো কয়লার মজুদ পান। প্রায় দেড় লাখ টন কয়লার হদিস পাননি তারা।

  • কার্টসিঃ বনিকবার্তা/ জুলাই ২৩,২০১৮ 

Sunday, July 22, 2018

আদালতে মাহমুদুর রহমানের রক্তধারা, মানবতার কফিনে শেষ পেরেক!


অরুন রহমান 





বাংলাদেশকে ব্যর্থ রাস্ট্র হিসেবে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে রাস্ট্রের অবশিষ্ট খুঁটিটি যেন আজ তীব্র আর্তনাদে ধ্বসে পড়ল, আবারও জাতির সামনে তুলে ধরলো দেশের আইন-শৃংখলা পরিস্থিতি ভেঙ্গে পড়ার ভয়ঙ্কর নৈরাজ্যকর বিভৎসসব দৃশ্যমালা । আদালত প্রাঙ্গণে  একজন প্রবীন বিচারপ্রার্থী রক্তাক্ত - মজলুমের ফোঁটা ফোঁটা রক্তবিন্দু আদালতের মাটিতে এঁকে দিল অসহায় এক বাংলাদেশের  ক্ষতবিক্ষত মানচিত্র।

অবশেষে প্রকাশ্য দিবালোকে কোটি মানুষের ব্যাপক উদ্বেগ-উৎকন্ঠাকে পদদলিত করে কুষ্টিয়ার আদালত প্রাঙ্গণে  বিচারক-পুলিশ-সাংবাদিক-মানুষ বেস্টিত অবস্থায় ছাত্রলীগের বর্বর সশস্ত্র হামলায় রক্তাক্ত হলেন 'দৈনিক আমার দেশ'-এর সম্পাদক ও দেশের বিশিষ্ট এন্ট্রাপ্রেনিউর মাহমুদুর রহমান।

রোববার, জুলাই ২২, একটি মানহানি মামলায় জামিন নিতে মাহমুদুর রহমান কুষ্টিয়ার আদালতে যান। হাজির হওয়ার পর আদালত জামিনও মঞ্জুর করেন। কিন্তু ততক্ষণে আদালত এলাকায় জড়ো হন অবৈধভাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতা-কর্মী-সমর্থকরা এবং আদালত এলাকায় দীর্ঘ সময় তাঁকে অবরুদ্ধ করে রেখেছিল ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা ।

দুপুর ১টার দিকে মাহমুদুর রহমান সঙ্গীদের সাথে আদালত থেকে বের হওয়ার মুহূর্তে আদালত ভবনের প্রতিটি প্রবেশ দ্বার ছাত্রীলীগের নেতাকর্মীরা আটকে দেয়।

ইন্টারনেটে দেশ ও বিশ্বজুড়ে এই খবর ছড়িয়ে পড়ে, উদ্বিগ্ন মানুষ ফেসবুক, টুইটারসহ অন্যান্য আউটলেটে তাঁদের উৎকন্ঠা প্রকাশ করতে থাকেন। সাধারণ সচেতন নাগরিক, বিএনপির নেতৃবৃন্দ ও বিশিষ্টজনেরা মাহমুদুর রহমানের নিরাপত্তা দিতে সরকারকে আহ্বান করে। 

কিন্তু কিছুতেই কাজ হয়নি। ডিজিটাল সরকারের লালদালান ভেদ করে অজস্র মানুষের মিলিত উৎকন্ঠা পৌঁছেনি স্বঘোষিত সরকারের স্বেচ্ছা-দায়িত্ব নেয়া শীর্ষ ব্যক্তিদের কর্ণকুহুরে! জেগে ঘুমিয়ে থাকলে তো কাউকে জাগানো যায় না!! তাঁদের নিস্ক্রিয়তা প্রমাণ করে, এর ইন্দন তাদের।    

এসময় মাহমুদুর রহমান পুনরায় আদালতের এজলাসে আশ্রয় নেন। দীর্ঘ সময় একই পরিবেশ বিরাজ করায় তিনি আদালতকে বিষয়টি জানান। পরে লিখিতভাবে পুলিশ প্রোটেকশনের জন্য  আবেদন করেন। আদালত তাঁকে নিরাপত্তা দিতে বলে। তাঁর সফর সঙ্গীরা পদস্থ পুলিশ অফিসারদের সাথে যোগাযোগ করেন। 

নাহ পুলিশ নিরাপত্তা দিতে আসেনি। আদালতের আদেশ বাস্তবায়িত হয়নি। বিচারপতির নির্দেশ মানেনি কুষ্টিয়া পুলিশের পদস্থ ব্যক্তিবর্গ।

অন্যদিকে বিকেলে যশোর থেকে আকাশপথে ঢাকায় তাঁর ফেরার কথা। সময় হাতে নেই, দেরি হলে ফ্লাইট মিস করবেন। অন্যদিকে কুষ্টিয়ার আদালতে শ্বাসরুদ্ধকর ভয়ঙ্কর পরিস্থিতিতে অবরুদ্ধ তিনি। 

হায়রে হায় বাংলাদেশ! আদালতে বিচারক পরিবেষ্টিত অবস্থায়ও বিন্দুমাত্র নিরাপদ নন বিচারপ্রক্রিয়ায় অংশ নেয়া একজন নাগরিক! বিশ্বে আর কয়েটি দেশে এমন ঘটনা ঘটে থাকে?  

এমন পরিস্থিতিতে অসহায় তিনি আদালত এলাকা থেকে বের হওয়ার চেষ্টা করলে তার ওপর হামলা চালানো হয়। তার ওপর দলবদ্ধভাবে ইট-পাথর বর্ষণ করা হয়। হকিস্টিক দিয়ে আঘাত করা হয় মাথায় ও ঘাঁড়ে, মুখমণ্ডলে। এইসব ছবি ইন্টারনেটে এখন ভাইরাল।  এতে তিনি মারাত্মকভাবে আহত হন। মাথা ফেটে রক্তস্রোত বইতে থাকে। গায়ের শার্ট রক্তেভেজে একাকার। 

মাহমুদুর রহমানের রক্তধারায় ভেসে গেল আদালতের জমিন।

কুষ্টিয়ার আদালতের ওপর তখন দিনের সূর্য হেলে পড়ে অস্তপথ পরিক্রমায় ব্যস্ত, আর তখন ঘটনাস্থল থেকে মাথা উঁচুকরে হেঁটে আবার আদালত ভবনে ফিরে আসা 'সাহসের সূর্য' বলে পরিচিত মাহমুদুর রহমান যেন চরম অভিমানে 'মা-বাংলাদেশ' থেকে তাঁর রক্তমাখা-মুখ এড়াচ্ছেন।    

নাহ অমানবিকতার এখানেই শেষ নয়। বিনা বিচারের বছরের পর বছর কারাবন্দি থাকায় নানা রোগে আক্রান্ত অসুস্থ মাহমুদুর রহমান যেতে পারেননি কোন হাসপাতালে জীবন বাঁচাতে জরুরি চিকিৎসা নিতে। রক্তস্রোত বয়েই যাচ্ছে। কোন গাড়ি ঢুকতে দেয়া হয়নি। ডাকতে দেয়া হয়নি কোন ডাক্তারকে। এই অবস্থায় তাঁকে সেখানে থাকতে হয় দীর্ঘক্ষণ। 

আজ দেশের আইন আদালতকে সম্মান জানিয়ে বিচারিক প্রক্রিয়ায় অংশ নিতে  একজন নাগরিক বিচারপতির উপস্থিতিতে আদালতেও নিরাপদ নন। আদালতের আদেশেও নিরাপত্তা পেলেন না মাহমুদুর রহমান। পুলিশের কর্মকর্তারাও ছিলেন পুতুলের মত দাঁড়িয়ে।  জীবন বাঁচাতে রক্তপাত বন্ধে হাসপাতালেও যেতে পারেননি তিনি। 

বাংলাদেশ রাস্ট্রের 'মানবিক-আত্নার' আজ শেষ দাফন হয়ে গেল কুষ্টিয়ায়!  

২২৭ কোটি টাকার ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব!


কাজীর গরু কেতাবে আছে, গোয়ালে নাই। এমন ঘটনা ঘটেছে বড়পুকুরিয়া কয়লা খনিতে। কোল ইয়ার্ডে কাগজে-কলমে কয়লার মজুদ এক লাখ ৩০ হাজার টন থাকলেও বাস্তবে রয়েছে মাত্র ১৪ হাজার টন। 'গায়েব' কয়লার বাজারমূল্য প্রায় ২২৭ কোটি টাকা। এ ঘটনায় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে পেট্রোবাংলা।

সম্প্রতি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রতিনিধি বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখতে গেলে কোল ইয়ার্ডে মজুদের ঘাটতি ধরা পড়ে। এরপর তৎপর হয় পেট্রোবাংলা। 

এ ঘটনায় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদ ও মহাব্যবস্থাপক (প্রশাসন ও কোম্পানি সচিব) আবুল কাশেমকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। একই সঙ্গে খনির মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) নুরুজ্জামান চৌধুরী ও ডিজিএম (ভাণ্ডার) একেএম খালেদুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। 

গত বৃহস্পতিবার বিকেলে পেট্রোবাংলার এক অফিস আদেশে এই ব্যবস্থা নেওয়া হয়। হাবিব উদ্দিন আহমদকে খনির ব্যবস্থাপনা পরিচালক থেকে অপসারণ করে পেট্রোবাংলার চেয়ারম্যানের দপ্তরে সংযুক্ত করা হয়। কোম্পানি সচিব আবুল কাশেমকে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানিতে (সিরাজগঞ্জ) বদলি করা হয়। বড়পুকুরিয়া খনির ব্যবস্থাপনা পরিচালকের (অতিরিক্ত দায়িত্ব) দায়িত্ব দেওয়া হয়েছে পেট্রোবাংলার পরিচালক আইয়ুব খানকে। ঘটনা তদন্তে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইনস) মো. কামরুজ্জামানকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এদিকে কয়লা সংকটের কারণে আগামী কয়েকদিনের মধ্যে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যাবে বলে পিডিবি জানিয়েছে।

খনি সূত্র জানায়, ২০০৫ সালে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে বাণিজ্যিকভাবে কয়লা উত্তোলন শুরু করা হয়। দীর্ঘ ১৩ বছরে কয়লা উত্তোলন হয়েছে এক কোটি ২০ লাখ টন। বর্তমানে কোল ইয়ার্ডে কয়লার মজুদ থাকার কথা এক লাখ ৩০ হাজার টন। কিন্তু বাস্তবে কয়লার মজুদ পাওয়া গেছে  ১৪ হাজার টনের মতো। এক লাখ ১৬ হাজার টনের মতো কয়লার কোনো হদিস নেই। যার বাজারমূল্য প্রায় ২২৭ কোটি টাকা। ধারণা করা হচ্ছে, দীর্ঘদিন থেকে একটি চক্র চুরি করে খোলা বাজারে এসব কয়লা বিক্রি করে দিয়েছে। 

পিডিবির সূত্র জানায়, বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রে বর্তমানে তিনটি ইউনিট রয়েছে। এর মধ্যে দুটো পুরনো ও একটি নতুন। পুরনো দুটির প্রতিটি ১২৫ মেগাওয়াটের। তবে এগুলোর বর্তমান উৎপাদন ক্ষমতা ৮৫ মেগাওয়াট। এর মধ্যে এক নম্বর ইউনিটটি মেরামতের জন্য বন্ধ রয়েছে। নতুনটির উৎপাদন ক্ষমতা ২৭৪ মেগাওয়াট। চালু দুটি ইউনিট দিয়ে গত জুন মাসের প্রথম দিকে গড়ে ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছিল। কয়লা খনির উৎপাদন বন্ধ হওয়ার পরদিন অর্থাৎ ১৭ জুন এ দুই ইউনিট থেকে ৩৩৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়। এ দুটি ইউনিট চালাতে দিনে সাড়ে তিন হাজার টন কয়লা লাগে। উৎপাদন বন্ধ থাকায় কয়লার সরবরাহ হ্রাস পেতে থাকে। ফলে বিদ্যুতের উৎপাদনও কমতে থাকে। ২৫ জুন বিদ্যুৎ উৎপাদিত হয় ২৩০ মেগাওয়াট। পরে ২৯ জুন থেকে কর্তৃপক্ষ পুরনো ইউনিটটি বন্ধ করে শুধু নতুন ইউনিটটি চালু রাখে। ১৫ জুলাই এই ইউনিট থেকে ১৯০ মেগাওয়াট এবং ১৯ জুলাই শুক্রবার ১৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। বর্তমানে যতটুকু মজুদ রয়েছে, তা দিয়ে একটি ইউনিট চালালেও আর দু-তিন দিন বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। নতুন করে কয়লা উত্তোলন শুরু হতে পারে আগস্টের শেষে। ফলে প্রায় এক মাস কেন্দ্রটির উৎপাদন বন্ধ থাকবে।

এ ব্যাপারে জানতে চাইলে বড়পুকুরিয়া কয়লা খনির সদ্য সাবেক এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদ বলেন, ১৭ একর জায়গার ওপর কোল ইয়ার্ড নির্মিত। দীর্ঘ এক যুগেও উত্তোলিত কয়লার মজুদ পরিমাপ করা হয়নি। শুধু কাগজে-কলমে কয়লার মজুদ হিসাব করা হতো। দীর্ঘদিন কয়লা পড়ে থাকলে আগুন ও পানিতে নষ্ট হয়ে ওজন কমে যায়। তা ছাড়াও অনেক কয়লা মাটির সঙ্গে মিশে গেছে। সিস্টেম লস থাকে শতকরা দেড় ভাগ। নানা কারণে কয়লার ঘাটতি হয়েছে বলে তিনি মনে করেন।

  • কার্টসিঃ সমকাল / জুলাই ২২,২০১৮ 

সিন্ডিকেটের কব্জায় ১৩৫৩ কোটি টাকার প্রকল্প

নূর মোহাম্মদ 

সিন্ডিকেটের খপ্পরে পড়েছে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভুক্ত ১৩৫৩ কোটি টাকার একটি প্রকল্প। এ প্রকল্পের আওতায় সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টর, ল্যাপটপ, মডেম ও সাউন্ডবক্সসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সরবরাহ করার কথা। ‘আইসিটির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষা প্রচলন’ ২য় শীর্ষক প্রকল্পটি নিজেদের চাহিদামতো কাজ বাগিয়ে নিতে না পারায় পুরো প্রকল্পটি আটকে দিয়েছে একটি সিন্ডিকেট। এতে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য বরাদ্দ ১৪৬ কোটি ৪২ লাখ টাকার প্রায় পুরোটাই অব্যয়িত অবস্থায় ফেরত গেছে। আর ২ মাস যাবত প্রকল্পটি কার্যত স্থবির হয়ে আছে, ১৮ জন কর্মকর্তা, কর্মচারী কোনো কার্যক্রম ছাড়াই অলস সময় পার করছেন। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক এ প্রকল্পে শুরু থেকেই একটি ব্যবসায়ী গ্রুপ তৎপর ছিল।

তাদের কথামতো কাজ করতে না পারায় প্রকল্প পরিচালকের (পিডি) বিরুদ্ধে অভিযোগ করেন তারা। অভিযোগ খতিয়ে দেখতে মন্ত্রণালয় তদন্ত কমিটি করে। কমিটি প্রতিবেদন দেয়ার আগেই প্রকল্প পরিচালককে সরিয়ে দেয়া হয়। তদন্তে তার বিরুদ্ধে আর্থিক কোনো দুর্নীতির প্রমাণ না পাওয়ার পরও বিভাগীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। বিষয়টি এখন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের টেবিলে আছে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মহিউদ্দিন আহমেদ মানবজমিনকে বলেন, একটি তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা পড়েছে এটা জানি। তবে সেখানে কি আছে তা আমার জানা নেই। তবে প্রকল্পের গতি বাড়াতে দ্রত পিডির বিষয়টি সমাধান করা হচ্ছে। আগের পিডি থাকবেন না নতুন পিডি নিয়োগ দেয়া হবে এমন প্রশ্নে তিনি বলেন, দ্রুত সময়ই পিডি দেয়া হবে সেটা বলতে পারবো। কাকে দেয়া হবে সেটি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত।  

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের তিন হাজার ৩৪০ শিক্ষা প্রতিষ্ঠানে ৪৬০০০ মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং ২৫০০টি স্মার্ট ক্লাসরুম স্থাপনসহ ৫ লক্ষাধিক শিক্ষক-কর্মকর্তাকে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদানের জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়। তিন বছর মেয়াদি এ প্রকল্পের ব্যয় ধরা হয় ১৩৫৩ কোটি টাকা। প্রকল্পের আওতায় প্রতিটি বিদ্যালয়ে প্রজেক্টর, ল্যাপটপ, সাউন্ডবক্স ও মডেম ইত্যাদি শিক্ষা উপকরণ সরবরাহ করে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে। 

এই প্রকল্পের কাজ পেতে সরকারি-বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠান নানাভাবে চেষ্টা-তদবির করছিল। এর মধ্যে সরকারি প্রতিষ্ঠান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন ‘টেসিস’ ও বাংলাদেশ নৌ বাহিনী ‘ডকইয়ার্ড’ নামে প্রতিষ্ঠান কাজ করার আগ্রহ প্রকাশ করে ডিপিএম (ডিরেক্ট প্রকিউরম্যান্ট মেথড) পদ্ধতিতে যন্ত্রপাতি কেনার জন্য চিঠি দেয়। আর বেসরকারি প্রতিষ্ঠানগুলো নানা জায়গা থেকে ডিপিএম পদ্ধতিতে দরপত্র দেয়া জন্য চাপ দিতে থাকে। কেনাকাটা কোন পদ্ধতিতে হবে তা জানতে প্রকল্প পরিচালক মন্ত্রণালয়ের মতামত চান। এরপর ১৬ই জানুয়ারি অতিরিক্ত সচিব (উন্নয়ন) ও ১১ই এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের নেতৃত্বে বৈঠকে ডিপিএম নয়, সরকারি ক্রয় নীতি (পিপিআর) অনুসরণ করে উন্মক্ত পদ্ধতি ই-জিপিতে দরপত্র করার সিদ্ধান্ত হয়।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রকল্পের আওতায় প্রথম কিস্তিতে গত এপ্রিলে প্রায় ১৪ হাজার মাল্টিমিডিয়া প্রজেক্টর কেনার জন্য ই-জিপিতে দরপত্র আহ্বান করা হয়। কিন্তু প্রজেক্টরের উন্নতমানের স্পেসিফিকেশ এবং প্রয়োজনীয় এক্সেসরিজসহ প্রতিষ্ঠানে ইনস্টলেশনের শর্ত দেয়া হয়। এটি সিন্ডিকেটের লুটপাটের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। স্মার্ট টেকনোলজিসহ আরো কয়েকটি প্রতিষ্ঠান সিন্ডিকেট করে দরপত্রে অংশগ্রহণ থেকে বিরত থাকে। দরপত্র খোলার আরো ১৭ দিন পর তারা প্রকল্প পরিচালকের বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ করেন শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির কাছে। অভিযোগে দরপত্রে ‘সিমিলার প্রডাক্ট’ শব্দ দুটির পরিবর্তে ‘মাল্টিমিডিয়া প্রজেক্টর এন্ড সিমিলার প্রডাক্ট’ শব্দ ব্যবহার করার জন্য অনুরোধ করেন মর্মে দাবি করেন তারা। কিন্তু প্রকল্প পরিচালক পছন্দের প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দিতে মাল্টিমিডিয়া প্রজেক্ট এন্ড কম্পিউটার অনলি যোগ করে দরপত্র আহ্বান করেছেন। তাদের অভিযোগ, এ শর্তের ফলে কেবল একটি প্রতিষ্ঠানই এ কাজ করতে পারবেন। ব্যবসায়ীদের এমন অভিযোগ আমলে নিয়ে গত ১০ই জুন তিন সদস্যের তদন্ত কমিটি করে শিক্ষা মন্ত্রণালয়। 

একই দিনে পিডিকে ওএসডি করে মাউশিতে পদায়ন করা হয়। কমিটি ১৯শে জুন ১৩টি পর্যবেক্ষণ দিয়ে প্রতিবেদন জমা দেন। সেখানে কোথাও পিডি অনৈতিকভাবে আর্থিক সুবিধা নিয়েছেন মর্মে মন্তব্য করেনি। তারপরও তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য মাউশি উদ্যোগী হয়েছেন। এ ব্যাপারে তদন্ত কমিটির সদস্য ও মাউশির পরিচালক (পরিকল্পনা) প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, তদন্ত কমিটির সদস্য হিসেবে যতটুকু ভূমিকা রাখার দরকার তাই রেখেছি। এর বেশি কিছু বলতে পারবো না।  

প্রকল্প সূত্রে জানা গেছে, একটি বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান সরকারি একটি সংস্থার মাধ্যমে মাউশি অধিদপ্তরের বিভিন্ন প্রকল্পে ডিপিএম পদ্ধতিতে যন্ত্রপাতি সরবরাহ করে, যা সরকারি ক্রয় নীতিমালার সম্পূর্ণ পরিপন্থি। এ প্রকল্পেও এ ব্যবসায়ী প্রতিষ্ঠান সরকারি একটি সংস্থার মাধ্যমে কম্পিউটার, ল্যাপটপ সরবরাহের প্রস্তাব করে। প্রস্তাবটি মন্ত্রণালয় অনুমোদন না করায় তারা ভিন্ন পন্থায় তৎপরতা অব্যাহত রাখে এবং প্রজেক্টরের দরপত্র বাতিল করে ডিপিএম পদ্ধতিতে কম্পিউটার, ল্যাপটপ সরবরাহ করার জন্য প্রকল্প পরিচালককে চাপ দিতে থাকে। প্রতিষ্ঠানটি ব্যবসায়ী সিন্ডিকেটকেও ব্লাকমেইল করে দরপত্রে অংশগ্রহণ থেকে বিরত রাখতে সক্ষম হয়। 

জানা গেছে, সাতটি প্রতিষ্ঠান সিন্ডিকেট করে প্রাথমিক ও শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে কাজ করে থাকে। কিছুদিন আগে ২০০ কোটি টাকার একটি কাজ তারা সিন্ডিকেট করে বাগিয়ে নিয়েছে। এটি নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হলেও আমলে নেয়নি মাউশি বা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় উন্নয়ন শাখার সূত্রে জানা গেছে, প্রকল্প পরিচালকের বিরুদ্ধে অভিযোগে প্রতিটি প্রজেক্টরের মূল্য ৬০ হাজার টাকা করে কেনা সম্ভব। এ ব্যাপারে প্রকল্প পরিচালক প্রফেসর মোহাম্মদ জসীম উদ্দিন বলেন, কোনো ধরনের অন্যায় আমি করেনি। শুধু সিন্ডিকেটে কথা শুনিনি। এটাই আমার কাল হয়েছে। তিনি বলেন, তারা ৬০ হাজার টাকায় মাল্টিমিডিয়া প্রজেক্ট দেয়ার যে কথা বলেছে তা বিভ্রান্তি ছড়ানোর জন্যই। তিনি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, বর্তমান দরপত্রের নির্ধারিত স্পেসিফিকেশন ও অন্যান্য শর্ত বহাল রেখে কোনো প্রতিষ্ঠান ৬০ হাজার টাকা দরে ব্রান্ডেড প্রজেক্টর সরবরাহে সম্মত না হলে সংশ্লিষ্ট সিন্ডিকেটকে ৬০ হাজার টাকা দরে প্রজেক্টর সরবরাহে বাধ্য করা অন্যথায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত। তার দাবি, প্রকল্পের আওতায় ইন্টারনেট মডেম ও সিম কেনার ৪ কোটি ৭ লাখ টাকার চারটি প্যাকেজের দরপত্রে ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে এবং ৪ কোটি ৭ লাখ টাকার ডাটা প্যাকেজ বিনামূল্যে সংগ্রহ করা হয়েছে। 

  • কার্টসিঃ মানবজমিন/ জুলাই ২২,২০১৮ 

Abnormal cost of a road project

The Roads and Highways Department (RHD), a key public sector development agency, is found to be unusually extravagant in fixing costs of its development projects, particularly that of major road upgrades. Despite widespread criticism, the department has undertaken a good number cost-intensive road projects in recent years. Even questions raised by the Planning Commission (PC) about high costs could not dissuade it from tagging high costs to road projects. The Dhaka-Sylhet four-lane Highway project is the latest example.

The RHD has estimated the total cost involved in building the 214-kilometre highway at about Tk.157 billion that includes the land acquisition cost of Tk.42.75 billion. That puts the per km cost of the project at over Tk.730 million, compared to that of Tk. 208 million in the case of Chittagong four-lane highway project. Going by the allocations sought for a number of segments, it is evident that there exists enough scope to reduce the overall cost of the four-lane project. There are already a few instances of inflated cost estimation by the RHD.

The department has sought Tk.307 million for purchase of vehicles and furniture, Tk. 3.4 billion for staff salary and honorarium, more than Tk. 9.0 billion for training and study tour programmes, Tk.6.5 billion for sign-signal, road-side facilities and incidental costs and another Tk.6.5 billion for some other unimportant expenditures. If not in other areas, informed quarters suspect there could be foul play in vehicle purchase and training programmes. Most major public sector development agencies have the propensity to spend a substantial sum on account of purchase of expensive cars. These vehicles, by design or default, are sent for use by the top notches of the agencies or ministries concerned.

Similarly, the amount Tk.9.0 billion the RHD has sought for training/study tour programmes, including foreign ones, for project officials might sound absurd to many. The RHD has already executed, at least, two identical projects the Dhaka-Chittagong four-lane and Dhaka-Mymensingh four-lane projects. Thus, its officials have acquired enough experience in building major road projects. What they need, is orientation from time to time.

The estimation of cost and the proposals made at latter stages for escalation of the same under different pretexts by most development project executing agencies in the public sector smack of ill motives. There is no denying that cost projections are made taking into account a number of factors, including the probable hike in the cost of construction materials and labour wages. Yet, the government agencies are found to be more interested in creating scope for pilferage and wastage of taxpayers' money invested in development projects. These agencies, if they desire so, can fix cost of projects realistically and leave little scope for wastage of resources.

Volumes have been said and written about weaknesses and mismanagement in the public sector development administration. The government has been implementing many mega projects involving huge costs without removing those weaknesses. It should urgently do something about this to save resources that it finds very difficult to mobilise. 

  • Courtesy: The Financial Express /Editorial /Jul 22, 2018

Costs of opening superstores in BD among highest in the region

Doulot Akter Mala  
The costs of opening up a single superstore in Bangladesh are at least four times as much as those of neighbouring countries, according to an analysis.
Businesses have to spend as high as Tk 45 million for opening up a 4,000 square feet superstore.
The opening of similar-size superstores in Sri Lanka and Indonesia costs Tk 11 million.

The Bangladesh Supermarket Owners Association (BSOA) prepared the analysis to present it to the chairman of the National Board of Revenue (NBR).

In a presentation, the association members identified three major challenges for the superstore business in Bangladesh.

The challenges include, opening up a new mall and its forced shut down, uneven VAT scenario in the market, and harassment in the name of food safety.

In a letter, BOSA president and managing director of Rahimafrooz Superstores Limited Niaz Rahim said trade VAT at a rate of 4.0 per cent is discriminatory as it is applicable only to superstore businesses.

"The annual sale of superstores has slipped by 15 per cent in the last six months. Common people are being discouraged to buy things from super shops due to uneven VAT situation," he said.

Already, consumers' right protection directorate also warned the superstores that charging VAT on MRP (maximum retail price) is a violation of consumers' right protection act, he added.

During fiscal year 2006-09, the rate of VAT for superstores was up to 2.0 per cent.

The government revised the rate upward to 4.0 per cent during FY 2012-14.

During FY 2014-15, the VAT rate was brought down to 2.0 per cent before raising it to 4.4 per cent during FY 2015-16.

The association president demanded either reduction of VAT to 2.0 per cent or imposition of 1.0 per cent VAT on all retail businesses to address such discrimination.

In the analysis, it gave a comparison of uneven VAT scenario between the supermarket and four small groceries.

The amount of payable VAT is Tk 56,000 in a month for four small stores.

This compared with Tk 1.2 million for a single supermarket.

On the anti-adulteration campaign, the association said different government agencies conduct food safety or formalin-free drive movement in the supermarkets causing unusual harassments.

Such drives in other countries are conducted by a particular agency of that country.

The US Food and Drug Administration (FDA), Food Standards Agency (FSA), Food safety and Standards Authority of India (FSSAI) in India conduct such drives and set policy for the businesses.

In 1999, the government gave approval for opening up supermarket in Bangladesh. The first supermarket was PQS, which was acquired by Agora.

According to the BSOA, some 160 supermarkets are running their operations all over the country.

Of the stores, some six outlets of Agora, out of 10, are incurring losses.

Meena Bazar is also experiencing losses in 16 of its 18 stores.

Nandan has only one store active out of four.

Shawpno is operating 47 stores, the highest of its rivals.

Out of these outlets, a total of 35 are in the red.

Talking to the FE, BSOA general-secretary Md Zakir Hossain said there is a need for a policy for salvaging the country's superstore business.

"We are incurring losses and facing uneven competition for discriminatory fiscal policy," he said.

The government should pay due attention to develop the sector, he added.


  • Courtesy: The Financial Express/ Jul 22, 2018

Giving unified university admission test a chance


THE unified admission test, which the authorities call ‘cluster admission test’, for public universities has been in discussion for eight years since 2010 when the education ministry in principle decided on its introduction to reduce the number of admission tests that students take, to cut down the cost of holding examinations and to reduce the financial burden on students. This has not so far happened and this is not taking place even this time. Under the current system, 40 public universities hold the admission tests separately, with this year’s test in 31 public universities being tentatively scheduled between September 14 and November 5. The education minister and the University Grants Commission chair are both reported to have said that there would be no unified admission test in public universities this year as the people concerned are working on it. The decision suggests about 8,58,000 students who passed the Higher Secondary Certificate and equivalent examinations this year would need to shuttle from one university to another to take the admission tests in 40 public universities. The 2010 decision could not get off the ground, as New Age reported on Saturday, because of opposition by some reputed universities.

The universities opposing the move say that if a unified admission test is introduced, they will not then be able to choose which of the students they will allow admission. The argument has some weight though, the University Grants Commission in several of its annual reports said that the current admission system was ‘questionable and expensive’ and recommended reforms. 

A commission study in May 2013 found that admission-seekers on an average needed to spend Tk 43,100 on coaching and other related expenditure which includes travel cost. One rationale for the introduction of the unified admission test is to stop the spending on coaching as the commission study found that 93 per cent of the admission-seekers attend coaching classes for admission to public universities. Although there is debate whether the introduction of the unified admission system would at all stop the spending on coaching, this might save the admission seekers hassle and the money they need to spend on admission to different universities. An estimate suggests that many universities make between Tk 60 and Tk 80 million and the major portion of the amount goes to the teachers, which is why some universities are opposed to the move for the unified admission test. Admission to public and private medical colleges is now centrally held.

As any decision made now can be changed in the future if the decision does produce the desired results, it is time that all public universities gave the unified admission test a chance. The authorities concerned, the education ministry and the University Grants Commission, should make a decision, taking into account all merits and demerits of such a system, to introduce unified admission test so that the universities need to spend less on holding tests, students could avoid spending money unnecessarily and the hassle of travelling from one university to another in a short span of time.

  •  Courtesy: New Age /Editorial /Jul 22, 2018