Search

Tuesday, February 28, 2017

আপনার পরিবারকে খাবে


জিয়া হাসান

গ্রাফিক্স - দৈনিক শেয়ারবিজ
বাংলাদেশের শাসক শ্রেণি সব সময়েই লুটেরা ছিল। কিন্তু, ক্ষমতা পরিবর্তনের ভয়ে, তাদের মধ্যে কিছুটা হলেও চেক এন্ড ব্যালেন্স ছিল।

কিন্তু যখনই সে ‘আইডেন্টিটি পলিটিক্স’ দিয়ে নাগরিককে বিভাজন করতে পেরেছে -  শাহবাগি আর হেফাজতিতে, সেকুলার এবং ইসলামিস্টে, আর কর্পো-পলিটিকো-সিভিল-মিলিটারি-বুরোক্রেসি-মিডিয়ার এলিটদেরকে সন্তুষ্ট করেছে বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে, মরুদাসের লাশ, নারী শ্রমিকের ঘামের ডলারের উপরে নির্মাণ করেছে উন্নয়নের আষাঢ়ে গল্প, সত্যকে নির্মাণ করেছে পোষা মিডিয়া দিয়ে, প্রশ্নহীন চেতনাকে দাঁড় করিয়ে মানুষের প্রশ্ন করার ক্ষমতাকে ধ্বংস করেছে তখনই সে পেরেছে যূথবদ্ধ নাগরিকদেরকে ভেঙ্গে একেকটা বিচ্ছিন্ন ক্ষমতাহীন এটম তৈরি করতে। এবং তখনই নিশ্চিত হয়েছে তার ৫০ বছরের শাসন।

এবং তখনই এতো বছরের লুটেরাদের নিয়ন্ত্রিত লুটের জায়গায় সে ইংরেজ নীলকরদের থেকে বেশী বেপরোয়া হয়ে গেছে। এখন আর তার কোন লুকানোর দায় নাই, জবাবদিহিতার ভয় নাই। এখন ভীষণ, ভীষণ রকম ২০৪১।

তাই ৯১ এ আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধের পর ২০১৪ সাল পর্যন্ত এক বার্নার বা দুই বার্নার গ্যাসের দাম প্রতিটা সরকারের আমলে সর্বোচ্চ যেখানে বেড়েছে ১৪০ টাকা এবং ১২০ টাকা - ২০১৪ সালের পরে সেই দাম সে বাড়িয়ে নিয়েছে ৫০০ টাকা।

এ খাই খাই কোথায় গিয়ে আপনাকে খাবে, সেইটা এখনো দেখেন নাই।

ব্যাংক, সুন্দরবন, নদী, শেয়ারবাজার, শিক্ষা ব্যবস্থা, প্রতিষ্ঠান, বাজার, ব্রিজ, রেলওয়ে, রাস্তা সব কিছু খেয়ে এর খিদা মিটবেনা। কারণ দিনে দিনে তার হা বড় হচ্ছে। সব খেয়ে যখন তার খাওয়ার মত তেমন কিছু থাকবেনা, সে আপনার বেডরুমে এসে আপনাকে খাবে, আপনার পরিবারকে খাবে। অপেক্ষা করেন। 
তথ্য সূত্রঃ দৈনিক শেয়ারবিজ।  

  •     জিয়া হাসান লেখক, উদ্দোক্তা এবং ইন্টারনেট এক্টিভিস্ট।

No comments:

Post a Comment