Search

Tuesday, March 20, 2018

দখলের হাতিয়ার এলজিইডি!

বরিশালে সরকারি টাকায় নদী ভরাট

আজিম হোসেন, বরিশাল


আড়িয়ালখাঁ নদের ৭০ শতাংশ জমি। ১ নম্বর খাস খতিয়ানভুক্ত। সেই জমি বাজার হিসেবে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে উন্নয়ন করছে। নিচু জমি ভরাট করার পর সেখানে ভবন তৈরির কাজ চলছে। এর নেপথ্যে রয়েছেন বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাহাতাব হোসেন সুরুজ।

বরিশাল সদর উপজেলার তালতলী বাজারে গতকাল সোমবার সরেজমিনে দেখা গেছে, নদের ওপর তালতলী সেতু। সেতুর পাশে সড়ক। সড়ক ঘেঁষে এই জমি। সামনে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের বাজার উন্নয়ন প্রকল্পের একটি সাইনবোর্ড। পেছনে বালু ভরাট করা।

স্থানীয়রা জানায়, জমি ভরাট করা হয়েছে নদী থেকে ড্রেজার মেশিন লাগিয়ে বালু কেটে। এখন স্থায়ীভাবে দোকানঘর করার জন্য আরসিসি পিলার করা হচ্ছে। ১০টি পিলার এরই মধ্যে তোলা হয়েছে। পুরো জমিতে প্রায় ৩০টি দোকান করার পরিকল্পনা রয়েছে। এর অর্থায়ন করবে ডানিডা (ড্যানিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি)। তবে সার্বিক তত্ত্বাবধায়ন করছে এলজিইডি। এ জন্য ভরাট জমির ওপর তারা সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় তালতলী বাজার কমিটির এক জ্যেষ্ঠ নেতা বলেন, মাছ বাজারের নিয়ন্ত্রণ করেন ইউপি চেয়ারম্যান মাহাতাব। ওই মাছ বাজার সেতুর নিচের সড়কের ওপর চলছে। চলতি অর্থবছরে তিনি বাজার ইজারা দিয়েছেন ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে। এর আগে মাছ বাজার কখনো ইজারা দেওয়া হয়নি। এখন স্থায়ীভাবে বাজারের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য তিনি বালু ভরাট করে পাকা স্থাপনা করছেন। যেখানে তাঁর নামে পাঁচটি দোকান থাকবে।

এলজিইডি বরিশাল সদর উপজেলা প্রকৌশলী মঈনুল ইসলাম জানান, চেয়ারম্যান মাহাতাব পরিষদের পক্ষ থেকে বাজার উন্নয়নের একটি প্রকল্প জমা দিয়েছেন। ওই প্রকল্পে মাছ বাজারের জন্য স্থাপনা নির্মাণের বিষয় ছিল। সেখানে বলা হয়েছে, জমি বাজারের। তবে এর পক্ষে কোনো কাগজপত্র জমা দেওয়া হয়নি। এরপর প্রকল্প অনুমোদন হলে তাঁরা কাজ করার জন্য বরাদ্দ দেন। কিন্তু এখন তাঁরা জানতে পারছেন, জমি খাস।

সদর উপজেলা ভূমি সহকারী কর্মকর্তার কার্যালয়ের জরিপকারী মো. ফোরকান মিয়া জানান, চরবাড়িয়া ইউনিয়নের ১ নম্বর খতিয়ানের সব জমিই খাস। কিছু জমি গণপূর্ত বিভাগের। তবে যে জমি বালু দিয়ে ভরাট করা হয়েছে, তা খাস। তিনি বলেন, ‘আমরা ওই জমি মেপে সীমানাপ্রাচীর দেব। তত দিন কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।’

চরবাড়িয়া ইউপি চেয়ারম্যান মাহাতাব হোসেন সুরুজ জানান, তালতলী বাজারের অদূরে সেতুর নিচে সড়কের পাশে পুরাতন একটি মাছের বাজার রয়েছে। এই বাজার সড়কের পাশে হওয়ার কারণে সাধারণ মানুষের যাতায়াতে সমস্যা হয়। তাই জনস্বার্থে নদীর পারে বালু ভরাট করে মাছ বাজার করার পরিকল্পনা নেন। এলজিইডির সহায়তা এবং ডানিডার অর্থায়নে বাজার উন্নয়ন কাজ শুরু করেন। এ জন্য মাছ বাজারের স্টল নির্মাণে পাকা পিলার স্থাপনের কাজ চলছে। তিনি বলেন, ‘এরই মধ্যে উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসি ল্যান্ড) এসে কাজে বাধা দেন। বর্তমানে কাজ বন্ধ রয়েছে। জমির বিষয়টি ফয়সালা হওয়ার পর ফের কাজ শুরু করব।’

এসি ল্যান্ড আমিনুল ইসলাম জানান, তালতলী বাজার উন্নয়ন প্রকল্পের নামে নদীর পাশের কিছু অংশ বালু দিয়ে ভরাট করে পাকা স্থাপনা নির্মাণ হচ্ছিল। ১২ মার্চ তাঁরা ঘটনাস্থলে গিয়ে ড্রেজার মেশিন পান, যা দিয়ে বালু ভরাট করা হয়েছে। তাঁরা পাকা স্থাপনা নির্মাণকাজ করতে স্থানীয় বাজার কমিটি এবং ইউপি চেয়ারম্যানকে নিষেধ করেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেহেতু সরকারি প্রতিষ্ঠান এলজিইডির মাধ্যমে উন্নয়নকাজ করা হচ্ছে, সেহেতু আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না করে কাজ বন্ধ করে দেওয়ার জন্য বলি। তার পরও কাজ শুরুর চেষ্টা চললে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

  • কালের কণ্ঠ / ২০-৩-১৮ 

No comments:

Post a Comment