Search

Wednesday, March 21, 2018

বেগম জিয়ার মামলায় সম্পৃক্ততা নিশ্চিত করেছেন লর্ড কারলাইল


মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে




কারারুদ্ধ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চলমান মামলায় ব্রিটেনের অন্যতম শীর্ষসারির আইন বিশেষজ্ঞ লর্ড আলেক্স কারলাইল নিজের সম্পৃক্ত হওয়ার বিষয়টি সরাসরি ই-মেইলে নিশ্চিত করেছেন।

গত মঙ্গলবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বেগম খালেদা জিয়ার মামলায় লর্ড কারলাইলকে নিয়োগ দেয়ার বিষয়টি প্রথমে বাংলাদেশের মিডিয়াকে জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানে তিনি বলেন, লর্ড কারলাইল ব্রিটেন থেকে মামলার দেখভাল করবেন এবং প্রয়োজনে বাংলাদেশেও আসতে পারেন। একইসঙ্গে বলেন, ব্রিটিশ এই আইনজীবী ২৮ বছর ধরে আইন পেশায় জড়িত। তিনি সর্বোচ্চ আদালতের বিচারপতি হিসেবেও কাজ করছেন। লর্ড কারলাইল জানিয়েছেন, তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুরুত্বপূর্ণ মামলায় সম্পৃক্ত হতে পেরে আনন্দিত।

এক্ষেত্রে লর্ড কারলাইল নিজে জানিয়েছেন, ‘বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে পরিচালিত মামলায় আন্তর্জাতিক আইনের বিধিবিধানসহ সাধারণ ফৌজদারী মামলার আইনগত দিকগুলো মানা হচ্ছে কি না, তা দেখভালের জন্যই আমাকে সম্পৃক্ত করা হয়েছে’। তিনি আরও জানান, ‘সম্প্রতি আমাকে যুক্তরাজ্যের কমনওয়েলথ মানবাধিকার উদ্যোগ (ইউকে সিএইচআরআই)-এর চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে, যার আগ্রহপূর্ণ কাজ হবে বাংলাদেশে বিচার বিভাগের স্বাধীনতা কীভাবে সংরক্ষিত হচ্ছে, সেই সঙ্গে আমার নিজের ব্যক্তিগত আগ্রহও তাতে রয়েছে। এছাড়া আমি প্রমাণাদি দেখে বাংলাদেশে নিয়োজিত আইনি টিমকে প্রমাণাদি গ্রহণের গুণগত উপযুক্ততা জানাব। কেননা আইন পেশায় জালিয়াতি ও দুর্নীতির অভিযোগ পর্যবেক্ষণের সুদীর্ঘ অভিজ্ঞতা আমার রয়েছে’।

ব্রিটিশ পার্লামেন্ট সূত্রে প্রকাশ, লর্ড আলেকজান্ডার চার্লস কারলাইল হাউজ অব লর্ডের ‘ক্রসবেঞ্চ মেম্বার’। পাশাপাশি ‘বার্কস পিরেজ জিনোলজিক্যাল বুক’ অনুসারে পোল্যান্ডের অভিবাসী পরিবারের সন্তান। ১৯৬৯ সালে তিনি লন্ডনের এপসম ও কিংস কলেজ থেকে আইন শিক্ষায় দীক্ষিত। তিনি প্রিন্সেস ডায়ানার বাটলার পল ব্যুরেলের বিরুদ্ধে আনীত অভিযোগের মামলাটি অতি দক্ষতায় পরিচালনা করেন এবং ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিতে নিরপেক্ষ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পান। রাজনৈতিকভাবে ২০১৭ সালে এমপি মর্যাদায় নিজের লিবারেল ডেমোক্রেট দলটি পরিত্যাগ করেন।

No comments:

Post a Comment