Search

Sunday, March 10, 2019

ডাকসু নির্বাচন ২০১৯ — প্রশ্ন করুন, কাকে ভোট দিচ্ছেন?


মোঃ নিজাম উদ্দিন


আবু বকরের কথা নিশ্চয়ই মনে আছে! ২০০৬-০৭ শিক্ষাবর্ষে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিল সে। অত্যন্ত কষ্ট করে তার দরিদ্র মা-বাবা সন্তানকে মানুষ করার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়েছিল। টিউশনি করে চালাত সে তার পড়াশোনার খরচ। অসম্ভব মেধাবী আবু বকর ডিপার্টমেন্টে ফার্স্ট ক্লাস ফার্স্ট ছিল। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে এখন পর্যন্ত সে ই সর্বোচ্চ ফলাফলের অধিকারী!

বেঁচে থাকলে এখন আবু বকর হয়ত দেশের নাম করা কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হত অথবা বড় কোনো অফিসার!

কিন্তু তার স্বপ্ন সফল হয়নি! শিক্ষার জন্য সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও তাকে বাড়ি ফিরতে হয়েছিল লাশ হয়ে! আবু বকরের মায়ের চোখের জল হয়ত শুকিয়েছে,বাবার হয়ত এখন সন্তানের জন্য দোয়া ছাড়া কিছু ই করার নেই! ভাই বোনেরা হয়ত এখনও কাঁদে!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসাবে আবু বকর আপনারও ভাই। ফেব্রুয়ারি ৩, ২০১০, কারা মেধাবী আবু বকরকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলে তার রুমের সামনে গুলি করে হত্যা করেছিল তা নিশ্চয়ই এদেশ ভুলে যায়নি! হত্যাকারীরা এখন বুক ফুলিয়ে হাঁটে! তারা বেকসুর খালাস!

১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ - ডাকসু নির্বাচন। এই বিশ্ববিদ্যালয়ের একজন সচেতন ছাত্র হিসাবে আপনি কোনো ভাবেই ডাকসু নির্বাচনে কোনো আবু বকরের খুনী হত্যাকারীদের প্যানেলে আপনার ভোট দিতে পারেন না।

দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হিসাবে ডাকসু নির্বাচনে ব্যালটে সিল মারার  আগে নিজের বিবেককে প্রশ্ন করুন - কাকে ভোট দিচ্ছেন?


  • লেখক — মুক্তিযোদ্ধা বিষয়ক সহ-সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় কমিটি। 

No comments:

Post a Comment