Search

Friday, September 4, 2020

সাম্প্রতিক বাংলাদেশ-চীন-ভারত সম্পর্ক: কারা কী চায়? কেন চায়?

—  সুলতান মোহাম্মেদ জাকারিয়া 

 

সম্প্রতি খবরে প্রকাশ হয়েছে যে চীন বাংলাদেশের উত্তরাঞ্চলের তিস্তা ব্যারেজ প্রকল্পে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়। একইভাবে সিলেটের উন্নয়নেও দেশটি বিলিয়ন ডলারের বিভিন্ন প্রকল্প যথাযথ কর্তৃপক্ষের নিকট জমা দিয়েছে। এছাড়া বাংলাদেশের কক্সবাজার সমুদ্র উপকূলে সাবমেরিন ঘাঁটি নির্মাণেও চীনের সম্পৃক্ততার কথা রয়েছে। সাবমেরিন ঘাটির উদ্দেশ্য পরিষ্কার। কিন্তু প্রশ্ন উঠতে পারে চীন কেন আপাতদৃষ্টিতে ‘অগুরুত্বপূর্ণ’ রংপুর ও সিলেট অঞ্চলে এত বিপুল অঙ্কের বিনিয়োগে আগ্রহী হলো? আমার বিশ্লেষণ হলো এর সম্ভাব্য কারণ এই দুটি অঞ্চলের কৌশলগত অবস্থান। তেঁতুলিয়া জেলার বাংলাবান্ধা থেকে নেপালের কাঁকরভিটা সীমান্তের দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার। চীন নেপালের সাথে কৌশলগত মিত্রতার সম্পর্ক স্থাপন করছে এবং এ অঞ্চলে চীন ও ভারতকে ঘিরে দ্বিপক্ষীয় কিংবা আমেরিকা-ভারত-চীনকে ঘিরে ত্রিপক্ষীয় ভবিষ্যত যেকোনো সংঘাতে চীন এ কৌশলগত সম্পর্কের পূর্ণ সদ্ব্যবহার করতে চাইবে। এর পাশাপাশি আপনি যদি বাংলাদেশের রংপুর বিভাগকে রাখেন এবং রংপুর অঞ্চলে যদি চীনারা তাদের কৌশলগত অবস্থান তৈরি করতে পারে তাহলে কাঁকরভিটা ও বাংলাবান্ধার ৩০ কিলোমিটার দৈর্ঘের ভারতের শিলগুড়ি করিডোর, যেটি ভারতীয়দের সবচেয়ে দুর্বল পয়েন্ট, সেটির উপর রিয়েল টাইম নজরদারি সহজ হয়। এবং যেকোনো সামরিক মৈত্রিতার ক্ষেত্রে চীন উভয়দিক থেকে (পিনসার মুভমেন্ট) প্রচেষ্টা চালালে এই চোক পয়েন্টটি ২৪ ঘণ্টার কম সময়ে দখল করে নেওয়া সম্ভব এবং এর মাধ্যমে ভারতের মূল ভূখণ্ড থেকে উত্তর-পূর্বাঞ্চল মুহূর্তে বিচ্ছিন্ন হয়ে যাবে, যেটির সাথে মিয়ানমার, বাংলাদেশ ও বিচ্ছিন্ন হয়ে যাওয়া সেভেন ভারতের সিস্টার যুক্ত করলে ভারতীয় মূল ভূখণ্ডের উপর তীব্র সামরিক চাপ সৃষ্টি করা সম্ভব।

এই একই ভূরাজনৈতিক কৌশলের আরেকটি কানেক্টিং ডট হচ্ছে বাংলাদেশের সিলেট অঞ্চল। সিলেট থেকে চীনের কুনমিং এর মধ্যবর্তী স্থান ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মনিপুর রাজ্য এবং মিয়ানমার, যেটি আবার চীনের কৌশলগত মিত্র। এর সাথে আপনি যদি মনিপুর, নাগাল্যান্ড ও মিজোরামের ইতোমধ্যে বিদ্যমান ভারত-বিরোধী মনোভাব ও চলমান বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকে এক করে দেখেন আপনি একটি পরিষ্কার চিত্র পাবেন যে কী হচ্ছে কিংবা কী হবে।




বর্তমানে চীনের কাছে যে পরিমাণ নগদ ও উদ্বৃত্ত অর্থ রয়েছে সারা বিশ্বে আর কারো সেটি নেই। ইকোনোমিস্ট ম্যাগাজিন কয়েকদিন আগে এক প্রতিবেদনে বলেছে যে আমেরিকা, জাপান, ও ব্রিটেন এই তিন দেশ মিলে সারা বিশ্বে যত ঋণ কিংবা অর্থ সহায়তা দিয়েছে, চীন একাই তার চেয়ে বেশি দিয়েছে। আমার বিবেচনায় চীন প্রধানত তিনটি কারণে এতটা উদার হস্তে বিশ্বে ঋণ দিয়ে বেড়াচ্ছে কিংবা বিনিয়োগ করছে: (১) নিখাঁদ অর্থনৈতিক কারণে (অর্থাৎ উদ্বৃত্ত টাকা অলস পড়ে থাকলে সেগুলোর প্রকৃত মূল্য হ্রাস পাবে, সুতরাং ঋণ প্রদানই উত্তম বিকল্প), (২) বন্ধু দেশগুলোতে অবকাঠামো খাতে বিনিয়োগের মাধ্যমে রাজনৈতিক প্রভাব তৈরি করা (যেমন, আফ্রিকা, এশিয়ার, লাতিন আমেরিকা, এমনকি ইউরোপের বিভিন্ন দেশে শত বিলিয়ন ডলারের বিনিয়োগ), এবং (৩) সামরিক বিবেচনায় কৌশলগত বিনিয়োগ (পাকিস্তানের গোয়াদর, শ্রীলংকার হাম্বানতুতা, ইরানের চাবাহার প্রভৃতি স্পর্শকাতর ভূরাজনৈতিক অবকাঠামোয় বিনিয়োগ ও সেগুলোতে নিজেদের সামরিক উপস্থিতি নিশ্চিত করা)।

বাংলাদেশে পদ্মা সেতুতে চীনা বিনিয়োগ উপর্যুক্ত দ্বিতীয় শ্রেণিভুক্ত এবং সিলেট ও তিস্তা প্রকল্পে বিনিয়োগের প্রস্তাব উপরের তৃতীয় কারণে বলে আমি মনে করি। এবং যে ভূরাজনৈতিক সমীকরণে চীন বাংলাদেশের উত্তরাঞ্চলে (তিস্তা ব্যারেজ প্রকল্পের মাধ্যমে) ও সিলেটে বিনিয়োগ করতে চায় (ইন মাই ভিউ, টু পজিশন ইটসেল্প স্ট্র্যাটেজিক্যালি উইথইন বেঙ্গল ডেল্টা টু কনফ্রন্ট ইন্ডিয়া ইন এনি ফিউচার কনফ্লিক্ট), সেই একই কারণে ভারত এসব স্থান/প্রকল্পে চীনের অন্তর্ভুক্তির বিরোধীতা করে। ভারতের জন্য অসুবিধার বিষয় হচ্ছে শেখ হাসিনাকে ক্ষমতায় রাখার/থাকার সুবিধা করে দেওয়ার আশ্বাস ছাড়া তাদের হাতে খুব বেশি স্ট্র্যাটেজিক লেভারেজ নেই যেটি দিয়ে তারা জোর খাটাতে পারে।

অন্যদিকে ম্যাডাম শেখ হাসিনার জন্য এটি শাখের করাত। তিনি জানেন যে, অবৈধ পন্থায় ও জোরপূর্বক ক্ষমতায় থাকতে গেলে তার ভারতীয় গোয়েন্দা এস্টাবলিস্টমেন্টের সহায়তা দরকার। পাশাপাশি তিনি আরো দুটি উপায়ে তার অবৈধ ক্ষমতার নিয়ন্ত্রণকে পোক্ত করার প্রচেষ্টা চালিয়েছেন (সফলভাবেই): প্রথমত, তিনি গণতন্ত্রের “বিনিময় মূল্য” হিসেবে এলিট শ্রেণিকে রাজনৈতিক সংঘাতমুক্ত একটি ‘স্থিতিশীলতা’ উপহার দিয়েছেন যেখানে তারা নির্বিঘ্নে তাদের ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালিত করতে পারেন এবং কিছু অবকাঠামো সমস্যা, যেমন, বিদ্যুৎ, যোগাযোগ – এসবের সমাধান করে দিয়েছেন। দ্বিতীয়ত, তিনি রাষ্ট্রের জনগণকেও ‘ইটকাঠের উন্নয়নের’ একটি দৃশ্যমান মুলা ঝুলিয়েছেন এই বলে যে ‘গণতন্ত্র না থাকলেও উন্নয়ন আছে’। পাশাপাশি একটি সুবিশাল লুটপাটের রাজনৈতিক অর্থনীতি তৈরি করেছেন যেখানে ক্ষমতা সংশ্লিষ্ট বিভিন্ন রাষ্ট্রীয়, সামাজিক ও রাজনৈতিক শক্তিকে বিভিন্ন সুবিধা দিয়ে, যেমন - সরকারি কর্মচারিদের বেতন তিন-চারগুণ বাড়িয়ে, সামরিক বাহিনীকে উন্নয়ন প্রকল্পে লোভনীয় বেতনে যুক্ত করে, রেন্ট-সিকিংয়ের সুবিশাল নেটওয়ার্ক তৈরির মাধ্যমে সমাজের উপর দুর্বৃত্তায়িত রাজনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা ও বজায় রাখার মাধ্যমে (যেমন, কওমী আন্দোলন হেফাজতে ইসলামের কিছু লোককে অর্থনৈতিক সুবিধা দিয়ে কো-অপ্ট করে, দেশব্যাপী উন্নয়নের চুইয়ে পড়া অর্থনীতির ‍সুবিধাভোগী স্থানীয় পেটি বুর্জোয়াদের তোষণের মাধ্যমে)। মুশকিল হচ্ছে, করোনা-পরবর্তী আসন্ন ভয়াবহ অর্থনৈতিক সংকটে উপরের দুটি উপায়ই চরম ঝুঁকির মুখে পড়েছে।

করোনা পরবর্তী সংকটপূর্ণ আন্তর্জাতিক বিশ্বব্যবস্থায় এই মুহূর্তে চীন ছাড়া আর কোনো দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক দাতার পক্ষে বিলিয়ন-বিলিয়ন ডলারের যোগান দেওয়া সম্ভব নয়। বাংলাদেশে চলমান বড় বড় কয়েক ডজন মেগাপ্রকল্পে এই বিশাল অংকের বিনিয়োগ এবং ঋণ প্রদান ছাড়া (বেইল আউট) শেখ হাসিনার পক্ষে প্রথমত উন্নয়নের ন্যারেটিভ এবং দ্বিতীয়ত লুটপাটের রাজনৈতিক অর্থনীতি টিকিয়ে রাখা সম্ভব নয়। আর সেটি সম্ভব না হলে আসন্ন অর্থনৈতিক সংকটের তীব্রতা সমাজে যে বিশৃঙ্খলা সৃষ্টি করবে সেটি ভারতের গোয়েন্দা সহায়তা দিয়েও শেখ হাসিনার ক্ষমতায় টিকে থাকা নিশ্চিত করতে পারবে না। সুতরাং গদি রক্ষায় ভারতের রাজনৈতিক ও গোয়েন্দা এস্টাবলিস্টমেন্টের সহায়তার পাশাপাশি শেখ হাসিনার ‘চীনা টাকা’ লাগবেই।

মুশকিল হচ্ছে চীন তখনই শেখ হাসিনার তথাকথিত ‘উন্নয়ন’ ন্যারেটিভ এবং রেন্ট সিকিং কাঠামো টিকিয়ে রাখতে টাকা দিবে যখন বাংলাদেশ চীনের চাহিদামতো বাংলাদেশের স্পর্শকাতর স্থান/কৌশলগত-প্রকল্পে বিনিয়োগ করতে রাজি হবে। অন্যদিকে এসব প্রকল্পে বিনিয়োগ করতে দিলে ভারত তার দীর্ঘমেয়াদী কৌশলগত স্বার্থ হানির আশঙ্কায় এসব প্রকল্পে বাধা দিবে বা হতে দিতে চাইবে না। এই শাখের করাত ম্যাডাম শেখ হাসিনার ‘ক্ষমতা টিকিয়ে রাখার’ প্রকল্পটিকেই ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। কারণ বাংলাদেশের জনগণকে বাদ দিয়ে ভারত ও চীন উভয় মিত্রকে খুশী রেখে ক্ষমতা ধরে রাখার যে প্রচেষ্টা সেটি এক বিরাট চ্যালেঞ্জের সম্মুখীন হবে। জনগণকে বাদ দিয়ে অতি-রাজনীতি করার ফলও এটি।

তবে এই পরিস্থিতিতে শেখ হাসিনা তার স্বভাবজাত অতিচালাকীর আশ্রয় নিয়ে উভয় মিত্রকে খুশী রাখতে চাইবেন। কিন্তু শেখ হাসিনার কাছে যেটি ক্ষমতার শর্ট গেম, ভারত ও চীনের কাছে সেটি রাষ্ট্রীয় কৌশলগত স্বার্থের লং গেম। এই পরিস্থিতিতে শেখ হাসিনার ভারসাম্য রক্ষার প্রচেষ্টাটি অনেকটা সুতোর উপর দিয়ে হাঁটার মতো। পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। শঙ্কা হচ্ছে এ খাদে কেবল তিনি একলাই পড়বেন না, বাংলাদেশকে নিয়েই পড়বেন।

একটি গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় এ পরিস্থিতি তিনি জনগণকে সঙ্গে নিয়ে মোকাবেলা করতে পারতেন। বাংলাদেশের জনগণকে জানিয়ে, তাদেরকে সঙ্গে নিয়ে যেকোনো চুক্তি, সমঝোতা, কৌশলগত ছাড় ও মিত্রতার জোর হতো অন্যরকম। মানুষকে সচেতন করলে, উদ্বুদ্ধ করলে, দেশের সকল রাজনৈতিক পক্ষকে নিয়ে এ ধরনের বিপদ মোকাবেলা করা যেতো। এবং এটি করা গেলে বিদেশী শক্তিগুলোও তাদের ইচ্ছা-অনিচ্ছা কিংবা কৌশলগত লাভক্ষতি বিবেচনায় বাংলাদেশের স্বার্থহানি হয় এরূপ যেকোনো পদক্ষেপ গ্রহণের পূর্বে বহুবার ভাবতো। কিন্তু বর্তমানে শেখ হাসিনার সাথে জনগণের কোন আস্থার সম্পর্ক নেই। তার কথায় তার নিজ দলের মানুষেরও বিশ্বাস, আস্থা আছে কিনা সন্দেহ। তিনি একাধিকবার রাজনৈতিক পক্ষগুলোকে দেওয়া কথা বরখেলাপ করেছেন। এই জটিল, সংকটময় মুহূর্তে তার এই একাকীত্বই তার ভাগ্যনিয়ন্তা হয়ে উঠতে পারে।


No comments:

Post a Comment