Search

Thursday, October 18, 2018

২৩, ২৭, ৩০ অক্টোবর সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে ঐক্যফ্রন্টের সমাবেশ


৩৬০ আউলিয়ার পুণ্যভূমি সিলেট থেকেই সারা দেশে বিভাগীয় সমাবেশের কর্মসুচি শুরু করবে জাতীয় ঐক্যফ্রন্ট। আগামী ২৩শে অক্টোবর সিলেট, ২৭ শে অক্টোবর চট্টগ্রাম ও ৩০শে অক্টোবর রাজশাহীতে জনসভার কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। রাতে ফ্রন্টের বৈঠকের পর  এক সংবাদ ব্রিফিং এ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.  খন্দকার মোশাররফ হোসেন এই কর্মসূচি ঘোষণা করেন। 

তিনি বলেন, আগামী ২৩ অক্টোবর  সিলেটে হযরত শাহ জালাল ও হযরত শাহ পরানের মাজার জিয়ারত আমরা করবো। এরপর সেখানে জনসভা করবো। স্থানীয় নেতৃবৃন্দ জনসভার বিষয়টি স্থানীয় প্রশাসনের কাছে আলাপ-আলোচনা করছেন। আজকের বৈঠকে চট্টগ্রামে ২৭ অক্টোবর এবং রাজশাহীতে ৩০ অক্টোবর জনসভার করা সিদ্ধান্ত হয়েছে 

খন্দকার মোশাররফ জানান, বৃহস্পতিবার বিকাল তিনটায় গুলশানে হোটেল লেক শোরে কুটনীতিকদের ব্রিফিং করবে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ। পরবর্তিতে সুশীল সমাজের সাথেও ফ্রন্ট নেতারা মতবিনিময় করার সিদ্ধান্ত নিয়েছে। তবে দিনক্ষন ঠিক হয়নি।

বিএনপির সিনিয়র এ নীতিনির্ধারক বলেন, বৈঠকে লিয়াজোঁ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

কমিটির সদস্যদের নাম আজ-কালের মধ্যে আমরা গনমাধ্যমকে জানাবো। কত সদস্যের লিয়াজোঁ কমিটি হবে প্রশ্ন করা হলে তিনি বলেন, সংখ্যা এখনো চূড়ান্ত হয়নি। আমরা আশা করি যে, জাতীয় ঐক্যফ্রন্টে আরো দল অন্তর্ভুক্ত হবে সেজন্য সংখ্যা নির্ধারণ কবিনি।

রাত সাড়ে ৯ টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ বৈঠক বসে। এক ঘন্টা রুদ্ধদ্বার এই বৈঠক চলে। ফ্রন্টের মঙ্গলবারের বৈঠকে আগামী ২৩ অক্টোবর সিলেটে হয়রত শাহ জালাল ও হযরত শাহ পরানের মাজার জিয়ারত এবং সমাবেশ করার কর্মসূচি ঘোষণা করেছিলো।

জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষণার পর এই প্রথম ফ্রন্টের নেতারা বিএনপির কার্যালয়ম যান।এর আগে বেশিরভাগ বৈঠক হয়েছে ফ্রন্ট নেতাদের বাসায়। এর মধ্যে গুলশানে খন্দকার মোশাররফ হোসেনের বাসায়ও একটি বৈঠক হয়েছিলো।

উল্লেখ্য, গত ১৩ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ৭ দফা ও ১১ দফা লক্ষ্য নিয়ে গণফোরাম সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশ হয়।

সরকারবিরোধী নতুন জোটে বিএনপি, জেএসডি, নাগরিক ঐক্য, গণফোরাম রয়েছে। মতভিন্নতার কারণে অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা এখানে নেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জেএসডির সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কেন্দ্রীয় নেতা শহিদউদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাহেদুর রহমান, গণফোরামের কার্যনির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বৈঠকে উপস্থিত ছিলেন।

বিএনপিপন্থি পেশাজীবী নেতা ডা. জাফরুল্লাহ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন  ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুরও বৈঠকে উপস্থিত ছিলেন।
  • কার্টসিঃ মানবজমিন/ ১৮ অক্টোবর ২০১৮

Illegal parking clogs busy roads

Editorial
Where are the law enforcers?

Abdul Gani road is a very important road in Dhaka. It leads to the Secretariat, the seat of the bureaucracy (along with a number of other important government buildings) and also heads to a very busy junction of the city. Unfortunately, though there are “no parking” signs on both sides of the road put up by police authorities, vehicles are parked in rows on the side, which has created a mess. A picture in this paper published on October 17 shows a long line of cars parked on the road that has shrunk in width by at least half! And it is not the first time that such a picture has been carried by this paper.

Our question here is twofold. First, whatever happened to the strict patrolling and fining by the police for illegal parking in the city? Are we to understand that since all the buildings on this road are government offices, the people who have kept their cars on it get carte blanche to break the law? The other question is, precisely what is Rajdhani Unnayan Katripokkho (Rajuk) doing to alleviate this situation? Where are the parking spaces in the city? When can we expect multi-storied parking spaces to become available so that car owners may safely park their vehicles (without fear of their vehicles getting a ticket or being towed away) and go about their business in peace?

These are valid questions that authorities will have to answer today or tomorrow. We hope the police higher-ups will look into this matter to expedite traffic on Abdul Gani road. And the sooner the authorities start work on freeing up parking space in buildings and constructing new parking lots, we can all breathe a little easier.

  • Courtesy: The Daily Star / Oct 18, 2018

Thorny issues remain thorny

Country ticks towards 90-day countdown to JS polls beginning Oct 31


Less than two weeks before the 90-day countdown for holding the general election begins, a number of contentious political issues remain unresolved.

The issues include the nature of the polls-time government and dissolution of parliament before announcement of the election schedule -- two key demands of the BNP and some other opposition parties.

Under the constitutional provision introduced in 2011, the next national election must be held within 90 days before the five-year term of the current parliament expires on January 28. And the Election Commission has said it would announce the schedule any day after the countdown begins on October 31. 

The government and the ruling Awami League have already rejected the opposition demand for a nonpartisan administration and dissolution of parliament, saying the election will be held in line with the constitutional provisions -- that is under the current government. 

However, the size of the government during the election remains unclear.

The prime minister and some of her cabinet colleagues have said the polls-time cabinet will carry out some routine work only and provide all assistance to the EC to hold the polls.

Another unsettled issue is the deployment of army during the election.

In the 2008 parliamentary election, armed forces personnel were deployed to work alongside regular law enforcement agencies. At the time, army personnel were given the power to arrest troublemakers without warrant. That power was curtailed by amending the law after the 2008 election.

At an EC meeting on Monday, Election Commissioner Mahbub Talukder sought to place a proposal about army deployment, but he was not allowed and no discussion on the matter took place.


The use of Electronic Voting Machine (EVM) appears to be another thorny issue.

The EC's plan for using EVMs on a large scale sparked widespread debates and opposition parties vehemently oppose it.

The EC has yet to clear the cloud over the matter.

Meanwhile, the ruling Awami League men are already campaigning across the country well in advance although the opposition parties need permission from the police even to hold rallies.

In addition, thousands of BNP men across the country have recently been sued in hundreds of “fictitious” cases, putting them in the back foot.

Political analysts and opposition leaders described this as an “absence of a level playing field” for all political parties, which is key to a fair election.    

"At the moment, the atmosphere is not congenial for a free and fair election," Mujahidul Islam Selim, president of the Communist Party of Bangladesh, told The Daily Star.

In its election roadmap unveiled in July last year, the EC said the "countrymen are waiting for a credible election".

But will the EC be able to hold one such election?

Former election commissioner Brig Gen (retd) M Sakhawat Hossain thinks it will be challenging, given the complicated issues facing the Commission.

  • Courtesy: The Daily Star /Oct 18, 2018

Wednesday, October 17, 2018

Jan-Sept overseas hiring falls 24pc

‘Target to send 1.2m workers abroad won’t be fulfilled’


The country's overseas employment dropped by more than 24 per cent in the first nine months of the current calendar year compared to that of the previous year, official statistics showed.

It happened, as manpower recruitment by Kingdom of Saudi Arabia (KSA) has declined significantly this year that has created a negative impact on overall overseas job scenario, sector insiders said.

A total of 555,393 Bangladeshis found job abroad from January to September of 2018. The number was 736,461 in the corresponding period of 2017, according to Bureau of Manpower Employment and Training (BMET).

KSA is the largest job market for Bangladeshis, which hired a total of 412,397 workers in the first nine months of 2017. The number reduced to 187,223 workers in the matching period of 2018.

Other middle-eastern (ME) countries also hired lower number of workers during the period this year than the previous year.

In the first nine months of the current year, Qatar recruited 56,708 workers from Bangladesh, Oman 53,372, and Kuwait 25,652.

But the three countries hired 64,396, 66,073, and 37,861 workers respectively in the first nine months of 2017, the official figure showed.

Some manpower recruiters and officials at Ministry of Expatriates' Welfare and Overseas Employment said the declining trend may continue in the remaining months of this year.

They said employment opportunities have shrunk significantly in KSA. Bangladeshi workers are not getting jobs there like before. A number of workers, being jobless, returned home, while many others are afraid of termination, they said.

Besides, Malaysia has also suspended manpower recruitment from Bangladesh through the existing system under 'G2G Plus' deal due to some alleged unethical practices.

The south-east Asian country is now working to launch a new system for hiring manpower. So until introduction of the process, labour migration to the country will remain stopped.

So, the goal of sending 1.2 million workers abroad in 2018, as fixed by the ministry, is likely to be failed, sector insiders said.

However, Benjir Ahmed, president of Bangladesh Association of International Recruiting Agencies (BAIRA), said the negative trend will not continue for long.

At the end of the year, the number of employment will increase notably, he added.

More than 11 million Bangladeshis went abroad with employment since 1976, as per BMET data.

  • Courtesy: The Financial Express/ Oct 17, 2018

Looking for alternatives to brick

Even on the official reckoning of the Department of Environment (DoE), one in three of the country's brick kilns is in operation without licence. But a top official of the DoE informally claims that 60 per cent of the kilns have been operating illegally and that too after the brick law came into force on July 01, 2014. The Paribesh Bachao Andolan (POBA) holds that no less than 50 per cent of the brick kilns have no approval and do not apply the advanced technology for brick-making. However, the number of kilns also varies. The DoE estimates those at 6,843 while the POBA and other sources put the number at 8,000 to 9,000. Although, the traditional chimneys of brick kilns have been mostly replaced and the improved version of burning bricks employed, kiln owners often resort to devious ploys for using banned wood or logs as fuel. In remote areas, the traditional ones operate clandestinely in violation of the 2013 brick law.

In case of operation of brick kilns, therefore, the violation of the law takes mainly on two fronts. First, there are those who do not feel the need for renewal of their kilns' licence and environmental certificate and others who have never sought approval for their kilns. The other type of violation is breaching the regulations by pretending that those are not violated. This concerns the surreptitious use of wood or logs in the kiln instead of coal. How this can happen is explained by the officials of the DoE. Understaffed, the department cannot monitor the brick kilns located all across the country. The claim is not totally unfounded but given the will, it could launch a campaign for making people aware of the enormous damage done to the environment.

A World Bank-aided project has introduced Hybrid Hoffman Kiln (HHK) technology after its improvement in China and still some readjustments to suit local condition. It has the advantage of bringing down the pollution by half. The other advantages are the improvement in working condition for labourers. They enjoy many facilities including fixed wages for less labour irrespective of men and women. Such kilns have even earned carbon credit and the extra money received is spent on medical needs of workers.

The HHK technology may comparatively look better, but a country of Bangladesh's size with such a large population should look for the best option open to it. It is intriguing why bricks should not be totally rejected as a construction material. Concrete blocks are far better an alternative to bricks. But those have not been promoted as such. Why? In terms of stress resistance, load-taking, durability, thermal insulation and ease of construction, the hollow concrete blocks are miles ahead of burnt bricks which even are affected by weather. Due to the hollow space, the blocks are lighter and need less material. Thus these keep the interior of a building cooler in summer and warmer in winter. Above everything else, they are competitive in price and environmentally friendly. This country cannot afford any further loss of its lands to brick kilns and pollution to environment. Brick kilns should be phased out and bricks rejected as construction materials in favour of concrete blocks.

  • Courtesy: The Financial Express/ Oct 17, 2018

বাড়ছে শিক্ষা ও স্বাস্থ্য ব্যয়জনিত ঋণগ্রস্ততা - স্বল্প আয়ের মানুষের আর্থিক চাপ বাড়াচ্ছে

সম্পাদকীয়

সব নাগরিকের জন্য শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা রাষ্ট্রের সাংবিধানিক অঙ্গীকার। সে বিবেচনায় এ দুটি খাতে ব্যক্তিব্যয় সবসময় সাধারণ্যের সামর্থ্যের মধ্যে রাখাই সমীচীন। কিন্তু দুঃখজনক বাস্তবতা হলো, আমাদের দেশে উল্লিখিত দুটি খাতে লক্ষণীয়ভাবে ব্যয় বাড়ছে। আর এ বাড়তি ব্যয় মেটাতে অনেক পরিবারের ঋণগ্রস্ততাও বেড়ে চলেছে। ২০১৬ সালের বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয়-ব্যয় জরিপের তথ্যেই বিষয়টি স্পষ্ট। আলোচ্য জরিপের তথ্য পর্যালোচনায় দেখা যাচ্ছে, ঋণ গ্রহণ ও ব্যয় মূলত কৃষি ও ব্যবসা খাতে হওয়ার কথা থাকলেও বস্তুত তা ব্যয় হয়েছে শিক্ষা ও স্বাস্থ্যসেবায়। ২০১০ সালে মোট ঋণের মাত্র ৬ দশমিক শূন্য ৩ শতাংশ কোনো পরিবারকে যেখানে শিক্ষা ও স্বাস্থ্যসেবায় ব্যয় করতে হয়েছিল, ২০১৬ সালে সেখানে তা বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৯৬ শতাংশে। সমরূপভাবে বৃদ্ধি পেয়েছে মোট ঋণ গ্রহণের পরিমাণও। একই মেয়াদে পরিবারপ্রতি ঋণের পরিমাণ ২৮ হাজার ৬২ টাকা থেকে উন্নীত হয়েছে ৩৭ হাজার ৭৪৩ টাকায়। বলা যায়, প্রায় ৩৫ শতাংশ বৃদ্ধি! কাজেই ঋণ গ্রহণ বেড়ে যাওয়ার পেছনে শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যয়ের উল্লম্ফন যে বড় ভূমিকা রাখছে, তা সহজেই অনুমেয়। সন্দেহ নেই, এ অবস্থা প্রলম্বিত হলে স্বল্প আয়ের মানুষের ওপর আর্থিক চাপের বোঝা বাড়বে; দরিদ্র জনগোষ্ঠীর ঋণ পরিশোধজনিত যন্ত্রণা বহুগুণ বৃদ্ধি পাবে। তাই বিষয়টি হালকাভাবে নেয়ার সুযোগ নেই। আমরা চাইব মানুষের জীবনযাত্রার খরচ বৃদ্ধির বহুমুখী প্রভাব গভীরভাবে আমলে নিয়ে শিক্ষা-স্বাস্থ্য ব্যয় কমাতে সরকার কার্যকর উদ্যোগ নেবে।

লক্ষণীয়, সরকারি বিনিয়োগের বড় দুই খাত হলো শিক্ষা ও স্বাস্থ্য। সেখানে ঘাটতি থাকলে ব্যক্তি খরচ বেড়ে যায়। আর তা মেটাতে অনেক ক্ষেত্রে ব্যক্তিকে ঋণ গ্রহণ করতে হয়। এখন যেমনটি হচ্ছে। শিক্ষা ও স্বাস্থ্যসেবায় সবার নির্বিঘ্ন প্রবেশগম্যতা নিশ্চিতে এ দুটি খাতে অন্তত জিডিপির ৬ শতাংশ বরাদ্দ বৃদ্ধির কথা বলেন বিশেষজ্ঞরা। পার্শ্ববর্তী দেশগুলো এক্ষেত্রে এগিয়ে গেলেও আমাদের দেশে এ বরাদ্দ এখনো ০.৯২ থেকে ২.০৯ শতাংশে আটকে আছে। ফলে অত্যাবশ্যকীয় শিক্ষা ও স্বাস্থ্যসেবায় ব্যয় বৃদ্ধি অব্যাহত রয়েছে। নিশ্চয়ই মানুষের দুর্ভোগ লাঘবের লক্ষ্যে ব্যয় বৃদ্ধির লাগাম টানতে হলে সরকারি বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। এক্ষেত্রে নীতিনির্ধারণী মহলের সক্রিয়তা জরুরি।

একটি বিষয় পরিষ্কার, চাহিদা থাকলে বেসরকারি খাত বিকশিত হয়। গত দেড় দশকে বেসরকারি ব্যবস্থাপনায় দেশে শিক্ষা ও স্বাস্থ্যসেবা খাতে অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বর্ধিষ্ণু জনসংখ্যার চাহিদার নিরিখে প্রতিষ্ঠানগুলো অবদান রাখছে। কিন্তু সেসব প্রতিষ্ঠানে ব্যয় অত্যধিক বেশি। দেখা যাচ্ছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সীমিত হওয়ায় স্বল্প আয়ের পরিবারের সন্তানরাও এখন উচ্চশিক্ষার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। ভর্তি হওয়ার পর উচ্চব্যয় বহন অনেকের পক্ষেই কঠিন হয়ে পড়ছে। বাধ্য হয়ে ঋণ করতে হচ্ছে অনেক পরিবারকে। আবার স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোয় মোট ব্যয়ের ৬৭ শতাংশ ব্যক্তির পকেট থেকে যাচ্ছে। ফলে বিপুল স্বাস্থ্যব্যয়ের কারণেও ঋণগ্রস্ত হচ্ছে স্বল্প আয়ের অনেক পরিবার। এ অবস্থা থেকে উত্তরণে শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে আমাদের অবশ্যই সরকারি বিনিয়োগ বাড়ানো দরকার। শুধু বিনিয়োগ বাড়ালে হবে না, একই সঙ্গে বেসরকারি শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সরকারের নিয়ন্ত্রণও জরুরি। একদিকে কোচিং ও উচ্চ ফি আরোপ যেমন বন্ধ করতে হবে, তেমনি অহেতুক ওষুধের মূল্যবৃদ্ধি, রোগীদের অযথা প্রেসক্রিপশন ও রোগ নির্ণয়ের পরীক্ষাও হ্রাস করতে হবে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে সরকার বলিষ্ঠ  পদক্ষেপ নেবে বলে প্রত্যাশা।  

  • কার্টসিঃ বনিকবার্তা/ ১৭ অক্টোবর ২০১৮

The election commissioner should have his say

The EC must function democratically


We are dismayed that one of the election commissioners was forced to walk out of an election preparatory meeting because he was not allowed to voice his proposals regarding how to hold a free, fair and inclusive election. It is unfortunate that the election commissioner's proposals were not included in the agenda. Moreover, why was the commissioner not allowed to speak? What does this kind of non-cooperation within the EC do to public confidence?

The recommendations that did not see the light of day were quite pertinent to the ground realities of our electoral environment. They included holding talks with all the political parties, finding ways to ensure impartiality, increasing the EC's ability to exercise its power, having a dialogue with the government regarding recommendations put forward by the political parties and the role of the army during elections. These proposals seem perfectly reasonable and logical for an election commissioner to put forward.

We believe that while election is not the be-all and end-all of a healthy democracy, it is definitely the single most important exercise for voters to elect their representatives to the government. And the Election Commission is the main actor responsible for making this happen through a free and fair election. This responsibility, moreover, is not confined to just Election Day but for all the days leading up to it. So it is all the more disappointing to see such an undemocratic move within the EC. Unfortunately, the track record of the past ECs has not been particularly commendable, with problems of credibility and image constantly plaguing it.

By not allowing a democratic culture to thrive within the EC, it is making itself weak and ineffective. We hope this trend will be reversed and the EC is allowed to exercise its power without any interference.
  • Courtesy: The Daily Star /Oct 17, 2018 

ইসির বিরোধ নির্বাচনে প্রভাব ফেলবে?

  • একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে দলীয় সরকারের অধীনে দ্বিতীয় জাতীয় নির্বাচন 
  • নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল হতে পারে
  • ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হতে পারে 
  • অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে আলোচনা করতে না চাওয়ায় ইসি প্রশ্নের মুখে
  • বর্তমান নির্বাচন কমিশনের অভ্যন্তরীণ দ্বন্দ্ব শুরু হয় দায়িত্ব নেওয়ার পর থেকেই


জাতীয় নির্বাচনের প্রস্তুতির মুহূর্তে নিজেদের বিরোধ প্রকাশ্যে আসায় বিব্রতকর অবস্থায় পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। নিজেদের মধ্যে বিরোধ জিইয়ে রেখে শেষ পর্যন্ত সুষ্ঠুভাবে জাতীয় নির্বাচন পরিচালনায় এই ইসি কতটুকু সফল হবে, সে প্রশ্ন সামনে এসেছে। তবে ইসি এই বিরোধকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না। প্রতিষ্ঠানটি বলছে, মতবিরোধ থাকলেও নির্বাচন পরিচালনা তাদের জন্য কঠিন হবে না।

নির্বাচন–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, নিজেদের মধ্যে মতবিরোধের পাশাপাশি সবার জন্য সমান সুযোগ তৈরি, পুলিশ ও প্রশাসনের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, অংশগ্রহণমূলক নির্বাচনের মতো বড় বিষয় নিয়ে আলোচনা করতে না চাওয়া এই সাংবিধানিক প্রতিষ্ঠানটিকে প্রশ্নের মুখে ফেলেছে। এর ফলে সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় আরও বাড়বে। তা ছাড়া ইসির বর্তমান অবস্থান এই বার্তা দিচ্ছে যে জাতীয় নির্বাচনে ইসি নিজের ক্ষমতার যথাযথ প্রয়োগে খুব একটা আগ্রহী নয়।

তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে দলীয় সরকারের অধীনে দ্বিতীয় জাতীয় নির্বাচন। নিরপেক্ষ সরকারের দাবিতে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপিসহ কয়েকটি দল। আওয়ামী লীগ ও তাদের জোটসঙ্গীরা বাদে গত নির্বাচন বর্জনকারী দলগুলো এখনো নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছে। এ অবস্থায় কোনো দলের কথা না শুনেই, এমনকি একজন নির্বাচন কমিশনারের প্রস্তাব অগ্রাহ্য করে জাতীয় নির্বাচনের পথে এগোচ্ছে ইসি। আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল এবং ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে নির্বাচন হতে পারে।

এই কমিশন দায়িত্ব নেওয়ার পর একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সংলাপ করেছিল। কিন্তু সংলাপের সুপারিশগুলো নিয়ে নিজেদের মধ্যে আলোচনাও করেনি। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ব্যক্তিগত উদ্যোগে সংলাপের সুপারিশগুলো পর্যালোচনা করে পাঁচটি প্রস্তাব তৈরি করে গত সোমবার ইসির বৈঠকে আলোচনা করতে চেয়েছিলেন। কিন্তু অন্য কমিশনারদের আপত্তির কারণে তিনি প্রস্তাবগুলো সভায় তুলতে পারেননি। পরে তিনি বাক্‌স্বাধীনতা খর্ব করার অভিযোগ এনে সভা বর্জন করেন।

মাহবুব তালুকদারের অভিযোগের বিষয়ে জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা কোনো মন্তব্য করতে রাজি হননি। গতকাল মঙ্গলবার এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘ওটা নিয়ে পত্রপত্রিকা, টিভিতে প্রচার হয়েছে। নো কমেন্ট। আমাকে আর ইনসিস্ট করবেন না, আমি আর কথা বলব না।’

কমিশনের মধ্যে মতবিরোধ রেখে জাতীয় নির্বাচন করা কঠিন হবে কি না, এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, কঠিন হবে না।

আগের দিন বাক্‌স্বাধীনতা খর্ব করার অভিযোগ এনে বৈঠক বর্জন করলেও গতকাল সকালে সিইসির দপ্তরে যান মাহবুব তালুকদার। পরে পাঁচ কমিশনার নির্বাচনের প্রস্তুতি নিয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০ অক্টোবর ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মাহবুব তালুকদার। ৩০ অক্টোবর তাঁর ফেরার কথা রয়েছে।

সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন প্রথম আলোকে বলেন, কমিশনে মতবিরোধ থাকতে পারে। কোনো একজন বা একাধিক কমিশনার কোনো বিষয়ে ভিন্ন মত রাখতে পারেন। তবে অধিকাংশ কমিশনার যে মত দেবেন, সেটাই গ্রহণযোগ্য হবে এবং ওই সিদ্ধান্ত বাস্তবায়নে সবাই এক হয়ে কাজ করবেন। কিন্তু সভা বর্জন করার মতো ঘটনার নজির আগের কমিশনগুলোতে নেই। এ ধরনের ঘটনা বিভ্রান্তি তৈরি করে।

বর্তমান কমিশনের অভ্যন্তরীণ দ্বন্দ্ব শুরু হয় দায়িত্ব নেওয়ার পর থেকেই। গত বছরের ১৫ ফেব্রুয়ারি বর্তমান কমিশনের পাঁচ সদস্য শপথ নেন। এরপর জুলাইয়ে ইসি সচিবালয়ের ৩৩ জন কর্মকর্তার বদলি নিয়ে বিরোধ প্রকাশ্যে আসে। এরপর জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন, সিটি নির্বাচনে সাংসদদের প্রচারের সুযোগ দেওয়া, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে ইসির মতবিরোধ প্রকাশ্যে আসে। বরিশাল সিটি করপোরেশন নির্বাচন নিয়েও কমিশনে মতবিরোধ তৈরি হয়েছিল। এসব ক্ষেত্রে মূলত মতবিরোধ দেখা গেছে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সঙ্গে অন্য কমিশনারদের।

এর বাইরে সিইসির সঙ্গে চার কমিশনারেরও মতবিরোধ প্রকাশ্যে এসেছে কয়েকটি ঘটনায়। সম্প্রতি সিইসি বলেছিলেন, জাতীয় নির্বাচনে কোথাও কোনো অনিয়ম হবে না, এমন নিশ্চয়তা দেওয়া যাবে না। তাঁর এই বক্তব্যের পর অন্য চার কমিশনার গণমাধ্যমে বলেছিলেন, এটা কমিশনের বক্তব্য নয়, সিইসির নিজস্ব মত। গত মাসে ইসির কর্তৃত্ব নিয়ে চার কমিশনারের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

নিজেদের মধ্যে বিরোধ থাকলেও নির্বাচনের দৈনন্দিন প্রস্তুতি চালিয়ে যাচ্ছে ইসি। গতকাল নির্বাচনের প্রস্তুতি নিয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন কমিশনারেরা। বৈঠক শেষে সিইসি কে এম নুরুল হুদা সাংবাদিকদের বলেন, পরিস্থিতি সন্তোষজনক। মাঠপর্যায়ের কর্মকর্তারা সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। তাঁরা স্থানীয় পুলিশ ও প্রশাসনের যথেষ্ট সহায়তা পাচ্ছেন।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, সবার জন্য সমান সুযোগ নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি। তফসিল ঘোষণার পর জানা যাবে, সরকারের বা সংসদ সদস্যদের অবস্থান কী থাকবে। তবে আচরণবিধিতে কিছু পরিবর্তনের উদ্যোগ নেবে ইসি।

সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন প্রথম আলোকে বলেন, অতীতে যেসব নির্বাচন কমিশনে অভ্যন্তরীণ দ্বন্দ্ব ছিল, সেসব কমিশন নিষ্ক্রিয় হয়ে গেছে। নিজেদের মধ্যে বোঝাপড়ার অভাবে ইসি কাজ করতে পারেনি। এখন ইসির বিরোধ বড় আকার ধারণ করছে। দলনেতা হিসেবে সমন্বয়ের দায়িত্ব সিইসির। সংবিধানে যে প্রতিষ্ঠানটিকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে, সেখানে এত বিভাজন থাকলে ভোটারদের আস্থার জায়গা থাকবে না।
  • কার্টসিঃ প্রথম আলো/ ১৭ অক্টোবর ২০১৮

No survey in 16 years to net in new taxpayers

Plea to reactivate central tax survey zone

New taxpayers' survey by the central tax survey zone had remained suspended in the last 16 years, hampering the effort to expand the tax net across the country. The zone under the National Board of Revenue (NBR) has kept its survey activities and the issuance of Taxpayer’s Identification Number (TIN) suspended since 2002.

It has empowered the territorial zones of the income tax wing instead of the survey zone for conducting new taxpayers' survey. Joint Commissioner of the central tax survey zone Md Mohidul Islam disclosed this at a meeting on Tuesday.

The meeting was arranged by the zone with the Dhaka South City Corporation at Nagar Bhaban as a part of the programme to motivate people about the tax net expansion and survey.

Dhaka South City Corporation Mayor Md Sayeed Khokon, NBR chairman Md Mosharraf Hossain Bhuiyan, NBR members Ziauddin Mahmud, Md Golam Nabi attended the programme. Central Tax Survey Zone Commissioner Md Asaduzzaman chaired the meeting.

Addressing the meeting, the NBR chairman said tax certificates would be made mandatory for the candidates of city and upazila elections to increase the number of taxpayers.

"Furnishing TIN alone would not be enough for the candidates in city corporation election," he said.

He added it is a legal obligation for the candidates to submit tax returns considering their election expenditures.

The revenue authority formed the central tax survey zone in 1992 aiming to increase the number through inclusion of new taxpayers.

The government has neither closed down the survey zone nor has revamped it despite suspension of its survey activity. From its inception to 2001, the central survey zone has found 1.0 million new taxpayers across the country, Mr Islam said.

The zone kept 20 per cent of those new taxpayers under its supervision and the rest of the taxpayers' files were distributed to other territories, he added.

There was a Taxpayers Information Retrieval System (TIRS) under TACT project for the zone, which also failed to perform due to the lack of manpower and support after the closure of that programme, he said.

Tax commissioner of the zone Md Asaduzzaman said the number of taxpayers could be raised to 7.0 million with boosting revenue to Tk 300 billion in the next five years if the board activated the central survey zone.

In the meeting, taxpayers and tax lawyers also urged the NBR to make the central survey zone vibrant. They said the zone has not been working according to its mandate.

Director of the Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA) Monir Hossain said taxpayers do not want to visit tax offices frequently, fearing harassment.

Ziauddin Mahmud said the tax-GDP ratio could have been increased by 2.0 to 3.0 per cent had the NBR reduced the exemptions it grants to development projects.

NBR chairman said the country's tax GDP ratio is still below 10 per cent due to the poor base of taxpayers. "The people would have been encouraged to pay a minimum tax of Tk 5,000 had the taxmen ensured a hassle-free environment," he said.

He said the number of taxpayers should be increased two-fold by the next year after door-to-door visit aimed at finding out new taxpayers.

Taxmen would conduct survey in flats and apartments to see whether the flat owners have tax files, he added.

Sayeed Khokon said the economic growth could be made balanced through tax measures. He underscored the need for proper distribution of the taxpayers' money and expansion of tax net in rural areas.

  • Courtesy: The Financial Express/ Oct 17, 2018

আস্থার সংকট নির্বাচন কমিশনে

সম্পাদকীয়


নির্বাচন কমিশনের সভায় নির্বাচনসংশ্লিষ্ট যেকোনো প্রাসঙ্গিক আলোচনা করা নির্বাচন কমিশনারদের অবশ্য কর্তব্যের মধ্যে পড়ে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার গত সোমবার নিজের পাঁচ দফা প্রস্তাব নিয়ে কথা বলার সুযোগ না পেয়ে আপত্তি জানিয়ে কমিশনের বৈঠক বর্জন করেন। এ ধরনের ঘটনা নির্দেশ করে যে ইসির বৈঠকে মুক্ত আলোচনার পথ রুদ্ধ হয়ে পড়েছে, যা কোনোভাবেই কাম্য হতে পারে না।

এই ঘটনার একটি আইনি এবং একটি রাজনৈতিক দিক রয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা মঙ্গলবার আশ্বস্ত করেছেন যে মতবিরোধ থাকলেও নির্বাচন করা ‘কঠিন হবে না’। কিন্তু তাঁর এই আশ্বাস ইসির প্রতি জনগণের আস্থা বাড়াবে, তা মনে করার কারণ নেই। আমরা বিশ্বাস করি যে মাহবুব তালুকদারের পাঁচ দফা প্রস্তাব আলোচনা করলে নির্বাচন কমিশনের মাথায় আকাশ ভেঙে পড়ত না। আলোচনার প্রস্তাব শুনেই তিন কমিশনারের বিরোধিতা ছিল অগণতান্ত্রিক ও অসহিষ্ণুতার লক্ষণ। কোনো বিষয়ে আলোচনা হওয়ার অর্থ সেটি গ্রহণ করা নয়। ইসিতে সিদ্ধান্ত হয়ে থাকে সংখ্যাগরিষ্ঠতার জোরে। কিন্তু ওই তিন কমিশনার এতটুকু ধৈর্য কেন ধরতে পারলেন না, সেটি প্রশ্ন বটে। উপরন্তু নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণ নিয়ে কমিশনারের মধ্যে দূরত্ব তৈরি হওয়া এবং টানা দেড় মাস ইসির কোনো বৈঠক না হওয়া ইসির সামর্থ্যহীনতার নির্দেশক।

২০০০ সালে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিলেন, ইসি ‘কম্পোজিট বডি’ (সমন্বিত সংস্থা) হিসেবে কাজ করবে। একজন কমিশনার কমিশন দ্বারা দায়িত্বপ্রাপ্ত না হলে তাঁর পক্ষে ‘ব্যক্তিগতভাবে’ কিছুই করার সুযোগ নেই। সুতরাং এটা পরিষ্কার ছিল যে আলোচনার বিষয়বস্তু ভোটাভুটিতে দিলে মাহবুব তালুকদার হয়তো তাঁর পাঁচ দফা প্রস্তাবের একটিও অনুমোদন করাতে সক্ষম হতেন না। কিন্তু এখন তাঁকে আলোচনা করতে না দেওয়ায় তাঁর আইনি, সাংবিধানিক এবং মৌলিক গণতান্ত্রিক অধিকার ক্ষুণ্ন হয়েছে। এবং বাস্তবতার নিরিখে এর দায়িত্ব প্রধানত সিইসিকেই নিতে হবে।

এটা লক্ষণীয় যে পাঁচটি প্রস্তাবের মধ্যে অংশগ্রহণমূলক নির্বাচন, ইসির সক্ষমতা বাড়ানো, সংলাপের সুপারিশ নিয়ে আলোচনা, সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করা—এই চারটি প্রস্তাবই বহুল আলোচিত এবং এতে নতুনত্ব বলতে কিছু ছিল না। এমনকি জাতীয় নির্বাচনে সেনাবাহিনী কীভাবে দায়িত্ব পালন করবে, তা ‘আগে থেকেই নির্ধারণ’ করার মতো বিষয়ও একটি রুটিন কাজ হিসেবে গণ্য করা চলে। কারণ, আগামী নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে, সেই ঘোষণা সিইসি আগেই স্পষ্ট করেছেন। একটি বৈঠকে কোনো বিষয়ে আলোচনা করলেই সিদ্ধান্ত নেওয়ার বাধ্যবাধকতা তৈরি হয় না।

কেউ অবশ্য যুক্তি দিতে পারেন যে সিইসি এখানে রেফারির ভূমিকা পালন করে থাকতে পারেন। কারণ, অপর তিন কমিশনার চিঠি দিয়ে মাহবুব তালুকদারের বিষয়গুলো আলোচ্যসূচি না করতে সিইসিকে অনুরোধ করেছিলেন। সেদিক থেকে দেখলে সিইসি সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের পক্ষে থেকেছেন। কিন্তু আমরা এই অনুমান নাকচ করতে পারি না যে তিন কমিশনার সিইসির মনোভাব আঁচ করতে পেরেই হয়তো তাঁদের ভিন্নমত লিখিতভাবে অবহিত করেছেন। অন্যদিকে আলোচ্যসূচিতে না থাকলেও মাহবুব তালুকদারকে ইসির সভায় তাঁর ‘ব্যক্তিগত’ মত প্রকাশ করতে দেওয়া যেত। আর সেটাই স্বাভাবিক ও শোভন হতো। এখানে সিইসিসহ চার কমিশনার পরমতসহিষ্ণুতার পরিচয় দিতে ব্যর্থ হয়েছেন। গত ৩০ আগস্ট নির্বাচন কমিশনের আগের সভায় আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আইন সংশোধনের প্রস্তাবে আপত্তি দিয়ে বৈঠক ত্যাগ করেন মাহবুব তালুকদার। সেখানেও আমরা সিইসিকে নির্বিকারভাবে ইভিএম আমদানির প্রশ্নবিদ্ধ সিদ্ধান্তের পক্ষে থাকতে দেখেছি।

উদ্ভূত পরিস্থিতি নির্বাচন কমিশনের প্রতি জনগণের যে আস্থার সংকট আছে, তা আরও বাড়িয়ে দেবে।
  • কার্টসিঃ প্রথম আলো/ ১৭ অক্টোবর ২০১৮