Search

Tuesday, March 5, 2019

সবার জন্য চাই সমান চিকিৎসাসেবা

মাকসুদুর রহমান 


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গুরুতর অসুস্থ ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরের উদ্দেশে বিমানবন্দরে নেওয়া হচ্ছে। সোমবার বিকেলে তাঁকে বহনকারী অ্যাম্বুলেন্স রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বিমানবন্দরের উদ্দেশে ছেড়ে যায়। ছবি: শুভ্র কান্তি দাশ/প্রথম আলো ।

১। কাদেরের জন্য সিঙ্গাপুরের চিকিৎসক দল ঢাকায় (প্রথম আলো) ২। কাদেরকে দেখতে দেবী শেঠি আসছেন: হানিফ (প্রথম আলো)৩। কাদেরকে সিঙ্গাপুর নেয়া হচ্ছে (প্রথম আলো)  


গুরুতর অসুস্থ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে দেখতে ঢাকায় এসেছেন ভারতের শীর্ষ হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। গতকাল বিকেলেই তার শারীরীক অবস্থা পর্যবেক্ষণ করতে সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ চিকিৎসক উড়িয়ে আনা হয়। যেকোনো অসুস্থ মানুষের শারীরীক অসুস্থতা দূর করতে সর্বোচ্চ চেষ্টাটাই তার আপনজন-স্বজন-বন্ধু-শুভানুধ্যায়ীরা চাইবে্‌ এটাই স্বাভাবিক। 



অথচ এই সত্যিটাই আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ তার দলের নেতৃবৃন্দরা এতদিনযাবৎ কিছুতেই বুঝে উঠতে পারেননি বা না বোঝার ভাণ করেছেন অথবা উদ্দেশ্যমূলকভাবে বুঝতে চাননি। যখন দেশের একজন সিনিয়র সিটিজেন কারাবন্দী অসুস্থ বিএনপি চেয়ারপারসন ও ভোটে নির্বাচিত সাবেক তিনবারের সফল প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার অসুস্থতার জন্য তিনি ও তাঁর দলের নেতৃবৃন্দরা লাগাতারভাবে তাঁর পছন্দের চিকিৎসক ও হাসপাতালে চিকিৎসার জন্য দাবী জানিয়েছ আসছেন। তখন আওয়ামী লীগের এই নেতৃবৃন্দরা সারাক্ষণ একই টেপরেকর্ডার বাজিয়েছেন এমনকি এখনো বাজাচ্ছেন (বেগম খালেদা জিয়ার ক্ষেত্রে) যে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়েই সর্বোচ্চ চিকিৎসা হয়, কিছুতেই অন্য হাসপাতাল বা পছন্দের চিকিৎসকের নিকট চিকিৎসা নেয়া যাবে না, হেনোতেনো , আরো কতো কি!

চিকিৎসা প্রতিটি মানুষের মৌলিক অধিকার। তাই ব্যক্তিগত পছন্দ অনুযায়ি চিকিৎসাসেবা নেয়া দেশের প্রত্যেক নাগরিকের রয়েছে। এই সহজ সত্যিটা দেশের সর্বোচ্চ  দায়িত্বপ্রাপ্ত মানুষদের বুঝতে হবে ।


  • লেখক — রাজনৈতিক পর্যবেক্ষক। 

No comments:

Post a Comment