Search

Tuesday, October 23, 2018

Garment workers clash with cops in N'ganj

Block Adamjee-Shimrail road for 5 hrs over arrears; 35 injured


At least 35 people, including 10 policemen, were injured as police and workers of a closed readymade garment factory clashed at Adamjee EPZ in Narayanganj city yesterday.

Several hundred former workers of Swad Garments factory blocked Narayanganj-Adamjee-Shimrail Road in front of the EPZ main gate for over five hours from 7:00am, demanding their arrears.

Police said the clash ensued when the demonstrators were asked to withdraw their blockade. To bring the situation under control, police fired rubber bullets and lobbed teargas canisters and charged truncheons on the agitators.

During the clash, eight vehicles were vandalised and a lorry was set on fire.

The workers said the export-oriented Swad Garments factory, where around 3,500 people worked, had been sold and it was closed on September 21.

The workers started demonstration the following day, demanding their arrears. They stopped their agitation after the factory authorities assured them of paying their dues yesterday.

As the workers did not get their dues, they started demonstration. 

The workers withdrew their demonstration around 12:30pm when the Bangladesh Export Processing Zones Authority (BEPZA) on behalf of the garment factory assured them of paying their dues on November 15.

Citing a notice of Miah Imdadul Haque, managing director of Swad Garments factory, the BEPZA official said the arrears would be paid on November 15. 

Jahidur Rahman, superintendent of Narayanganj industrial police-4, said the workers took position on the road around 7:00am, halting vehicular movement. When police tried to remove them, they threw brick chunks at them. Police then fired rubber bullets and lobbed teargas canisters to bring the situation under control.

The injured workers took treatment at a local hospital, while the wounded policemen took first aid.

Police detained three workers for interrogation.

  • Courtesy: The Daily Star /Oct 23, 2018

মহাসড়কের পাশে হত্যা

সম্পাদকীয়

দ্রুত রহস্য উদ্‌ঘাটন করতে হবে


নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল এলাকায় তিন ব্যক্তির গুলিবিদ্ধ লাশ যেখানে মিলেছিল, এবং যার হত্যারহস্য আজও অনুদ্‌ঘাটিত, সেই এলাকার কাছেই ছয় সপ্তাহের কম সময়ের ব্যবধানে আরও চারজনের গুলিবিদ্ধ লাশ মিলেছে। উভয় ঘটনায় পুলিশের দায়ের করা এজাহারের বিবরণে একধরনের গোঁজামিল ও পক্ষপাত লক্ষ করা যায়। কোনো ধরনের প্রাথমিক তদন্ত ছাড়াই নিহত ব্যক্তিদের কোনো না কোনোভাবে অপরাধের সঙ্গে যুক্ত থাকার বিষয়ে তারা ইঙ্গিত করেছে। গত সেপ্টেম্বরে ‘ডিবি’ পরিচয়ে নৈশকোচ থামিয়ে যে কায়দায় তিনজনকে নামিয়ে নেওয়ার পর হত্যা করা হয়েছে, তাতে সমাজে তাঁদের ‘কেউকেটা’ হিসেবে একটা পরিচিতি বা তেমন পূর্ব বৃত্তান্ত থাকাটা স্বাভাবিক। কিন্তু খোঁজখবর নিয়ে যেটুকু জানা গেছে, তাতে তঁারা খুবই সাধারণ মানুষ এবং এভাবে তাঁদের খুন করার কোনো যুক্তি খুঁজে পাওয়া যায় না।

গত রোববারের ঘটনায় যে চারজনের গুলিবিদ্ধ লাশ মিলেছে,পুলিশের স্বীকৃতমতে তাঁদেরও অপরাধবিষয়ক কোনো নির্দিষ্ট পূর্ব বৃত্তান্ত নেই। কিন্তু এজাহারের বিবরণে পুলিশ যা লিখেছে, তা গভীর পরিতাপ ও পরিহাসের বিষয়। যেমন তারা বলেছে,‘লোকমুখে জানতে পারি যে, পাচরুবিতে দুই দল অস্ত্রদা(ধা)রীরা সন্ত্রাসীরা গোলাগুলির শব্দ শুনতে পাই।’ এরপর ‘প্রাথমিক ধারণা’ হিসেবে দাবি করা হয়েছে যে,‘অজ্ঞাতনামা সন্ত্রাসী বা ডাকাতরা নিজেদের মধ্যে স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়া নিজের অভ্যন্তরীণ দ্বন্দ্বে অজ্ঞাতনামাদের দ্বারা নিহত হইতে পারে।’ অশুদ্ধ বাক্য ও বানানে এতটা গুরুতর ত্রুটিপূর্ণ এবং দৃশ্যত আইনগত এখতিয়ারবিহীন এজাহার লেখা নির্দেশ করে যে পুলিশ অপরাধের ভয়াবহতা এবং সামাজিক উদ্বেগের প্রতি যেন অভ্যাসগতভাবে উদাসীন হয়ে পড়েছে। প্রাথমিক ধারণার ভিত্তি ন্যূনতম তথ্যভিত্তিক হতে হবে। এটা নিতান্ত কল্পনাপ্রসূত বলে প্রতীয়মান হওয়া যুক্তিসংগত নয়। পুলিশের উল্লিখিত ‘প্রাথমিক ধারণা’ সত্য হতে পারে না, এমনও নয়। বরং আমরা সে ক্ষেত্রে শঙ্কিত হতে পারি যে, এ ধরনের ত্রুটিপূর্ণ এজাহার সন্ত্রাসীদের জন্য ফয়দার সুযোগ তৈরি করে দিতে পারে।

আমাদের বক্তব্য হলো, এজাহারও একটি গুরুত্বপূর্ণ দলিল। এটা প্রণয়নে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা প্রত্যাশিত। সাধারণভাবে এটা প্রতিষ্ঠিত যে প্রাথমিক বিবরণ অন্তত স্বব্যাখ্যাত হতে হবে। কথিত ‘দুই দল সন্ত্রাসীর গোলাগুলির’ ফল এ পর্যন্ত আমরা যা প্রত্যক্ষ করেছি, তা বরাবর রহস্যময়ই থেকে গেছে। এজাহারে বলা হয়েছে, চারজনেরই পেছন থেকে মাথায় গুলি, তিনজনের মাথার ভেতর শটগানের গুলি এবং মাথা ছাড়া তাঁদের কারও শরীরের অন্যত্র ক্ষতের চিহ্ন নেই। নিহত ব্যক্তিদের মধ্যে একজন মাইক্রোবাসের চালক, একজন বাসচালক এবং অপর দুজন বেকারিশ্রমিক। কিন্তু তঁাদের কোনো অপরাধের পূর্ব রেকর্ড থাকার তথ্য পুলিশ দাবি করেনি। দেখা যাচ্ছে, ঘটনাস্থল থেকে দুটি দেশীয় আগ্নেয়াস্ত্র ‘উদ্ধার’–এর সূত্রেই পুলিশ এজাহারে দুই দল সন্ত্রাসীর ‘স্বার্থ সংশ্লিষ্ট বিষয়’ নিয়ে ‘গোলাগুলির ঘটনা’ ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করেছে।

গত সেপ্টেম্বরে তিন ব্যক্তির লাশ উদ্ধারের পর দেখা গিয়েছিল, পুলিশ সামান্য ইয়াবা পেয়েছিল। কিন্তু ওই তিন খুনের তদন্তে কোনো অগ্রগতি ঘটেনি। এ ধরনের রহস্যময় ও ঘন ঘন হত্যাকাণ্ড এবং তার কোনো নির্দিষ্ট কারণ জনগণকে অবহিত করতে না পারা সাধারণভাবে সমাজে আতঙ্ক ছড়ায়। এ ধরনের ঘটনা বন্ধ, ঘটে যাওয়া ঘটনাগুলোর রহস্যভেদ ও খুনি চক্রকে বিচারের মুখোমুখি করা না গেলে এই আতঙ্ক দিনে দিনে বাড়তেই থাকবে। রাজধানীর তুরাগ থানার দিয়াবাড়ি এলাকায় গত শনিবার অজ্ঞাতপরিচয় আরও দুই যুবকের অর্ধগলিত লাশ উদ্ধারের ঘটনারও পুলিশ কোনো কিনারা করতে পারেনি।

আমরা আশা করব,আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো উল্লিখিত তিনটি ঘটনায় তিন লাশ, চার লাশ ও দুই লাশের কিনারা করতে সক্ষম হবে।

  • কার্টসি —  প্রথম আলো/২৩ অক্টোবর ২০১৮

নৈরাজ্যের সড়কে শৃঙ্খলা ফেরেনি

  • নিরাপদ সড়ক দিবস আজ
  • জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন গড়ে ১১ জনের প্রাণহানি
  • মামলা-জরিমানাতেই আটকে আছে শৃঙ্খলার উদ্যোগ


নিরাপদ সড়কের দাবিতে দেশজুড়ে ছাত্র আন্দোলনের পরও সড়কে শৃঙ্খলা ফেরেনি। সড়কে চলাচল সংকেত ঠিক নেই। ফিটনেসবিহীন যানবাহনও চলছে। চালকের বেপরোয়া মনোভাব বন্ধ হয়নি। এর সঙ্গে দাবি আদায়ে বহাল আছে মালিক-শ্রমিক সংগঠনগুলোর কথায় কথায় মানুষকে জিম্মি করার পুরোনো কৌশল।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে দুই কলেজশিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে কোমলমতি শিক্ষার্থীরা। সরকারি সংস্থাগুলো বলেছিল, শিশুদের এই আন্দোলন তাদের চোখ খুলে দিয়েছে। সড়কে চলমান বিশৃঙ্খলা আর অনিয়ম বন্ধে নেওয়া হয় নানা উদ্যোগ, ছিল নানা প্রতিশ্রুতিও। তবে চোখ খুলে দেওয়ার পরও সড়কে দুর্ঘটনা ও মৃত্যুর মিছিল থামেনি।

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের হিসাবে, গত জুলাই মাসে সারা দেশে সড়ক দুর্ঘটনা ঘটে ২১৩ টি। এসব দুর্ঘটনায় প্রাণ হারায় ২৭৭ জন। আগস্ট মাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩৬১, দুর্ঘটনা ছিল ৩০০ টি। আর সেপ্টেম্বর মাসে ২৮৬টি দুর্ঘটনায় মারা গেছে ৩০৯ জন। প্রথম আলোর হিসাবে গত রোববারও ছয় জেলায় সাতজন মারা গেছে।

এই পরিস্থিতিতে আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সড়ক পরিবহন মন্ত্রণালয় শোভাযাত্রা ও সেমিনারের আয়োজন করেছে। সড়ক দুর্ঘটনায় নিসচার চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রীর মৃত্যুর তারিখটিকে সরকার ২০১৭ সালে নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করেছে।

ইলিয়াস কাঞ্চন প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের সময় চালক, পথচারী, মালিক ও প্রভাবশালী সবাই আইন মেনেছে। কারণ তারা তখন বিপদে ছিল। এখন বিপদে নেই। এ জন্য কেউ আইন মানছে না, কাজও করছে না। মালিক-শ্রমিকদের বেপরোয়া মনোভাবের বিষয়ে তিনি বলেন, মালিক-শ্রমিকেরা জানে তাদের যানবাহন ও চালকেরা ঠিক নেই। তারা আইন ভাঙবেই, মানুষ মারবেই। এ জন্য তারা আইনের বিরোধিতা করে। নিরাপদ সড়কের বিষয়ে সোচ্চার হলে তারা মাঠে নেমে যায়। এভাবে বিপদে পড়ে আইন মানার প্রবণতা থাকলে সড়ক নিরাপদ হবে না।

এরই মধ্যে মালিক-শ্রমিক সংগঠনগুলো নিরাপদ সড়ক দিবসের অনুষ্ঠান বর্জন করার ঘোষণা দিয়েছে। প্রকাশ্যে তারা বলছে, তারিখটি তাদের পছন্দ নয়। কিন্তু মূল কারণ হলো, সম্প্রতি পাস হওয়া সড়ক পরিবহন। এই আইনটি তাদের মনঃপূত হয়নি। এ বিষয়ে শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রথম আলোকে বলেন, তাঁরা নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি বর্জন করেছেন। সড়ক আইনের শাস্তির কয়েকটি ধারা বাতিলের দাবিতে ২৭ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবেন। সারা দেশে ২৮ ও ২৯ অক্টোবর শ্রমিকেরা কর্মবিরতি পালন করবেন।

আগস্টে এক সপ্তাহের মতো আন্দোলনে শিক্ষার্থীরা সড়কে নেমে নিজেরাই চালকের লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করে। এর সঙ্গে ছিল সড়কে শৃঙ্খলার জন্য নানা পদক্ষেপ। দেশে এই আন্দোলন জনপ্রিয়তা পায়। সড়ক শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগকে ৩০ দফা নির্দেশনা দেওয়া হয়। এর আগে জুন মাসে সড়ক দুর্ঘটনা রোধে দূরপাল্লার পথে বিকল্প চালক রাখা, মহাসড়কের পাশে চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণ, পথচারীদের জেব্রা ক্রসিং ব্যবহার নিশ্চিত করাসহ পাঁচ দফা নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এসব নির্দেশনা বাস্তবায়নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে সময়-সময় বৈঠক করে বাস্তবায়ন অগ্রগতি দেখার নির্দেশনা রয়েছে। কিন্তু এই বিষয়ে আর কোনো বৈঠক হয়নি বলে জানা গেছে।

শিক্ষার্থীদের আন্দোলনের পর সড়ক পরিবহন আইন প্রণয়নই বড় ঘটনা। এর বাইরে সড়ক পরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও ঢাকা মহানগর পুলিশ বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এর বেশির ভাগই মামলা-জরিমানা, কিছু চালককে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ প্রদান, প্রচারপত্র বিতরণে সীমাবদ্ধ। যেগুলোকে বিশেষজ্ঞরা বলছেন, টোটকা, অস্থায়ী উদ্যোগ।

হইচই হলে তৎপর হয় সড়ক মন্ত্রণালয় 

সড়ক মন্ত্রণালয় ও বিআরটিএ সূত্র বলছে, সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য অন্তত ২০টি সরকারি প্রতিষ্ঠান আছে। সবারই বড় প্রকল্পের দিকে ঝোঁক বেশি। সড়ক নিরাপত্তা বা শৃঙ্খলার বিষয়টি আলাদাভাবে বিবেচনা করা হয় না। কোনো বড় দুর্ঘটনার পর হইচই হলে তড়িঘড়ি কিছু উদ্যোগ নেওয়া হয়।

গত ২৫ আগস্ট নাটোরে বাসের সঙ্গে লেগুনার মুখোমুখি সংঘর্ষে ১৫ জন প্রাণ হারায়। এই ঘটনা তদন্তে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলামকে প্রধান করে ১০ সদস্যের কমিটি করা হয়। এই কমিটির প্রতিবেদন বলছে, দুর্ঘটনাস্থলে মহাসড়কে কোনো সাইন-সংকেত ব্যবস্থা ছিল না। দুর্ঘটনাকবলিত লেগুনার চালকের লাইসেন্স ছিল না। আর লেগুনাটি তৈরি করা হয়েছে নিম্নমানের সরঞ্জাম দিয়ে। মহাসড়কে এটি চলাচলই নিষিদ্ধ।

বেহাল মহাসড়কের বিষয়টি পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যেও উঠে এসেছে। গত ২৩ সেপ্টেম্বর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের এক সেমিনারে তিনি বলেছিলেন, ‘ঢাকা থেকে বের হলে আপনি বুঝবেন না, আপনি চট্টগ্রাম যাচ্ছেন, নাকি সিলেট যাচ্ছেন, নাকি আবার ঢাকা ফিরে আসছেন। সড়কে এ-সংক্রান্ত কোনো সিগন্যাল বা নির্দেশক নেই।’ ওই সেমিনারে সারা দেশের বেহাল সড়ক ও সড়ক নির্মাণে গলদের কথা উঠে আসে।

সওজের গত মে মাসের হিসাব অনুযায়ী, সারা দেশের বেহাল সড়ক ৪ হাজার ৭৩১ কিলোমিটার, যা মোট সড়ক ও মহাসড়কের ৪ ভাগের ১ ভাগের বেশি। অথচ সওজের সড়কগুলোর মেরামত রক্ষণাবেক্ষণসহ বিভিন্ন খাতে গত ৯ বছরে (২০০৯ সালের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত) ১১ হাজার ৯৪ কোটি টাকা খরচ হয়েছে। উন্নয়ন প্রকল্পের মাধ্যমে নতুন সড়ক ও মহাসড়ক নির্মাণ ও উন্নয়নে খরচ হয়েছে আরও ৪৬ হাজার ৪৩২ কোটি টাকা। সব মিলিয়ে খরচ ৫৭ হাজার ৫২৬ কোটি টাকা।

বিআরটিএর তথ্য অনুসারে, বর্তমানে সারা দেশে যানবাহন আছে ৩৫ লাখ ৪২ হাজার। মোটরযান আইন অনুযায়ী চাকা, ইঞ্জিনক্ষমতা ও ধরন বিবেচনায় নিয়ে ৪০ ধরনের যানের নিবন্ধন দেয় বিআরটিএ। এর মধ্যে মোটরসাইকেলের ফিটনেস সনদ দরকার হয় না। কারসহ অবাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে তৈরির সাল থেকে পরবর্তী পাঁচ বছরের ফিটনেস সনদ একসঙ্গেই দেওয়া হয়। বাস, ট্রাকসহ যানবাহনের ফিটনেস সনদ নিতে হয় প্রতিবছর। 

সারা দেশে মোটরসাইকেল আছে ২২ লাখ ৪০ হাজার। বিআরটিএর কর্মকর্তারা বলছেন, ১০ শতাংশ গাড়ি নতুন। ফলে কমবেশি পৌনে ১২ লাখ যানবাহনের প্রতিবছরই ফিটনেস সনদের প্রয়োজন হয়। গত ১ আগস্ট পর্যন্ত ফিটনেসবিহীন যানবাহনের সংখ্যা ছিল ৪ লাখ ৯৯ হাজার। নিরাপদ সড়কের আন্দোলন শুরু হলে কিছুদিন ফিটনেস সনদ নেওয়ার হিড়িক পড়ে। এখন আর সেই অবস্থা নেই বলে বিআরটিএর কয়েকজন জানিয়েছেন।

বিআরটিএর হিসাবে, বর্তমানে দেশে যানবাহনের সংখ্যা প্রায় ৩৫ লাখ। আর লাইসেন্সধারী চালকের সংখ্যা প্রায় ১৯ লাখ। অর্থাৎ প্রায় ১৬ লাখ যানবাহন চলছে ভুয়া চালক দিয়ে। অবশ্য কিছু কিছু চালকের একাধিক শ্রেণির লাইসেন্স রয়েছে। এটা হিসাবে ধরলে লাইসেন্স আছে ২৬ লাখের কিছু বেশি।

মালিক-শ্রমিকেরাই মূল নিয়ন্ত্রক

পরিবহন খাতের শ্রমিকদের নিয়ন্ত্রণকারী সমিতি হচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এই সংগঠনের কার্যকরী সভাপতি নৌমন্ত্রী শাজাহান খান। তাঁর পরিবারের বাসের ব্যবসা রয়েছে। আর মালিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান। সমিতির মহাসচিব ঢাকা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোন্দকার এনায়েত উল্লাহ।

মালিক-শ্রমিকদের স্বার্থ রক্ষায় এই দুই সংগঠনের ঐক্য পরিষদ রয়েছে। যার নেতৃত্বেও শাজাহান খান, মসিউর রহমান ও খোন্দকার এনায়েত উল্লাহ। পরিবহন খাতের কোনো সিদ্ধান্ত মালিক-শ্রমিকদের বিরুদ্ধে গেলেই তাঁরা ধর্মঘট ডাকেন, যাত্রীদের জিম্মি করেন।

গত ১৫ সেপ্টেম্বর রাজশাহীর কাশিয়াডাঙ্গা এলাকায় একটি ট্রাক দোকানের ভেতর চলে গেলে অষ্টম শ্রেণির এক ছাত্র নিহত হয়। এই ঘটনায় করা মামলায় ট্রাকচালক, চালকের সহকারী ও ট্রাকের মালিককে কারাগারে পাঠান আদালত। এর প্রতিবাদে ১ অক্টোবর রাজশাহী নগরের সড়ক-মহাসড়ক অবরোধ করে ৩ ঘণ্টা অচল করে দেন পরিবহনের শ্রমিকেরা। এক সপ্তাহ না যেতেই আবারও মাঠে নামে মালিক-শ্রমিকেরা। সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে তারা কর্মবিরতি যান। দুই দিন পর স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিত করা হয়।

সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের গবেষক কাজী সাইফুন নেওয়াজ প্রথম আলোকে বলেন, ছাত্র আন্দোলনের পর সড়ক পরিবহন আইনটি হওয়া একটা অর্জন। কিন্তু গণপরিবহনের মালিকানা, চলাচলের ব্যবস্থায় গলদ আছে। পথচারীরাও সচেতন নন। সব মিলিয়ে একটা বিশৃঙ্খল অবস্থা। এটা এক সপ্তাহ বা এক মাসের পরিকল্পনা-কর্মসূচি দিয়ে ঠিক হবে না। লাগাতার চেষ্টা ও উদ্যোগ জরুরি।

  • কার্টসি —  প্রথম আলো/২৩ অক্টোবর ২০১৮

রাতে ফাঁড়িতে, সকালে সড়কে লাশ

গোলাম মর্তুজা ও মজিবুল হক


ছেলে ফারুক হোসেনের খোঁজ না পেয়ে বাবা জামালউদ্দীন গতকাল সকালে পাবনা থেকে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে আসেন। ছেলের মরদেহ দেখে কান্নায় ভেঙে পড়েন তিনি।  ছবি: দিনার মাহমুদ

  • ফারুক থাকতেন নারায়ণগঞ্জের আড়াইহাজারের পুরিন্দা এলাকায়
  • ভুলতা–গুলিস্তানে চলাচলকারী গ্লোরি পরিবহনের বাস চালাতেন ফারুক
  • গত শুক্রবার কিছু অস্ত্রধারী লোক ফারুকসহ চারজনকে ধরে নিয়ে যান 
  • ফারুকের স্ত্রী ভুলতা পুলিশ ফাঁড়িতে স্বামীকে দেখেছেন, খাবার দিয়েছেন
  • রোববার জানতে পারেন, মহাসড়কের পাশে স্বামীসহ চারজনের লাশ পড়ে আছে


স্ত্রী তাসলিমা বেগম, এক বছরের সন্তানসহ বাসচালক ফারুক হোসেন (৩৫) থাকতেন নারায়ণগঞ্জের আড়াইহাজারের পুরিন্দা এলাকায়। তিনি ভুলতা থেকে গুলিস্তানে চলাচলকারী গ্লোরি পরিবহনের বাস চালাতেন। 

ফারুকের স্ত্রী তাসলিমা বলছেন, গত শুক্রবার বিকেলে জিনস প্যান্ট ও শার্ট পরা কিছু অস্ত্রধারী লোক বাসায় এসে ফারুকসহ চারজনকে ধরে নিয়ে যান। তাঁদের ভুলতা পুলিশ ফাঁড়িতে রাখা হয়। শনিবার রাতে স্বামীর জন্য মাছ-ভাত নিয়ে ভুলতা ফাঁড়িতে গিয়েছিলেন তাসলিমা। রোববার সকালে জানতে পারেন, মহাসড়কের পাশে স্বামীসহ চারজনের লাশ পড়ে আছে।

ভুলতার স্থানীয় পরিবহনকর্মীরা শুনেছেন, বাসচালক ফারুক ‘ক্রসফায়ারে’ নিহত হয়েছেন। একজন বাসমালিক ভুলতা ফাঁড়িতে গিয়ে ফারুকসহ অন্যদের দেখেও এসেছেন। ফারুকের বাবা জামালউদ্দীন বলেন, ছেলেকে পুলিশের কাছ থেকে ছাড়াতে তিনি ওই বাসমালিকের সঙ্গে যোগাযোগ করেছিলেন। বাসমালিক অবশ্য প্রথম আলোর সঙ্গে কথা বলতে চাননি।

তবে ভুলতা ফাঁড়ি ও জেলার পুলিশ কর্মকর্তারা এসব অভিযোগ অস্বীকার করেছেন।

গত রোববার নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার পাঁচরুখী এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কের দুই পাশ থেকে চারজনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। এ সময় গুলিভর্তি দুটি দেশীয় আগ্নেয়াস্ত্র ও একটি মাইক্রোবাস জব্দ করা হয়। ময়নাতদন্ত শেষে চিকিৎসক জানিয়েছেন, পেছন থেকে শটগান দিয়ে গুলি করে তাঁদের হত্যা করা হয়েছে।

গত রোববার বিকেলে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে চারটি লাশের মধ্যে একটি মাইক্রোবাসচালক লুৎফর রহমান মোল্লার বলে শনাক্ত করেন তাঁর স্ত্রী রেশমা আক্তার। অন্য তিনজন হলেন বাসচালক ফারুক, বেকারিশ্রমিক সবুজ সরদার ও জহিরুল ইসলাম। এই তিনজনের বাড়ি পাবনার আতাইকুলা ইউনিয়নে।

বাসচালক ফারুকের স্ত্রী তাসলিমা প্রথম আলোকে বলেন, ফারুকের গ্রামের তিনজন—সবুজ, জহিরুল ও লিটন (সম্পর্কে ভাগনে) তাঁদের বাসায় ছিলেন। তাঁর স্বামীর সঙ্গে তাঁদের সবাইকে গত শুক্রবার তাঁর বাসা থেকে ধরে নিয়ে যাওয়া হয়। তবে রোববার সকালে মহাসড়কের পাশে লিটনের লাশ পাওয়া যায়নি। লিটনের অবস্থান কেউ জানে না। মহাসড়কের পাশ থেকে লুৎফর নামে যে মাইক্রোবাসচালকের লাশ পাওয়া যায়, তাঁকে চেনেন না তাসলিমা।

তাসলিমা বলেন, শুক্রবার বিকেলে একজন নারী তাঁর বাড়িতে ফারুকের কাছে এসেছিলেন। তখন ফারুক বলেন, ওই নারী তাঁর বন্ধুর স্ত্রী, বন্ধুকে পুলিশে ধরেছে, তাই পরামর্শ করতে এসেছেন। এর কিছুক্ষণ পর সন্ধ্যার দিকে কয়েকজন লোক এসে ফারুককে ধরে হাতকড়া পরিয়ে নিয়ে যান। এ সময় তাসলিমা চিৎকার করলে তাঁকে মারধর করা হয়।

তাসলিমা বলেন, শনিবার একজন ‘মহাজনের’ (বাসমালিক) মাধ্যমে তিনি জানতে পারেন, ফারুক ভুলতা ফাঁড়িতে আছেন। জানার পর রাতে বাসা থেকে ভাত-মাছ রান্না করে তিনি ফাঁড়িতে নিয়ে যান। কিন্তু প্রথমে পুলিশ তাঁকে ঢুকতে দেয়নি। অনেকক্ষণ অনুরোধ করার পর তিনি স্বামীকে খাবার দিতে পারেন, দেখাও হয়। ফারুক তখন তাঁকে বলেন, ‘ওরা খুব মারছে, আমি সব স্বীকার করছি।’ ফারুক কী স্বীকার করেছেন, জানতে চাইলে তাসলিমা বলেন, তিনি তা জানেন না।

ফারুকের বাবা জামালউদ্দীন পাবনায় ছিলেন, গতকাল সকালে নারায়ণগঞ্জে এসেছেন। তাঁর সঙ্গে নিহত সবুজের বাবা খায়রুল সরদার ও জহিরুলের শ্বশুর নজরুল ইসলামও পাবনা থেকে এসেছেন। হতদরিদ্র এ লোকগুলো গ্রাম থেকে চাঁদা তুলে ঢাকায় আসার খরচ জোগান বলে জানান।

জামালউদ্দীন বলেন, শুক্রবার সন্ধ্যায় পুত্রবধূ তাসলিমা তাঁকে ফোন করে বিষয়টি জানান। এরপর গ্রামের এক ভাতিজার মাধ্যমে এক বাসমালিকের সঙ্গে তাঁর যোগাযোগ হয়। ওই বাসমালিক তাঁদের জানান, ফারুকদের ভুলতা ফাঁড়িতে রাখা হয়েছে। জামালউদ্দীন বলেন, ‘আম কলাম, দ্যাখেন তো, মহাজন, চালান দিবে না ছাড়বে। আমার কথা শুইনে মহাজন খোঁজ নিয়ে কলো, সব কটাক ফাঁড়িত রাখিছে পুলিশ।’ এরপর রোববার সকালে ওই বাসমালিক জামালকে জানিয়েছেন, চারজনের মধ্যে ফাঁড়িতে শুধু একজন আছেন। তিনজনকে ভোররাতে কোথাও নিয়ে যাওয়া হয়েছে।

ফারুকের স্ত্রী তাসলিমা বলেন, তিনিও রোববার সকালে এসে ফাঁড়িতে কাউকে না পেয়ে সেখানেই চিৎকার করে কান্নাকাটি করেছেন। স্বামীকে ফিরিয়ে দিতে বলেছেন। তখন পুলিশ তাঁকে গুলি করার হুমকি দিয়েছে।

তবে ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক রফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, এ রকম কোনো ঘটনা তিনি জানেন না। তাঁরা যা বলেছেন, তা সত্য নয়।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) আনিসুর রহমান প্রথম আলোকে বলেন, এ রকম কোনো ঘটনা ঘটার কথা নয়। যে বা যাঁরা এসব বলছেন, তাঁরা মিথ্যা বলছেন।

এ ঘটনায় পুলিশ হত্যা ও অস্ত্র আইনে দুটি মামলা করেছে। আড়াইহাজার থানার উপপরিদর্শক রফিকউল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে এ মামলা করেন।

লিটন কোথায়

ওই বাড়ি থেকে ধরে নেওয়া চারজনের একজন লিটনের খোঁজ মেলেনি। লিটনের ভাই রিপন প্রথম আলোকে বলেন, তাঁরা শুনেছেন, লিটনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। একই দিনে রূপগঞ্জ থানা এলাকা থেকে হাইওয়ে পুলিশ অজ্ঞাতপরিচয় হিসেবে এক ব্যক্তির লাশ উদ্ধার করে তা বেওয়ারিশ হিসেবে দাফন করেছে বলে তাঁরা শুনেছেন। তাঁদের ধারণা, সেটি লিটনের লাশ, তাঁরা শনাক্তের চেষ্টা করছেন।

হতদরিদ্র লোকগুলো

পাবনা প্রতিনিধি জানান, পরিবারগুলোর সঙ্গে কথা বলে জানা যায়, ফারুক ছাড়া অন্য তিনজন—সবুজ, লিটন ও জহিরুল পাবনায় বেকারিতে কাজ করতেন। কয়েক মাস আগে তাঁরা একসঙ্গে ঢাকায় আসেন। ফারুকের বাসায় থাকতেন। বাস চালানো বা অন্য কাজ শেখার চেষ্টা করছিলেন তাঁরা। তাঁদের মধ্যে সর্বশেষ গত সপ্তাহে সবুজ ঢাকায় আসেন।

  • কার্টসি —  প্রথম আলো/২৩ অক্টোবর ২০১৮
  • লিঙ্ক — https://goo.gl/5JiT4J

Monday, October 22, 2018

পণ্য জাহাজীকরণ ও অর্থপ্রাপ্তির মধ্যে বড় গরমিল

সম্পাদকীয়
পণ্য জাহাজীকরণ ও অর্থপ্রাপ্তির মধ্যে সামঞ্জস্য থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু এ দুইয়ের মধ্যে ধারাবাহিকভাবে গরমিল চলতে থাকলে তা প্রশ্ন তৈরি করে বৈকি। বণিক বার্তায় গতকাল প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদনের হিসাব অনুযায়ী, গত অর্থবছরই পণ্য জাহাজীকরণ ও অর্থপ্রাপ্তিতে গরমিল হয়েছে ৪ বিলিয়ন ডলারের। আর গত ছয় বছরে গরমিলের এ পরিমাণ ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি ডলার ছাড়িয়েছে। গরমিলের এ ধারা চলতে থাকা উদ্বেগজনক।

পণ্য জাহাজীকরণ ও অর্থপ্রাপ্তির মধ্যে ধারাবাহিক গরমিল বিভিন্ন প্রশ্ন উসকে দেয়। অনেকে এ গরমিলকে অনেক বেশি ও অবাস্তব বলে মনে করছেন। যে সংস্থাগুলো এ তথ্য সংগ্রহ করে, তারা কি হিসাবে ভুল করছে? এনবিআর তার অধীন সংস্থার মাধ্যমে রফতানি পণ্য জাহাজীকরণের তথ্য সংগ্রহ করে, যেটি পরিসংখ্যান আকারে প্রকাশ করে ইপিবি। অন্যদিকে জাহাজীকরণকৃত এসব পণ্য বাবদ দেশে অর্থ আসে ব্যাংকিং চ্যানেলে। সে তথ্য সংগ্রহ করে বাংলাদেশ ব্যাংক। তাদের হিসাব আমলে নিয়েই এ পার্থক্য দেখা গেছে। এ সংস্থাগুলোর নিজেদের তথ্য সংগ্রহের পদ্ধতি ও প্রক্রিয়া নিয়ে পর্যালোচনা করা উচিত। 

কোথাও কোনো সমস্যা কিংবা হালনাগাদের প্রয়োজন হলে দ্রুত সে বিষয়ে পদক্ষেপ নিতে হবে। যতটা সম্ভব, এমন তথ্য সঠিক করার ওপর জোর দিতে হবে। এখন আমরা যদি ধরে নিই, এসব সংস্থার তথ্য সঠিক, তবে যে গরমিলের চিত্র সামনে থাকছে, তা নিয়ে অবশ্যই উদ্বিগ্ন হতে হয়। এ গরমিলের সঙ্গে বাইরে অর্থ পাচারের বিষয়টি অবধারিতভাবে চলে আসছে।

আমরা অবগত রয়েছি, দেশ থেকে প্রচুর অর্থ পাচার হয়, যা খোদ সরকারও স্বীকার করেছে। নির্বাচনী বছর হওয়ায় এ নিয়ে দুশ্চিন্তা আরো বেড়েছে। কারণ দেখা গেছে, বিগত নির্বাচনী বছরগুলোয় তুলনামূলক বেশি অর্থ পাচার হয়েছে। রফতানি ও আমদানিকারকদের বিষয়ে আরো তথ্য সংগ্রহের ওপর জোর দিতে হবে। কে কী পণ্য রফতানি-আমদানি করছে, তার ওপর কড়া নজরদারি চালাতে হবে। কোনো ধরনের অসামঞ্জস্য দেখা দিলে রফতানি-আমদানিকারকের জবাবদিহি দাবি করা উচিত। 

পণ্য জাহাজীকরণ হওয়ার পর অর্থ না আসার ঘটনাগুলোর ওপর সবচেয়ে বেশি নজর দেয়া দরকার। কারণ এভাবে অর্থ পাচার হচ্ছে। দেশের একটি বড় প্রতিষ্ঠান এভাবে অর্থ পাচার করেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। চট্টগ্রাম বন্দরে চীনা প্রতিষ্ঠানের কাগজের বদলে কয়েক বস্তা বালি-মাটি পাঠানোর ঘটনা স্মরণে থাকার কথা। এর আগেও বিভিন্ন সময় যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানির জন্য এলসি খোলা হলেও তা আসেনি। 

এগুলোর বদলে এসেছে মাটি, বালি, পাথর ইত্যাদি। বলা বাহুল্য, এভাবে অর্থ পাচার করা হয়। এমন ঘটনার রাশ টেনে ধরতে হবে। সদা সতর্ক থাকতে হবে সরকারি প্রতিষ্ঠানগুলোকে। যারা অথবা যেসব প্রতিষ্ঠান এমন হীন কাজে জড়িত, তাদের দ্রুত আইনের আওতায় আনার ব্যবস্থা করতে হবে। 

অর্থ পাচার একটি দেশের অর্থনীতির প্রবৃদ্ধির পথে অন্যতম বড় বাধা। আবার বিভিন্ন কারণে পণ্য জাহাজীকরণ ও অর্থপ্রাপ্তির মধ্যে ব্যবধান তৈরি হতে পারে। এর মধ্যে ডিসকাউন্ট অন্যতম বড় কারণ। এসব বিষয়কেও নজরে রাখতে হবে। তবে এর মধ্যেও কিন্তু রয়েছে। ক্রেতা ও রফতানিকারক নিজেদের মধ্যে সমঝোতার যোগসাজশ করেন কিনা, তাও খতিয়ে দেয়া উচিত। যেসব প্রতিষ্ঠানের রফতানির সমপরিমাণ অর্থ আসেনি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে কেন্দ্রীয় ব্যাংক। কঠোর হতে হবে নির্ধারিত সময়ের মধ্যে অর্থ আনার বিষয়ে। আমদানি-রফতানির ওপর নজর রাখতে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

গত ছয় বছরের মোট পার্থক্যের যে তথ্য রয়েছে, তা কোনোভাবেই ছোট সংখ্যা নয়। এনবিআর, রপ্তানী উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য বাণিজ্যিক ব্যাংক ও সংশ্লিষ্ট সংস্থাগুলোকে বিষয়টি তদন্তে তত্পর হওয়া উচিত।
  • কার্টসিঃ বনিক বার্তা/ ২২ অক্টোবর ২০১৮

নাম বিড়ম্বনায় দেশের অন্যতম বৃহৎ প্রকল্প মাতারবাড়ী

জাইকার প্রতিবেদনে উল্লেখ আছে ‘মাতারবাড়ী বন্দর’। জেলা প্রশাসন চাইছে ‘বঙ্গবন্ধু বন্দর’ নামকরণ করতে। এতে আপত্তি তুলেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তার দাবি, বন্দরের নাম হতে হবে ‘ধলঘাট সমুদ্রবন্দর’। এ দাবিতে প্রকল্পের অনাপত্তি সনদও দিচ্ছেন না। অনাপত্তিপত্রের অভাবে সম্পন্ন করা যাচ্ছে না প্রকল্পের পরিবেশগত প্রভাব মূল্যায়ন (ইআইএ) প্রতিবেদনের কাজ। নাম নিয়ে এ বিড়ম্বনা দেখা দিয়েছে দেশের অন্যতম বৃহৎ প্রকল্প মাতারবাড়ী সমুদ্রবন্দর নিয়ে।

পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, বৃহৎ প্রকল্পের জন্য ইআইএর বাধ্যবাধকতা রয়েছে। এজন্য অনাপত্তি সনদ নিতে হয় স্থানীয় সরকার কর্তৃপক্ষের কাছ থেকে। নির্মাণাধীন মাতারবাড়ী সমুদ্রবন্দর প্রকল্পটি কক্সবাজারের মহেশখালী উপজেলার ধলঘাট ইউনিয়নের আওতাভুক্ত হওয়ায় অনাপত্তিপত্র নিতে হবে ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছ থেকে।

তবে ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অনাপত্তিপত্র দিচ্ছেন না বলে জানা গেছে। কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বণিক বার্তাকে বলেন, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এখনো যে অনাপত্তি সনদ দেননি, সে ব্যাপারে আমি অবগত নই। তবে তিনি বন্দরটির নামকরণ করতে চাইছেন ধলঘাট সমুদ্রবন্দর। আমরা বঙ্গবন্ধুর নামে বন্দরটির নামকরণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছি।

কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের আওতায় মাতারবাড়ী সমুদ্রবন্দরের সম্ভাব্যতা সমীক্ষায় রয়েছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। গত কয়েক বছরে এর কার্যক্রম অনেক দূর এগিয়েছেও। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে সাড়ে ১৮ মিটার ড্রাফটের জাহাজ ভেড়ার উপযোগী করে নির্মাণ করা এ বন্দর। এখন চলছে প্রকল্পের ভূমি অধিগ্রহণ কার্যক্রম।

প্রকল্পটি যাতে দ্রুত শুরু করা যায়, সেজন্য ইআইএ ছাড়পত্র প্রয়োজন। কারণ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, ইআইএ ছাড়া বড় কোনো প্রকল্পের কাজ শুরু করার সুযোগ নেই। পরিবেশ আইন অনুযায়ী ইআইএ প্রতিবেদন জমা দিতে হয় স্থানীয় পরিবেশ অধিদপ্তরে। এ নিয়েই দেখা দিয়েছে জটিলতা। ইআইএ প্রতিবেদনের জন্য বেশ কিছুদিন আগে ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসানের অনাপত্তি চাওয়া হলেও তিনি তা দিচ্ছেন না।

কামরুল হাসানের যুক্তি, পুরো এলাকাটি ভৌগোলিকভাবে মাতারবাড়ী দ্বীপ হিসেবে পরিচিত। আর মাতারবাড়ী দ্বীপে দুটি ইউনিয়ন। একটি মাতারবাড়ী, অন্যটি ধলঘাট। তাপবিদ্যুৎ কেন্দ্র ধলঘাট ও মাতারবাড়ী উভয় ইউনিয়নেই হচ্ছে। তাই এর নাম মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্র হওয়ায় ধলঘাট এলাকার মানুষের তেমন কর্মসংস্থান হচ্ছে না। তবে বন্দরের পুরো জায়গাটি ধলঘাট ইউনিয়নে। তাই এর নামকরণ হতে হবে ‘ধলঘাট বন্দর’।

জানতে চাইলে কামরুল হাসান বণিক বার্তাকে বলেন, ইআইএ প্রতিবেদনের জন্য আমার কাছ থেকে অনাপত্তি সনদ নিতে বলা হয়েছে। স্থানীয় জনসাধারণের জন্য আমাকে কিছু করতে হবে। আমার এলাকার সব জমি দিয়ে দেব, অথচ এলাকার নামে প্রকল্পের নাম হবে না, এ কেমন কথা? এজন্য আমি অনাপত্তি সনদ দিইনি। ধলঘাটের নামে বন্দরের নামকরণ হবে, এমন আশ্বাস পেলেই কেবল অনাপত্তি সনদ দেব। জেলা প্রশাসককেও বিষয়টি আমি জানিয়েছি।

প্রকল্প কর্মকর্তারা বলছেন, এখন পর্যন্ত বন্দরের নামকরণ চূড়ান্ত হয়নি। প্রকল্প শুরুর আগে এটি মাতারবাড়ী বন্দর হিসেবেই পরিচিতি পেয়েছে। পরবর্তী সময়ে গত বছর নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানসহ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ প্রকল্প এলাকা পরিদর্শনের সময় একে মাতারবাড়ী বাণিজ্যিক বন্দর হিসেবে উল্লেখ করে।

প্রকল্পটির পরিচালক হিসেবে আছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম। বণিক বার্তাকে তিনি বলেন, আমাদের প্রস্তাবিত জায়গাটি পড়েছে মহেশখালীর ধলঘাট মৌজায়। তাই ধলঘাট ইউনিয়নের চেয়ারম্যানের দাবি, এ বন্দরের নামকরণ ধলঘাট সমুদ্রবন্দর হতে হবে। সেজন্য তিনি অনাপত্তি সনদ দিতে বিলম্ব করছেন।

অনাপত্তি সনদের অভাবে ইআইএ প্রতিবেদনও পূর্ণাঙ্গ করে পরিবেশ অধিদপ্তরের স্থানীয় কার্যালয়ে জমা দিতে পারছে না প্রকল্প কর্তৃপক্ষ। প্রতিবেদন না পাওয়ার কথা স্বীকার করেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব। তিনি বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অনলাইনে ইআইএ জমা দিলেও হার্ড কপি (পূরণকৃত ফরম) এখনো দেয়নি। আর হার্ড কপি ছাড়া তা গ্রহণযোগ্য হবে না।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরে জাহাজ ভিড়তে পারে সর্বোচ্চ ৯ দশমিক ৫ মিটার ড্রাফটের। বে টার্মিনাল হলে সর্বোচ্চ সাড়ে ১১ মিটার ড্রাফটের জাহাজ ভেড়ার সুযোগ পাবে। তবে মাতারবাড়ী বন্দরে সাড়ে ১৮ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে। ফলে সাগরপথে চলাচলকারী বড় জাহাজ এ বন্দরে ভেড়ার সুযোগ পাবে। এ ধরনের জাহাজ যেসব বন্দরে ভেড়ে, সেগুলোকে গভীর সমুদ্রবন্দর বলা হয়। তবে সরকারের পক্ষ থেকে এটাকে গভীর সমুদ্রবন্দর না বলে বাণিজ্যিক বন্দর বলা হচ্ছে। ২০২৩ সালে এ বন্দর চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে।

  • কার্টসিঃ বনিক বার্তা/ ২২ অক্টোবর ২০১৮

Paying attention to micro-merchants

Editorial

Traders dealing in fast-moving consumer goods (FMCG), called micro-merchants in business parlance, have ever remained out of focus in this country. But a study conducted by the United Nations Capital Development Fund has revealed that it is the largest domestic financial transaction and the market is only second to the ready-made garments. What is significant is that about 50,000 such new traders join the band each year and no enterprise boasting assets worth more than Tk 1.0 million excluding land and building. Employing no more than 15 employees and a median income of Tk 90,000 a month, this is undoubtedly a vibrant economic sector. That micro-merchants are doing well is indicative that purchasing power of the people at the grass-roots level too is on the rise. So far 2.0 million people have got involved with the sector and evidently the size of the employment will grow with the new entrants in the business. Clearly, a quiet revolution is taking place rather imperceptibly in terms of business not in the limelight.

The burgeoning financial muscle at the retail level is a good indication of the country's economic health. But then it has its constraints too. A close look at the consumer items listed in the report will discern that those do not speak of wide choices for items required in a robust economy. It is unfortunate that cigarette tops the list of consumer goods. Even betel leaf has occupied its position among the most sold-out items. Also the other items in high demand are some of the most common victuals. In no way do they refer to the rise in people's living standard. When carbohydrate constitutes the major portion of the sold items, it is clear that the nation has miles to go before it attains a desirable living standard.

As for the traders at this retail level, they are not used to digital financial services. With an annual turnover of $ 18.42 billion, its credit market is worth only $778 million. Here is room for streamlining the sector to a large extent. How? Although banking is limited to micro-merchants -only one in 10 of them borrows from banks, it is clear that they are credit-worthy. The commercial banks of the country shun them because they are not adequately conversant with digital financing. But the BRAC bank has found that non-performing loans among this section is almost negligible -less that 3.0 per cent.

In a situation like this, the government should formulate policies for financing such ventures and bring them under a formal financial system. Their turnover points to the fact that here is a potential sector for revenue earning for the government. If the monthly income is in the region of 0.10 million, it is definitely taxable. The recognition of such commercial ventures is however not enough, there is need for diversifying their business. Otherwise, they will discover them at a saturation point soon. Before this happens, the investment should as well take into account productive ventures within a moderate range. Maybe, small and medium enterprises will be an answer to the need.

  • The Financial Express /Oct 22, 2018

Forex dealers call for cautious LC opening

Siddique Islam 


Bangladesh Foreign Exchange Dealers' Association (BAFEDA) will urge its member banks to be cautious about opening letters of credit (LCs) for import, considering the overall forex market situation.

The decision came at a meeting of the technical committee of BAFEDA held at its office in Dhaka on Sunday with its Chairman Ali Hossain Prodhania in the chair.

The members will be advised to be rational and compliant with the Bangladesh Bank's (BB) instructions while quoting foreign exchange rates, according to the meeting sources.

The banks will also be asked to conduct forex transactions, considering their inflow, outflow and availability of foreign exchange in the inter-bank forex market, they added.

"We've reviewed the overall forex market situation, considering the import, export and inflow of remittance," the technical committee chairman told the FE after the meeting.

Mr. Prodhania, also managing director of Bangladesh Krishi Bank, said the technical committee is working relentlessly on ensuring stability in the forex market.

The BAFEDA's latest move comes against the backdrop of a weakening Bangladesh Taka (BDT) against the US dollar.

The demand for the US dollar is increasing gradually, mainly due to higher import payments, particularly those of petroleum products and capital machinery.

The US dollar was quoted at Tk 83.83 each in the inter-bank forex market on Sunday unchanged from the previous level.

On the other hand, the central bank has continued its foreign currency support to the banks for settling import payment obligations, particularly of fuel oils and capital machinery for power plants.

As part of the move, the central bank sold US$24 million directly to the banks last week to meet the growing demand for the greenback in the market.

A total of $277 million has been sold to the commercial banks since July 01 of the current fiscal year (FY) as part of its ongoing support, the BB data showed.

The meeting also decided that the BAFEDA would organise a workshop on liquidity and foreign exchange risk management in line with the central bank's ALM (asset liability management) guidelines.

  • Courtesy: The Financial Express /Oct 22, 2018

Permission a must to arrest a pubic servant

Says bill placed in JS


A bill -- “Sarkari Chakori Ain-2018” -- was placed in parliament last night with a provision that makes it mandatory for the Anti-Corruption Commission to take permission for arresting any public servant.

State Minister for Public Administration Ismat Ara Sadique placed the bill, which was sent to the respective parliamentary standing committee for scrutiny.  

The committee has been asked to submit its report within three days.

As per the bill, no public servant can be arrested until a court frames charges against him/her.

A government employee can be arrested before framing a charge only after taking prior permission from the authorities concerned.

Under a provision of the proposed law, a civil servant will be suspended initially and he or she will lose his/her job finally if he or she is given capital punishment or punishment of more than one year in jail for their offences.

However, the authorities will take departmental actions against them in case of a punishment of below one year's jail term.

Under the existing system, the service of public servants is controlled by different laws. All the issues regarding their jobs will come under the umbrella of this proposed law, according to the bill.

The existing age limit for the retirement of public servants remains unchanged at 59 while it is 60 for freedom fighters. 

However, the government can send a public servant on forced retirement on completion of his/her 25 years in service without showing any reason. Any public servant can go on voluntary retirement on completion of 25 years in service.

Merit and open competition will be the main criteria for the recruitment of public servants while promotion will be given based on merit, efficiency, seniority, and performance. 

If any public servant takes a foreign citizenship, he/she will lose the job. Nothing has been said in the proposed law about the dual citizenship. A public servant will get financial support from the government to face a criminal case if it is filed for any cause while performing professional duties.

But if he/she is tried in any criminal case for personal crimes and jailed for more than one year, he/she will lose the job. 

Under the proposed law, the government can realise compensation from a public servant if any complaint lodged against him/her by a citizen is proved to be true and if any citizen is deprived of any service by him/her.

  • Courtesy: The Daily Star /Oct 22, 2018 

Question for regulators to answer

EDITORIAL

Is Janata Bank above banking rules?


According to the findings of multiple Bangladesh Bank investigations, Janata Bank has been granting undue favour to yet another big borrower breaking all sorts of banking rules. The borrower, Thermax, was granted these privileges despite paying only a fraction of its previous dues which now stand at a staggering Tk 1,230 crore.

Having failed to pay back the money against previous Letters of Credit, Thermax should have been automatically disqualified from utilising the LC service until it cleared the outstanding loan—which it wasn't, being allowed to repeatedly open fresh LCs by Janata Bank. This led to the company receiving LC benefits worth more than three times the ceiling without approval from the bank's board, again in violation of BB rules. As a result, Janata's total outstanding loan to Thermax exceeded the single borrower exposer ceiling of 15 percent set by the BB and the 25 percent limit set in the Bank Company Act 1991.

Despite a number of questions being raised in regards to the workings of the company, according to BB officials, 27.5 percent of Janata Bank's capital was given to Thermax as of December last year, which reeks of corruption. Yet, what is most outrageous is that the bank has been doing all this with public money for years without any intervention by the regulators.

How long will such blatant squandering of public money by Janata Bank and others continue? Is this not a direct result of the impunity that has been granted by regulators to corrupt and inept individuals in the banking sector?

In the interest of curbing such mismanagement and corruption now, we call on the regulators to forcefully implement the set rules and strictly punish those found to have violated them.

  • Courtesy: The Daily Star/ Oct 22, 2018
  • Link - https://goo.gl/KSS8Eg