Search

Tuesday, September 25, 2018

স্বাধীন সাংবাদিকতার অন্তরায় - ডিআরইউ

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে এমন সব ধারা, উপধারা বহাল রেখে ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮ সংসদে পাস হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সাংবাদিক সমাজের মতামত, পরামর্শ ও সুপারিশ উপেক্ষা করে এ আইন পাস করায় নিন্দাও জানিয়েছেন ডিআরইউ নেতারা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি সাইফুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মঈন উদ্দিন খান গতকাল এক বিবৃতিতে উল্লেখ করেন, বহুল আলোচিত এ বিলের খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের পর থেকেই সাংবাদিকদের বিভিন্ন সংগঠন সুনির্দিষ্ট কিছু ধারায় আপত্তি জানিয়ে আসছিল। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে আপত্তিকর ধারাগুলো বাদ দেয়ার দাবি জানানো হয়েছিল। বিলটি সংসদে উত্থাপনের পর সংসদীয় কমিটিতেও সাংবাদিক নেতারা সুনির্দিষ্ট সুপারিশ দেন।

বিবৃতিতে ডিআরইউ নেতারা বলেন, মত প্রকাশের অন্তরায় ও স্বাধীন সাংবাদিকতায় বাধা হতে পারে এমন কোনো ধারা আইনে থাকবে না বলে সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস দেয়া হলেও আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করলাম, সাংবাদিকদের সব মতামত ও সুপারিশ উপেক্ষা করেই ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল পাস করা হলো। এতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। বিশেষ করে আইসিটি আইনের বিতর্কিত ৫৭ ধারা বাতিল করে সেগুলো ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন ধারায় ছড়িয়ে দেয়া, ব্রিটিশ আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট অন্তর্ভুক্ত করা এবং বিনা পরোয়ানায় গ্রেফতার ও ডিজিটাল ডিভাইস জব্দ করার বিধান রাখায় সাংবাদিকদের নিগৃহীত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। এসব বিধান মৌলিক মানবাধিকার ও গণতন্ত্রের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। আইনটি তথ্য অধিকার আইনের সঙ্গেও সাংঘর্ষিক।

বিবৃতিতে সাংবাদিক সমাজের দেয়া সুপারিশ আমলে নিয়ে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন, আপত্তিকর ও নিবর্তনমূলক ধারাগুলো বাতিল করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে ডিআরইউ।

  • কার্টসিঃ বনিক বার্তা/ সেপ্টেম্বর ২৫, ২০১৮ 

No comments:

Post a Comment