Search

Saturday, April 2, 2016

বিভিন্ন ঘটনার বিস্ফোরণ ঘটেছে তনু হত্যায়

By এলিনা খান
 
অনেক সময় ছোট ঘটনা বড় আন্দোলনে রূপ নিতে পারে। কুমিল্লা সেনানিবাস এলাকায় খুন হওয়া সোহাগী জাহান তনু সেটি জ্বলন্ত উদাহরণ। দেশের বিভিন্ন জায়গায় অনেকদিন ধরে তনু হত্যার মতো ঘটনা ঘটছিল। এলাকাভিত্তিক বিচ্ছিন্নভাবে আন্দোলন হয়েছে। প্রতিবাদ করা হয়েছে। তনু হত্যার পর জাতীয়ভাবে সবাই এক প্ল্যাটফরমে সেই আন্দোলনের বিস্ফোরণ ঘটিয়েছে। আগুনের স্ফুলিংয়ের মতো ছড়িয়ে গেছে সারা দেশে। দেশের বিভিন্ন জায়গায় ভিকটিমরা আন্দোলনে সম্পৃক্ত হয়েছেন।
এলিনা খান

ছাড়া ঘটনাটি সুশৃঙ্খল এলাকায় ঘটায় মানুষের প্রত্যাশা ছিল দ্রুত এটির সুরাহা হবে। কিন্তু প্রায় ১০ দিনে আসলে কী হয়েছে তা জানা যায়নি। এটা কী সাগর-রুনির মতো আরেকটি রূপ নেবে কি না তাও নিশ্চিত নয়। আশষ্কায় মানুষ বিস্ফোরিত হয়েছেন। আন্দোলনের মাত্রা যখন তীব্র আকার ধারণ করে, তখন সেটি ফলপ্রসূ হয়, রাষ্ট্র বা সরকার চাপে থাকে। একটা ফল আসে। তনু হত্যা আন্দোলন সেদিকে ধাবিত হচ্ছে।

আমার আশষ্কা, আন্দোলনের মাত্রা কমিয়ে দেয়ার জন্য কেউ সেটাকে অন্যদিকে ধাবিত করতে আরেকটি ঘটনার জন্ম দিতে পারে। সেটি নিয়ে আমরা চিন্তিত। আগে এক প্ল্যাটফরম থেকে অন্দোলন হতো, এখন নানা প্ল্যাটফরম থেকে হয়

No comments:

Post a Comment