Search

Sunday, October 14, 2018

রক্ষণাবেক্ষণে চাই পুলিশের জব্দ করা যানবাহন

সম্পাদকীয়


ধুলায় ধূসরিত শত শত যানবাহন। এর মধ্যে কোনোটির আসন নেই, কোনোটির দরজা নেই, কোনোটির চাকা বসে গেছে, কোনোটির আবার গ্লাস উধাও, আবার কোনোটির শুধু কাঠামো পড়ে আছে। 

রাজধানীসহ দেশের বেশির ভাগ থানায় এ ধরনের যানবাহনের দেখা পাওয়া যায়। চুরি, ডাকাতি, ছিনতাই, মাদক বহনের ঘটনায়, সড়ক দুর্ঘটনায় বা আইন ভাঙার কারণে আটক করা হয় এসব যানবাহন। এর মধ্যে রয়েছে মোটরসাইকেল, প্রাইভেট কার, বাস, মাইক্রোবাস, পিকআপ ও সিএনজিচালিত অটোরিকশা। আইনি জটিলতার কারণে এসব যানবাহন বছরের পর বছর খোলা আকাশের নিচে পড়ে থাকছে। রোদে পুড়ছে, বৃষ্টিতে ভিজছে। চুরি হচ্ছে যন্ত্রাংশ। হারাচ্ছে ব্যবহারের উপযোগিতা। নষ্ট হচ্ছে কোটি কোটি টাকা। অথচ চাইলেই রক্ষা করা যায় এসব মূল্যবান যানবাহন। কিন্তু এ ব্যাপারে কারও কোনো উদ্যোগ নেই।

জব্দ করা যানবাহনের চাপে একেকটি থানা যেন গাড়ির অলিখিত ডাম্পিং জোনে পরিণত হয়েছে। রাজধানীতে জব্দ করা গাড়ি রাখার জন্য বেশ কয়েকটি ডাম্পিং স্টেশন রয়েছে। কিন্তু সেগুলোতে স্থান সংকুলান না হওয়ায় বাধ্য হয়ে থানা প্রাঙ্গণে রাখতে হচ্ছে এসব যানবাহন। এতে থানার কার্যক্রমে বিঘ্ন ঘটছে। অনেক সময় থানার সামনে বা আশপাশের সড়কে এসব যানবাহন রাখা হয়। ফলে সড়ক সংকুচিত হচ্ছে।

বেশির ভাগ ক্ষেত্রে মামলা হওয়ার পর আলামত হিসেবে যানবাহনগুলো আটকে রাখা হয়। এর মধ্যে কিছু যানবাহন আদালতের নির্দেশে মালিকের কাছে ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে অপেক্ষা করতে হয় মামলা নিষ্পত্তি হওয়া পর্যন্ত। আর কে না জানে, মামলার দীর্ঘসূত্রতাই আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা। মামলা নিষ্পত্তি হতে সময় লাগে ১০ থেকে ১২ বছর। এরপর চূড়ান্ত সিদ্ধান্তে আদালত হয় গাড়ি মালিকের কাছে ফিরিয়ে দিতে বলেন, না হয় নিলামে বিক্রি করার আদেশ দেন। এদিকে নিলামে বিক্রির প্রক্রিয়াও বেশ জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। তত দিনে যানবাহনগুলো এতটাই করুণ দশায় উপনীত হয় যে তা শেষ পর্যন্ত ভাঙারির দোকানে বিক্রি করা ছাড়া কোনো উপায় থাকে না। কোটি কোটি টাকার সম্পদ এভাবে নষ্ট হয়ে যাচ্ছে, আর তা রক্ষায় আমাদের কোনো উদ্যোগ নেই! এটা খুবই দুঃখজনক।

সরকারকে এখন এ বিষয়টিতে গুরুত্ব দিতে হবে। জব্দ করা গাড়ির যথাযথ রক্ষণাবেক্ষণের জন্য এবং থানাগুলোর ওপর থেকে বোঝা কমাতে কেন্দ্রীয়ভাবে একটি ডাম্পিং স্টেশন তৈরি করা জরুরি হয়ে পড়েছে। সরকারকে নিলামের জটিলতা দূর করার উদ্যোগও নিতে হবে। এ জন্য প্রতিটি থানা এলাকায় গাড়ি বিক্রির জন্য কমিটি গঠন করা যেতে পারে। আমরা চাই সরকার এ ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ নেবে।

  • কার্টসিঃ প্রথম আলো/ ১৪ অক্টোবর ২০১৮

No comments:

Post a Comment