Search

Wednesday, August 19, 2020

দেশনেত্রির জন্মদিন ১৫ ই আগস্ট

— সৈয়দ ইজাজ কবির


দেশনেত্রী  আনুষ্ঠানিক নাম ছিল খালেদা খানম এবং আজ তিনি বেগম খালেদা জিয়া। বেগম জিয়া ১৯৪৫ সালের ১৫ আগস্ট জন্মগ্রহণ করেছিলেন। 

প্রায় দুই দশক ধরে তার বিরোধীরা, বিশেষত রাজনৈতিক শত্রুরা তার জন্ম তারিখ নিয়ে অযৌক্তিক এবং প্রায়শই নির্দয়ভাবে সমালোচনা করেছেন। তবে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি শাহাবুদ্দিন আহমদের দ্বারা বাংলাদেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার পরে ১৯৯১ সালের ১৯ মার্চ খালেদা জিয়ার আসল প্রোফাইলটি প্রকাশিত হয়, সেখানে তার জন্ম তারিখ ১৫ আগস্ট বলা আছে এবং তখন কিন্তু সমালোচকরা জন্মের তারিখ নিয়ে প্রশ্ন করেননি। সম্ভবত তারা তখন  নির্বাচনের পরাজয়ের ধাক্কায় কাটিয়ে উঠতে পারেনি যা তাদেরকে তখন  তার প্রোফাইলটি যাচাইয়ের জন্য উৎসাহিত হতে ভুলে গিয়েছিলেন। 

প্রাক্তন এমপি এবং পরে বেগম জিয়ার প্রেস সেক্রেটারি আহমেদ নাজির বলেছিলেন যে জন্ম তারিখটি নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ  আসে না। তিনি বলেছিলেন: "... যখন বেগম জিয়া প্রধানমন্ত্রী নিযুক্ত হলেন, আমি বাংলাদেশ সংবাদ সংস্থা (বিএসএস) এর মাধ্যমে গণমাধ্যমের কাছে প্রোফাইলটি প্রকাশ করেছি। যারা জন্মের তারিখকে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত হয়ে প্রশ্ন করেন, তারা তাকে রাজনৈতিক ভাবে অবজ্ঞা করার জন্যেই অপপ্রচার করে যাচ্ছেন”। 


সৈয়দ ইজাজ কবির

১৯৬০ সালে বেগম জিয়া দিনাজপুর সরকারী স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন এবং দিনাজপুরের সুরেন্দ্রনাথ কলেজে ভর্তি হন। তিনি ১৯৬৩ সালে ইন্টামিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হন। তাঁর প্রথম জীবন পড়াশোনা করেন সেন্ট জোসেফ কনভেন্টে , সেখানে তিনি পাঁচ বছর বয়সে ভর্তি হন এবং চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন।


তিনি বাংলাদেশের একমাত্র রাজনীতিবিদ, এবং সম্ভবত গ্লোবাল স্কেলে, যিনি ১৯৯১ থেকে ২০০৮ সাল পর্যন্ত ২৩ টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং কোনটিতেই প্রতিপক্ষ উনাকে হারাতে পারেননি। বিশ্বের শীর্ষস্থানীয় ১০০ জন নারীর তালিকায় ফোর্বস ম্যাগাজিন ২০০৪ সালে বেগম খালেদা জিয়া ১৪ তম, ২০০৫ সালে ২৯ তম এবং ২০০৬ সালে ৩৩ তম স্থানে ছিলেন। ২৪ শে মে ২০১১-তে উনাকে  যুক্তরাষ্ট্রর নিউ জার্সির সিনেট দ্বারা ফাইটার ফর ডেমোক্রেসি হিসাবে ভূষিত করা হয়েছিল। উনাকে তাঁর  অনুগামীরা ভালবাসার সাথে দেশনেত্রী বলে  অভিহিত করেছেন। তিনি ফুল খুব পছন্দ করেন।  জন্মদিনে আমার নেত্রি বেগম খালেদা জিয়াকে ফুলেল শুভেচ্ছা এবং দীর্ঘায়ু কামনা করছি। 


  • লেখক  আইনজীবি ও রাজনৈতিক কর্মী

No comments:

Post a Comment