Search

Sunday, June 24, 2018

সড়কে ঝরল ৪৭ প্রাণ




ঢাকা-রংপুর মহাসড়কের গাইবান্ধার ৩২ কিলোমিটার যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রতিদিন ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এতে প্রাণ হারাচ্ছে নিরীহ মানুষ, কেউ কেউ আজীবনের জন্য বরণ করছে পঙ্গুত্ব। অতিরিক্ত যাত্রী, বেপরোয়া গতি ও ড্রাইভারের ঘুমের কারণে 

শুক্রবার দিবাগত রাত থেকে গতকাল শনিবার পর্যন্ত গাইবান্ধার পলাশতলী উপজেলায় ১৮ জনসহ বিভিন্ন জেলায় ৪৭ জনের প্রাণহানীর খবর পাওয়া গেছে। এদের মধ্যে রংপুরের তারাগঞ্জ উপজেলার পাগলাপীরের সালেয়া শাহ বাজারে ছয়জন, সাভারে চারজন, গোপালগঞ্জে ৩, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, ফরিদপুর, ল²ীপুর ও নাটোর দুইজন করে, রাজবাড়ী, মেহেরপুর, কক্সবাজার টাঙ্গাইল, নরসিংদী, চুয়াডাঙ্গার একজন করে নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরো শতাধিক মানুষ। অহতাহতদের মধ্যে অনেকেই পরিবার-পরিজনের সঙ্গে ঈদ আনন্দ উপভোগ করে কর্মস্থলে ফেরার পথে এ দুর্ঘটনার শিকার হন। 

আমাদের সংবাদদাতা দাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট — 

আবেদুর রহমান স্বপন ও রবিউল কবির মুন, গাইবান্ধা থেকে জানান, দুর্ঘটনা প্রবণ এলাকা হিসাবে পরিচিত রংপুর - বগুড়া মহাসড়কের গাইবান্ধা অংশে রংপুর-ঢাকা মহাসড়কের গাইবান্ধার পলাশবাড়ির মহেশপুর এলাকায় গতকাল ভোরে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে উল্টে গিয়ে খাদে পড়ে। এতে ১৮ জন নিহত ও ২৮ জন যাত্রী আহত হয়েছে। আহতদের উদ্ধার করে পলাশবাড়ি ও গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেক্স, রংপুর মেডিকেল কলেজ ও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ওসি আকতারুজ্জামান জানান, ভোরের দিকে পলাশবাড়ী উপজেলার ব্র্যাক মোড়ের অদূরে বাঁশকাটা (গরুর হাট) এলাকায় পৌঁছানোর পর চালক নিয়ন্ত্রণ হারালে আলম এন্টারপ্রাইজ নামক বাসটি সড়কের পাশে এক রেইনট্রি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে যায়। এতে বাসটি দুমড়ে মুচড়ে যায়। বাসের এক যাত্রী অভিযোগ করে বলেন, চালক ঘুমের কারনে এ ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনার আগে ঘুম নিয়ে বেপয়ারা গাড়ি চালানোর জন্য চালককে বার বার সর্তক করা হয়েছিল।

প্রতক্ষ্যদর্শীরা জানান, চালকরা ফাঁকা রাস্তায় বেপরোয়া গাড়ি চালনার ফলে এই দুর্ঘটনা ঘটে আর এই গাড়িটি ফিটনেস বিহীন বলে মনে হয়। এই মহাসড়কে যতগাড়ি দেখা যায় অধিকাংশ গাড়ি ফিটনেস বিহীন।

নিহতদের মধ্যে ১৫ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলো- রংপুরের গঙ্গাচড়া উপজেলার এমদাদ আলী, গাইবান্ধার সাদুল্যাপুরের ইউনুস আলী, নীলফামারীর জলঢাকা মিনারুল খান, কুড়িগ্রামের চর রাজীবপুরের মাসুদ রানা, কুষ্টিয়ার মিরপুরের আব্দুর রশিদ, দিনাজপুরের বীরগঞ্জের আখতারুল ইসলাম, টাঙ্গাইল সদরের রুবেল হোসেন ও শাহজাহান সিকদার, ঠাকুরগাঁও সদরের আব্দুর রহিম, এনামুল হক ও মকবুল হোসেন, হরিপুরের ইসমাইল হোসেন, রুবেল মিয়া ও বিশ্বনাথ চন্দ্র রায় এবং পঞ্চগড়ের বোদা উপজেলার জহিরুল ইসলাম। তারা পেশায় গরু ব্যবসায়ী, পোশাক শ্রমিক ও অন্যান্য শ্রমিক। 

পলাশবাড়ির ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফ হোসেন জানান চালকের বেপরোয়া গাড়ি চালনার জন্যই এই দুর্ঘটনা ঘটেছে। ওসি জানান, আহতদের মধ্যে কয়েকজনকে রংপুর ও বগুড়া শহীদ নিহতদের মধ্যে আটজনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করেছে পুলিশ। এনিয়ে গাইবান্ধায় গত ছয় মাসে ৩২ কিলোমিটার মহাসড়কে মোট ৭২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ৯টি দুর্ঘটনায় মারা গেছেন ৪০ জন। আর এসব ঘটনায় আহত হয়েছেন ২৩৭ জন। 

চালকদের ঘুমিয়ে পড়া, ফুটপাতের পরিমাণ কম থাকা, তিন চাকার গাড়ির ধীরগতি, হাইওয়ের উপরে হাট-বাজার, স্বল্প পরিমাণে রোড ডিভাইডার, গাড়ির দ্রæত গতি, ঝুঁকিপূর্ণ ওভারটেকিং, হেলপার দিয়ে গাড়ি চালানো, নেশাগ্রস্থ অবস্থায় গাড়ি চালানো, রাস্তার বেহাল দশা, গাড়ির যান্ত্রিক ত্রুটি থাকা, রাস্তায় বেশি পরিমাণ বাঁক (মোড়) থাকাসহ ১৭টি কারণ চিহ্নিত করেছে গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার পুলিশ ও ফায়ার সার্ভিস। এছাড়া প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা যায়, গাইবান্ধার মহাসড়কগুলোর বিভিন্ন পয়েন্টে চলাচলরত বাস-ট্রাক থেকে নামে বেনামে চাঁদা নেয়া হয়। চালকরা এ চাঁদা থেকে বিরত থাকতে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর কারনেও দুর্ঘটনা ঘটে। 

গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আকতারুজ্জামান বলেন, চিহ্নিত সড়ক দুর্ঘটনার কারণগুলো সমাধান করলে ও দোষী চালকদের সঠিক বিচার হলে দুর্ঘটনার সংখ্যা অনেক কমে যাবে। এছাড়া তিন চাকার গাড়ির চালকদের জরিমানা করেও মহাসড়কে তাদের চলাচল বন্ধ করা যাচ্ছে না।

স্টাফ রিপোর্টার রংপুর থেকে জানান, রংপুরের তারাগঞ্জ উপজেলায় বাস ও ট্রাক সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত পাঁচজন। গত শুক্রবার দিবাগত রাতে উপজেলার শলেয়াশাহ বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তারাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল বাকি বিষয়টি নিশ্চিত করেছেন। হাইওয়ে পুলিশ জানায়, রাত আড়াইটার দিকে ঈদের ছুটি শেষে দিনাজপুর থেকে বিআরটিসি দোতলা বাসে করে কর্মস্থলে ফিরছিলেন যাত্রীরা। পথিমধ্যে বাসের একটি চাকা নষ্ট হয়ে যায়। শলেয়াশাহ বাজার এলাকায় মেরামতের সময় যাত্রীরা বাস থেকে নেমে রাস্তায় অপেক্ষা করছিলেন। এসময় দ্রæত গতির একটি ট্রাক পেছন থেকে থেমে থাকা বাসটিকে সজোরে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়। আহতদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়

স্টাফ রিপোর্টার সাভার থেকে জানান, সাভারের ঢাকা-আরিচা সড়কের আমিনবাজারের গতকাল তুরাগ এলাকায় বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো অন্তত ২০ জন। আমিনবাজার পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) জামাল উদ্দিন জানান, দ্রæতি পরিব্হনের বাসটি রংপুর থেকে ঢাকার দিকে যাচ্ছিল। 

আমিনবাজারের তুরাগ এলাকায় ইউটার্ন নেওয়ার সময় বাসটিকে ট্রাকটি পেছন থেকে সজোরে ধাক্কা দেয়। এতে বাসটি দুমড়ে-মুচড়ে যায়। স্থানীয়রা ঘটনাস্থল থেকে ২৩ জনকে উদ্ধার করে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে ভর্তি করে। সেখানকার চিকিৎসক তিনজনকে মৃত ঘোষণা করেন। 

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের ভাঙ্গায় বরিশাল থেকে বগুড়াগামী তুহিন পরিবহনের একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রন হারিয়ে রাস্তার পাশে খাঁদে পড়ে ঘটনাস্থলেই ২ জন নিহত এবং অন্তত ২৫ জন আহত হয়েছে । আহতদের মধ্যে ১০ জন ভাঙ্গা স্বাস্থ্য কমপ্লেক্স এবং আশংকাজনক অবস্থায় ২ সেনা সদস্যসহ ৯ জনকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভাঙ্গা হাইওয়ে থানার ওসি শেখ মাহফুজার রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেন। 

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা জানান, লক্ষ্মীপুর রামগতি-সোনাপুর সড়কে গতকাল ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত ও একজন আহত হয়েছে। নিহত দুইজনই একই পরিবারের সদস্য।
পুলিশ জানায়, সুরাইয়া আক্তারকে নিয়ে রামগতি থেকে সিএনজি অটোরিক্সাযোগে নোয়াখালী জেনারেল হাসপাতালে যাচ্ছিলেন মিলন হোসেনসহ অন্যরা। এসময় রামগতি-সোনাপুর সড়কের শেখের কিল্লাহ নামক স্থানে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় ঘটনাস্থলে মারা যায় মিলন হোসেন ও সাহারা খাতুন। আহত হয় সুরাইয়া আক্তার। রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম আরিচুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেন। 

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোর শহরের আলাইপুরে গতকাল বালুবাহি ট্রাকের চাপায় মহিলাসহ ২জন অটোরিক্সা যাত্রী নিহত ও ৩ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে নাটোর আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নাটোর সদর থানার এসআই রুবেল হোসেন জানান, মঙ্গল দেবনাথ তার স্ত্রী ও মেয়েকে নিয়ে ইজিবাইক করে মিশন হাসপাতালের দিকে যাচ্ছিল। শহরের আলাইপুরে বালুবাহী একটি ট্রাক পেছন থেকে ইজিবাইককে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই দুই যাত্রী নিহত হন।

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় গতকাল বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক ও তার সহকারী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ২০ বাসযাত্রী। হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি আব্দুর কাদির জিলানী জানান, আর কে পরিবহনের যাত্রীবাহী বাসটি বগুড়া থেকে ঢাকা যাচ্ছিল। ভুইয়াগাঁতী এলাকায় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে বাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ট্রাকের চালক ও তাঁর সহকারী নিহত হন। 

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জে গতকাল পৃথক দুইটি সড়ক দুর্ঘটনায় ৩জন নিহত ও ২৫ জন আহত হয়েছে। সকাল সাড়ে সাতটার দিকে গোপালগঞ্জ সদর উপজেলার গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের ঘোনাপাড়া মোড়ে ও ঢাকা- খুলনা মহাসড়কের মুকসুদপুর উপজেলার দাসের হাট নামক স্থনে এসব দুঘর্টনা ঘটে। গোপালগঞ্জ সদর থানার ওসি মো. মনিরুল ইসলাম ও মুকসুদপুর থানার ওসি মোস্তফা কামাল পাশা ঘটনার সত্যতা নিশ্চিত করেন। 

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা সদর উপজেলার আলোকদিয়া বাজারে গত শুক্রবার মোটরসাইকেলের ধাক্কায় এক ধানকল মালিক নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই মোটরসাইকেল আরোহী। প্রত্যক্ষদর্শীরা জানান, ধানকল মালিক ওবায়দুর চুয়াডাঙ্গা-মেহেরপুর সড়ক ধরে হেঁটে যাওয়ার সময় চুয়াডাঙ্গা থেকে মেহেরপুরগামী একটি মোটরসাইকেল ওবায়দুরকে খুব জোরে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। আহতদের উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেওয়া হয়। চুয়াডাঙ্গা থানার ওসি দেলোয়ার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, রায়পুরা উপজেলার গতকাল মোটর সাইকেলের ধাক্কায় হাসান মিয়া(৫০) নামে এক পথচারী নিহত হয়েছে। জানা গেছে মরজাল গ্রামের সুরুজ মিয়ার পুত্র সোহাগ(২২) মোটর সাইকেল যোগে স্থানীয় যোশর বাজার থেকে মরজাল বাসস্ট্যান্ডে যাবার পথে রাস্তার পাশে দাড়ানো পথচারী হাসান মিয়া(৫০) কে সজোরে ধাক্কা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। আশপাশের লোকজন বৃদ্ধাকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। 

সখীপুর ( টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের সখীপুরে গতকাল বাস ও মোটরসাইকেল সংঘর্ষে আব্দুল বাছেদ (২৮) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানান, সকালে বাছেদ মিয়া মোটরসাইকেলে করে মাছ ধরার জন্য চাপড়াবিল যাওয়ার পথে ঘটনাস্থলে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে সংঘর্ষ হয়। আহত অবস্থায় তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

কক্সবাজার জেলা সংবাদদাতা জানান, কক্সবাজারের চকরিয়ার ভাঙ্গারমুখে গতকাল ম্যাজিক গাড়িচাপায় ছলেমা খাতুন (৭৮) নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন। স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে ভাঙ্গারমুখ এলাকায় রাস্তা পার হচ্ছিলেন ছলেমা। এসময় চিরিংগা অভিমুখী যাত্রীবাহী একটি ম্যাজিক গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে তাকে চাপা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। এ অবস্থায় তাকে উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় বাসচাপায় হেলপার ইমন সরদার (২১) নিহত হয়েছেন। বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, মেহেরপুরের গাংনী উপজেলার কাজীপুর গ্রামে সড়ক দুর্ঘটনায় ইসমাইল হোসেন (৬০) নামে আহত এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। দুপুর সাড়ে ১২টার সময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জের বন্দর ও রূপগঞ্জ উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক নারীসহ দুই জন নিহত হয়েছেন। গতকাল শনিবার সকাল ৯টার দিকে বন্দর উপজেলার কেওঢালা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও সকাল ১০টার দিকে রূপগঞ্জ উপজেলার গাউছিয়া এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ দুই দুর্ঘটনা ঘটে। কাচঁপুর হাইওয়ে থানার (ওসি) আব্দুল কাইয়ুম আলী সরদার এ খবর নিশ্চিত করেন।
  • কার্টসি — dailyinqilab.com/রোববার, জুন ২৪, ২০১৮। 


No comments:

Post a Comment