Search

Wednesday, February 28, 2018

তরুণদের জন্য বিনিয়োগ না হলে সংকটে পড়বে বাংলাদেশ

অ্যাকশনএইডের সম্মেলনে বক্তারা


তরুণদের শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধিতে বিনিয়োগ করা না হলে ২০৪১ সালের পর মারাত্মক আর্থসামাজিক সমস্যায় পড়বে বাংলাদেশ। একই সঙ্গে মধ্যম আয়ের দেশে পৌঁছানো ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনও সম্ভব হবে না।

গতকাল রাজধানীর একটি হোটেলে ‘তরুণদের জন্য বিনিয়োগ’ শিরোনামে আয়োজিত দুই দিনব্যাপী যুবা সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করে বেসরকারি সংস্থা অ্যাকশনএইড বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়ামন্ত্রী ড. বীরেন শিকদার। অন্যদের মধ্যে ছিলেন অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির, এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালক আবদুস সালাম, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক সালিমুল হক, ডেনমার্ক সরকারের উন্নয়ন সহযোগী সংস্থা ডানিডার বাংলাদেশ প্রধান পিটার বোগ জেনসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মোট জনগোষ্ঠীর অর্ধেক তরুণ হওয়ায় বাংলাদেশ একটি সুবিধাজনক অবস্থানে আছে। তবে ২০৪১ সালের পর বর্তমানের তরুণরা কর্মক্ষমতা হারাবে। তাই তরুণদের শিক্ষার মান, কর্মদক্ষতা ও কর্মক্ষমতা বৃদ্ধির জন্য বিনিয়োগ বাড়াতেই হবে। তবে সেই বিনিয়োগ এখনো আশাব্যঞ্জক নয়। কারণ চলমান এবং গত কয়েক বছরের বাজেটে দেখা গেছে, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ মোট বাজেটের এক-শতাংশেরও কম।

অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, বাংলাদেশের প্রায় অর্ধেক মানুষ এখন বয়সে তরুণ। এ দেশের যেকোনো পরিস্থিতির উন্নতির কথাই আমরা বলি না কেন, তরুণদের লাগবেই। তারা যদি দক্ষ ও যোগ্য না হয়, তাহলে আমাদের দেশের উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে পারবে না। তাই তরুণদের কথা শুনতে হবে; জানতে হবে তরুণদের চিন্তা-ভাবনা। বিনিয়োগ করতে হবে তরুণদের জন্য।

  • Courtesy: Banikbarta Feb 2018


No comments:

Post a Comment