Search

Tuesday, May 8, 2018

সরকারি দলের হেরে যাওয়ার আশঙ্কায় গাজীপুর নির্বাচন স্থগিত — আসিফ নজরুল




গাজীপুর সিটি নির্বাচন স্থগিতের ঘটনা উল্লেখ করে দেশের শীর্ষ রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক আসিফ নজরুক বলেছেন, সরকারি দলের হেরে যাওয়ার আশঙ্কার পটভূমিতে গাজীপুর নির্বাচন শেষ মূহূর্তে স্থগিত হলো। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনও একই প্রক্রিয়ায় স্থগিত করাও অসম্ভব নয়। 

সোমবার, মে ৭, রাতে ফেসবুক পোস্টে তিনি এসব বলেন। 

ফেসবুক পোস্টটির পূর্ণপাঠ নিচে তুলে দেয়া হল — 

সরকারি দলের হেরে যাওয়ার আশঙ্কার পটভূমিতে গাজীপুর নির্বাচন শেষ মূহূতে স্থগিত হলো। এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনও এভাবে আদালতের মাধ্যমে স্থগিত করা হয়েছিল। উভয় ক্ষেত্রে নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ ভূমিকা পালন করতে দেখা গেছে।
এখন আশংকা হচ্ছে, সংসদ নির্বাচনও হয়তো একই ধরনের প্রক্রিয়ায় বা অন্যভাবে স্থগিত করা হবে। বিএনপি ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশ নিলে হতে পারে তা!
এদেশে সব সম্ভব এখন।

Monday, May 7, 2018

অর্থনৈতিক বৈষম্য বাড়াচ্ছে দুর্নীতি ও খেলাপি ঋণ

উন্নয়ন দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক


৭ শতাংশের উপরে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে আজকাল খুব হইচই হচ্ছে। কেউ কেউ হিসাব করছেন, এ হারে জিডিপি বাড়তে থাকলে বাংলাদেশ আগামী ১৫-২০ বছরের মধ্যেই উচ্চ আয়ের দেশে পরিণত হবে। এরই মধ্যে উন্নয়নশীল দেশের ক্ষেত্রে নির্ধারিত প্রাথমিক শর্ত পূরণ করেছে বাংলাদেশ। বাংলাদেশ ছোট হলেও এর জনসংখ্যা ১৬ কোটি, তাই মোট আয়ের বিচারে এর জায়গা বিশ্বের অনেক দেশের উপরে থাকবে। 

শুধু মাথাপিছু আয় বা জিডিপির দিকে তাকালে বাংলাদেশের অনগ্রসরতার পুরো চিত্রটি পাওয়া যাবে না। মাথাপিছু আয় একটি গড় হিসাব মাত্র। দেশের দুই কোটি মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে, যাদের দৈনিক আয় ১ ডলারের নিচে। সভ্যজগতের উপযুক্ত অন্ন-বস্ত্র-বাসস্থান এ একবিংশ শতাব্দীতে পৌঁছেও তাদের মিলছে না। উপরতলার একটি শ্রেণী প্রবৃদ্ধির সুবিধা উপভোগ করে ফুলেফেঁপে উঠছে।

শহরে প্রকৃত মজুরিহার মোটের ওপর বেড়েছে সত্য, কিন্তু সত্যিকারে উল্লেখযোগ্যভাবে বেড়েছে একেবারে উপরের ভাগে। আর সব থেকে নিচের ভাগে প্রকৃত মজুরি প্রায় বাড়েনি বললেই চলে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যে দেখা যাচ্ছে, গেল কয়েক বছরে প্রকৃত মজুরি বাড়েনি। ফলে এ কথা স্পষ্ট, বাংলাদেশের অর্থনীতিতে আলো দেখা গেলেও তা এখন পর্যন্ত মুষ্টিমেয় কয়েকজনকে আলোকিত করছে, বাকিরা যে তিমিরে ছিল, আজো সেই তিমিরে। ইতিহাস বলছে, দেশে যত উন্নতি ঘটে, তত ছোট হয়ে আসে কৃষিক্ষেত্র। জাতীয় আয়ের অংশ হিসেবে ছোট হয়ে আসে, আবার কর্মসংস্থানের দিক থেকেও গুরুত্ব হারিয়ে ফেলতে থাকে। পশ্চিমের উন্নত দেশগুলোয় কৃষিতে নিযুক্ত শ্রমিকের অনুপাত মোট কর্মসংস্থানের ২-৪ শতাংশের বেশি নয়। 

আমাদের সমস্যাটা এখানেই, আমাদের জাতীয় আয়ের অংশ হিসেবে কৃষির অবদান কমে এলেও মোট শ্রমিকের প্রায় দুই-তৃতীয়াংশ এখনো কৃষির ওপর নির্ভরশীল। এর অর্থ হলো, শ্রমিকদের একটি বড় অংশ উন্নয়নের চৌহদ্দির বাইরে কৃষিক্ষেত্রে রয়ে যাচ্ছে, যেখানে প্রবৃদ্ধির হার নিতান্তই শ্লথ। বস্তুত বাংলাদেশের জিডিপি এবং মাথাপিছু আয়ের স্থিতিশীল প্রবৃদ্ধির পেছনে বড় অবদান হচ্ছে প্রবাসী আয়ের। এছাড়া আছে গার্মেন্টস ও কৃষি। অনানুষ্ঠানিক খাতের ভূমিকাও কম নয়। অথচ এসব ক্ষেত্রে যুক্ত শ্রমজীবী মানুষের আয় এবং জীবনের নিরাপত্তা দুটিই অনিশ্চিত। দুর্নীতি ও অপচয়ের কারণে প্রকল্প ব্যয় বাড়লে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বড় দেখায়, জিডিপি বাড়ে।

উপযুক্ত শিক্ষা-প্রশিক্ষণ-স্বাস্থ্যসেবা জুগিয়ে দেশের পিছিয়ে পড়াদের নতুন পরিবর্তনের উপযোগী করে তুলতে হবে। সে দায়িত্ব রাষ্ট্রের। কিন্তু আমরা যদি অর্থনীতির সব দায়দায়িত্ব রাষ্ট্রের হাতে ছেড়ে দিয়ে দরজা-জানালা বন্ধ করে বসে থাকি, তাহলে কিছুই বদলাবে না। 

কিছু ব্যক্তি রাজনৈতিক বা আমলাতান্ত্রিক ক্ষমতার সুযোগ নিয়ে অর্থনীতির সুফল ভোগ করে যাবে, যেমন অতীতে হয়েছে, আর বাকিদের বিশেষ করে গরিবদের অবস্থা অপরিবর্তিত থেকে যাবে— সে স্থবিরতা আমাদের কাম্য নয়। অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ভালো হওয়া সত্ত্বেও শিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন বাড়ছে, কৃষক-শ্রমিকের অবস্থার উন্নতি হচ্ছে না। 

নীতিনির্ধারকদের মনে রাখতে হবে, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ভালো হওয়া মানে দেশের বেশির ভাগ মানুষের কল্যাণ হচ্ছে— এমন ভাবার কোনো কারণ নেই। সম্প্রতি দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত এক সেমিনারে অর্থনৈতিক বৈষম্য বৃদ্ধির পেছনে উচ্চমাত্রায় দুর্নীতি ও অস্বাভাবিক হারে খেলাপি ঋণ বৃদ্ধিকে দায়ী করা হয়েছে।

জনগণের জীবনমান উন্নয়নের পথে প্রধান অন্তরায় বৈষম্য। যেসব নীতি ও ব্যবস্থার ফলে সমাজে বৈষম্য কমে আসতে পারে, তা কখনো বাস্তবায়িত হয়নি। যেমন— সুশাসন প্রতিষ্ঠা, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান, শহর ও গ্রামের মধ্যে ব্যবধান কমিয়ে আনা। সর্বব্যাপী দুর্নীতি বৈষম্যকে আরো প্রকট করেছে। এসব নিয়ে সরকারি, বেসরকারি, জাতীয়, আন্তর্জাতিক বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে। 

অর্থনৈতিক বৈষম্যের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধির হার শ্লথ হয়ে যেতে পারে, দারিদ্র্য বিমোচনের গতি রুদ্ধ না হলেও ব্যাহত হওয়ার আশঙ্কা এবং সর্বোপরি সামাজিক সংহতি ও শান্তি বিনষ্ট হতে পারে। এসব কারণে সব পর্যায়ের কর্তৃপক্ষকে সচেতন হয়ে পদক্ষেপ নিতে হবে, যেন বৈষম্যের লাগাম টেনে ধরা যায়। সেক্ষেত্রে সরকারের উন্নয়ন ভাবনায় পরিবর্তন আনা জরুরি।

  • Courtesy: Editorial/ BanikBarta/ May 07, 2018

নির্বাচন ও ভোটমুখী প্রকল্প

নির্বাচন কমিশনের সচেতন হওয়া উচিত

জাতীয় নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন দল ও তার সম্ভাব্য প্রার্থীদের পক্ষে ভোটার আকর্ষণের লক্ষ্যে রাষ্ট্রীয় অর্থ ব্যয় করা শুধু অশোভন ও অন্যায্যই নয়, সুস্থ গণতান্ত্রিক সংস্কৃতির জন্য ক্ষতিকরও বটে। কারণ, এর ফলে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বা সব প্রতিদ্বন্দ্বীর জন্য সমান সুযোগ ব্যাহত হয়, যা নির্বাচনের ফলাফলকে প্রশ্নবিদ্ধ করতে পারে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সরকারকে সে পথেই এগোতে দেখা যাচ্ছে।

এই নির্বাচনী বছরে সাংসদের নিজ নিজ নির্বাচনী এলাকায় স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির ইত্যাদি নির্মাণের জন্য ইতিমধ্যে তিনটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এসবের পেছনে রাষ্ট্রীয় কোষাগার থেকে ১৬ হাজার ৫৫১ কোটি টাকা ব্যয় করা হবে। জানা গেছে, এ রকমের আরও তিনটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় আছে। সাংসদদের কাজ মূলত আইন প্রণয়ন করা এবং সরকারি কর্মকাণ্ডের জবাবদিহি নিশ্চিত করা; স্কুল-কলেজ ইত্যাদি নির্মাণ করা নয়। নির্বাচনী বছরে এসব প্রকল্প হাতে নেওয়ায় এটা খুবই স্পষ্ট হয়ে উঠেছে যে আগামী জাতীয় নির্বাচনকে প্রভাবিত করাই এর প্রধান উদ্দেশ্য।

এবং উদ্দেশ্যটা বেশি স্পষ্ট হচ্ছে আরও দুটি খবর থেকে।

প্রথমটি হলো, সড়ক ও নালা নির্মাণের জন্য ২৮১টি পৌরসভাকে দেওয়া হচ্ছে মোট ৩ হাজার ৪৬৫ কোটি ৫০ লাখ টাকা। প্রতিটি পৌরসভাকে ৪ থেকে ৫ কোটি টাকা দেওয়ার ব্যবস্থা করতে গিয়েও একটা অস্বাভাবিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প নামে চলমান একটি প্রকল্পের প্রথম পর্যায়ের মেয়াদ শেষ হওয়ার আট মাস আগেই দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করা হয়েছে প্রায় তিন গুণ ব্যয় বাড়িয়ে। কেউ প্রশ্ন তুলতে পারেন, পৌরসভাগুলোর উন্নয়নকাজের সঙ্গে রাজনীতি বা জাতীয় নির্বাচনে ভোটার আকর্ষণের সম্পর্ক কী। এর সরল উত্তর হলো, পৌরসভার মেয়রদের ওপর স্থানীয় সাংসদদের প্রভাব থাকে এবং জাতীয় নির্বাচনের আগে আগে এ ধরনের প্রকল্প তাঁদের জন্য সুবিধার কারণ হয়। প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শেষ হওয়ার আগেই তাড়াহুড়ো করে দ্বিতীয় পর্যায় শুরু করার যুক্তি নির্বাচনের আগে ভোটারদের খুশি করা ছাড়া আর কী হতে পারে?

দ্বিতীয় খবরটি রীতিমতো তুঘলকি কাণ্ড: প্রায় ৬০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে জনগণের সামনে ক্ষমতাসীনদের উন্নয়ন কর্মকাণ্ডের সাফল্যগাথা প্রচার করার উদ্দেশ্যে! সরকারের সাফল্য প্রচারের জন্য রাষ্ট্রীয় বেতার-টেলিভিশনের নিরন্তর প্রচারণা ক্ষমতাসীনদের কাছে যথেষ্ট মনে হচ্ছে না। তাই এবার তথ্য মন্ত্রণালয়ের যোগাযোগ অধিদপ্তরকে বিশেষ প্রকল্প হাতে নিতে হলো: দেশের প্রতিটি ইউনিয়নে ভিডিও চিত্র প্রদর্শনী, সংগীতানুষ্ঠান, নারী সমাবেশ ইত্যাদি নানা কর্মসূচি চালানো হবে; সেসব কর্মসূচি যাঁরা উপভোগ করতে যাবেন, তাঁদের আপ্যায়নও করা হবে। এসব প্রচারণা অভিযানের পেছনে ব্যয় করা হবে সরকারি তহবিল, অর্থাৎ জনগণের টাকা।

নির্বাচনের বছরে ক্ষমতাসীনেরা ভোটারদের মন জয় করার উদ্দেশ্যে তাঁদের ইচ্ছেমতো প্রচারাভিযান চালাতেই পারেন। তবে তা করা উচিত ক্ষমতাসীন দলের তহবিল খরচ করে; এ ধরনের কাজে ব্যয় করার জন্য রাষ্ট্রীয় কোষাগার থেকে অর্থ প্রদানের নৈতিক অধিকার সরকারের নেই। কারণ, এভাবে নির্বাচনী প্রচারণা পরিবেশে অসমতার সৃষ্টি হয়। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের মতো হাতিয়ার থাকার পরও সরকারের সাফল্যের প্রচারণায় যোগাযোগ অধিদপ্তরের ৬০ কোটি টাকার প্রকল্প জনস্বার্থের বিবেচনায় আপত্তিকর।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ দিক লেভেল প্লেয়িং ফিল্ড। উল্লিখিত সরকারি উদ্যোগগুলোর মাধ্যমে তা ক্ষুণ্ন হতে পারে। নির্বাচন কমিশনের এদিকে দৃষ্টি দেওয়া উচিত।  
  • প্রথম আলো/সম্পাদকীয়/মে ৭,২০১৮

ব্যাংক লুট করতে লুটকারীদের সুযোগ করে দিয়েছে সরকার - তৈমুর


দেশে ব্যাংক লুট এবং জনগণের টাকা লুট করার জন্য এই সরকার যে সুযোগ করে দিছে, বিগত সময়ে এরকম সুযোগ আর কোনো সরকার করে দেয়নি বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার।

এক টিভি সাক্ষাতকারে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দেশে ধনী দিন দিন ধনী হচ্ছে আর গরিব দিন দিন গরিব হচ্ছে। এদেশে গরিবের সংখ্যাই বাড়ছে। হয়তো এভারেজ দেখাতে পারেন গরিবের সংখ্যা কম, তবে কাগজে-কলমের সাথে বাস্তবের কোনো মিল নেই। তাছাড়া বেসিক ব্যাংকের টাকা লুট হলো এবং রাষ্ট্রীয় ব্যাংকের টাকাও চলে গেলো আধুনিক ডিজিটাল পদ্ধতিতে।

তৈমুর আলম বলেন, এরশাদ সাহেব বলেছেন, ঘরে থাকলে গুম আর বাইরে গেলে খুন। এই কথাটা কিন্তু অস্বীকার করা যায় না। তাই সকলের ভুলত্রুটিকে ফেলে আমাদের এমন একটি অবস্থান তৈরি করে যেতে হবে, যেন ভবিষ্যৎ প্রজন্ম আমাদেরকে শ্রদ্ধার চোখে দেখে।

তিনি আরও বলেন, এখন আওয়ামী লীগ বলে, আমরা যদি পুনরায় আবার ক্ষমতায় না যেতে পারি, তবে এ দেশ রোহিঙ্গা হয়ে যাবে। এটা পত্রিকার ভাষা। তাই এর অর্থ হলো যে কোনোভাবে হোক, যে পদ্ধতিতে হোক তাদের আবার ক্ষমতায় যেতে হবে। তাই সেখানে নির্বাচনটা একটা বাহানা। শুধু জাতীয় পার্টি এবং আওয়ামী লীগইতো এই দেশ না। সঞ্চালক মহোদয় একটা আইডিয়া দিয়েছিলেন, জাতীয় পার্টিতো সকাল-বিকাল কথাই বলেন এবং সকালে যে কথা বলেন বিকেলে সে কথা ঠিক থাকে কিনা। এটা পরিস্থিতি অনুযায়ী হয়তো তারা বলেন। কিন্তু জনগণকেতো তাদের একটা আস্থায় আনতে হবে। তবে সরকার চাইলে জনগণকে আস্থায় না জোর করে থাকতে পারে। কারণ পৃথিবীতে অনেক স্বৈরাচার অনেক সময় জোর করে ছিল। কিন্তু জনগণের আস্থা অর্জন করতে পারিনি।

  • সূত্র : চ্যানেল আই/ মে ৭,২০১৮ 

Killings in Hills: Justice elusive, all along

FM Mizanur Rahaman

The conflicts among different political groups in the Chittagong Hill Tracts over establishing supremacy have left an estimated 600 people killed since signing of the CHT Peace Accord in 1997.

But no trial has taken place till date over those murders while the feuding groups keep pointing fingers at one another contributing to unrest in the hills and obstructing the peace process. 

Queried why the families of the victims did not see the light of justice, police and lawyers maintain that those cases remained incomplete for lack of witnesses or non cooperation from plaintiffs.

According to different political organisations in the CHT, more than 600 people, including political leaders and public representatives, were killed as a result of political rivalry in the last 21 years in the three hill districts -- Rangamati, Khagrachhari and Bandarban.

Over the last six months, at least 17 people were reportedly killed in Khagrachhari and Rangamati. Of the victims, nine were from UPDF, two from PCJSS-MN Larma, four from UPDF (Democratic) and one was a UPDF supporter.

Besides, many others became victims of abduction or enforced disappearance.

Mithun Chakma, an organiser of United People's Democratic Front (UPDF), was going home after appearing in court around noon on January 3, 2018. Some armed youths picked him up as he reached in front of his house in Aparna Chowdhury Para of Khagrachhari town.

While being taken away on a three-wheeler, he tried to escape but was shot dead in the busy Sluice Gate area.

UPDF, which was formed opposing the CHT Peace Accord in 1997, blamed its rival groups UPDF (Democratic) and PCJSS-MN Larma for the murder.

Six days later, Mithun's cousin Bikash Chakma filed a case with a court over the murder as police were reluctant to accept it. After the hearing, the court ordered police to register the case.

Some 17 people including leaders of PCJSS-MN Larma and UPDF (Democratic) were named as the accused. PCJSS-MN Larma held a press conference on January 11 and said this case was false and motivated, and demanded its withdrawal. Nobody has been arrested over the killing till now.

Shahadat Hossain Tito, Khagrachhari Police Station's officer-in-charge, told The Daily Star, “After filing of the case, police began investigation.” However, there is no visible headway so far, he added.

Locals say had the law enforcers taken proper action following the murder of Mithun Chakma, other killings could have been averted afterwards.

'CULTURE OF IMPUNITY'

Goutam Dewan, chairperson of Nagorik Committee of Rangamati, told this newspaper, “Armed conflict is nothing new in the CHT. But there is a culture of impunity because of negligence by law enforcement agencies and the frightening situation for the victims' families.”

He added, “The government should take steps to ensure justice for the victims and take immediate measures to restore peace in the hills.”

Rejecting the allegation of negligence, Chittagong Range DIG Md Abul Fayaz said police get into action after every incident. “But if the victims' family doesn't want to file a case or cooperate with us, how can be the perpetrators brought the book?

“If the victim's family does not want to file a case, police become the plaintiff and start investigation. But it gets difficult to find witnesses, which prolongs the investigation.

“Due to non-cooperation from plaintiffs, especially the members of victim's family, circumstantial evidence is hard to get.” He added, “It is not like that all the perpetrators are going unpunished but the number would be very low.”

Mentioning the killing of Naniarchar Upazila Parishad chairman Shaktiman Chakma on Thursday, the DIG said, “Police asked Shaktiman's wife to file a case but she refused to become the plaintiff.”

Rangamati Bar Association President Rafiqul Islam, also the public prosecutor, said, “In this type of cases, no witnesses are found. Police just have to submit final report due to the lack of witnesses and circumstantial evidence.”

He added, “Investigators need witnesses to solve a case. If there is no witness, there is no charge-sheet.”

Referring to some killings in Rangamati, he said, “The CID investigated some cases but failed to submit charge-sheets.”

“Besides,” the lawyer observed, “after any incident of killing, the victim's family members get panicked and worry over their security. So, they do not want to file any case.”

Jonok Bala, mother of Sujan Chakma, one of the five who were killed in a gun attack on Friday, told The Daily Star that they were not willing to file any case. “We have been receiving threats and feeling insecure.”

Tujim Chakma, a central member of UPDF (Democratic), said, “We think the administration does not discharge their duties properly and take any action despite a series of killings.”

Niran Chakma, member of publicity cell of UPDF led by Prasit Bikash Khisa, said, “After the killing of our men, we have seen that there is no breakthrough in investigation into the cases.

“The families also don't want to file cases fearing police harassment and complicated procedures.”

  • Courtesy: The Daily Star/May 07, 2018


Sunday, May 6, 2018

তারুণ্যের সংকট - যত শিক্ষা তত বেকারত্ব

উৎপল রায়

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০১০ সালে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। ফলাফল প্রকাশের প্রায় সাত বছর পার হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রী নিয়েও তিনি এখনো বেকার। এই কয়েক বছরে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে অসংখ্যবার লিখিত, মৌখিক পরীক্ষা দিয়েও নিজেকে উৎরাতে পারেননি তিনি। ইচ্ছা ছিল মেধা ও যোগ্যতার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা হবেন। পরিবারে হাসি ফোটানোর পাশাপাশি দেশ সেবায় নিয়োজিত করবেন নিজেকে। কিন্তু এখন তিনি কঠিন বাস্তবতার মুখোমুখি। 

গ্রামের বাড়ি লালমনিরহাট থেকে কিছুদিন পর পর ইন্টারভিউ দিতে ঢাকায় আসেন। তিনি বলেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ইতিমধ্যে শেষ হয়ে গেছে। আর সরকারি চাকরির আশায় অন্য চাকরির প্রতি এতটা ঝোঁক ছিল না। তবে, এই কয়েকবছরে দু’ একটি বেসরকারি প্রতিষ্টানে চাকরি পেলেও সম্মানী খুবই কম হওয়ায় তা তার জীবনযাত্রার সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিলনা। ফলে, সেই সব চাকরি ছাড়তে হয়েছে তাকে। কিছুদিন আগে সরকারি একটি প্রতিষ্টানে অডিটর পদে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষার অপেক্ষায় রয়েছেন। বর্তমানে চরম হতাশ আলী আজম বলেন, সরকারি চাকরিতে এটাই আমার শেষ সুযোগ। এই কয়েক বছরে অনেক চেষ্টা করেছি। উচ্চশিক্ষিত হয়েও বেকার। আর বেকার বলে নানাজনের নানা কথা শুনতে হয়। চাকরি হয়েছে কি না, কেন হচ্ছেনা, কবে হবে- সবাই জানতে চায়। মাঝে মাঝে পরিবার স্বজনদের কাছ থেকে প্রচন্ড চাপ আসে। নিজেকে সবসময় ছোট মনে হয়। এ হতাশা বোঝানো যাবেনা। শুধু আলী আজমই নন। 

উচ্চশিক্ষার সনদ রয়েছে। কিন্তু চাকরি নেই। প্রতিবছর সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে সনদ নিয়ে বেকারত্বের বোঝা বয়ে ঘুরছেন দেশের লাখ লাখ উচ্চ শিক্ষিত তরুণ-তরুণী। যাদের বেশির ভাগেরই অভিভাবক সন্তানদের পড়াশোনার খরচ চালিয়েছেন বহু কষ্টে। সন্তানের পড়াশোনার জন্য অনেকেই যেমন জমানো অর্থ খরচ করেছেন, তেমনি অনেকেই ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারেননি। আবার কেউ সুদে টাকা ধার করে, জমিজমা বিক্রি করার পাশাপাশি দৈনন্দিন জীবনের ভোগ বিলাসিতা বিসর্জন দিয়েও সন্তানের পড়ার খরচ চালিয়েছেন। কিন্তু সন্তান উচ্চ শিক্ষিত হলেও বেকার হয়ে ঘুরছে দিনের পর দিন। কেউ কেউ হয়ে পড়ছেন পরিবারের বোঝা। এতে করে শিক্ষিত বেকারদের হতাশা ও মানসিক চাপ যেমন বাড়ছে, তেমনি পরিবারের সঙ্গে তাদের দূরত্ব বেড়ে পারিবারিক বন্ধনও কমে আসছে। মেধা, যোগ্যতা থাকার পরও চাকরি না পাওয়ার হতাশা থেকে কেউ কেউ হয়ে পড়ছে মাদকাসক্ত, জড়িয়ে পড়ছে জঙ্গিবাদ, ছিনতাইসহ বিভিন্ন সামাজিক অপরাধে। 

সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পরিচালিত সর্বশেষ ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ (২০১৬-২০১৭) প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদন অনুযায়ী দেশে বর্তমানে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার। এর মধ্যে উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার বেশি। ২০১৫-১৬ অর্থবছরে বেকারের সংখ্যা ছিল ২৬ লাখ। জরিপে দেখা গেছে, জাতীয় বেকারত্বের গড় হার ৪ দশমিক ২ ভাগ। আর মোট বেকারত্বের ১১ দশমিক ২ ভাগই শিক্ষিত। এরমধ্যে উচ্চশিক্ষিত বেকার রয়েছেন ১৫ দশমিক ১ ভাগ। বিবিএসের কর্মকর্তারা জানান, প্রবৃদ্ধি হলেও সেই তুলনায় দেশে কর্মসংস্থান বাড়ছে না। ফলে, বেকারের সংখ্যাও বাড়ছে। বিবিএসের প্রতিবেদন বিশ্লেষণ করে সিপিডি (সেন্টার ফর পলিসি ডায়লগ) বলছে, বাংলাদেশে গ্র্যাজুয়েটধারী শিক্ষিতদের ৩৪ দশমিক ৩ ভাগই (এক-তৃতীয়াংশ) বেকার। আর যুব বেকার রয়েছে ১০ দশমিক ৬ শতাংশ। এইচএসসি পাস বেকার রয়েছে ১৪ দশমিক ৬ শতাংশ। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ সালের ৩৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বিভিন্ন পরীক্ষায় পাস করেছেন ৫ লাখ ৮ হাজার ৯৪৬ জন। এর মধ্যে স্নাতক পাস পর্যায়ে ১ লাখ ৫৭ হাজার ৫৫১ জন, স্নাতক (সম্মান) পর্যায়ে ১ লাখ ২৯ হাজার ৯৩৬ জন, কারিগরি স্নাতক পর্যায়ে ১৪ হাজার ৬৪ জন, স্নাতকোত্তর পর্যায়ে ২ লাখ ২ হাজার ১৯০ জন, কারিগরি স্নাতকোত্তর পর্যায়ে ২ হাজার ৩০২ জন, বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট, ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্সে ১ হাজার ৫৩৬ জন এবং এমফিল, পিএইচডি সমমান পর্যায়ে ১ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী পাস করেছে। আর দেশের ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে ইউজিসি পরিচালিত বার্ষিক প্রতিবেদনে (২০১৬ সাল) দেখা যায়, একাডেমিক কার্যক্রম চলছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সালে ডিগ্রি লাভ করেছেন ৬৫ হাজার ১৯২ জন শিক্ষার্থী যা ২০১৫ সালের তুলনায় ৩ হাজার ৭১০ জন বেশি। ২০১৬ সালে উত্তীর্ণ ৬৫ হাজার ১৯২ জন শিক্ষার্থীর মধ্যে স্নাতক, কারিগরি ও প্রযুক্তিতে ১৭ হাজার ৬৪৬ জন এবং মাস্টার্স কারিগরি ও প্রযুক্তিতে ৫৬২ জন শিক্ষার্থী ডিগ্রি লাভ করেছেন। 

অর্থনীতিবিদ, শিক্ষাবিদ, গবেষকরা বলছেন, দেশে প্রতিবছর প্রায় ২০ লাখ কর্মক্ষম মানুষ কর্মক্ষেত্রে প্রবেশ করছে। এর মধ্যে ৫ লাখের বেশি উচ্চ শিক্ষিত। কিন্তু তাদের বেশির ভাগই চাকরি পাচ্ছেন না। অর্থনীতিবিদ ও গবেষকদের মতে সরকারি চাকরিতে শূন্য পদের বিপরীতে চাকরিপ্রার্থীর সংখ্যা অনেক বেশি। তাই শিক্ষিতদের বেশ বড় একটি অংশ প্রতিযোগিতায় টিকতে পারছেন না। একই সঙ্গে সরকারি শূন্যপদগুলোও নিয়মিতভাবে পূরণ হয় না। আর বেসরকারি খাতে বর্তমানে বিশেষজ্ঞ, কারিগরি ও প্রযুক্তিজ্ঞানসম্পন্ন শিক্ষিতদের চাহিদা বেশি। যে কারণে প্রচলিত ও সাধারণ শিক্ষায় শিক্ষিতদের বেসরকারি খাতে চাকরি পেতে বেগ পেতে হচ্ছে। অর্থনীতিবিদদের মতে শিক্ষিত বেকাররা চাকরি না পাওয়ায় অর্থনৈতিক ও সামাজিকভাবে বিরূপ প্রভাব পড়ছে। একদিকে চাকরি না পাওয়ায় এসব শিক্ষিত জনবলকে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যুক্ত করা যাচ্ছে না। অন্যদিকে চাকরি না পাওয়ার হতাশা থেকে বেকারদের একটি অংশ জড়িয়ে পড়ছে নানা সামাজিক অপরাধে। আর চাকরি না পাওয়ার আশঙ্কা ও হতাশা থেকে উচ্চ শিক্ষিত মেধাবীদের একটি অংশ চলে যাচ্ছে দেশের বাইরে। ফলে, তাদের মেধা ও সেবা দেশের কাজে লাগানো যাচ্ছে না। 

সিপিডির গবেষণা পরিচালক খন্দকার মোয়াজ্জেম হোসেন বলেন, বাংলাদেশে শিক্ষিত গ্র্যাজুয়েটদের মধ্যে ৩৪ দশমিক ৩ শতাংশই বেকার। গুরুত্বপূর্ণ বিষয় হলো শিক্ষিত বেকারের সংখ্যা গড়পড়তা বেকারের তুলনায় অনেক বেশি। আর যুব বেকার ও গ্র্যাজুয়েট বেকারের সংখ্য আরো বেশি। সার্বিকভাবে বেকারত্বের হার ৪ দশমিক ৪ শতাংশ। তিনি বলেন, দেখা যাচ্ছে যারা স্বল্পশিক্ষিত তাদের মধ্যে বেকারত্বের সংখ্যা কম। কিন্তু যখন উচ্চ শিক্ষিতের হার বাড়ে তখন বেকারত্বের হারও বাড়ে। তিনি আরো বলেন, শিক্ষিত বেকারত্বের স্বাভাবিক কারণ হচ্ছে, যে পরিমান জনগোষ্ঠী প্রতিবছর কর্মবাজারে প্রবেশ করছে, সেই পরিমাণ কর্মসৃজন হচ্ছে না। আর শিক্ষার সঙ্গে সম্পর্কিত পেশাদারিত্বের যে চাকরি, সেই চাকরি সৃষ্টির সংখ্যা কম। ফলে, বেকারত্বের সংখ্যাটা আরো বড়ভাবে আমরা দেখতে পাচ্ছি। 

শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক মানবজমিনকে বলেন, বাংলাদেশে শিক্ষিত ও উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারত্বের সমস্যা রয়েছে। তবে, এ বিষয়ে খুব নির্ভরযোগ্য কোনো গবেষণা এখন পর্যন্ত হয়নি। কিন্তু বাস্তবতার নিরিখে এবং নিজের অভিজ্ঞতা দিয়ে যা দেখছি তাতে বেকারত্বের সমস্যা আছে এবং তা ভালোভাবেই আছে। তবে, এখন শিক্ষিতদের অনেকেই বিভিন্ন কাজে যুক্ত হচ্ছে। এমনকি অনেকে মাছ চাষও করছেন। ফলে বেকার সমস্যা কিছুটা কমে আসছে বলে আমার মনে হয়। আর বেকারত্ব নিয়ে নতুন করে যদি গবেষণা হয় তাহলে সঠিক তথ্য জানা যাবে। অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, আমাদের রাষ্ট্রীয় শিক্ষানীতি ও শিক্ষা ব্যবস্থা নিয়ে কোনো জাতীয় পরিকল্পনা নেই। সরকারের উন্নয়নের কথা বলা হলেও বেকার সমস্যা নিরসনের কথা কেউ তেমনভাবে বলছে না। 

অনলাইনে চাকরির বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান ‘বিডিজবস’র জ্যেষ্ঠ ব্যবস্থাপক মো. শামীম হাসান মানবজমিনকে বলেন, চাকরি প্রার্থীরা প্রতিদিন ২০০ থেকে ৩০০ জীবনবৃত্তান্ত আমাদের প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করে। গত এক মাসে ৬ থেকে ৭ হাজার সিভি জমা পড়েছে। 

তিনি বলেন, একটি চাকরির বিজ্ঞাপন দিলেই প্রতিদিন অন্তত ৩ হাজার সিভি জমা পড়ে। যাদের বেশির ভাগই উচ্চশিক্ষিত। এর মধ্যে সবচেয়ে বেশি চাহিদা ব্যাংকের চাকরিতে। দেখা গেছে, একটি ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি দিলে অন্তত ১ লাখ ৫০ হাজার সিভি আসে। 

বাংলাদেশ বাংকের সাবেক গভর্ণর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, উচ্চশিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন বাড়ছে। নতুন করে আরো যোগ হচ্ছে। বেকারত্বের এই সমস্যাটি মারাত্মক। এটি মোটেও আমাদের জন্য ভালো ব্যাপার নয়। সামাজিক ও অর্থনৈতিক দিক থেকেও এটি বিরাট ব্যাপার। 

তিনি বলেন, তরুণরা লেখাপড়া শিখে যদি চাকরি না পায়, তাহলে তারা পরিবারকে সাপোর্ট দিতে পারে না। এতে করে তাদের মধ্যে হতাশা কাজ করে। আর হতাশা থেকে তারা বিভিন্ন সামাজিক অপরাধ ও বেআইনি কাজে জড়িয়ে পড়ছে। 

তিনি বলেন, আমাদের অনেক তরুণ রয়েছে। তারা উৎসাহী। তাদের প্রডাকটিভিটি আছে। তাদের দিয়ে কাজ করানো যায়। কিন্তু তারা শিক্ষিত হলেও তাদের মেধা কাজে লাগানো যাচ্ছে না। অনেক তরুণ বিদেশে চলে যাচ্ছে। ফলে, এই সুযোগটি আমাদের হাতছাড়া হয়ে যাচ্ছে। এটি আমাদের অর্থনীতির জন্য বিরাট ক্ষতি। এ নিয়ে এখন থেকেই গুরুত্ব দিতে হবে। তবে, আমাদের যে শিক্ষা ব্যবস্থা এটা যেন প্রায়োগিক ক্ষেত্রে আরো কার্যকরি হয়। কারিগরি শিক্ষার প্রতি আমাদের আরো গুরুত্ব দিতে হবে। কারিগরি শিক্ষার মান বাড়াতে হবে। একই সঙ্গে বেকারত্ব নিরসনে ক্ষুদ্র ও মাঝরি শিল্পের প্রতি গুরুত্বারোপ করতে হবে। 

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারাকাত বলেন, উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারত্বের যে পরিসংখ্যান বলা হচ্ছে তা আমার কাছে সঠিক বলে মনে হয়। প্রতিবছর যেসব শিক্ষার্থী উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে পাশ করে বেরুচ্ছে তাদের বড় অংশই বেকার। পাশ করার পর অনেকের পাঁচ বছরেও চাকরি হয় না। পদ যদি থাকে ২০টি, আবেদন জমা পড়ে ২০ হাজার। এরপর চাকরি ক্ষেত্রে থাকে নানা শর্ত। চাকরি না পেয়ে অনেকের বয়সও পেরিয়ে যায়। 

তিনি বলেন, যে পরিমাণ চাকরির সৃষ্টি হওয়া দরকার সেই হারে যদি চাকরি বা কাজ সৃষ্টি না হয় তাহলে তো বেকারের সংখ্যা বাড়বেই। অভিভাবকরা তাদের সন্তানদের বিএ, এমএ পাস করাবে। কিন্তু যেকোনো কাজ তো তারা করতে পারবে না। ভবিষ্যতের সঙ্গে তাল মিলিয়ে চলার মতো দেশের পুরো শিক্ষা ব্যবস্থায় একটি বড় মাপের পরিবর্তন আনতে হবে বলে মত দেন ড. আবুল বারাকাত। তিনি বলেন, ভবিষ্যতে আমাদের কী ধরনের চাকরির চাহিদা তৈরি হবে এবং কী ধরনের শিক্ষিত মানুষ প্রয়োজন সে বিষয়ে পরিকল্পিতভাবে এগুতে হবে। প্রয়োজনে একটি কমিশন গঠন করতে হবে। 

পলিসি রিসার্চ ইনস্টিটিউট’র (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, দেখা যাচ্ছে আমাদের গতানুগতিক শিক্ষা ব্যবস্থায় ছেলে মেয়েরা যত বেশি লেখাপড়া শিখছে তত বেশি বেকার বেড়ে যাচ্ছে। তাই, শিক্ষার যে মান সেটা কিন্তু আমাদের বর্তমান শিক্ষা পদ্ধতি দিতে পারছেনা। বাবা মায়েরা ছেলে মেয়েদের পড়াশুনার পিছনে লাখ লাখ টাকা খরছ করছেন। কিন্তু তাদের বুঝতে হবে শুধু সরকারি চাকরির আশায় এম এ, বিএ পাশ করলে তো হবেনা। 

আমাদের শিক্ষা ব্যবস্থার মান বাড়াতে হবে। কারিগরি ও প্রযুক্তি শিক্ষার ওপর আরো গুরুত্ব দিতে হবে। বেকারত্ব নিরসনে কর্মসংস্থানের প্রয়োজন এবং কর্মসংস্থানের জন্য বিনিয়োগ বাড়াতে হবে বলে উল্লেখ করেন আহসান এইচ মনসুর। 

তিনি আরো বলেন, বর্তমানে চাকরি ক্ষেত্রে বিশেষ করে বেসরকারিখাতে কারিগরি ও প্রযুক্তিগত পরিবর্তণ যেভাবে হচ্ছে, তাতে আমাদের বর্তমান শিক্ষা পদ্ধতি যদি আরো ভাল না হয় তাহলে আমরা আরো পিছিয়ে যাবো। আর কারিগরি শিক্ষার মান ও সামাজিক মর্যাদা বাড়াতে হবে।
  • manobzomin/may 6, 2018


Violence in the Hills

Address the moot problem


The spate of violence in the hill tracts is distressing. The killing of an Upazila Chairman on May 3 was followed by the gruesome shooting that killed five and injured seven other indigenous people in Naniarchar of Rangamati. In the last six months 17 people were killed and many more injured in the CHT. It beggars rationale that nearly 600 members of various factions were killed in factional rivalries since the Peace Accord was signed in December 1997.

Reportedly, the violence appears to be the result of factional and even intra-faction rivalry. But we feel that the apparent may not quite reveal the real reasons for these clashes and deaths. The political angle notwithstanding, we believe that there is also a criminal angle stemming from economic compulsions.

Most of the violence and resultant deaths involve members of the erstwhile Shanti Bahini and the many factions that had emerged during the nearly two decades of the turmoil in the region. And the peace agreement we feel has not been able to provide gainful employment to many of the cadres who spent their prime virtually in the wilderness, in spite of the huge investment in the region, due to the lack of real economic activity. Rent-seeking and extortion are the only means of sustenance for them, and what we see today are the consequences of turf war for control of the area.

We would call upon the government to address this aspect seriously. Unless the economy of the region is geared up to provide jobs for the indigenous people, a good part of the peace agreement, we fear, would remain unfulfilled. 

  • Courtesy: Editorial, The Daily Star/May 06, 2018

Economic zones face delay as land dev in slow lane

Jasim Uddin Haroon and Jubair Hasan



Land development and the construction of embankment have emerged as the most challenging task, raising fear about missing deadlines for the country's major economic zones.

The problems pushed the builders of the economic zones into troubles because most sites are located on char, low-lying and hilly areas.

This situation requires strenuous efforts and also demand enough filing materials like sand to prepare the builders well for sitting of industrial units of different types.

Though utility service-providers in many sites could make some progress, the slow land development work in the zones put the agencies in tight spot.

The Financial Express correspondents got such an impression during recent visits to some of the most priority economic zones such as Mirsarai and Anawara in Chittagong, Sabrang Tourism Park and Naf Tourism Park in Teknaf and the proposed zones at Moheskhali in Cox's Bazar and Shreehatta at Sherpur in Moulovibazar.

The scarcity of filling materials and related equipment, incomplete approach roads in some zones as well as legal complexities over the land ownership were the hurdles that might result in missing the implementation deadline, the developers and local people told the FE correspondents.

Experts were also doubtful over implementing too many clusters in time due to the limited capacity of the state-run Bangladesh Economic Zones Authority (BEZA), the regulator.

Although some local and foreign investors have signed agreements with the BEZA to lease the land for 50 years from the investment-promoting agency, much time is required for the plots to be suitable for industrial structures.

Meanwhile, a few privately-owned economic zones are in operation on a limited scale.

The BEZA with a vision for becoming a world-class investment promoter is pushing ahead with building 100 zones across the country by 2030 to maximise benefits from fast-paced, modern industrial development.

Currently, the BEZA, which was formed in 2010 as an agency to establish zones, has made progress in six to seven zones including the Mirsarai zone.

The rest of the zones remain stuck in either land lease or acquisition process. Of the zones, development activities at Mirsarai zone are visible.

The work on a 10 kilometre-long approach road connecting the site with the Dhaka-Chittagong highway, construction of administrative buildings, a power plant having capacity of 150 megawatts and part of the 18.6 kilometre-long embankment was in progress.

That said, the Mirsarai Integrated Industrial City has so far achieved less than 10 per cent of its development work that is now proceeding on 2,000 acres out of the planned 30,000 acres of land stretching from Mirsarai of Chittagong to Sonagazi of Feni.

Talking to the FE, BEZA assistant engineer Wahiduzzaman said that the authorities have been working hard to finish the land development work as quickly as possible.

The contractor is assigned to complete land filling of 880 acres of land in one and a half years, but only its one-third has been filled through dredging beginning from the middle of March.

Developers under the government and the World Bank funds are filling the land by marine sediments through dredging by pipes having diameter of 28-inch from the Sandwip channel.

Though the initial plan was to use three dredgers to expedite work, the contractor is using a single dredger due to the unavailability of required logistics like the 28-inch pipes.

The Mirsarai zone needs to construct a 20 kilometre-embankment to protect the land from erosion and only 700 metres are in progress, according to developers.

In case of Sabrang Tourism Park, which encompasses an area of 1,027 acres of land at Teknaf in Cox's Bazar, it is struggling to collect earthen materials required for its newly-built embankment.

Dird Group, a sub-contractor of Chittagong Dry Dock Limited, will have to construct over five-kilometre embankments with geo-textile but so far it has built less than one kilometre on the beach area, near Shahporir Dwip, a tourist attraction at Teknaf.

A crane of the developer was found carrying sands from the sea and many "Jhau" trees (tamarisk), which protect the beach, were seen uprooted.

SM Wahiduzzaman, executive director at the Dird Group, told the FE that they have been building embankment with geo-textile but the scarcity of sand to fill the low-lying area and the lack of approach roads badly affected the work.

"We're now bringing sands from the beach. Monsoon is also approaching, which is our serious concern. I think we'll not be able to carry out work in the rainy season," he said.

While land development at the Mongla zone was done but further progress was stalled because of a High Court ruling.

The similar situation is evident at the Naf Tourism Park at Jhaliardwip on the Naf River. The park is facing the shortage of sands to fill some 271 acres of the island.

This is considered as one of the potential sites because of its location on the Naf River and it proximity with the Saint Martin's Island. This is also a bordering area with Myanmar's Rakhhine state.

The developer, which collects sand from the Naf River, has already missed its February deadline.

"We don't get the expected level of sands, which is delaying our progress," site manager Chunnu Mian told the FE.

Anowara Economic Zone, a specialised zone exclusively for the Chinese investors, remains at its initial phase and the developer has completed some 100-meter approach road. The fencing encompassing the approach road is going on but the key task of levelling the hilly lands is yet to start.

This is a hilly area that nestles 33 kilometres off the Shah Amanat International Airport in Chittagong.

Local people said that since the law does not allow anyone to level hills, the authorities concerned are now in a quandary: Building industries on such high lands breaking the law or stopping development.

On the other hand, the Shreehatta zone is yet to erect fencing, let alone land development, due to legal complexities. This site is located mostly on the agricultural land.

Contacted, BEZA executive Chairman Paban Chowdhury said that the authorities have advanced with the zones despite complexities in various forms to make the planned industrialisation a reality.

"Yes, land development and embankment are key challenges for us. In some parts, we could not start development because of land shortage," he said. "But we're taking different measures to cope with that".

He didn't elaborate on the measures.

In some areas, the country should have gone for large-scale dredging, he added.

Talking about the developments at the Mirsarai zone, he said apparel makers had already paid Tk 1.0 billion out of Tk 5.0 billion to get 500 acres in the garment village inside the SEZ, while Asian Paints will start the construction work on 22 acres of land to set up its base there soon.

Mr. Chowdhury said that the authorities have planned to develop another eco-tourism park on 10,000 acres of land on Sonadia and Ghotivanga of Moheskhali islands and the work will start by this month (May).

The BEZA has so far received investment proposals worth about $17 billion, including $8.0 billion from overseas investors.

The investors submitted the proposals, paying 1.0 per cent of the proposed investment, according to the BEZA's regulations.

The BEZA also received around Tk 5.0 billion from about 80 investors in lease money, though it called the amount 'rent in advance'.

And until today, it spent Tk 3.95 billion on land and infrastructure development.

Formed in 2010 to facilitate the economic zones, the BEZA has been struggling to develop the land despite the provision for direct purchase method, which is considered to be the fastest procurement process.

Mahbubul Alam, president of the Chittagong Chamber of Commerce and Industry (CCCI), also said there were many challenges for building the on-site infrastructure.

"We must overcome the challenges," Mr. Alam, a member of the BEZA governing board, told the FE without elaborating.

Executive Director of the think-tank Policy Research Institute of Bangladesh Ahsan H Mansur told the FE that the BEZA will not achieve the desired success if it concentrates on too many projects. "It (BEZA) should prioritise some sites and put in all-out efforts to make these happen," he said.

Mr. Mansur, a former senior executive of the International Monetary Fund (IMF), said if the promoter had started the Mirsarai zone with 5,000 acres of land, then it would been able to build the industrial base there.

The capacity to carry out physical infrastructure development work is lower in Bangladesh than that of other countries, he said. Even the country does not have adequate logistics required to develop the land, he added.

  • Courtesy:The Financial Express/May 06, 2018

দুর্নীতি ও খেলাপি ঋণের কারণে বাড়ছে অর্থনৈতিক বৈষম্য

আইসিএবির সেমিনারে বক্তারা


উচ্চমাত্রায় দুর্নীতি ও অস্বাভাবিক হারে খেলাপি ঋণ বৃদ্ধির কারণে সমাজে অর্থনৈতিক বৈষম্য বাড়ছে। পাশাপাশি মুদ্রাস্ফীতি, প্রত্যক্ষ ও পরোক্ষ করের মধ্যে অস্বাভাবিক ব্যবধান, জনগণের অর্থের সদ্ব্যবহার না করা, নিম্নমজুরি ও কৃষিপণ্যের ন্যায্য দাম না পাওয়ার মতো বিষয়গুলোও বৈষম্য বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

গতকাল দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত ‘বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির ধরন বিশ্লেষণ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন আইসিএবি প্রেসিডেন্ট দেওয়ান নুুরুল ইসলাম এফসিএ ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাউন্সিল মেম্বার শাহাদাত হোসেন এফসিএ। সঞ্চালক হিসেবে ছিলেন কাউন্সিল মেম্বার আনোয়ারউদ্দিন চৌধুরী এফসিএ। সমাপনী বক্তব্য রাখেন আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু এফসিএ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে আইসিএবির কাউন্সিল মেম্বার শাহাদাত হোসেন সরকারি তহবিল ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা, দারিদ্র্য দূরীকরণ, রাজস্ব আয় বৃদ্ধি ও আয়বৈষম্য কমানোর লক্ষ্যে আসন্ন জাতীয় বাজেটে সরকারের সুস্পষ্ট নীতিমালা প্রণয়নে গুরুত্বারোপ করেন। দেশের প্রায় ৫২ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে, যারা সঠিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। এজন্য নূ্যূনতম স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দে জোর দেয়া হয়।

স্বাগত বক্তব্যে দেওয়ান নুরুল ইসলাম এফসিএ বলেন, সম্প্রতি আমরা উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করেছি। গত কয়েক বছরের ধারাবাহিক প্রবৃদ্ধির কারণেই এটি অর্জন করা সম্ভব হয়েছে। এ অর্জন ধরে রাখতে হলে আমাদের পণ্যের বৈচিত্র্যতা আনার মাধ্যমে রফতানি প্রবৃদ্ধি বাড়াতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, সরকারের পক্ষ থেকে দেশের বিপুলসংখ্যক দরিদ্র জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে উদ্যোগ নেয়ার কারণে বাংলাদেশ আজকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করতে পেরেছে। ১৬ কোটি জনসংখ্যার বিশাল চাপ নিয়ে ঈর্ষণীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে পারাটা চ্যালেঞ্জিং। 

প্রতি বছরই দেশে নতুন শ্রমশক্তি যোগ হচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সুবিধা কাজে লাগাতে হবে। এজন্য বেসরকারি খাতের সম্প্রসারণের মাধ্যমে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। সর্বোপরি আমাদের সুশাসন নিশ্চিত করতে হবে। কারণ সুশাসন ছাড়া কোনো কিছুই অর্জন করা সম্ভব হবে না।

  • Courtesy: BanikBarta/May 06, 2018

As Gazipur and Khulna polls near, some concerns remain

Badiul Alam Majumdar


Bangladesh is now on the election highway. Aside from the national election, seven city corporation elections are to be held this year. However, because of the ineptness of the Election Commission (EC), the elections of Dhaka North and South have already been postponed, in violation of the Constitution and taking away our voting rights. In the meantime, the schedules of Gazipur and Khulna city corporation elections have been declared, and they will be held on May 15. The results of these two elections would have a far-reaching significance not only for the two major parties Awami League and BNP but for the nation as well. The experiences of Gazipur and Khulna will also have important implications for the upcoming general election.


In the last few weeks, I have had the opportunity to interact with over 1,500 non-partisan individuals in several meetings throughout Bangladesh. I asked a common question in these meetings: if the national election is held under the present circumstances, do they expect it to be free, fair and credible? Their response, with the exception of one or two, was that they did not see, under the present circumstances, any possibility of a credible election. In addition, in two other meetings with about 40 Upazila-level political and civil society leaders, I asked the same question. Surprisingly, the participants of these meetings, including leaders belonging to the ruling party, also expressed the same view.

Clearly, such negative views of a large number of socially conscious opinion-makers about the credibility, or lack thereof, of the coming national election present serious challenges for the EC, the government, political parties, the media and the civil society important stakeholders of all elections. Clearly, an appropriate role by these stakeholders is essential for a credible election. However, the commission's role is most important in this regard, although its neutrality and effectiveness are necessary, but not sufficient for ensuring a free and fair election. In other words, even the strongest and most neutral EC will not be able to hold credible elections unless the government that is, the bureaucracy and the law enforcement agencies behaves neutrally and the ruling party acts responsibly during elections.

It may be recalled that the elections of four city corporations Khulna, Barisal, Rajshahi and Sylhet were held on July 15, 2013. In these elections, the incumbent mayors, all of whom belonged to the ruling party and most of whom were successful as mayors, lost by big margins to their BNP rivals. In the subsequent Gazipur city corporation election also, held on July 6, 2013, the AL candidate lost by more than 100,000 votes, although Gazipur is traditionally considered an AL stronghold.

It should be noted that all the city corporation elections held in 2013 were more or less free and fair. Although the ruling party put all their efforts and energy into winning these elections, they did not try to unduly influence election results. This was because the AL tried to, in the background of enacting the 15th Amendment discarding the Caretaker Government, create an impression that they could be trusted and credible elections could be held under the party government. However, with the AL's consecutive losses in five city corporation elections, the fate of the subsequent national election became pre-determined. As a result, the EC, despite holding credible elections in those five city corporations, could not do so during the parliamentary election of January 5, 2014.

The coming Gazipur and Khulna city corporation elections again represent a challenge for the AL. If these two elections turn out to be fair and credible and the AL loses, it will send a clear message about their popularity. On the other hand, if they win through fraudulent means, it will only stoke popular concerns about the credibility of the coming elections.

The Gazipur and Khulna elections have also created a serious challenge for the EC in that although the commission gained credibility by holding the Rangpur city corporation election in a free, fair and peaceful manner last December, it lost public confidence during subsequent local elections held on December 28, 2017 and March 29, 2018. The recent Union Parishad and Paurashava elections were marred by violence, death, fake voting and ballot box snatching. According to an editorial by Prothom Alo (March 31, 2018), “These elections were just the opposite of what are considered as free and peaceful elections. Now the elections of Bangladesh have become competition between muscle powers.”

The upcoming elections pose another challenge: after the one-sided national election of 2014, many observers claimed that if the election is competitive, the media can freely report foul play, and if election observers are present in polling centres, the election is likely to be free, fair and credible. However, the post-2014 electoral experiences, particularly of the last Dhaka and Chittagong city corporation elections, have proven this to be a myth. These elections have clearly shown that credible elections depend mainly on the will of the government and the ruling party. But the commission, if it wants, can prevent rigged elections. If the environment for a free and fair election does not prevail, the EC can refrain from holding it. The commission's responsibility is not to hold election using anyone's prescription. It can even cancel the election results, subject to inquiry, if there are suspicions of unfair means during elections. According to our Supreme Court judgment, the EC has the inherent power, even to “add to statutory rules”, to ensure free and fair elections. Thus, the EC's responsibility is to use this power justly and fairly in order to gain public trust and confidence in the electoral system.

To gain public confidence in the electoral system, the undesirable elements must be kept out of the electoral arena. The affidavit, the declaring of education qualifications, criminal records, profession, income, assets and liabilities of candidates and their dependents, can be an important tool for this purpose. It may be recalled that the legal requirement for declaring the antecedents of candidates through affidavits was established and institutionalised through the incessant efforts of SHUJAN. As per law, if a candidate hides information and declares false information in the affidavit, his/her nomination is liable to be cancelled. If elected with false declaration, his/her election is to be declared void. Some important examples are already set in this regard.

In addition, swearing a false affidavit is a criminal offence. We feel that if the information disclosed in affidavits and tax returns submitted by the candidates are scrutinised, our electoral arena could largely be cleaned up. We have been urging the commission to do so for a long time, with no success. We hope that in view of the serious accusations recently raised about submitting false affidavits by some mayoral candidates of Gazipur and Khulna city corporation elections, the commission would be convinced, in the interest of cleaning up our electoral and political arenas, to seriously scrutinise the affidavits submitted by the candidates.

  • Courtesy: The Daily Star/May 06, 2013