Search

Wednesday, April 18, 2018

কোটা সংস্কার আন্দোলনকারীদের নিপীড়ন-হয়রানি নিন্দনীয় - মনজুরুল আহসান

আন্দোলনকারীদের হয়রানি করা নিন্দনীয়। এমনটি করা উচিত নয়। তা থেকে বিরত থাকা উচিত নিরাপত্তা বাহিনীর। যেকোনো ন্যায্য দাবিতে আন্দোলন মানুষের গণতান্ত্রিক অধিকার। সেই গণতান্ত্রিক অধিকার তারা প্রয়োগ করেছে। আমাদের অর্থনীতির সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন সিপিবির উপদেষ্টাম-লীর সদস্য ও রাজনৈতিক বিশ্লেষক মনজুরুল আহসান খান।

তিনি বলেন, কোটা ব্যবস্থা সংস্কারের আন্দোলনে নেতৃত্ব দেওয়া তিন নেতাকে পুলিশ কেন ধরে নিয়ে গেল তা জানি না। তবে এভাবে হয়রানি করাটাও সঠিক নয়। সমাজে নানারকম ঘটনা ঘটে। অনেক বিষয় নিয়ে তর্ক-বিতর্ক হয়। মতভিন্নতা দেখা যায়। বিভিন্ন সময়ে বিভিন্ন জনের ভিন্ন ভিন্ন মত থাকতেই পারে। সেই মতামত তারা প্রকাশও করতে পারেন। যেকোনো জনগুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে সভা-সমাবেশ, মিটিং-মিছিল করতে পারে। কোটা ব্যবস্থা আন্দোলনকারীরা তো কোনো সন্ত্রাস করেনি। উপাচার্যের বাসভবনে যা হয়েছে, যারা করেছে তাদের বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারে নিরাপত্তা বাহিনী। কিন্তু একটি গণতান্ত্রিক দেশে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা তো থাকতে হবে। আন্দোলনকারীদের মতের সঙ্গে আমি একমত নাও হতে পারি, কিন্তু তাদেরকে দমন-পীড়ন, নির্যাতন, হয়রানিকে তো সমর্থন করতে পারি না।


তিনি আরও বলেন, যাদের বিরুদ্ধে মামলা হয়েছে তারা তো তা প্রত্যাহারের দাবি করতেই পারে। আমরা বিভিন্ন সময় বিভিন্ন জায়গা মিথ্যা মামলা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানিয়ে থাকি। এই দাবি কি তারা করতে পারে না? কোটা ব্যবস্থা সংস্কার আন্দোলন তো আন্দোলনকারীদের একক বিষয় নয়, গোটা সমাজের বিভিন্ন অংশের একটা মত ছিল। কোটা ব্যবস্থা সংস্কার আন্দোলনও সমাজের বিভিন্ন অংশের একটা মত। এই মত প্রকাশকে সম্মান জানানো উচিত। 
  • Courtesy: আমাদের সময়.কম/ Apr 18, 2018

No comments:

Post a Comment