Search

Sunday, December 17, 2017

বাংলাদেশে ৫কোটি মানুষ খাদ্য দূর্ভিক্ষে - ব্র‍্যাক সমীক্ষা



বাংলাদেশের মোট জনসংখ্যার কমপক্ষে প্রতি তিনজনে একজন খাদ্যের আকালে ভোগে। ব্র‍্যাক-এর এক সাম্প্রতিক সমীক্ষায় এ তথ্য প্রকাশ করা হয়েছে। এই সমীক্ষার হিসেব অনুযায়ী দেশে ৫ কোটি লোক অর্ধাহার-অনা‌হারের শিকার। এ সমীক্ষা অনুযায়ী, অামাদের মোট জনসমষ্টির তিনভাগের একভাগের জন্য পর্যাপ্ত খাদ্য নেই। তারা খাদ্য বঞ্চিত।

অান্তর্জাতিক সহযোগিতায় ব্র‍্যাক ইউনিভার্সিটি পরিচালিত  সমীক্ষা লব্ধ ফল  উপস্থাপনা করে ব্র‍্যাক  সেন্টারে  এক সেমিনারে ড. অাবদুল বায়েস সম্প্রতি এই তথ্য জানান। তিনি জানান দেশ খাদ্য উৎপাদনে রীতিমতো উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করলেও ঐ খাদ্য দেশের জন্য পর্যাপ্ত নয়। অামোদর বিশেষ করে পুষ্টিকর খাদ্য উৎপাদনের লক্ষ্যে এখনও অনেক  দূরের পথ পাড়ি দিতে হবে।

দেশের খাদ্য নিরাপত্তার অবস্থা কী  - এ নিয়ে এ্ক প্রশ্নের জবাবে অর্থনীতিবিদ অধ্যাপক অানু মুহাম্মদ জানান, এই সমীক্ষায় যে তথ্য অামাদের গোচরে এস‌েছে সেই অালোকে বলতে হবে যে অাসলে প্রকৃতি পরিস্থিতি অারও গুরুতর হতে পারে। তিনি জানান, সরকারের সর্বশেষ জরিপ অনুযায়, দেশের মোট জনসমষ্টির চারভাগের  একভাগ দরিদ্র। এসব দরিদ্রের অাবার অর্ধেক দারিদ্র‍্যরেখার নিচে বাস করে। অার  এ কারণেই খাদ্য তাদের হতের নাগালে পৌঁছায় না। অার খাদ্য কিছু লোকের নাগালে থাকলেও কী মানের খাদ্য তারা অাহার করছে সে বিষয়ে তারা নিশ্চিত নয়। তিনি জানান, খাদ্যে ভেজাল থাকলে খাদ্যের সতিকারের নিরাপত্তা নিশ্চিত হবার নয়।

অর্থনীতিবিদ মাহবুবুল মোকাদ্দাম জানান, পুষ্টিভিত্তিক অভাব সর্বদাই অায়ভিত্তিক দারিদ্র্যের হারের তুলনায় ‌অনেক বেশি। কারণ জনগণের মাঝে খাদ্যের পুষ্টিমান সম্পর্কে জ্ঞানের অভাব রয়েছে। সেকারণে সরকারের উচিত যে খাদ্য বাজারে পাওয়া যায় সেসব খাওয়ার জন্য নিরাপদ কি না সে বিষয়টি নিশ্চত করা।
সেমিনারে উপস্থিত ইন্সটিটিউট অব এপিডেমিওলজি, ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড রিসার্চ-এর সাবেক পরিচালক  জানান, একজন সুস্থ মানুষের জন্য ‌দৈনিক ২১০০ কিলোক্যালরি খাদ্য গ্রহণ প্রয়োজন।  

No comments:

Post a Comment