Search

Wednesday, March 28, 2018

২০১৮ সাল, নেতৃত্ব এবং পরিবর্তন

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম


বাংলাদেশের মানুষ, সব রাজনৈতিক দলের মানুষ, বিশ্বাস করে যে, ভারতের কারণেই বর্তমান সরকার ক্ষমতায় আসতে পেরেছে এবং ভারতীয় বুদ্ধি পরামর্শেই সরকারের আইনশৃঙ্খলা ও গুরুত্বপূর্ণ বাহিনীগুলো সরকারকে টিকিয়ে রেখেছে। অতএব আমি মনে করি, ২০১৮ সালে বাংলাদেশের মানুষকে একটি সিদ্ধান্ত নিতে হবে। জনগণকে সচেতন করার দায়িত্ব নেতাদের। জনগণের দায়িত্ব নেতা বেছে নেয়ার। এটা হচ্ছে পারস্পরিকভাবে অনুঘটকের ভূমিকা।

স্বাধীনতা অর্জন, রক্ষা এবং ২৬ মার্চ

স্বাধীনতার মাস মার্চ মাস। এই মাসের অত্যন্ত ন্যায়সঙ্গত দাবি হলো, স্বাধীনতা অর্জনের প্রেক্ষাপট, স্বাধীনতা যুদ্ধের শুরু, স্বাধীনতা যুদ্ধ চলাকালীন গুরুত্বপূর্ণ ঘটনাবলি, স্বাধীনতা যুদ্ধ চলাকালীন মহানায়ক-নায়ক-খলনায়কদের কর্ম বিশ্লেষণ, স্বাধীনতার বর্তমান অবস্থা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা, ইত্যাদি নিয়ে আলোচনা করা। বর্তমান বাংলাদেশের জনসংখ্যার শতকরা ৬০ ভাগের বেশি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পরবর্তী প্রজন্ম। অতএব তাদের উপকারার্থেই এ ধরনের আলাপ-আলোচনা বেশি বেশি প্রয়োজন। দেশবাসী সেই প্রয়োজনগুলো মেটানোর জন্য আপ্রাণ চেষ্টা করে। টেলিভিশনগুলো মাসব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা উপস্থাপন করে। পত্রিকাগুলো সারা মাসব্যাপী প্রত্যেক দিন প্রথম পৃষ্ঠায় ১৯৭১-এর কোনো না কোনো স্মৃতি রোমন্থন করে। ২৫ ও ২৬ মার্চ উপলক্ষে টেলিভিশন এবং পত্রিকাগুলো বিশেষ অনুষ্ঠানমালা বা রচনা উপস্থাপন করেছে।

মুক্তিযোদ্ধাগণ যারা এখনো বেঁচে আছেন এবং সক্ষম, তারা ফেসবুকে তথা সামাজিক যোগাযোগমাধ্যমেও বক্তব্য উপস্থাপন করেন। বিভিন্ন স্কুল কলেজে ২৫-২৬ তারিখে বা তার আগেও দু-একদিন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই সবই ভালো। ভালোর মধ্যে শুধু একটি ‘কিন্তু’ আছে। কিন্তুটি হলো, লেখক বা উপস্থাপক বা আলোচকের দৃষ্টিভঙ্গি তথা তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি। আক্ষরিক অর্থেই নির্মোহ দৃষ্টিভঙ্গিতে, রাজনীতিনিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে কোনো কিছু বলা বা লিখা বা উপস্থাপন করা কঠিন ব্যাপার; কঠিন ব্যাপার হলেও কেউ-না-কেউ এরূপ করার চেষ্টা করেছেন এবং করেই চলছেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের তিনটি স্পষ্ট আঙ্গিক আছে। প্রথম আঙ্গিকটি হলো, মুক্তিযুদ্ধের অনেক বছর আগে থেকে শুরু করে মুক্তিযুদ্ধ শুরু পর্যন্ত সময়ের রাজনৈতিক আঙ্গিক। দ্বিতীয় আঙ্গিকটি হলো, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের রাজনৈতিক আঙ্গিক। তৃতীয় আঙ্গিকটি হলো, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনের কর্মগুলো, যুদ্ধগুলো, ত্যাগগুলো, আত্মত্যাগগুলো। যত কিছুই বলি সব ত্যাগের নির্যাস ছিল একটি স্বাধীন বাংলাদেশ স্থাপন করা। স্বাধীন বাংলাদেশ স্থাপনের পর সবার আগ্রহ ও চেষ্টার নির্যাস হলো সেই অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখা, অর্থবহ রাখা। এই প্রেক্ষাপটেই ২০১৮ সাল গুরুত্বপূর্ণ।

১৯ মার্চ ১৯৭১ : তখন ছিল ঐক্য, এখন আছে বিভাজন 

আমি ব্যক্তিগতভাবে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনের একজন মুক্তিযোদ্ধা। বর্তমান গাজীপুর জেলার সদর দফতর যেখানে অবস্থিত, সেই ভাওয়াল রাজাদের আবাস ভবনে স্থিত দ্বিতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কনিষ্ঠতম অফিসার এবং কনিষ্ঠতম বাঙালি অফিসার ছিলাম। এখন ওই স্থানটি গাজীপুর জেলা সদর বলে পরিচিত। ১৯৭১ সালে এটা জয়দেবপুর থানা সদর বলে পরিচিত ছিল। আমাদের জন্য তথা দ্বিতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টের জন্য, মুক্তিযুদ্ধ ১৯ মার্চ ১৯৭১ ধরা দেয়। আজ (২৮ মার্চ) থেকে ৯ দিন আগে সোমবার ১৯ মার্চ ২০১৮ সেই গাজীপুর জেলা সদরে ১৯ মার্চ-এর ঘটনার স্মরণে, স্থানীয় স্টেডিয়ামে বিরাট জনসমাগম হয় এবং আলোচনা সভা হয়। মহামান্য রাষ্ট্রপতি উপস্থিত ছিলেন। আওয়ামী লীগপন্থী সাবেক এমপি মেজর জেনারেল অব: কে এম সফিউল্লাহ বীর উত্তম ব্যতীত, ১৯ মার্চ ১৯৭১-এর সঙ্গে জড়িত অন্য কোনো সেনাবাহিনীর অফিসার বা সৈনিক এবং যেই সব জ্যেষ্ঠ জননেতা এখন আওয়ামী লীগ করেন না, তাদের কাউকে দাওয়াত দেয়া হয়নি। কিন্তু উল্লেখযোগ্য বিষয় হলো বঙ্গবন্ধু যেমন গুরুত্বপূর্ণ, বঙ্গবন্ধুর প্রেরণায় এবং নেতৃত্বে পরিচালিত মুক্তিযুদ্ধও গুরুত্বপূর্ণ; সেই মুক্তিযুদ্ধের রণাঙ্গনের অংশগ্রহণকারীরাও গুরুত্বপূর্ণ। অতএব সব মুক্তিযোদ্ধাকে সম্মান জানানো এবং মুক্তিযুদ্ধের স্মৃতির সাথে জড়িত রাখা, সরকারের দায়িত্ব।

কথাগুলো বললাম এ জন্য যে, বাংলাদেশকে এখন এমন একটি অবস্থানে নিয়ে যাওয়া হয়েছে, যেখানে তৃতীয় পক্ষ থাকার জায়গা নেই, যেখানে কোনো মধ্যম পক্ষ থাকার জায়গা নেই। এই বিভাজনটি বর্তমান বাংলাদেশ শাসনকারী রাজনৈতিক দলটিই করেছে। আমরা এই পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে চাইলেও, পারিনি এবং পারার কোনো লক্ষণ এখনও দেখছি না। এরূপ পরিস্থিতির কাছে আমরা সবাই জিম্মি।

মুক্তিযুদ্ধ ছিল সবার, স্বাধীনতা রক্ষার দায়িত্বও সবার 

উপরের দু’টি অনুচ্ছেদের আলোচনা কেন করলাম? আলোচনাটি করলাম এ জন্য যে, সম্মানিত পাঠকের কাছে আমার মনের আকুতি যেন স্পষ্ট হয়। আকুতিটি হলো : মুক্তিযুদ্ধ ছিল সবার, মুক্তিযুদ্ধের বিজয় হলো সবার, বিজয়ের মাধ্যমে অর্জিত স্বাধীনতা হলো সবার এবং সেই স্বাধীনতার রক্ষার দায়িত্বও সবার। আমরা মনে করি, সবার শব্দটি বলতে সব রাজনৈতিক দলের সদস্যরা শামিল, রাজনৈতিক দলগুলোর বাইরের কোটি কোটি জনতা শামিল, সব ধরনের ছাত্র, শ্রমিক, মেহনতি মানুষ, পেশাজীবী সবাই শামিল তথা এটা সবারই দায়িত্বের আওতায় পড়ে। অতএব যদি স্বাধীনতার ওপর হুমকি আসতে পারে এমন কিছু মনে হয়, অথবা অর্থবহ-স্বাধীনতার অর্থকে যদি কেউ ক্ষুণ্ন করার চেষ্টা করে, তাহলে অবশ্যই আমাদের সাবধান সচেতন ও সোচ্চার হতে হবে। সেই সাবধানতা, সেই সচেতনতা এবং সেই উচ্চারণ প্রকাশের কোনো অলঙ্ঘনীয় সময়সূচি নেই কিন্তু নির্বাচনের বছরে সময়টি যে তুলনামূলকভাবে উত্তম ও প্রয়োজনীয় এতেও কোনো সন্দেহ নেই। তাই বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮ থেকে নিয়ে আজ বুধবার ২৮ মার্চ ২০১৮ পর্যন্ত, মোট ছয়টি বুধবারে ৬ কলাম উপস্থাপন করলাম। সম্মানিত পাঠকদের কাছে ইতোমধ্যে নিবেদন করেছি, যেন কলামগুলো ধারাবাহিকভাবে পড়েন। এই পত্রিকার ওয়েবসাইটে প্রবেশ করে আরকাইভসে প্রবেশ করে পড়া যাবে অথবা আমার নামের ওয়েবসাইটে (www.generalibrahim.com.bd) প্রবেশ করে পড়া যাবে।

২০১৮ সালের গুরুত্বের আঙ্গিকগুলো

আমার রাজনৈতিক দৃষ্টিতে ২০১৮ সালটি বাংলাদেশের জন্য একাধিক আঙ্গিকের দ্বন্দ্বের বৈশিষ্ট্যে বিশেষায়িত। ওই দ্বন্দ্বগুলোর সাথে অবশ্যই আমাদের স্বাভাবিক দৃষ্টিতে পড়ে না এমন অনেক কিছুই জড়িত বা সংশ্লিষ্ট। উদাহরণস্বরূপ কয়েকটি মাত্র আঙ্গিক উল্লেখ করছি। এক. আন্তর্জাতিক রাজনীতি তথা পৃথিবীর পরাশক্তিগুলোর রাজনীতিতে ছোট দেশগুলোর ভূমিকা (ইন্টারন্যাশনাল পলিটিক্স) জড়িত; দুই. আঞ্চলিক রাজনীতি তথা দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া নামক ভূ-রাজনৈতিক অঞ্চলে আঞ্চলিক সামরিক ও অর্থনৈতিক শক্তিগুলোর (রিজিওনাল পলিটিক্স) জড়িত; তিন. আন্তর্জাতিক সংস্কৃতির দ্বন্দ্ব (কালচারাল কনফ্লিক্ট) জড়িত। অতএব, বাংলাদেশ কোন দিকে যাবে বা বাংলাদেশের কোন দিকে যাওয়া উচিত বা বাংলাদেশকে কোন দিকে নিয়ে যাওয়া হচ্ছে এই প্রশ্নগুলোর উত্তর সন্ধান করা সব সচেতন নাগরিকের জন্যই প্রয়োজন বলে আমি মনে করি। ওই মর্মেই বা ওই প্রেক্ষাপটেই গত পাঁচ বুধবারের পাঁচটি কলাম এবং আজকের কলামটি (শেষ) লিখলাম। এই অনুচ্ছেদে যেই তিনটি আঙ্গিক উল্লেখ করলাম, তার সম্পূরক কিছু বক্তব্য নিচের অনুচ্ছেদগুলোতে উপস্থাপন করলাম।

চীন ও রোহিঙ্গা সমস্যা

আমরা বাংলাদেশ প্রতিদিন নামক বিখ্যাত দৈনিকের বৃহস্পতিবার ২২ মার্চ ২০১৮ প্রথম পৃষ্ঠার দিকে দৃষ্টিপাত করতে চাই। সেখানে বাংলাদেশে নবাগত চীনা রাষ্ট্রদূত তার আগের দিন অর্থাৎ ২১ মার্চ সংবাদ সম্মেলনে যা যা বলেছিলেন, সেখান থেকে, রোহিঙ্গা প্রসঙ্গটি আলাদাভাবে উদ্ধৃত করা হয়েছে। আমি বাংলাদেশ প্রতিদিনের ওই খবরটি হুবহু উদ্ধৃত করছি। উদ্ধৃতি শুরু। ‘রোহিঙ্গা সমস্যার আশু সমাধান হবে না। ঢাকায় চীনের নতুন রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো বলেছেন, ঐতিহাসিক, জাতিগত ও ধর্মীয় সব বিষয় মিলিয়ে রোহিঙ্গা সঙ্কটটি এতটাই জটিল যে, তার আশু কোনো সমাধান নেই। খবর বিডিনিউজের। গতকাল প্রথম সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশের এই সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সঙ্কট নিয়ে তিনি তার দেশের এ মনোভাবের কথা জানান। নির্বাচনের বছরে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি বেইজিং গভীর মনোযোগের সঙ্গে দেখছে বলেও চীনের প্রতিনিধি জানান। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টিতে নজর রাখার কথা জানান চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো। তিনি বলেন, আমরা আপনাদের অবস্থান সম্পর্কে জানি, আপনাদের উদ্বেগও বুঝি।

আমরা আশা করি, বাংলাদেশ ও মিয়ানমার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে এর একটি সমাধান খুঁজে নেবে। রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো বলেন, রোহিঙ্গা সঙ্কটে চীনের কোনো স্বার্থ নেই। ঢাকায় চীনের দূতাবাসে দোভাষীর মাধ্যমে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, বাংলাদেশ ও মিয়ানমার যেন সমস্যার সমাধান করতে পারে, সে বিষয়ে সহযোগিতা করছে তার দেশ। এ প্রসঙ্গেই তিনি বলেন, তবে আমরা দেখছি যে, রাখাইন রাজ্যের সমস্যা সমাধানের আশু কোনো উপায় নেই; কারণ এটি একটি জটিল সমস্যা; ঐতিহাসিক, জাতিগত এবং ধর্মীয় বিষয় এতে জড়িত। উদ্ধৃতি শেষ।

এ পর্যায়ে কলাম লেখক সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের মন্তব্য : মাননীয় রাষ্ট্রদূত যেটা বলেননি, সম্ভবত কূটনৈতিক সৌজন্যের কারণেই, যে এতে এক দিকে ভারত ও বাংলাদেশ এবং অপর দিকে চীন ও বাংলাদেশ এই উভয়ের সম্পর্কের সমীকরণ প্রয়োজন। আমি এই অনুচ্ছেদের বক্তব্যের সঙ্গেই (তথা চীন বাংলাদেশ প্রসঙ্গে) দু’টি পত্রিকার দু’টি ভিন্ন কিন্তু একই রকমের বা একই মর্মের শিরোনাম উদ্ধৃত করছি। শনিবার ১৭ মার্চ ২০১৮ ‘বণিকবার্তা’ নামক বাণিজ্য ও অর্থনীতিবিষয়ক পত্রিকার প্রথম পৃষ্ঠার কালো হরফের বড় শিরোনাম ছিল এরূপ- ‘বাংলাদেশে চীনের কৌশলগত বিনিয়োগগুলো প্রত্যাখ্যাত হচ্ছে’। বুধবার ২১ মার্চ ২০১৮ সালের বহুল প্রচারিত নয়া দিগন্ত পত্রিকার প্রথম পৃষ্ঠায় সবার উপরে বড় কালো রঙের শিরোনাটির প্রতি দৃষ্টি আকর্ষণ করছি; শিরোনামটি ছিল- ‘আবারো আটকে গেল চীনা বিনিয়োগ প্রস্তাব’। আমি, বণিকবার্তার বা নয়া দিগন্তের পূর্ণ দীর্ঘ সংবাদগুলো এখানে উদ্ধৃত করছি না স্থান বাঁচানোর জন্য; পাঠক ইন্টারনেটের মাধ্যমে দেখে নিতে পারবেন।

ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী এবং ভারত

শনিবার ২৪ মার্চ ২০১৮ বাংলাদেশ প্রতিদিন-এর প্রথম পৃষ্ঠার সবার উপরে ডান দিকে প্রকাশিত একটি ছবিসহ সংবাদের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। ওই সংবাদটির উৎস হচ্ছে (গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি) প্রখ্যাত চিকিৎসক মুক্তিযোদ্ধা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী। প্রকাশিত সংবাদ পুরোটা উদ্ধৃত করলাম না স্থান বাঁচানোর জন্য। চারটি বাক্য উদ্ধৃত করছি। উদ্ধৃতি শুরু। ‘বাংলাদেশের সব সমস্যার জন্য দায়ী হচ্ছে প্রতিবেশী রাষ্ট্র ভারত। এ সত্য উপলব্ধি করতে হবে। এটি উপলব্ধি করতে ব্যর্থ হলে বিএনপিকে মাশুল দিতে হবে। ভারতকে চিনতে ব্যর্থ হলে আমাদের ভবিষ্যৎ অন্ধকার।’ উদ্ধৃতি শেষ। সংবাদের বাকি অংশ সম্মানিত পাঠক ইন্টারনেটের মাধ্যমে দেখে নিতে পারবেন।

ইবরাহিমের মন্তব্য 

চীন এবং ভারত প্রসঙ্গে একাধিক সংবাদ উপরে উদ্ধৃত করলাম। কিছু দিন আগে ভারতীয় দূতাবাস একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল যেখানে বাংলাদেশের অনেক সম্মানিত সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিককে দাওয়াত দেয়া হয়েছিল। ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে সম্মানিত বাংলাদেশীগণকে বলা হয়, ভারতের পক্ষ থেকে বাংলাদেশের কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলের সঙ্গে বন্ধুত্ব নয়, বন্ধুত্ব হবে বাংলাদেশের মানুষের সঙ্গে। এরকম একটি ক্লারিফিকেশন বা ব্যাখ্যা দেয়ার পেছনে অন্তর্নিহিত কারণ হলো, বাংলাদেশের মানুষ, সব রাজনৈতিক দলের মানুষ বিশ্বাস করে যে, ভারতের কারণেই বর্তমান সরকার ক্ষমতায় আসতে পেরেছে এবং ভারতীয় বুদ্ধি পরামর্শেই সরকারের আইনশৃঙ্খলা ও গুরুত্বপূর্ণ বাহিনীগুলো সরকারকে টিকিয়ে রেখেছে। অতএব আমি মনে করি, ২০১৮ সালে বাংলাদেশের মানুষকে একটি সিদ্ধান্ত নিতে হবে। জনগণকে সচেতন করার দায়িত্ব নেতাদের। জনগণের দায়িত্ব নেতা বেছে নেয়ার। এটা হচ্ছে পারস্পরিকভাবে অনুঘটকের ভূমিকা। এ প্রসঙ্গে তথা নেতা প্রসঙ্গে নিচের অনুচ্ছেদে অন্য একজনের কথা তুলে ধরলাম।

বাবরের মন্তব্য

প্রখ্যাত কলাম লেখক সালাহউদ্দিন বাবরের লেখা, এই পত্রিকাতেই, ১৯ মার্চ ২০১৮ কলামটির একটি অনুচ্ছেদ এখানে উদ্ধৃত করছি। উদ্ধৃতি শুরু। ‘এমন অবস্থা নিয়ে দেশ চলছে। ষোলো কোটি মানুষের দেশ, হাজারো সমস্যা এখানে। এ থেকে বেরিয়ে আসার লড়াইয়ে পথ দেখাবে কোন সেই সৎ ও সাহসী মানুষ। জনগণ এমন এক নেতৃত্বের প্রত্যাশায় প্রহর গুনছে। আর এ কথা সত্য, এমন সৎ সাহসী মানুষ আকাশ থেকে নামবে না। আমাদের মধ্য থেকেই তারা আসবে। যারা ভালো কাজ করতে চায়, তারা কদাচিৎ যেচে এগিয়ে আসে, তাদের খুঁজে বের করতে হয়। সভ্য সমাজে এই খোঁজার প্রক্রিয়া হচ্ছে নির্বাচন। দেশ এখন সেই নির্বাচন প্রক্রিয়ার দ্বারপ্রান্তে। নেতৃত্ব বাছাইয়ের... এ পর্যন্ত যারা দেশের নেতৃত্ব দিয়েছেন, সততা নিষ্ঠা এবং যোগ্যতার বিপুল ঘাটতি ছিল তাদের। তারা ক্ষমতার চর্চা করেছেন। যারা তাদের ভোট দিয়ে ক্ষমতাসীন করেছে, তাদের কল্যাণে তারা মনোযোগী ছিলেন না। আগামীতে এমন... যারা ক্ষমতায় যাবেন, তারা কল্যাণের পথে অগ্রসর হবেন। যারা ভোট দিয়ে নেতা বানিয়েছে তাদের সজাগ থাকতে হবে।’ উদ্ধৃতি শেষ। এখানেও ইবরাহিমের মন্তব্য : নেতা বেছে নেয়ার এই প্রক্রিয়া পৃথিবীব্যাপী অনুসৃত কিন্তু আমাদের দেশের জন্য শতভাগ ফলপ্রসূ নয়। কারণ, আমরা আমাদের দুর্নীতিযুক্ত চিন্তা দিয়ে, আমাদের লোভী মানসিকতা দিয়ে জনগণকে প্রভাবান্বিত করি।

সচেতনতা ও সজাগতা কিভাবে

বাংলাদেশের সংবিধান মোতাবেক রাষ্ট্রের মালিক জনগণ। কিন্তু বাস্তবতার নিরিখে বলা যায়, সেই মালিকানা শুধু পাঁচ বছরে একদিন। অর্থাৎ ভোটের দিন। এটা আমাদের সংবিধান ও রাজনৈতিক রেওয়াজের সীমাবদ্ধতা। যে নিয়মে আমাদের রাজনৈতিক দলগুলো জনগণের সাথে ইন্টারঅ্যাকশন করে, সেখানে শুধু একটিই চাওয়া : অর্থাৎ ভোট দিন। সত্যিকার অর্থে অঙ্গীকারের অভাব থাকে। সেই অঙ্গীকারের অভাব কিভাবে পূরণ করা যায় এটাও একটি গুরুত্বপূর্ণ চিন্তার বিষয়।

পরিবর্তন

আমি একজন রাজনৈতিক কর্মী। অতএব আমার দলের নামটি নিতেই পারি। বাংলাদেশ কল্যাণ পার্টির জন্মলগ্ন থেকেই যেই নীতিবাক্য বা মটো প্রচারিত আছে সেটা হলো ‘পরিবর্তনের জন্য রাজনীতি’। আমরা বিদ্যমান অবস্থা থেকে পরিবর্তন চাই। কিন্তু বাংলাদেশ কল্যাণ পার্টি বা কোনো একক ব্যক্তি বা অন্য কোনো ক্ষুদ্র দল, এরূপ দেশব্যাপী পরিবর্তন আনতে পারবে না যাদি না দেশের জনগণের পক্ষ থেকে সমর্থন আসে। সমর্থন প্রকাশের রূপ দু’টি। এক হলো দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনের সময় ভোট দেয়া। আরেকটি রূপ হলো নির্বাচন ব্যতিরেকেই পছন্দের রাজনৈতিক নেতা বা পছন্দের রাজনৈতিক দলের নীতির প্রতি সমর্থন দেয়া এবং সেই নীতিকে প্রকাশে ও প্রচারে সাহায্য সহযোগিতা করা। প্রচলিত গণতান্ত্রিক পদ্ধতির অনেক সীমাবদ্ধতা আছে; কিন্তু সেগুলো নিয়ে আলোচনা বিপজ্জনক এবং স্পর্শকাতর। একটি ক্ষুদ্রাতিক্ষুদ্র উদাহরণ দিই। চট্টগ্রাম বা ঢাকা মহানগরের যেকোনো এলাকার বড় খাল বা বড় ড্রেন বা যেকোনো নালা যদি আমরা দেখি, তাহলে দেখব সেখানে পলিথিন জমে জমে পাহাড় হয়েছে। এই পলিথিন কোথা থেকে আসে? এগুলো আমরা তথা সমাজের মানুষ ব্যবহার করে ফেলে দিচ্ছি। ফেলছি নালার মধ্যে। একবারও চিন্তা করছি না যে, নালার মধ্য দিয়ে পানি যেতে পারবে না স্তূপ করা পলিথিনের কারণে। অথচ পানি যেতে না পারলে রাস্তায় পানি উঠবে। তখন আমরা সবাই মিলে অন্যকে দোষ দিতে থাকব। আমরা কেউই বলি না বা বলতে চাই না যে, পরিচ্ছন্নতা প্রসঙ্গে আমাদের অভ্যাস পরিবর্তন করা প্রয়োজন। অর্থাৎ পরিবর্তনের জন্য রাজনীতি মানে চিন্তাচেতনায় এবং কর্মপন্থা বাস্তবায়নের পদ্ধতিগুলোতে ইতিবাচক পরিবর্তন।

এ বছর ২০১৮ সাল, যদি নির্বাচন হয় তাহলে আমাদের চেষ্টা করা উচিত, পরিবর্তনের জন্য ক্ষেত্র প্রস্তুত করা। যদি আমরা ইতিবাচক পরিবর্তন করতে পারি তাহলেই বাংলাদেশ এগিয়ে যাবে। পরিবর্তন করার জন্য আমার পক্ষ থেকে যেসব চিন্তাভাবনা সেগুলো আমি মাঝেমধ্যেই পত্রিকার কলামে উপস্থাপন করি তথা লেখার মাধ্যমে প্রতিফলন করি। কিন্তু এর পরের ধাপের কাজ এগিয়ে নেয়ার জন্য সমাজের সচেতন অংশের পক্ষ থেকে সহযোগিতা প্রয়োজন; আমি সেটা কামনা করি। মাত্র দু’দিন আগে স্বাধীনতা দিবস গেল; মাত্র পনেরো দিন আগে জাতিসঙ্ঘ থেকে সুপারিশপত্র পাওয়া গেল স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে প্রমোশন পাওয়ার জন্য প্রক্রিয়া বাংলাদেশ শুরু করতে পারে; শুক্রবার ২৩ মার্চ, বিবিসি প্রকাশ করল একটা গবেষণা রিপোর্ট, যেখানে বাংলাদেশকে স্বৈরতান্ত্রিক রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং সেখানেও নিচের দিক থেকে পাঁচটির মধ্যে অবস্থানে আছে। এই অবস্থার পরিবর্তন প্রয়োজন। সব ধর্মের মূল্যবোধের পুনঃস্থাপন প্রয়োজন; মুক্তিযুদ্ধের মূল্যবোধকে সঠিক স্থানে পুনরুদ্ধার প্রয়োজন এবং সর্বোপরি বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্রে পরিণত করার জন্য সৎ ও দক্ষ নেতৃত্ব স্থাপন প্রয়োজন।

পাঠক প্রসঙ্গে সংখ্যা তত্ত্ব এবং আমার আবেদন

পাঠক সম্প্রদায়ের কাছে আমার একটি আবেদন আছে। প্রথম আবেদনটি মুদ্রিত কপি বা হার্ড কপির পাঠকদের কাছে। দ্বিতীয় আবেদনটি অনলাইনে যারা পড়েন সেসব পাঠকের কাছে। পাঠক সংখ্যার বিষয়টি আমার অনুমাননির্ভর। নয়া দিগন্তের মুদ্রিত বা হার্ড কপির সার্কুলেশন আড়াই লাখের মধ্যে সর্বাধিক এক লাখ এবং সর্বনিম্ন পঞ্চাশ হাজার পাঠক কলামটি পড়বেন। যারা কলামটি পড়লেন তাদের মধ্যে আনুমানিক চার ভাগের এক ভাগ অর্থাৎ সর্বনিম্ন তেরো হাজার এবং সর্বাধিক পঁচিশ হাজার এটা নিয়ে চিন্তা করবেন। যারা চিন্তা করবেন তাদের মধ্যে প্রতি দশজনে একজন অর্থাৎ আনুমানিক এক থেকে দেড় হাজার ব্যক্তি গভীরভাবে চিন্তা করবেন। তাহলে মুদ্রিত কপির পাঠকদের মধ্য থেকে ওই এক থেকে দেড় হাজার গভীরভাবে চিন্তাশীল ব্যক্তির কাছে আবেদন : আপনারা মেহেরবানি করে মতবিনিময় করুন। আপনাদের চিন্তাটি সমাজের অন্যদের সাথে শেয়ার বা বিনিময় করুন।

এবার অনলাইন পাঠকদের কাছে আবেদন। ধরে নিচ্ছি পঞ্চাশ লাখ ব্যক্তি নয়া দিগন্ত অনলাইনে পড়েন। প্রতি পাঁচজনে একজন অর্থাৎ আনুমানিক ১০ লাখ পাঠক সম্পাদকীয় পৃষ্ঠায় গমন করেন। যারা সম্পাদকীয় পৃষ্ঠায় যান তাদের মধ্যে আনুমানিক প্রতি পাঁচজনে একজন (অর্থাৎ দুই লাখের মতো ব্যক্তি) আমার কলামটি পড়ার উদ্যোগ নেবেন। যারা কলামটি পড়ার উদ্যোগ নেবেন, তাদের মধ্যে এক লাখ সিরিয়াসলি পড়বেন বলে মনে করি। যারা সিরিয়াসলি পড়লেন, তাদের কাছে আমার আবেদন, মেহেরবানি করে আপনার চিন্তা ও উপলব্ধিটি সমাজের সচেতন অংশের সাথে বিনিময় করুন। আমার চিন্তা বা আমার বক্তব্য, আপনাদের চিন্তা ও বক্তব্যের সম্পূরক।

আমার চিন্তা ও বক্তব্য কোনোমতেই নির্ভুল বা অলঙ্ঘনীয় বা ত্রুটিমুক্ত নয়। আমার এবং আপনাদের চিন্তার মিলিত স্রোত, পাঠক সম্প্রদায়ের পরিচিত মহলের কাছে পৌঁছাক। তাহলেই ২১ ফেব্রুয়ারি ২০১৮ থেকে শুরু করে ২৮ মার্চ ২০১৮ পর্যন্ত ছয়টি কলাম লিখতে গিয়ে যেই পরিশ্রম হলো সেটি কিছুটা স্বার্থক হবে; সেই ছয়টি কলাম সম্পাদকীয় পৃষ্ঠায় ছাপিয়ে পত্রিকা কর্তৃপক্ষ যেই সৌজন্য দেখিয়েছেন এবং ত্যাগ স্বীকার করেছেন, সেই সৌজন্য ও ত্যাগেরও কিছুটা মূল্যায়ন হবে এবং সর্বোপরি আমাদের সবার সম্মিলিত লেখা এবং পড়ার পরিশ্রমের বিনিময়ে মহান আল্লাহ যেন আমাদের মনের আর্জি কবুল করেন তার একটি অবকাশ সৃষ্টি হবে। আগামী দু’টি বুধবার কলাম লিখতে পারব না, সে জন্য দুঃখ প্রকাশ করে স্বাধীনতা দিবসের বিলম্বিত অভিনন্দন পাঠককে জানিয়ে কলাম শেষ করছি। 

  • Noyadigonto/march 28,2018
  • লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ কল্যাণ পার্টি 

No comments:

Post a Comment