Search

Thursday, November 22, 2018

রাজনৈতিক দলগুলোর কাছে সংশোধনের প্রতিশ্রুতি চান সম্পাদকরা

ডিজিটাল নিরাপত্তা আইন

আগামী নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর ইশতেহারে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের প্রতিশ্রুতি সংযোজনের আহ্বান জানিয়েছেন সম্পাদকরা। সোমবার রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে অনুষ্ঠিত সম্পাদক পরিষদের সভায় এ আহ্বান জানানো হয়।

‘আলোচনার সুযোগ শেষ হয়ে যায়নি’ মর্মে তিন মন্ত্রীর প্রতিশ্রুতি সত্ত্বেও সাংবাদিক ও গণমাধ্যমসংশ্লিষ্টদের উদ্বেগ নিরসনে কোনো প্রয়াস না নেয়ায় এবং দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনে আইনটি সংশোধনে কোনো পদক্ষেপ না নেয়ায় সম্পাদক পরিষদ গভীর হতাশা প্রকাশ করেছে। সভা শেষে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, সম্পাদক পরিষদ উদ্বেগ নিয়ে লক্ষ করছে, প্রয়োজনীয় বিধিমালা প্রণয়নের আগেই গণমাধ্যম পেশাজাবী ও মালিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগ শুরু হয়েছে। দায়িত্ব পালন থেকে বিরত রাখতে গণমাধ্যমকে এ আইনের আওতায় মামলা দায়েরের হুমকি দেয়ার ঘটনাও ঘটেছে।

সম্পাদক পরিষদ রাজনৈতিক দলগুলোর কাছে ৩০ ডিসেম্বর নির্বাচিত হতে যাওয়া সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের প্রতিশ্রুতি চেয়েছে। নির্বাচনে অংশগ্রহণকারী দলগুলোর ইশতেহারে এ প্রতিশ্রুতি সংযোজনের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সাংবাদিক ও সম্পাদকদের দায়িত্ব পালন ঠেকাতে ও তাদের হয়রানির উদ্দেশ্যে মানহানি মামলার ঢালাও ব্যবহারে সম্পাদক পরিষদ গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। এ প্রসঙ্গে ম্যাজিস্ট্রেট ও বিচারকদের মনোযোগ আকর্ষণ করে সংগঠনটি বলেছে, আইনে শুধু ‘সংক্ষুব্ধ’ ব্যক্তির মামলা দায়েরের সুযোগের কথা বলা হলেও আইনত ‘সংক্ষুব্ধ’ বলে সংজ্ঞায়িত হওয়ার নন, এমন মানুষেরাও মানহানি মামলা দায়ের করছেন এবং আদালত সেগুলো আমলে নিচ্ছেন। আইনের এহেন অপব্যবহার অবিলম্বে বন্ধ করার এবং মানহানি মামলার ক্ষেত্রে আইনি বিধি কঠোরভাবে অনুসরণের একান্ত আহ্বান জানিয়েছে সম্পাদক পরিষদ।

বিবৃতিদাতারা হলেন রিয়াজউদ্দিন আহমেদ, প্রতিষ্ঠাতা সম্পাদক, নিউজ টুডে; মতিউর রহমান চৌধুরী, প্রধান সম্পাদক, মানবজমিন; নূরুল কবীর, সম্পাদক, নিউ এজ; মতিউর রহমান, সম্পাদক, প্রথম আলো; মাহ্ফুজ আনাম, সম্পাদক, দ্য ডেইলি স্টার; নঈম নিজাম, সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন; আলমগীর মহিউদ্দিন, সম্পাদক, নয়া দিগন্ত; এমএ মালেক, সম্পাদক, দৈনিক আজাদী; মোহাম্মদ মোজাম্মেল হক, সম্পাদক, করতোয়া; এম শামসুর রহমান, সম্পাদক, দ্য ইনডিপেনডেন্ট; সাইফুল আলম, ভারপ্রাপ্ত সম্পাদক, যুগান্তর; দেওয়ান হানিফ মাহমুদ, সম্পাদক, বণিক বার্তা; জাফর সোবহান, সম্পাদক, ঢাকা ট্রিবিউন; শহীদুজ্জামান খান, ভারপ্রাপ্ত সম্পাদক, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস ও মুস্তাফিজ শফি, ভারপ্রাপ্ত সম্পাদক, সমকাল।

  • কার্টসিঃ বনিক বার্তা/ নভেম্বর ২২,২০১৮ 

No comments:

Post a Comment